অবৈধ ভিওআইপির অভিযোগে টেলিটকের ৭৭ হাজার সিম বন্ধ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৫২, নভেম্বর ১৯, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৮:৫৬, নভেম্বর ১৯, ২০১৮

 

ভিওআইপি সরঞ্জাম (ফাইল ছবি)অবৈধ ভিওআইপি সংযোগে ব্যবহারের (ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল) অভিযোগে রাষ্ট্রায়ত্ত মোবাইলফোন অপারেটর টেলিটকের ৭৭ হাজার ৫৯০টি সিম বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। চলমান অবৈধ ভিওআইপি বিরোধী অভিযানের অংশ হিসেবে সিডিআর (কল ডিটেইল রেকর্ড) অ্যানালাইজার ও জিও লোকেশন ডিটেকশন সিস্টেম ব্যবহার করে এসব সিম বন্ধের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হয়।

সোমবার (১৯ নভেম্বর) বিটিআরসি’র এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সপেকশন ডিরেক্টরেট থেকে অবৈধ ভিওআইপি কার্যক্রমে ব্যবহৃত সিমগুলো বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য টেলিটক বরাবর নির্দেশনা প্রদান করা হয়। বিটিআরসির এক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

বিটিআরসি সিডিআর অ্যানালাইজ’র মাধ্যমে গত ১৮ নভেম্বর টেলিটকের ৩৩ হাজার ৫৩৪টি সিম অবৈধ ভিওআইপি কল টার্মিনেশনে ব্যবহার হচ্ছে জানতে পেরে শনাক্ত করে। পরে সোমবার বিকালের মধ্যে সিমগুলো বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়। অন্যদিকে গত ১১ অক্টোবর একই কারণে টেলিটকের ৪৪ হাজার ৫৬টি সিম বন্ধ করা হয়।

প্রসঙ্গত, বিটিআরসি বর্তমানে অবৈধ ভিওআইপি কল টার্মিনেশন প্রক্রিয়ায় ব্যবহার হওয়া সিম ও সিম বক্স শনাক্ত করতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে। এই প্রযুক্তি সুনির্দিষ্টভাবে সিম বক্সের অবস্থান চিহ্নিত করতে সক্ষম। ইতোমধ্যে এই প্রযুক্তি ব্যবহার করে অবৈধ ভিওআইপি কার্যক্রমে ব্যবহৃত টেলিটকসহ অন্যান্য মোবাইল অপারেটরের বিপুল সংখ্যক সিম শনাক্ত করা হয়েছে।

বিটিআরসি জানিয়েছে, ভিওআইপি প্রতিরোধে গৃহীত অভিযান কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া এবং টেলিযোগাযোগ খাতে শৃঙ্খলা আনতে এই অভিযান অব্যাহত থাকবে।

 

/এইচএএইচ/টিটি/

লাইভ

টপ