X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

এটুপি এসএমএস প্ল্যাটফর্ম কি ডুবন্ত এমএনপিকে টেনে তুলতে পারবে?

হিটলার এ. হালিম
১২ মে ২০২৩, ১৯:২৭আপডেট : ১২ মে ২০২৩, ১৯:৩২

গ্রাহককে নম্বর না বদলেই অপারেটর বদলের স্বাধীনতা দিতে চালু করা হয় মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা। শুরুর দিকে বেশ আগ্রহ সৃষ্টি হলেও বিভিন্ন ধরনের জটিলতা ও প্রতিবন্ধতা থাকায় এই সেবাটি শেষ পর্যন্ত জনপ্রিয়তা পায়নি। ব্যর্থতায় ডুবতে থাকা এমএনপি সেবাটি আবারও ভেসে ওঠার স্বপ্ন দেখছে ‘এটুপি (অ্যাপ্লিকেশন টু পারসন) এসএমএস’ প্ল্যাটফর্ম চালুর মাধ্যমে।

আগামী ১৬ মে থেকে প্ল্যাটফর্মটি পুরোপুরি চালু হচ্ছে। গত ৬ মে মধ্যরাতের পর থেকে প্ল্যাটফর্মটি লাইভ হয়েছে। পর্যায়ক্রমে এসএমএস এগ্রিগেটর প্রতিষ্ঠানগুলো প্ল্যাটফর্মে যুক্ত হয়ে পরীক্ষামূলক কার্যক্রম চালাচ্ছে বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, এমএনপি সেবা চালুর শুরুতে পোর্টিংয়ের (অপারেটর বদল) সংখ্যা মাসে ৫৫ হাজারে পৌঁছে যায়। পরবর্তী সময়ে তা কমতে কমতে ৭ থেকে ৮ হাজারে নেমে আসে। এর পেছনে অন্যতম কারণ ছিল সংশ্লিষ্ট গ্রাহকের আবেদনের পরও আগের অপারেটর থেকে অবমুক্ত না করা বা বিভিন্ন কারণ দেখিয়ে রেখে দেওয়া এবং এমএমএস সংক্রান্ত জটিলতা ইত্যাদি। দেখা যেতো গ্রাহক নম্বর ঠিক রেখে অপারেটর বদল করলে কল ঠিকঠাক পেলেও প্রায় সময়ই এসএমএস পেতেন না। এটা নিয়ে বড় ধরনের জটিলতা তৈরি হয়। সেই জটিলতার সমাধান দেবে এই এটুপি এসএমএস প্ল্যাটফর্ম। আর এর ফলে হারানো জনপ্রিয়তা ফিরে পাবে এমএনপি সেবা, সেবাদাতা প্রতিষ্ঠানটির কর্মকর্তারা এমনটিই মনে করছেন।

এটুপি এসএমএস প্ল্যাটফর্ম কী?

সময়ের চাহিদার পরিপ্রেক্ষিতে পিটুপি (পারসন টু পারসন) এসএমএস ছাড়াও প্রচুর পরিমাণে এটুপি (অ্যাপ্লিকেশন টু পারসন) এসএমএস  আদান-প্রদান হয়। নানা ডিজিটাল সেবা তথা- এমএফএস, অ্যাপ্লিকেশন বা অ্যাকাউন্ট ভেরিফিকেশন, ব্যাংকিং তথ্য-সহ বিভিন্ন অপরিহার্য সেবার প্রাপ্তির জন্য এটুপি এসএমএস একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। এটুপি এসএমএস’র কন্টেন্ট ভ্যালিডেশন, মাস্কিং আই.ডি রেজিস্ট্রেশন, ডিএনডি (ডু নট ডিস্টার্ব) বাস্তবায়ন-সহ সঠিক গন্তব্যে এসএমএস সঞ্চালনের (আদান-প্রদান) জন্য ডিপিং সার্ভিসের মাধ্যমে পোর্ট কারেকশন নিশ্চিত করতে জন্য একটি কেন্দ্রীয় এটুপি এসএমএস প্ল্যাটফর্ম স্থাপন করা হয়।

দেশে এটুপি এমএসএস প্ল্যাটফর্ম নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের ভিত্তিতে তৈরি করেছে ইনফোজিলিয়ন টেলিটেক বিডি লিমিটেড। দেশে যারা এমএনপি সেবা দিয়ে থাকে।  

