X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

‘চটকদার বিজ্ঞাপনের ফাঁদে ফেলে বাজার ধরার কোনও পরিকল্পনা নেই’

হিটলার এ. হালিম
০৮ অক্টোবর ২০২৩, ১০:০০আপডেট : ০৮ অক্টোবর ২০২৩, ১০:০০

এখন সারা দেশে বিক্রি হওয়া টিভির মধ্যে অধিকাংশই স্মার্ট টিভি। এর মধ্যে জাপানের বহুজাতিক শিল্পগোষ্ঠী সনি করপোরেশন একচেটিয়া ব্যবসা করে যাচ্ছে। সনি-স্মার্টের ব্যবসার অন্যতম প্রধান অনুষঙ্গ হলো ক্রেতা সন্তুষ্টি নিশ্চিত করা। চাহিদা বিবেচনায় বার্ষিক টিভি বিক্রির পরিমাণ আগামী ১০ বছরে দ্বিগুণ হবে বলে জানালেন স্মার্ট টেকনোলজিসের (বিডি) মহাব্যবস্থাপক সারোয়ার জাহান চৌধুরী। সাক্ষাৎকার নিয়েছেন হিটলার এ. হালিম।

বাংলা ট্রিবিউন: দেশে টিভির বর্তমান বাজার কেমন?

সারোয়ার জাহান চৌধুরী: বর্তমানে দেশে বছরে যে পরিমাণ টিভি বিক্রি হয়, তার মধ্যে অধিকাংশই স্মার্ট টিভি। দেশের বাজারে সারা বছরই কমবেশি টেলিভিশন বিক্রি হয়। তবে এই বিক্রির বড় অংশ মূলত উৎসবকেন্দ্রিক। বিশেষ করে ঈদ ও বিশ্বকাপের মতো বড় আয়োজনের সময় টিভি বিক্রি বাড়ে। গত বছরের নভেম্বর-ডিসেম্বর মাসে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের সময় দেশে টিভি বিক্রি ভালো হয়েছিল। এরপর ঈদেও বিক্রি ভালো ছিল। অক্টোবর-নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে ভালো বিক্রির প্রত্যাশা করছি আমরা। দেশের বাজারে বর্তমানে যেভাবে টেলিভিশনের চাহিদা দেখা যাচ্ছে, তাতে বার্ষিক টিভি বিক্রির পরিমাণ আগামী ১০ বছরে দ্বিগুণ হবে বলে আমাদের ধারণা।

বাংলা ট্রিবিউন: সনি ও স্মার্ট ব্র্যান্ডের টিভি সেই বাজারে কেমন প্রভাব ফেলতে পেরেছে?

সারোয়ার জাহান: দেশের বাজারে আইসিটি পণ্য বাজারজাতকারী শীর্ষ প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড বিগত ২৫ বছরেরও বেশি সময় ধরে গ্রাহক আস্থা বজায় রেখে বিশ্বখ্যাত নানা ব্র্যান্ডের আইসিটি পণ্য দেশের মানুষের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। বর্তমানে বিশ্বের প্রায় ৮৫টি ব্র্যান্ডের আইসিটি পণ্য বাজারজাত করছে স্মার্ট টেকনোলজিস। একই সঙ্গে প্রায় দুই বছর ধরে আমরা বাংলাদেশের বাজারে জাপানের বহুজাতিক শিল্পগোষ্ঠী সনি করপোরেশনের ইলেকট্রনিকস পণ্য ও সংশ্লিষ্ট অন্যান্য পরিষেবা বিক্রি করতে প্রাতিষ্ঠানিক পরিবেশক হিসেবে চুক্তিবদ্ধ রয়েছি। এরই মধ্যে দেশের ইলেকট্রনিকস পণ্যের বাজারে উল্লেখযোগ্য সংখ্যক গ্রাহকের আস্থা অর্জনে সক্ষম হয়েছি আমরা, যা প্রতিনিয়ত বেড়েই চলেছে।

