X
বুধবার, ২৪ জুলাই ২০২৪
৯ শ্রাবণ ১৪৩১

স্মার্ট বাংলাদেশ গঠনে নারীর অন্তর্ভুক্তি ও ভূমিকা কী হবে জানা যাবে সেমিনারে

হিটলার এ. হালিম
২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২৫আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২৫

দেশের সফটওয়্যার ও সেবা পণ্য নির্মাতাদের সংগঠন বেসিস ওয়েলকাম টু স্মার্টভার্স প্রতিপাদ্য নিয়ে ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু করতে যাচ্ছে দেশের সবচেয়ে তথ্যপ্রযুক্তি প্রদর্শনী বেসিস সফটএক্সপো- ২০২৩। চারদিনের এই প্রদর্শনীতে তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা, সম্ভাবনা ও উদ্ভাবনকে বিশ্ববাসীর সামনে তুলে ধরা হবে। বেসরকারিভাবে আয়োজিত এবারের প্রদর্শনী রাজধানীর পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

সেই প্রদর্শনী উপলক্ষে থাকছে নানান আয়োজন। এরমধ্যে উল্লেখযোগ্য হলো দেশে প্রযুক্তির পাশাপাশি বিভিন্ন সেক্টরের সফল নারী, উদ্যোক্তা, ব্যবসায়ী, শিক্ষাবিদ, অভিনেত্রীকে নিয়ে হবে একটি বিশেষ সেমিনার। এই সেমিনার নিয়ে এরই মধ্যে নেটিজেনদের মাঝে বিপুল উৎসাহ, উদ্দীপনা দেখা গেছে বলে জানা যায়। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে নারীর অন্তর্ভুক্তিকে এখানে বড় করে দেখানো হয়েছে।  যুক্তিতে নারী এবং স্মার্ট বাংলাদেশে নারীর ভূমিকা সম্পর্কে জানতে ২৩ ফেব্রুয়ারি মেলা প্রাঙ্গনে লিডারদের নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারের বিষয় ইনক্লুসন অব ওমেন ইন স্মার্ট বাংলাদেশ। সেমিনারটি বেসিস ও বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি (বিডাব্লিউআইটি) যৌথভাবে আয়োজন করছে।

দেশের উল্লেখযোগ্য সংখ্যক নারী এখন আইসিটি খাতের সঙ্গে সম্পৃক্ত। যার হার দিন দিন বাড়ছে। এই ইতিবাচক প্রবৃদ্ধি আগে দেখা যায়নি এ খাতে। বেসিস এই বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বেসিসের নারী সদস্যদের নিয়ে তৈরি করেছে শক্তিশালী প্ল্যাটফর্ম বেসিস ওমেন’স ফোরাম। নারীর ক্ষমতায়নে এই প্ল্যাটফর্মটি ইতিবাচক ভূমিকা রাখছে। তারই ধারাবাহিকতায় আয়োজন করা হয়েছে ইনক্লুসন অব ওমেন ইন স্মার্ট বাংলাদেশ শীর্ষক সেমিনার।

প্রযুক্তিতে নারীদের জন্য প্রশিক্ষণ, শিক্ষার জন্য অনেক সহায়তা সংস্থা রয়েছে। ডেটা অ্যানালাইসিস থেকে শুরু করে সাইবার-নিরাপত্তা বিশেষজ্ঞ-সহ প্রযুক্তিতে নারীরা এমন একটি ক্ষেত্রে প্রবেশ করতে পারে যা তাদের অগ্রগতির সুযোগ তৈরি হয়।

