X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

দোয়েল ‘ল্যাপটপ’ ডানা ঝাপটাতে ঝাপটাতেই শেষ!

হিটলার এ. হালিম
২৫ জুন ২০১৬, ০৮:০১আপডেট : ২৫ জুন ২০১৬, ০৮:০৪

দোয়েল ল্যাপটপ জাতীয় পাখি দোয়েলের নামানুসারে দেশের নিজস্ব ল্যাপটপের নাম রাখা হলেও দোয়েল ল্যাপটপ স্বাধীনভাবে কখনোই উড়তে পারেনি। ডানা ঝাপটাতে ঝাপটাতেই তার জীবন কেটেছে, এখন মৃতপ্রায়। কেউ দোয়েল ল্যাপটপ কিনতে চাইলেই কেবল দোয়েলে টিমটিম করে প্রাণ ফিরে আসে।

তবে শুরুতে দোয়েল উড়তে শুরু করেছিল বেশ। কিন্তু শুরু থেকেই প্রচার-প্রচারণার অভাবে লোকচক্ষুর আড়ালে থেকে যায় দোয়েল। ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে যাওয়া, বেশিক্ষণ চার্জ না থাকা, হ্যাং হওয়া, অপারেটিং সিস্টেম ঠিকমতো কাজ না করাসহ বিভিন্ন অভিযোগ আসতে থাকে। চারটি মডেলের প্রথমটিতে (প্রাইমারি) সমস্যা থাকায় দোয়েল ল্যাপটপের উৎপাদক প্রতিষ্ঠান টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) এক সময় উৎপাদন বন্ধ রাখতে বাধ্য হয়। পরবর্তীতে অবশ্য আবার চালু হয় দোয়েলের উৎপাদন।

জানা গেছে, বর্তমানে দোয়েল ল্যাপটপের উৎপাদন বন্ধ রয়েছে। উৎপাদন বন্ধের পেছনে পুঁজির অভাবকেই দায়ী করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, ডিজিটাল বাংলাদেশ এবং দেশের নিজস্ব ব্র্যান্ডের দোয়েল ল্যাপটপ তৈরির ঘোষণা দেওয়া হলেও এর জন্য সরকার কোনও বরাদ্দ দেয়নি। ধারকর্জ করে প্রকল্প চালু হয়। যদিও বরাবরই ধারের টাকা ফেরৎ দেওয়ার বিষয়ে চাপ ছিল টেশিসের ওপরে।

জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের যুগ্ম সচিব ও টেশিসের ব্যবস্থাপনা পরিচালক মো. হুসনুল মাহমুদ খান বাংলা ট্রিবিউনকে বলেন,দোয়েলের উৎপাদন বন্ধ হয়ে গেছে বলা ঠিক হবে না। বন্ধ রাখা হয়েছে। কেন জানতে চাইলে তিনি বলেন, পুঁজির সংকট। ল্যাপটপ তৈরি করে ফেলে রেখে তো কোনও লাভ নেই। কেউ চাইলে আমরা তা তৈরি করে দিই।

তিনি আরও  জানান, বিভিন্ন প্রতিষ্ঠান ( শিক্ষা প্রতিষ্ঠানসহ ) ও সরকারি প্রতিষ্ঠান দোয়েলের বড় ক্রেতা। ব্যক্তি পর্যায়ের ক্রেতারাও দোয়েলের তিনটি আউটলেট থেকে ল্যাপটপ কিনতে পারেন। প্রচার-প্রচারণা না থাকাও দোয়েল ল্যাপটপ প্রকল্প ব্যর্থ হওয়ার একটি কারণ বলে তিনি মন্তব্য করেন।

