X
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

সেকশনস

পিন্ডিতে ডেকে নিয়ে মানিক মিয়াকে হত্যা করা হয়েছে: বঙ্গবন্ধু

আপডেট : ০১ জুন ২০২০, ১০:৩০

১৯৭২ সালের ২ জুন প্রকাশিত পূর্বদেশ পত্রিকার শিরোনাম।

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ওই বছরের ১ জুনের ঘটনা।)

দেশ স্বাধীন হওয়ার পরের বছর ইত্তেফাকের সম্পাদক তফাজ্জল হোসেন মানিক মিয়ার মৃত্যুবার্ষিকী শ্রদ্ধা ভরে পালন করে আওয়ামী লীগসহ দেশের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। স্বাভাবিক মৃত্যু নয়, তাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান। তার অত্যন্ত ঘনিষ্ঠ এই ব্যক্তিকে ঢাকা থেকে পিন্ডিতে ডেকে নিয়ে হত্যা করা হয়েছিল বলে মন্তব্য করেন বঙ্গবন্ধু। তিনি বলেন, ‘একইসময় আমাকেও ডাকা হয়েছিল এবং আমি গেলে সম্ভবত আমাকেও মৃত্যুবরণ করতে হতো।’ বঙ্গবন্ধু বলেন, যারা সোহরাওয়ার্দী সাহেবকে হত্যা করেছিল তারাই মানিক মিয়াকে হত্যা করেছে। তফাজ্জল হোসেন মানিক মিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১৯৭২ সালের ১ জুন সন্ধ্যায় আওয়ামী লীগ আয়োজিত স্মরণসভায় ভাষণ দানকালে এসব কথা বলেন বঙ্গবন্ধু। এসময় দুজনের গভীর সম্পর্কের স্মৃতিচারণও করেন তিনি।

ইত্তেফাকের সম্পাদক তফাজ্জল হোসেন মানিক মিয়ার মৃত্যুবার্ষিকীতে বঙ্গবন্ধু আরও বলেন, রাওয়ালপিন্ডি থেকে একজন বাঙালি অফিসার তাকে সেখানে যেতে নিষেধ করেছিলেন। অত্যন্ত কাকুতি-মিনতি করে রাওয়ালপিন্ডি না যাওয়ার জন্য তাদের অনুরোধ জানিয়েছিলেন। কারণ সেখানে আমাদের হত্যার ষড়যন্ত্র করা হয়েছিল বলে ওই বাঙালি অফিসার জানতে পেরেছিলেন।

তফাজ্জল হোসেন মানিক মিয়া

১৯৭২ সালের ২ জুন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের ওই বক্তৃতার গুরুত্বপূর্ণ অংশ প্রকাশিত হয় দৈনিক পূর্বদেশ পত্রিকায়।

পূর্বদেশের প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ‘বঙ্গবন্ধু বলেন, মানিক মিয়া সে সাবধানবাণী উপেক্ষা করে রাওয়ালপিন্ডি গেলেন এবং মৃতাবস্থায় ফিরে এলেন। বঙ্গবন্ধু মানিক মিয়াকে চিন্তাশীল ও দেশপ্রেমিক হিসেবে অভিহিত করেন। ইত্তেফাকের প্রতিষ্ঠাতার মৃত্যুবার্ষিকী এই দিনে অত্যন্ত মর্যাদার সঙ্গে পালিত হয়। এই উপলক্ষে বিভিন্ন ছাত্র সংগঠন ও রাজনৈতিক প্রতিষ্ঠান মানিক মিয়ার কর্মবহুল জীবনের ওপর আলোচনা সভার আয়োজন করে।’

ইত্তেফাকের প্রতিষ্ঠাতা মানিক মিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত দলীয় স্মরণসভায় বক্তব্য রাখছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। (পূর্বদেশ পত্রিকার শীর্ষ ছবি)

উদারতা সরকারের দুর্বলতা নয়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মজুতদার, মুনাফাখোর ও দুর্বৃত্তদের অবিলম্বে তাদের কার্যকলাপ বন্ধ করার নির্দেশ দেন। তিনি বলেন, যারা ইয়াহিয়া খানের সশস্ত্র সেনাবাহিনীকে মোকাবিলা করতে পেরেছে তারা এদেরও শায়েস্তা করতে পারবে। তবে আপাতত সংশোধনের সুযোগ দেওয়া হয়েছে এবং তাদের প্রতি যে ক্ষমাসুন্দর দৃষ্টিভঙ্গি গ্রহণ করা হয়েছে তা সরকারের দুর্বলতা নয়, উদারতা। বাংলাদেশের স্বাধীনতা বানচালের জন্য যারা চক্রান্ত করছে তাদের হুঁশিয়ার করে বঙ্গবন্ধু বলেন যে, স্বাধীনতা খর্ব করতে দেওয়া হবে না এবং এই চক্রান্তকারীদের কঠোরভাবে মোকাবিলা করা হবে।

