বিডিনগ-১১আগামী ৬ মাসে আইপিভি-সিক্স ২০ শতাংশে উন্নীত করার আশাবাদ

Send
হিটলার এ. হালিম, কক্সবাজার থেকে
প্রকাশিত : ২২:৪৬, জানুয়ারি ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫২, জানুয়ারি ১০, ২০২০

সমুদ্র শহর কক্সবাজারের লং বিচ হোটেলে শুক্রবার (১০ জানুয়ারি) শুরু হয়েছে ৫ দিনের ইন্টারনেট অপারেশনাল প্রযুক্তি নিয়ে সম্মেলন ও কর্মশালা। আয়োজকরা জানান, এবারের সম্মেলন ও কর্মশালায় ‘ইন্টারনেট অপারেশনাল টেকনোলজি’ নিয়ে আলোচনা ও একাধিক কারিগরি সেশন অনুষ্ঠিত হবে। সম্মেলনে আগামী ৬ মাসে আইপিভি-সিক্স ০.১ থেকে ২০ শতাংশে উন্নীত করার আশাবাদ ব্যক্ত করা হয়। সম্মেলন শেষ হবে ১৪ জানুয়ারি।

সম্মেলনের আয়োজক বিডিনগ (বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ)। বিডিনগের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এফএম রাশীদ আমিনের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন করেন সহআয়োজক সংগঠন আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘আন্তর্জাতিক সংগঠনগুলোতে আমাদের প্রতিনিধিত্ব থাকতে হবে। তাহলে এ ধরনের আয়োজন আরও বেশি বেশি আমাদের দেশে করা সম্ভব হবে। তিনি আগামীতে এপনিক (এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার) নির্বাচনে বাংলাদেশ থেকে প্রতিনিধি নির্বাচনে সবাইকে ভোট দেওয়ার আহ্বান জানান।

সংগঠনের মহাসচিব ইমদাদুল হকও সম্মেলনে উপস্থিত ছিলেন।

বিডিনগ ট্রাস্টি বোর্ডের সদস্য সুমন আহমেদ সাবির বলেন, ‘ইন্টারনেট অপারেট করতে গেলে যে সমস্যাগুলো মোকাবিলা করতে হয়, সেগুলো নিয়েই আলোচনা করা হবে। সমাধানের পথ খোঁজা হবে। আগামী দিনগুলোতে কী ধরনের প্রযুক্তি আসবে, সাইবার হুমকির মাত্রা কতদূর পৌঁছতে পারে, সেগুলো মোকাবিলার জন্য কী পদক্ষেপ ঠিক করা হবে তা চূড়ান্ত করতেই এই সম্মেলন ও কর্মশালা আয়োজন করা হয়। সুমন আহমেদ সাবির আরও বলেন, ‘আমরা আইপিভি (ইন্টারনেট প্রটোকল ভার্সন)- ৬ এ খুবই খারাপ অবস্থায় আছি। বাংলাদেশে আইপিভি-৬ ব্যবহারের হার মাত্র ০.১ শতাংশ। ভারতে এই হার ৬০ শতাংশ। আগামী ৬ মাসে এই হার আমরা ২০ শতাংশে নিয়ে যেতে চাই।’

এটা বিডি নগের ১১তম সম্মেলন। এর সহআয়োজক দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি। প্লাটিনাম স্পন্সর সামিট কমিউনিকেশন্স লিমিটেড।

 

/এনআই/

লাইভ

টপ