গুণগত মানের পণ্যের পাশাপাশি সনি-স্মার্টের ব্যবসার অন্যতম প্রধান অনুষঙ্গ হলো ক্রেতা সন্তুষ্টি নিশ্চিত করা। এ জন্য জেনুইন-ফাইভ (জি-৫) পলিসি গ্রহণ করেছি আমরা। অর্থাৎ আমরা সঠিক দামে গ্রাহকদের সঠিক পণ্য ও সেবা দিয়ে থাকি। একই সঙ্গে আফটার সেলস সার্ভিসের ওপর বিশেষভাবে গুরুত্ব দিয়ে জেনুইন প্যাশনের সঙ্গে জেনুইন কেয়ার নিশ্চিত করে থাকি।

বাংলা ট্রিবিউন: দেশের টিভি বাজারের কত শতাংশ এখন সনি ও স্মার্ট ব্র্যান্ডের টিভির দখলে?

সারোয়ার জাহান: আমাদের ব্যবসার প্রধান মূলমন্ত্র হচ্ছে ন্যায্যমূল্যে গুণগত পণ্য ও সেবা নিশ্চিতের মাধ্যমে সর্বোচ্চ গ্রাহক সন্তুষ্টি অর্জন করে বাজার সম্প্রসারণ করা। স্বল্প সময়ের যাত্রায় আমরা এরই মধ্যে তা করেছি এবং গ্রহণযোগ্য বাজার অংশগ্রহণ নিশ্চিত করেছি। গ্রাহকদের চটকদার বিজ্ঞাপন কিংবা লোভনীয় অফারের ফাঁদে ফেলে বাজার সম্প্রসারণের কোনও পরিকল্পনা আমাদের নেই। আমরা গ্রাহকদের এককালীন ক্রেতা হিসেবে বিবেচনা না করে, তাদের আমাদের পরিবারের সদস্য হিসেবে বিবেচনা করছি। এ জন্য আমরা জেনুইন-ফাইভ (জি-৫) পইলিসি গ্রহণ করেছি।

সনির প্রতি গ্রাহকের যে আস্থা ও বিশ্বাস, সেটা সমুন্নত রাখতেই কাজ করছে সনি-স্মার্ট। হাজারও নকল ও রিফারবিশড (সংস্কারকৃত) পণ্যের ভিড়ে একমাত্র আমরাই সরবরাহ করছি সনির জেনুইন পণ্য।

বাংলা ট্রিবিউন: দেশি টিভির সঙ্গে সনির প্রতিযোগিতা কেমন? স্মার্ট ব্র্যান্ডের টিভি কেমন করছে?

সারোয়ার জাহান: সনি একটি গ্লোবাল ব্র্যান্ড। তাই সনির প্রতিযোগিতা দেশীয় ব্র্যান্ডের সঙ্গে নয়। আমাদের দেশে যেসব গ্লোবাল ব্র্যান্ডের টেলিভিশন রয়েছে, তার মধ্যে গ্রাহকদের পছন্দের শীর্ষে রয়েছে সনি। তাই সনি টেলিভিশনের মান নিয়ে আমাদের অন্যদের সঙ্গে প্রতিযোগিতা নেই। তবে আমাদের যে বিষয়টি নিয়ে কাজ করতে হচ্ছে, সেটি হলো গ্রাহকদের সচেতন করা। তারা যাতে কোনোভাবেই প্রতারিত না হয়, সে জন্য জনসচেতনতায় কাজ করে যাচ্ছি আমরা।

স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডই বাংলাদেশে সনির অফিশিয়াল ডিস্ট্রিবিউটর। আমাদের দেশীয় স্মার্ট ব্র্যান্ডের টেলিভিশনও গ্রহণযোগ্য পর্যায়ে বাজার অংশগ্রহণ নিশ্চিত করে যাচ্ছে। বিশ্বখ্যাত বিদেশি প্রযুক্তির সহায়তায় আমরা দেশেই স্মার্ট ব্র্যান্ডের যেসব টেলিভিশন তৈরি করছি, তাতে থাকছে সর্বাধুনিক মানের পিকচার টিউব। তা ছাড়া স্মার্ট ব্র্যান্ডের টিভির দাম ক্রেতাদের সাধ্যের মধ্যে থাকায় তারা কষ্টের টাকায় ন্যায্য দামে জেনুইন পণ্য পাচ্ছেন।

বাংলা ট্রিবিউন: ক্রেতারা কেন সনি টিভি কিনতে চায়? অন্যদিকে স্মার্ট ব্র্যান্ডের টিভিই বা কেন কিনবে?

