‘মিনি সোশ্যাল নেটওয়ার্ক’ চালু করতে চায় ফেসবুক

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ২১:৩১, অক্টোবর ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০৯, অক্টোবর ২২, ২০২০

ফেসবুকভৌগোলিক অবস্থানের ওপর ভিত্তি করে একটি সামাজিক নেটওয়ার্ক চালু করতে চায় ফেসবুক।  এই নেটওয়ার্কের মাধ্যমে প্রতিবেশীরা সহজে একে অন্যের সঙ্গে সংযুক্ত হতে পারবে। নতুন এই নেটওয়ার্কের জন্য আলাদা প্রোফাইলও তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা।

 ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটস নাউ জানায়, ফেসবুকের মিনি সোশ্যাল নেটওয়ার্কের ভৌগোলিক সীমা নির্দেশ করা থাকবে।  ফলে কোনও ব্যবহারকারী যে স্থানে থাকে সেই জায়গার নির্দিষ্ট সীমার বাইরের কারও সঙ্গে যুক্ত হতে পারবে না।
 
আরেক প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ ফেসবুকের নতুন এই নেটওয়ার্ক সম্পর্কে জানায়, এই সেবাটিকে ‘মনিটাইজ’ করার পরিকল্পনা রয়েছে ফেসবুকের। ফলে নির্দিষ্ট এলাকার ‘প্রাসঙ্গিক বিজ্ঞাপনও’ প্রদর্শন করা হবে সেখানে।
 
ফেসবুক এরই মধ্যে কানাডায় এ ধরনের একটি ফিচার পরীক্ষামূলকভাবে চালু করেছে। ফিচারটির নাম ‘নেইোরহুডস’।  পরীক্ষায় সফলতা পাওয়া গেলে বড় পরিসরে সেবাটি চালু হতে পারে।  ভৌগোলিক অবস্থানের ওপর ভিত্তি করে নেটওয়ার্কিং ব্যবস্থাকে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করছে ফেসবুক।  এজন্য এ ধরনের সেবা চালু করার ব্যাপারে বেশ আগ্রহী তারা।
 
এ সম্পর্কে ফেসবুকের এক মুখপাত্র জানায়, স্থানীয় সম্প্রদায়ের সঙ্গে যুক্ত হওয়ার জন্য মানুষ এখন অন্য যেকোনও সময়ের চেয়ে বেশি ফেসবুক ব্যবহার করছে।  এই কাজটি সহজ করতে আমরা পরীক্ষামূলকভাবে স্বল্প পরিসরে ‘নেইবারহুডস’ ফিচার চালু করেছি। এই ফিচারের সাহায্যে মানুষ খুব সহজে তার প্রতিবেশীদের সঙ্গে যুক্ত হতে পারবে।
ফিচারটি আনুষ্ঠানিকভাবে চালু হলে নির্দিষ্ট লোকেশন ব্যবহার করে সবাইকে আলাদা একটি প্রোফাইল খুলতে হবে।  সেখানে বেশকিছু তথ্যের প্রয়োজন হবে।  ওই প্রোফাইল চালুর পর কমিউনিটির সবার সঙ্গে সহজে যুক্ত হতে পারবে যেকেউ।
 

 

 

/এইচএএইচ/

লাইভ

টপ