উবার গাড়ি কম, ভোগান্তিতে যাত্রীরা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:০৩, অক্টোবর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:১৫, অক্টোবর ১৪, ২০১৯

৯ দফা দাবিতে ২৪ ঘণ্টার ধর্মঘট পালন করছেন উবার চালকদের সংগঠন বাংলাদেশ রাইড শেয়ারিং ড্রাইভারস অ্যাসোসিয়েশন। সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, খুবই সীমিত পরিসরে উবারের গাড়ি চলছে। ফলে নিয়মিত উবার ব্যবহারকারীরা ভোগান্তিতে পড়েছেন। রবিবার (১৩ অক্টোবর) দিবাগত রাত ১২টা থেকে এ ধর্মঘট শুরু হয়।

উবার কর্তৃপক্ষের নানা অনিয়ম ও চালকদের ন্যায্য দাবি আদায়ে এ ধর্মঘট আহ্বান করেছে বাংলাদেশে রাইড শেয়ারিং ড্রাইভারস অ্যাসোসিয়েশন।

উবার গাড়ির অবস্থানসংগঠনটির দাবিগুলো হচ্ছে—উবারের ওয়ে বিল অনুযায়ী ট্রিপের শুরু থেকে শেষ পর্যন্ত কিলোমিটার ও মিটার হিসাব করে ভাড়া দেওয়া। কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা। চালকদের নিরাপত্তার ব্যবস্থা ও যাত্রী দ্বারা গাড়ির ক্ষতি হলে ক্ষতিপূরণ দেওয়া। যাত্রীদের করা অভিযোগ যাচাইয়ের নাম করে চালকদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া যাবে না। যাত্রীর অ্যাকাউন্টে ছবি বাধ্যতামূলক থাকতে হবে এবং যাত্রীকে লোকেশনের ব্যাপারে প্রাথমিক ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে। সর্বোচ্চ দুই কিলোমিটারের মধ্যে যাত্রীর সঙ্গে চালকদের সংযোগের ব্যবস্থা করতে হবে। গ্যাসের মূল্য বৃদ্ধি পেয়েছে, তাই ভাড়া বাড়াতে হবে। ‘চালকদের গন্তব্যের ক্ষেত্রে শতভাগ গন্তব্যের আশপাশে ট্রিপ দিতে হবে এবং দৈনিক ১২ ঘণ্টার বেশি অনলাইনে থাকা যাবে না’ এই সিদ্ধান্ত বাতিল করা।

জানতে চাইলে সংগঠনটির সাধারণ সম্পাদক কাইয়ুম আহমেদ শুভ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা অনেক সাড়া পাচ্ছি। তবে চালকদের অনেকেই আছেন যারা অনলাইন বোঝেন না। তারা সকালে গাড়ি নিয়ে বের হয়েছিলেন। আমদের অনেক কর্মী বিভিন্ন স্থানে দাঁড়িয়ে দাঁড়িয়ে প্রচারণা করেছেন, সে কারণে এখন গাড়ির সংখ্যা কমেছে। বিকাল ৪টার পর শতভাগ চালক অফলাইনে চলে যাবে বলে আমরা আশা করছি। বর্তমানে ৯০ ভাগ চালক অফলাইনে রয়েছে। বাকি ১০ ভাগ যারা ধর্মঘট সম্পর্কে জানেন না তারা অনলাইনে আছেন। আমাদের এ আন্দোলনের মাধ্যমে উবার কর্তৃপক্ষের কিছুটা হলেও টনক নড়বে বলে আশা করছি।’
উবার গাড়ির অবস্থানদুপুরে রাজধানীর রমনা এলাকায় উবারের অ্যাপে লগইন করে স্বল্প সংখ্যক গাড়ি দেখা গেছে, তাও বেশ দূরে। মৎস্য ভবন থেকে পান্থপথের ভাড়া ২৮৬ টাকা দেখায়, যেখানে অন্যান্য সময় ১৭০-১৮৫ টাকার মধ্যে থাকে।
দুপুরে ঢাকা দক্ষিণ নগর ভবনের সামনে থেকে গুলশান ২ নম্বরে যাওয়ার জন্য উবার আহ্বান করেন ব্যবসায়ী আমিরুল ইসলাম। দীর্ঘ সময় ধরে সার্চ দেওয়ার পর একটি গাড়ি পান তিনি। তবে তাতে অন্যদিনের তুলনায় ভাড়া অনেক বেশি বলে মনে করেন তিনি। এই ব্যবসায়ী বাংলা ট্রিবিউটনকে বলেন, ‘অনেক সময় ধরে দাঁড়িয়ে থেকে একটি গাড়ি পেয়েছি। দামও বেশি। কিন্তু উপায় নেই। অনেকেই উবার পাচ্ছেন না।

অনুরোধ করা হচ্ছেচালক ওই যাত্রীকে জানান, আজ উবার চালকদের ধর্মঘট চলছে। সে কারণে রাস্তায় গাড়ি কম। গাড়ি কম থাকলে যাত্রীদের চাহিদা বেশি থাকে। আর চাহিদা বেশি থাকলে বিলও বেশি উঠে।

এ বিষয়ে উবারের মুখপাত্র জানিয়েছেন, রাইডার ও ড্রাইভার-পার্টনার কমিউনিটির অল্প সংখ্যক ব্যক্তির কারণে সৃষ্ট বিঘ্নের জন্য আমরা দুঃখিত। আমরা শহরকে সেবা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। ঢাকাজুড়ে রাইডারদের সুবিধাজনক ও বিকল্প দিতে আমাদের অংশীদাররা যাতে স্থিতিশীল উপার্জন করেন, তা নিশ্চিত করছি। আমাদের পার্টনার সেবাকেন্দ্র ও অ্যাপে মতামত প্রদানের মাধ্যমে চালক-অংশীদারদের বিভিন্ন অভিযোগ ও ইস্যু সমাধানের প্রক্রিয়া রয়েছে।

আরও পড়ুন...

৯ দফা দাবিতে ২৪ ঘণ্টা ধর্মঘট উবার চালকদের

 

/এইচএএইচ/এসএস/আইএ/

লাইভ

টপ