হুসনুল মাহমুদ খান বলেন, বর্তমানে মাত্র দু’টি মডেলের ল্যাপটপ তৈরি করা হয়। অন্য দু’টি মডেলের উৎপাদন একেবারে বন্ধ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর কাছ থেকে ৪৫ কোটি টাকা ঋণ নিয়ে দোয়েল ল্যাপটপ প্রকল্প শুরু হয়। ২০১১ সালের অক্টোবর মাসে দোয়েল ল্যাপটপের উদ্বোধন হয়। উদ্বোধনের পর থেকে প্রথম ১৭ মাসে  মাত্র ২৫ হাজার ল্যাপটপ তৈরি করে টেশিস। সক্ষমতা অনুযায়ী এই সংখ্যা হওয়ার কথা ছিল ১ লাখের বেশি। কিন্তু চাহিদা না থাকায় উৎপাদনের পরিমাণ বাড়ানো যায়নি। এর পরেই ঋণের টাকা ফিরিয়ে নিয়ে যায় বিটিসিএল। মূলত তখন থেকেই শুরু হয় অর্থিক অনটন। সেই অনটন কখনোই কাটিয়ে উঠতে পারেনি দোয়েল।

সূত্র আরও জানায়, সংকটের শুরু আসলে আরও আগে থেকে। টেশিসের ল্যাপটপ  প্রকল্পে সরকারি কোনও বরাদ্দ ছিল না। ওই প্রকল্পের অংশীদার হিসেবে মালয়েশিয়ার টিএফটি (টিএফটি টেকনোলজি গ্রুপ) এবং বাংলাদেশের টুএম করপোরেশন মোট বিনিয়োগের ৭০ শতাংশ করার কথা থাকলেও বিনিয়োগ করে মাত্র ২০ শতাংশ। চুক্তি মোতাবেক প্রতিষ্ঠান দু’টি সম্পূর্ণ টাকা বিনিয়োগ না করা এবং সরকারের বরাদ্দ না রাখায় শুরু থেকেই সংকটের মধ্য দিয়ে চলতে থাকে ল্যাপটপ প্রকল্প।

টেশিসের একজন সাবেক কর্মকর্তা পরিচয় প্রকাশ না করার শর্তে বাংলা ট্রিবিউনকে জানান, সক্ষমতা অনুযায়ী টেশিসের মাসে ৪ হাজার ল্যাপটপ তৈরি করার কথা থাকলেও কখনোই তা করা হয়নি। ২০১৩ সালে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ২০ হাজার ৫শ’ এবং বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে ১০ হাজার ল্যাপটপ সরবরাহের জন্য টেশিস চুক্তিবদ্ধ হলেও সেই ল্যাপটপও তৈরি করতে পারেনি।

তিনি আরও জানান, দেশে দোয়েল ল্যাপটপ তৈরির করা বলে হলেও প্রকৃতপক্ষে টেশিসে তা অ্যাসেম্বল করা হয়। চীনের প্রযুক্তিপণ্যের উৎপাদনকারী প্রতিষ্ঠান হেয়ার কোম্পানি থেকে ল্যাপটপের যন্ত্রাংশ এনে টেশিসে অ্যাসেম্বল করা হয়। তারপরও দেশীয় ব্র্যান্ড হওয়া এই ল্যাপটপের প্রতি মানুষের সীমাহীন আগ্রহ ছিল।

জানা যায়, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ ও শিক্ষামন্ত্রণালয় তাদের প্রয়োজনে অন্য ব্র্যান্ডের ল্যাপটপ কিনলেও কখনোই দোয়েল ল্যাপটপ কেনেনি। আইসিটি বিভাগ গরিব ও মেধাবীদের ল্যাপটপ উপহার দিলেও স্পন্সর প্রতিষ্ঠানের কিনে দেওয়া অন্য ব্র্যান্ডের ল্যাপটপ দিচ্ছে। কেবল মানের কারণে দেশি ল্যাপটপে ভরসা করতে পারছে না বলেই দোয়েল ল্যাপটপ কেউ কিনতে চাইছে না বলে সূত্র জানায়।

/এইচএএইচ/এসএনএইচ/এমএসএম /

সম্পর্কিত
সর্বশেষ খবর
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
রিয়ালের মধুর প্রতিশোধে গর্বিত আনচেলত্তি 
রিয়ালের মধুর প্রতিশোধে গর্বিত আনচেলত্তি 
টাঙ্গাইল শহরের বিভিন্ন পয়েন্টে ককটেল বিস্ফোরণ, শহরজুড়ে আতঙ্ক
টাঙ্গাইল শহরের বিভিন্ন পয়েন্টে ককটেল বিস্ফোরণ, শহরজুড়ে আতঙ্ক
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