দক্ষিণ সিটিতে এখনও সংযোগ বিচ্ছিন্ন ৯০ হাজার ইন্টারনেট ব্যবহারকারী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৩০, আগস্ট ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৫৩, আগস্ট ১৪, ২০২০

আইএসপিএবিঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) রাজধানীর বিভিন্ন এলাকার ঝুলন্ত ক্যাবল (ওভারহেড ক্যাবল) কাটার ফলে এখনও প্রায় ৯০ হাজার ইন্টারনেট গ্রাহক সংযোগ বিচ্ছিন্ন রয়েছেন বলে জানিয়েছে আইএসপিএবি।

শুক্রবার (১৪ আগস্ট) ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি এ তথ্য জানিয়েছে।

এ মাসের প্রথম সপ্তাহে পরিচ্ছন্ন নগরী গড়তে বিভিন্ন রাস্তার ওপর ঝুঁকিপূর্ণভাবে ঝুলে থাকা অবৈধ ইন্টারনেট ও ডিস ক্যাবল অপসারণ করে ডিএসসিসি। এতে করে নগরীর দেড়লাখ ইন্টারনেট সংযোগ কাটা পড়েছে বলে দাবি করেছে আইএসপিএবি। সংগঠনটি বলছে, প্রায় ৬০ হাজার গ্রাহকের ইন্টারনেট সংযোগ রিস্টোর করা সম্ভব হয়েছে। ডিএসসিসির সহযোগিতা পেলে অবশিষ্ট সংযোগও রিস্টোর করা সম্ভব হবে।

ডিএসসিসি একাধিক অভিযানে রাস্তার ওপর ঝুঁকিপূর্ণভাবে ঝুলে থাকা (বিশেষ করে বিদ্যুতের খুঁটিতে) অবৈধ ইন্টারনেট ও ডিস ক্যাবল অপসারণ করে রাজধানীর পুরান ঢাকা, ধানমন্ডি, লালবাগ, আজিমপুর, ঝিগাতলা, মগবাজার, খিলগাঁওসহ বিভিন্ন  এলাকার। ফলে প্রায় দেড়লাখ ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহক সংযোগ বিচ্ছিন্ন হয়ে যান। পরে কিছু কিছু গ্রাহককে ইন্টারনেট সেবাদাতারা (আইএসপি) পুনরায় সংযোগ দেয়। পুনরায় সংযোগ দেওয়া হলেও ডিএসসিসি সেসব ক্যাবল আর কাটেনি। ফলে ওইসব এলাকার সংযোগ বিচ্ছিন্ন গ্রাহকদের একাংশ আবারও ইন্টারনেট সংযোগ ফিরে পেয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, ‘আমরা ডিএসসিসির মেয়রের সঙ্গে গত রবিবার বৈঠক করেছি। তিনি আমাদের রেভিনিউ প্রধানের সঙ্গে বৈঠক করতে বলেছেন। আগামী রবিবার (১৬ আগস্ট) সেই বৈঠক হবে। তবে তিনি আমাদের সমস্যা সমাধানের জন্য স্যাম্পল রুট নিয়ে যেতে বলেছেন। আমরা এরই মধ্যে পাইলট প্রজেক্ট চূড়ান্ত করেছি। আমরা আপাতত ওভারহেড ক্যাবল ও এলডিপি (আন্ডারগ্রাউন্ড লোকাল ডিস্ট্রিবিউশন পয়েন্ট) ব্যবহার করে সমস্যা সমাধানের পথে অগ্রসর হবো।’  

তিনি জানান, ওইসব এলাকায় প্রয়োজনীয় সংখ্যক এনটিটিএন সেবা (ভূগর্ভস্থ ক্যাবল লাইন) নেই। ফলে ‘আন্ডারগ্রাউন্ড সলিউশন’ও নেই। লাস্ট মাইল কানেক্টিভিটি না থাকায় ওভারহেড ক্যাবল বেশি ব্যবহার করতে হয়। তিনি আশাবাদী আগামী রবিবারের বৈঠকে একটা সমাধানে তারা পৌঁছাবেন।

অবৈধ ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করছেন ডিএসসিসির কর্মীরাক্ষয়ক্ষতির হিসাব জানতে চাইলে আইএসপিএবির সাধারণ সম্পাদক বলেন, ‘আমাদের প্রায় ১৫-২০ কোটি টাকার ক্যাবল কাটা গেছে। ক্যাবলগুলো এত ছোট ছোট করে কাটা হয়েছে যা পুনরায় ব্যবহারযোগ্য নয়। এছাড়া আমাদের অপারেটরদের আরও ৪-৫ কোটি টাকার ক্ষতি হয়েছে, যার মধ্যে রয়েছে প্রশাসনিক খরচ, ব্যবস্থাপনা খরচ ইত্যাদি। অনেক গ্রাহক আমাদের বিল দেবে না বলে জানিয়েছে। এটাও একটা বড় ধাক্কা।’

এক প্রশ্নের জবাবে ইমদাদুল হক বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র ঝুলন্ত ক্যাবল অপসারণে আমাদের ৩০ সেপ্টেম্বর অবধি সময় দিয়েছেন। এই সময়ের মধ্যে আমরা ক্যাবল সরিয়ে না নিলে ডিএনসিসি অভিযানে নামবে।’ তিনি জানান, আগামী সোমবার (১৭ আগস্ট) ডিএনসিসির প্রধান প্রকৌশলীর সঙ্গে আইএসপিএবির বৈঠক রয়েছে। ওই বৈঠকে ঝুলন্ত ক্যাবল অপসারণে করণীয় ঠিক করা হবে।             

 

 

/এইচএএইচ/এপিএইচ/

লাইভ

টপ