কারা থাকছেন সেমিনারে সে তালিকায় একটু চোখ বুলিয়ে নেওয়া যাক। প্রধান অতিথি হিসেবে থাকবেন নারী শক্তির অন্যতম সাহসিকা নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বোটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরিন আখতার, এশিয়ান ইউনিভার্সিটি অব ওমেন’র উপাচার্য ড. রুবানা হক এবং ব্যারিস্টার ও ব্যবসায়ী উদ্যোক্তা নিহাদ কবির। সেমিনারে বক্তা হিসেবে থাকবেন তরুণ উদ্যোক্তা ও বাংলাদেশ ওমেন ইন টেকনোলজির (বিডাব্লিউআইটি) সভাপতি ব্যবসায়ী উদ্যোক্তা রেজওয়ানা খান এবং তরুণ উদ্যোক্তা ও বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সামিরা জুবেরি হিমিকা। আমন্ত্রিত বক্তা হিসেবে বিষয়টি নিয়ে আলোচনা করবেন বিশিষ্ট অভিনেত্রী আজমেরি হক বাঁধন ও ডাটা অ্যানাইলসিস প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী জারা জাবিন মাহবুব। আলোচকরা এই তথ্যপ্রযুক্তি খাতের সংশ্লিষ্ট বিষয়ের পাশাপাশি তাদের নিজের অভিজ্ঞতা জানাবেন। তারা নিজেরা কিভাবে আজ এই পর্যায়ে এলেন, কী কী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে,চারপাশের সাপোর্ট কিভাবে পেয়েছেন বা আদৌ পেয়েছিলেন কিনা, প্রতিকূল পরিবেশে কিভাবে কাজ করে আজ সাফল্যের শিখরে পৌঁছেছেন তা আমন্ত্রিত শ্রোতা দর্শকের সামনে তুলে ধরবেন।

সেমিনারটি সঞ্চালনা করবেন ডন সামদানি ফ্যাসিলিটেশন এবং কন্সাল্টেন্সি প্রতিষ্ঠানের চিফ ইন্সপিরেশন অফিসার ডন সামদানি। সফটএক্সপোর প্রথম দিনে বেলা ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই সেমিনার অনুষ্ঠিত হবে।

এই বিষয়ে জানতে চাইলে সেমিনারের স্পিকার ও বাংলাদেশ ওমেন ইন টেকনোলজির (বিডাব্লিউআইটি) সভাপতি রেজওয়ানা খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গঠনে আমাদের সবার একটা ভূমিকা আছে এবং থাকবে। স্মার্ট বাংলাদেশ গঠনের জন্য আমরা মেয়েদের এমনভাবেই ডাকছি যে, সব মেয়েকে কিভাবে করে তাদের ইনপুট দিয়ে আমরা স্মার্ট বাংলাদেশে যাচ্ছি এবং যাবো সেটা দেখানোর জন্যই আমাদের এই আয়োজন। সেটার জন্যই আমাদের এই সেশনটা। এটাই আমাদের লক্ষ্য।’  

 

 

 

 

/এইচএএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: জনমত জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: জনমত জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা
পাঁচ দিন পর খুললো অফিস-আদালত
পাঁচ দিন পর খুললো অফিস-আদালত
টি-টোয়েন্টিতে লঙ্কানদের নতুন অধিনায়ক
টি-টোয়েন্টিতে লঙ্কানদের নতুন অধিনায়ক
কারফিউ বা সান্ধ্য আইন কী 
কারফিউ বা সান্ধ্য আইন কী 
সর্বাধিক পঠিত
চাকরিতে কোটা: প্রজ্ঞাপনে যা আছে
চাকরিতে কোটা: প্রজ্ঞাপনে যা আছে
কোটা আন্দোলন: প্রধানমন্ত্রীর বর্ণনায় ক্ষয়ক্ষতির চিত্র 
কোটা আন্দোলন: প্রধানমন্ত্রীর বর্ণনায় ক্ষয়ক্ষতির চিত্র 
কারফিউ বা সান্ধ্য আইন কী 
কারফিউ বা সান্ধ্য আইন কী 
ইন্টারনেটে বিঘ্ন ঘটায় বাংলা ট্রিবিউন পাঠকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখপ্রকাশ
ইন্টারনেটে বিঘ্ন ঘটায় বাংলা ট্রিবিউন পাঠকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখপ্রকাশ
পাঁচ দিন পর খুললো অফিস-আদালত
পাঁচ দিন পর খুললো অফিস-আদালত