X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

তারুণ্যের দক্ষতা ঘিরে ‘রাইট টু পিস’ এর উদ্যোগ

আপডেট : ০২ মার্চ ২০২১, ১৯:২৩

তারুণ্যের দক্ষতার ওপর গুরুত্বারোপ করে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে ‘রাইট টু পিস’। গত ২৪শে ফেব্রুয়ারি, ‘ইয়ুথ স্কিল ডেভেলোপমেন্ট ইন বাংলাদেশ: প্রসপেক্ট অ্যান্ড চ্যালেঞ্জেস’ শিরোনামে’ অনুষ্ঠিত হয় রাইট টু পিস আয়োজিত একটি ওয়েবিনার।

‘স্কিল ইয়ুথ ফর বেটার টুমরো’ ছিল এই ওয়েবিনারের প্রতিপাদ্য। হেল্প দা ফিউচার (এইচটিএফ), সেকেন্ডারি অ্যান্ড ইন্টারমিডিয়েট লেভেল স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন (সিলস’) এবং হাউজ অব ভলান্টিয়ার বাংলাদেশ ফাউন্ডেশন (এইচও ভিবিডি) এর সম্মিলিত যোগদানের মাধ্যমে এই ওয়েবিনারের আয়োজন করে রাইট টু পিস।

এই ওয়েবিনারে ‘আরটুপি ই-বুলেটিন' এ প্রকাশিত ৫টি গবেষণালব্ধ প্রবন্ধের সারমর্ম উপস্থাপন করা হয় এবং প্রতিটি আর্টিকেল উপস্থাপনের পর সংক্ষিপ্ত আকারে তার বিষয়বস্তু নিয়ে আলোচনা করা হয়।

ওয়েবিনারে উদ্বোধনী বক্তব্য রাখেন রাইট টু পিস এর সম্মানিত প্রধান পৃষ্ঠপোষক ডক্টর সাবের আহমেদ চৌধুরী।তিনি সম্মানিত অতিথি বক্তাগণকে স্বাগত জানান এবং বাংলাদেশের বর্তমান পরিপ্রেক্ষিতে যুব দক্ষতার উন্নয়ন নিয়ে কথা বলেন। তিনি বলেন, ‘বাংলাদেশে এখনও যুব দক্ষতার বিরাট ঘাটতি রয়েছে’।

তিনি আরও বলেন, তিনি বিশ্বাস করেন সম্মিলিতভাবে কাজ করার মাধ্যমে এই সমস্যা থেকে উত্তরণ লাভ করা সম্ভব।

বিভিন্ন সংগঠন থেকে এই আয়োজনে উপস্থিত ছিলেন, এইচটিএফএর এর প্রতিষ্ঠাতা ও সভাপতি সাইফুল্লাহ খালেদ, সিলস’ এর সভাপতি মো. আব্দুল্লাহ এবং  এইচও ভিবিডি এর প্রজেক্ট ডিরেক্টর মাইশা আহসান মম। ওয়েবিনারটি সঞ্চালনা করেন রাইট টু পিস এর একজন স্বেচ্ছাসেবক ফাইরুজ হুমায়রা ফাবিহা।রাইট টু পিস থেকে প্রবন্ধ উপস্থাপনায় ছিলেন মনজুরুল মোরশেদ মুন,আজদিকা আফসানা, রুহি রুসাবাজাহ ওয়াজাহান,মাহাবুবা ইসলাম মীম এবং রাবেয়া আক্তার সাথী। আলোচনায় বক্তারা যুব দক্ষতার উন্নয়ন,শিক্ষার কারিগরি ক্ষেত্র, তরুণদের কর্মসংস্থানের প্রতিবন্ধকতা স্বেচ্ছাসেবিতা এবং যথাযথ দক্ষতার উন্নয়ন ইত্যাদি বিষয়গুলির প্রতি আলোকপাত করেন।

মো. সাইফুল্লাহ তার বক্তব্যে বৃত্তিমূলক শিক্ষার নিম্ন সংযুক্তির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। তিনি এ ব্যাপারে জোর দিয়ে বলেন, ‘সুযোগের ঘাটতি থাকার পরেও সরকার দেশের প্রতিটি উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার পদক্ষেপ নিয়েছে এবং উন্নত নেটওয়ার্ক প্রদানের চেষ্টা করছে। তাই কারও মধ্যে যদি পর্যাপ্ত ইচ্ছাশক্তি থাকে, সে হার্ডস্কিল এবং সফটস্কিল অর্জন করতে পারে’।

মাইশা আহসান মম সম্মতি পোষণ করে বলেন, কারিগরি শিক্ষার ব্যাপারে গৎবাধা ভাবমূর্তি এই অবস্থাকে আরও শোচনীয় করে তুলছে। তিনি আরও বলেন, ‘অর্জিত দক্ষতাকে যথাযথভাবে কাজে লাগাতে হবে এবং তার জন্য আন্তরিকতা ও দায়িত্বশীলতা প্রয়োজন।’

সমাপনী বক্তৃতায় জনাব মাইন উদ্দিন রাইট টু পিস এর পৃষ্ঠপোষক এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) এর সহকারী অধ্যাপক অতিথি বক্তাগণকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং তাদের মতামত ও পরিশ্রমের জন্য উৎসাহ প্রদান করেন এবং ওয়েবিনার আয়োজনকারী স্বেচ্ছাসেবকদের উৎসাহ দেন।

তিনি বলেন, ‘আমাদেরকে নিজেদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। আমরা সমস্যার জন্য সমাধান পাচ্ছি কিন্তু নতুন আরও সমস্যা তৈরি হচ্ছে। তাই অভিন্ন লক্ষ্য অর্জনের জন্য সম্মিলিতভাবে কাজ করা প্রয়োজন।’

উল্লেখ্য, একটি সচেতন ও উন্নত সমাজের লক্ষ্য এবং যুবদক্ষতার উন্নয়নের দর্শন নিয়ে গবেষণা, সচেতনতা বৃদ্ধি ও সংলাপ, দক্ষতা বৃদ্ধি এবং মানবসম্পদ উন্নয়ন, অ্যাডভোকেসি ও নেটওয়ার্কিং, আর্তমানবতার সেবা ইত্যাদি ক্ষেত্রে রাইট টু পিস দেশের বিভিন্ন অঞ্চলে কাজ করে যাচ্ছে।

 

 

/এফএএন /
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
মুন্সীগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জের অভিযোগ
মুন্সীগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জের অভিযোগ
৬৮ ধরনের পণ্যে বাড়তি শুল্ক আরোপ করলো এনবিআর
৬৮ ধরনের পণ্যে বাড়তি শুল্ক আরোপ করলো এনবিআর
কুমিল্লার নাশকতার মামলায় খালেদা জিয়ার স্থায়ী জামিন
কুমিল্লার নাশকতার মামলায় খালেদা জিয়ার স্থায়ী জামিন
আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট
আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট
এ বিভাগের সর্বাধিক পঠিত