সারোয়ার জাহান: সনি কিংবা স্মার্ট—কেবল দুটি ব্র্যান্ডের নামই নয়; এ দেশের আইসিটি ও ইলেকট্রনিকস পণ্যের ক্রেতাদের আস্থা ও বিশ্বস্ততার প্রতীকও সনি-স্মার্ট। এ কারণেই স্বভাবতই সাধ্যের মধ্যে সাধ মেটাতে ক্রেতারা সনি কিংবা স্মার্ট ব্র্যান্ডের পণ্য বেছে নিচ্ছেন। আমাদের সনি টিভিতে ওএলইডি টেকনোলজি ব্যবহার করা হয়েছে। সনি-স্মার্ট শোরুম এবং অনুমোদিত বিক্রয়কেন্দ্রগুলোয় ৩২ থেকে শুরু করে ৮৫ ইঞ্চি পর্যন্ত সনি ব্র্যান্ডের স্মার্ট অ্যান্ড্রয়েড টিভিগুলো দেশের বাজারে পাওয়া যাচ্ছে। ওএলইডি ডিসপ্লে-সমৃদ্ধ টিভি দেখায় আরাম আর চোখের প্রশান্তি নিশ্চিত। এতে আলাদা কোনও স্পিকার নেই, টিভির শব্দ ডিসপ্লে প্যানেল থেকে আসে। স্ক্রিনে যখন কোনও চরিত্র কথা বলে, শব্দটা চরিত্রের মুখ থেকেই ভেসে আসে। আর এসব টিভিতে ফোর-কে ডিসপ্লের সুবিধা তো আছেই।

বাংলা ট্রিবিউন: টিভি রফতানির কোনও পরিকল্পনা আছে?

সারোয়ার জাহান: আমাদের কারখানায় যেসব টেলিভিশন আমরা উৎপাদন করছি, সেগুলো এক্সপোর্ট কোয়ালিটির পণ্য। কিন্তু আপাতত আমরা রফতানির পরিকল্পনা না নিয়ে, দেশের চাহিদা পূরণের দিকে বেশি মনযোগী। সামনের দিনে দেশীয় চাহিদা পূরণের পর সম্ভব হলে রফতানির ব্যাপারে সিদ্ধান্ত নেবো।

বাংলা ট্রিবিউন: সনি ও স্মার্ট ব্র্যান্ডের টিভি নিয়ে কোনও ভবিষ্যৎ পরিকল্পনা আছে?

সারোয়ার জাহান: স্মার্ট বাংলাদেশ হওয়ার পথে এগিয়ে যাচ্ছি আমরা। দেশে বর্তমানে শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। পাশাপাশি মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। বিদেশি স্বনামধন্য ব্র্যান্ডের টেলিভিশন আমদানির পাশাপাশি দেশিয় ব্র্যান্ডের টেলিভিশনের চাহিদাও বাড়ছে সমান তালে। আমাদের যেহেতু নিজস্ব ব্র্যান্ডের টেলিভিশন আছে এবং একই সঙ্গে জাপানের বিশ্বখ্যাত ব্র্যান্ড সনির অফিসিয়াল ডিস্ট্রিবিউটর আমরা, সেহেতু সামনের দিনে দেশের ইলেকট্রনিকস পণ্যের বাজারে, বিশেষ করে টেলিভিশনের বাজারে নেতৃত্ব দিতে চাই আমরা।

বাংলা ট্রিবিউন: কী ধরনের টিভি তৈরি করছেন আপানারা?