জানা গেছে দেশে এটুপি সনদপ্রাপ্ত অপারেটরের সংখ্যা ১৫০ -এর বেশি হলেও বর্তমানে সক্রিয় রয়েছে ৯০টির মতো অপারেটর।

এ প্রসঙ্গে এটুপি এসএমএস প্ল্যাটফর্ম সেবাদাতা প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন টেলিটেক বিডি ‍লিমিটেডের প্রধান নির্বাহী লে. কর্নেল (অব.) মোহাম্মদ জুলফিকার বাংলা ট্রিবিউনকে বলেন, এই প্ল্যাটফর্মের মাধ্যমে এসএমএস’র অন্তত চারটি কাজ পুরোপুরিভাবে সম্পন্ন হবে। এরমধ্যে রয়েছে কন্টেন্ট ভ্যালিডেশন, মাস্কিং আইডি রেজিস্ট্রেশন, ডিএনডি (ডু নট ডিস্টার্ব। এছাড়া এমএমএসের মাধ্যমে কী ধরনের কনটেন্ট (দেশবিরোধী কিনা, সন্ত্রাসবাদের উসকানি আছে কিনা ইত্যাদি) প্রতিষ্ঠানগুলো পাঠাচ্ছে তা চেক করার সুযোগ থাকছে।

তিনি মনে করেন, ‘এই প্ল্যাটফর্ম থাকার কারণে ডিএনডি (ডু নট ডিস্টার্ব) কেন্দ্রীয়ভাবে সম্পন্ন হবে। ফলে এটা পুরোপুরি কার্যকর হবে।’

মোহাম্মদ জুলফিকার আরও বলেন, বিভিন্ন প্রতিষ্ঠান যেমন, মোবাইল আর্থিক প্রতিষ্ঠানগুলো বাল্ক (বেশি পরিমাণে) এমএসএম কিনে তাদের গ্রাহকদের কাছে সরাসরি পাঠাত। এখন তারা আমাদের মাধ্যমে (এটুপি এসএমএস প্ল্যাটফর্ম) পাঠাবে। ফলে একটা চেক পয়েন্ট থাকলো।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘প্রতি এসএমএস ডিপিংয়ের জন্য আমাদের প্রতিষ্ঠান আগেও ৫ পয়সা পেতো। এখনও ৫ পয়সা পাবে।’ তবে তিনি মনে করেন, এই নিয়মের ফলে এমএনপি সেবা আবারও জনপ্রিয়তা পাবে। কারণ যেসব সমস্যা এমএনপিতে ছিল তা দূর হয়েছে। ফলে এটা এখন ব্যবসায়িকভাবেও টেকসই হবে।

জানা যায়, এই প্ল্যাটফর্মের বাইরে থাকবে পিটুপি এসএমএস। আওতাভুক্ত থাকবে এটুপি। এসএমএসর নিরাপত্তা বিধান, এসএমএসের মাধ্যমে খারাপ কোনও বার্তা যাতে পাঠানো না যায়, সেই বিষয়গুলো গ্রাহকের কাছে যাওয়ার আগে এটুপি এসএমএস প্ল্যাটফর্মের মাধ্যমে যাচাই-বাছাই হয়েই তারপর যাবে।  

/ইউএস/
সম্পর্কিত
যেকোনো জায়গায় মোবাইল হারালে উদ্ধার করে দেবে বরিশাল জেলা পুলিশ
দেশের ৮৯ শতাংশ এলাকা ৪জি’র আওতায়: প্রতিমন্ত্রী
শুধু নকিয়া নয়, নিজ নামেও মোবাইল আনছে এইচএমডি
সর্বশেষ খবর
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
টিপু-প্রীতি হত্যা: আ.লীগ নেতাসহ ৩৩ জনের বিচার শুরু
টিপু-প্রীতি হত্যা: আ.লীগ নেতাসহ ৩৩ জনের বিচার শুরু
ঘনঘন শ্যাম্পু ব্যবহারে চুল রুক্ষ হয়ে যাচ্ছে? জেনে নিন সমাধান
ঘনঘন শ্যাম্পু ব্যবহারে চুল রুক্ষ হয়ে যাচ্ছে? জেনে নিন সমাধান
সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ব্যবসায়ীর
সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ব্যবসায়ীর
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড