অব্যবহৃত অ্যাপগুলো মুছে ফেলবে গুগল ক্রোম

Send
শরীফ এ চৌধুরী
প্রকাশিত : ২১:৩৫, জানুয়ারি ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৪৪, জানুয়ারি ১৬, ২০২০

গুগলের ওয়েব ব্রাউজার ক্রোমে রয়েছে নানান অ্যাপস। এর মধ্যে যেগুলো দীর্ঘদিন ধরে ব্যবহৃত হচ্ছে না সেসব মুছে ফেলার উদ্যোগ নিয়েছে বিশ্বখ্যাত এই সার্চ ইঞ্জিন। শুধু উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স নয়, বরং ক্রোমের নিজস্ব অপারেটিং সিস্টেমে থাকা ব্রাউজারেও থাকবে না অব্যবহৃত অ্যাপ। ২০২২ সালের মধ্যে ধীরে ধীরে অব্যবহৃত অ্যাপগুলো সরিয়ে ফেলবে গুগল।

ব্রাউজারে যেসব অ্যাপ ব্যবহার করে বিভিন্ন কাজ করা হয়, সেগুলো মূলত ক্রোমের এক্সটেনশন হিসেবে পরিচিত। ওয়েব ভিত্তিক এসব অ্যাপ ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের নানান কাজকে সহজ করে দেয়। যেমন কোনও ক্রোম ব্যবহারকারী চাইলেই সংশ্লিষ্ট অ্যাপের মাধ্যমে কম্পিউটারের যেকোনও স্ক্রিনশট নিতে পারেন।

নতুন তথ্য অনুযায়ী, ২০২০ সালের মার্চের মধ্যে ক্রোম ওয়েবস্টোরে নতুন অ্যাপ নেওয়া বন্ধ হয়ে যাবে। তবে ডেভেলপাররা ২০২২ সালের জুন পর্যন্ত বর্তমানে ক্রোম স্টোরে থাকা অ্যাপ হালনাগাদ করতে পারবেন। এরপর ধারাবাহিকভাবে ধীরে ধীরে ক্রোমের পক্ষ থেকে গ্রাহকদের জন্য সব ধরনের অ্যাপ সাপোর্ট বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে গুগল। অবশ্য ২০২০ সালের জুনের পরেও ক্রোম এন্টারপ্রাইজ অথবা ক্রোম এডুকেশন ব্যবহারকারীরা আরও ছয় মাস বাড়তি অ্যাপের সাপোর্ট পাবেন।

২০১৮ সালেই ক্রোম অ্যাপের সব ধরনের সাপোর্ট সেবা বন্ধের ঘোষণা দিয়েছিল গুগল। তখনই ক্রোম ওয়েব স্টোর থেকে অ্যাপস বিভাগটি সরিয়ে ফেলা হয়।

তথ্যসূত্র: দ্য ভার্জ

/এইচএএইচ/জেএইচ/

লাইভ

টপ