সারোয়ার জাহান: বাংলাদেশে গত তিন দশকে টেলিভিশন প্রযুক্তিতে অনেক উন্নতি হয়েছে। বর্তমানে বাজারে এসেছে স্মার্ট টিভির নানা সংস্করণ। শুধু বিনোদনের জন্যই নয়, টিভিকে এখন বড় পরিসরে শিক্ষামূলক ও পেশাগত বিভিন্ন কাজেও ব্যবহার করা হচ্ছে। আগে শুধু ডিশ সংযোগ দিয়ে নির্দিষ্ট কিছু চ্যানেল দেখা যেত। এখন টিভিতে ইন্টারনেট ব্যবহার করে ভিডিও কলে কথা বলাসহ বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম ও ইউটিউবও দেখা যায়। এককথায় আধুনিক জীবনে ড্রয়িংরুম ও বেডরুম সাজানোর অন্যতম অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে টেলিভিশন।

আমরা সব সময় গ্রাহক চাহিদার কথা বিবেচনায় নিয়ে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আমাদের কারখানায় স্মার্ট ব্র্যান্ডের টেলিভিশন প্রস্তুত করে থাকি। এ ক্ষেত্রে গ্রাহকরা যাতে চাহিদা আর সামর্থ্যের মধ্যে বৈচিত্র্যময় টেলিভিশন কিনতে পারেন, সে বিষয়ে গুরুত্ব দিচ্ছি আমরা। বর্তমানে আমরা অ্যান্ড্রয়েড এবং স্মার্ট গুগল টিভি প্রস্তুত এবং বাজারজাত করার ওপর বেশি গুরুত্ব দিচ্ছি।

বাংলা ট্রিবিউন: ক্রিকেট বিশ্বকাপ নিয়ে আপনাদের পরিকল্পনা কী?

সারোয়ার জাহান: বর্তমানে সনির লেটেস্ট এল-সিরিজের সব টিভি পাওয়া যাচ্ছে সনি-স্মার্ট শো-রুম ও অনুমোদিত বিক্রয়কেন্দ্রে। বিশ্বকাপ উপলক্ষে ক্রেতাদের জন্য থাকছে সনি-স্মার্ট জি-এক্সচেঞ্জ অফার থাকছে। এই অফারের আওতায় যেকোনও ব্র্যান্ডের পুরনো কিন্তু সচল টিভি-ল্যাপটপ বদলে যেকোনও নতুন সনি টিভি কেনা যাবে। আর এই টিভিতেই ক্রেতারা ক্রিকেট বিশ্বকাপ উপভোগ করতে পারবেন। পাশাপাশি নির্দিষ্ট মডেলের সনি টিভি কিনলেই দেশের সেরা পাঁচ তারকা হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় থাকা-খাওয়া-বিনোদনসহ পণ্যভেদে নানা ধরনের বিশেষ সুবিধা থাকছে সনি-লাভারদের জন্য। এ ছাড়া প্রতিটি টেলিভিশন কেনাকাটায় থাকছে একাধিক আকর্ষণীয় উপহার জেতার সুযোগ।

বাংলা ট্রিবিউন: আপনাকে ধন্যবাদ।

সারোয়ার জাহান: আপনাকে ও বাংলা ট্রিবিউনকে ধন্যবাদ।

/এনএআর/
সম্পর্কিত
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
এআই স্মার্টফোন আনলো টেকনো
ল্যাটিটিউড সিরিজের নতুন ল্যাপটপ আনলো ডেল
সর্বশেষ খবর
প্রধানমন্ত্রী দেশের পথে
প্রধানমন্ত্রী দেশের পথে
সুঁই-সুতোয় ‘স্বপ্ন বুনছেন’ ভোলার আমেনা খানম
সুঁই-সুতোয় ‘স্বপ্ন বুনছেন’ ভোলার আমেনা খানম
ভিজিএফের চাল না পাওয়া উপকারভোগীদের মানববন্ধনে হামলা
ভিজিএফের চাল না পাওয়া উপকারভোগীদের মানববন্ধনে হামলা
রাফাহ শহরে নতুন করে  ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
রাফাহ শহরে নতুন করে ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