X
বুধবার, ২৯ জুন ২০২২
১৫ আষাঢ় ১৪২৯

জনপ্রিয় হচ্ছে ডিজিটাল ডিভাইসের বিমা

আপডেট : ০২ মে ২০২২, ১৯:৫৯

মোবাইল ফোন একবার নষ্ট হলে তা মেরামত বেশ সময়সাপেক্ষ। খরচ তো আছেই। এসব থেকে স্মার্টফোনপ্রেমীদের স্বস্তি দিতে চালু হয়েছে প্রযুক্তি পণ্যের বিমা। ইতোমধ্যে দেশে এ সেবা চালু করেছে কয়েকটি প্রতিষ্ঠান।

মোবাইল ফোনের পর্দা ভেঙে গেলে, কোনও কারণে নষ্ট হলে, ব্যাটারি বসে গেলে, হারিয়ে গেলে সংশ্লিষ্ট বিমা কোম্পানি ক্রেতার মোবাইল মেরামত করে দেবে বা নির্দিষ্ট চার্জ দিয়ে দেবে।

চুরি বা ছিনতাই হলে মোবাইল ফোনের দামের সমপরিমাণ (অব্চয় বাদ দিয়ে) অর্থ ক্রেতাকে পরিশোধ করবে।

জানা গেছে, দেশে এই ডিজিটাল সার্ভিসটি একেবারেই নতুন। আলট্রুইস্ট টেকনোলজি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান গ্রামীণফোনের সহযোগিতায় এই ইনস্যুরেন্স চালু করেছে। দুর্ঘটনায় ফোন নষ্ট এবং চুরি বা ছিনতাই হলে এই ইনস্যুরেন্স তা কাভার করবে।

তবে বিমা করতে হলে নিবন্ধন করতে হবে প্রথমে।

জানা গেছে ইনস্টা শিওর নামের একটি স্টার্টআপও এমন সেবা চালু করেছে। মোবাইল কেনার সময় শপ থেকেই একটি ফরম পূরণ করে ডিভাইস বিমা করা যাবে।

বিমার বিভিন্ন প্যাকেজ ও মেয়াদ রয়েছে। মেয়াদের মধ্যে মোবাইলফোন দুর্ঘটনায় নষ্ট হলে বা চুরি-ছিনতাই হলে ইনস্টা শিওর ক্ষতিপূরণ দেবে।

এ বিষয়ে জানতে চাইলে ইনস্টা শিওরের সিটিও মোহাম্মদ আলী বলেন, ‘মোবাইল ব্যবহারকারীদের স্বস্তি দিতে এটি (ডিভাইস ইনস্যুরেন্স) দারুণ কার্যকর হবে বলে আমরা বিশ্বাস করি। বিমা করলে যে ক্ষতিপূরণ পাওয়া যায়, সেই অর্থ দিয়ে যে আরেকটি ফোন কেনা যায় সেই আস্থাটা তৈরি করতে হবে। আমরা সেই চেষ্টা করে যাচ্ছি।’

সংশ্লিষ্টরা বলছেন, ডিজিটাল ডিভাইসের বিমা বড় পরিসরে চালু হলে জনপ্রিয়তা পাবে। ক্ষতিপূরণ পেলে ক্রেতাদের আস্থা বাড়বে এর ওপর।

দেশের প্রযুক্তি অঙ্গন ঘুরে দেখা গেছে, ডিজিটাল ডিভাইসের বিমা সেবা আরও কয়েকটি প্রতিষ্ঠান চালুর উদ্যোগ নিয়েছিল। তবে সেগুলো আলোর মুখ দেখেনি।

দেশের কয়েকটি মোবাইলফোন নির্মাতা প্রতিষ্ঠান, আমদানিকারকও এই সেবা ব্যবহারে উদ্যোগী হয়েছে। তবে সংশ্লিষ্টরা বলছেন, এ বিষয়ে গ্রাহকের ধারণা কম।

এ প্রসঙ্গে জানতে চাইলে সিম্ফনি মোবাইলের ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া শহিদ বলেন, ‘এটা অবশ্যই শুভ উদ্যোগ। ক্রেতারা এতে উপকৃত হবে।’

তিনি মনে করেন ক্রেতারা নিশ্চিন্তে একটা মোবাইল ফোন ব্যবহার করতে চান। এই ধরনের সেবা তাদের সেই নিশ্চয়তা দেবে।

ট্রানশান মোবাইলের প্রধান নির্বাহী রেজওয়ানুল হকও মনে করেন মোবাইল উৎপাদক, পরিবেশক ও ক্রেতার জন্য এই সেবা চালু করা উচিত। ক্রেতা ফোন কেনার সময়ই সেটের সঙ্গে প্যাকেজ হিসেবে এটা পেতে পারেন।

দেশে মটোরোলা মোবাইল ফোনের ন্যাশনাল পার্টনার সেলেক্সট্রা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাকিব আরাফাতও সমর্থন জানিয়ে বলেন, এটা ক্রেতাকে দামি, স্টাইলিশ ফোন কিনতে উৎসাহী করবে।

দেশে মোবাইল বিপণনে অভিজ্ঞ ও এসইবিএল ডিস্ট্রিবিউশন লিমিটেডের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক দেওয়ান কানন এ বিষয়ে বলেন, ভারতে এটি তুমুল জনপ্রিয়তা পেয়েছে। এতে বিক্রেতারাও নির্ভার থাকেন। এটা বড় পরিসরে চালু হলে দেশে মোবাইল ফোন বিক্রি বাড়বে।

/এফএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
খেলাটা ফেয়ার হতে হবে: টুকু
খেলাটা ফেয়ার হতে হবে: টুকু
বাসা ভাড়া নেওয়ার কথা বলে বৃদ্ধাকে হত্যা
বাসা ভাড়া নেওয়ার কথা বলে বৃদ্ধাকে হত্যা
শাহবাগে ট্রাকচাপায় যুবক নিহত
শাহবাগে ট্রাকচাপায় যুবক নিহত
সাবিলাকে নিয়ে অপূর্বর ‘আবারও অঘটন’
সাবিলাকে নিয়ে অপূর্বর ‘আবারও অঘটন’
এ বিভাগের সর্বশেষ
ফাইভজি প্রযুক্তির সম্ভাবনা ও সুযোগ নিয়ে কর্মশালা
ফাইভজি প্রযুক্তির সম্ভাবনা ও সুযোগ নিয়ে কর্মশালা
নভেম্বরে বন্ধ হচ্ছে গুগলের আরেকটি সেবা
নভেম্বরে বন্ধ হচ্ছে গুগলের আরেকটি সেবা
ইউরোপে বড় কিছুর অপেক্ষায় বেসিস
ইউরোপে বড় কিছুর অপেক্ষায় বেসিস
ঢাকায় দুটি মোশন গ্রাফিকস ল্যাব হচ্ছে
ঢাকায় দুটি মোশন গ্রাফিকস ল্যাব হচ্ছে
অ্যাপলের মিক্সড রিয়েলিটি হেডসেটে যা থাকবে
অ্যাপলের মিক্সড রিয়েলিটি হেডসেটে যা থাকবে