ভুয়া রেশন কার্ড 

১৯৭২ সালে বঙ্গবন্ধুর শাসনামলেও ঢাকা নগরীতে এক বিপুল সংখ্যক ভুয়া রেশন কার্ডধারী ছিল এবং তাদের মোকাবিলা করতে বঙ্গবন্ধুর সরকারকেও বেগ পেতে হয়েছে। একইদিনে পূর্বদেশ পত্রিকায় আরেক প্রতিবেদনে এই বিষয়ে আলোকপাত করে বলা হয়, সমাজবিরোধী লোকজন এসব রেশন কার্ডের সামগ্রী তুলে কালোবাজারে চড়া দামে বিক্রি করছে বলে সরকারের মনে করার যথেষ্ট কারণ রয়েছে। প্রতিবেদনে বলা হয়, এটা একটি গুরুতর অপরাধ। এ অপরাধে অপরাধীকে নির্দিষ্ট অপরাধ আদেশ ১৯৭২ (বিশেষ ট্রাইব্যুনাল) এর অধীনে ১০ বছর সশ্রম কারাদণ্ড ও জরিমানা করা যেতে পারে। সরকার এসব ভুয়া রেশন কার্ড খুঁজে বের করে এই দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নিতে চায় বলে ঘোষণার কথাও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়। সর্বসাধারণের অবগতির জন্য জানানো হয়, ভুয়া রেশন কার্ড খুঁজে বের করে অপরাধীদের ধরার জন্য গত ২৯ মে থেকে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এসব অপরাধীকে খুঁজে বের করতে শেখ মুজিবের সরকারকে সহায়তা করার জন্য জনগণের প্রতি আহ্বান জানানোর কথাও উল্লেখ রয়েছে ওই প্রতিবেদনে।

এদিকে, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) আরেকটি প্রতিবেদন স্পষ্ট করে তোলে যুদ্ধ বিধ্বস্ত দেশটির পরিস্থিতি স্বাভাবিক করার জন্য সরকারের আপ্রাণ প্রচেষ্টা সত্ত্বেও কিছু সংখ্যক সুবিধাবাদী নিজেদের স্বার্থ হাসিল করতে চালের দাম অত্যধিক বাড়ার বিষয়ে গুজব রটিয়ে সামাজিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করতে থাকে। বাসসের ওই প্রতিবেদনে স্পষ্টভাবে বলা হয়, ‘কিছুসংখ্যক স্বার্থপর লোক গুজব ছড়াচ্ছে যে সরকার স্বীকৃত চালের দাম বাড়িয়ে প্রতি সেরের দাম ৪৫ টাকা ধার্য করবেন। এ পরিপ্রেক্ষিতে সরকার পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে যে চালের মূল্য বাড়ানোর কোনও পরিকল্পনা নেই। চালের দাম সংক্রান্ত গুজব ভিত্তিহীন।’

বাসস আরও জানায়, সরকারের অগ্রাধিকার খয়রাতি সাহায্য (ত্রাণ) ও সংসদীয় শাসন ব্যবস্থার অধীনে ১৯৭২ সালের জুন মাসের জন্য ৬৮ লাখ মণ চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে ১৩ লাখ ৬১ হাজার একশ’ মণ খয়রাতি সাহায্য এবং ৪০ লাখ ৮২ হাজার ৩শ’ মণ সংশোধিত রেশনিং হিসেবে বণ্টন করা হবে।

প্রতিবেদনে বলা হয়, সরকার আশা করে যে খয়রাতি সাহায্য ও সংশোধিত রেশনিং ব্যবস্থার অধীনে এ বিপুল বরাদ্দ এবং বাজারে বড় আমদানির ফলে চালের দাম কমে যাবে। সরকার প্রয়োজনবোধে জুন মাসের জন্য আরও অতিরিক্ত বরাদ্দ করবে। সরকার আরও সিদ্ধান্ত নিয়েছে যে এখন থেকে জেলাভিত্তিকের পরিবর্তে মহকুমা ভিত্তিতে খাদ্যশস্য বরাদ্দ করা হবে।

/ইউআই/টিএন/এমএমজে/

সম্পর্কিত

‘তত্ত্বাবধায়ক সরকার ইস্যু তুলে সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে বিএনপি’

‘তত্ত্বাবধায়ক সরকার ইস্যু তুলে সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে বিএনপি’

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

দু’দিন পর শনাক্ত আবারও হাজারের ওপরে

দু’দিন পর শনাক্ত আবারও হাজারের ওপরে

‘শেখ হাসিনা জীবন্ত কিংবদন্তি’

‘শেখ হাসিনা জীবন্ত কিংবদন্তি’

নির্বাচন কমিশনের জন্য কি মঙ্গল গ্রহ থেকে লোক আনবেন: কৃষিমন্ত্রী

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৯

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, নির্বাচন কমিশনের জন্য কি মঙ্গল গ্রহ থেকে লোক আনবেন? নির্বাচন কমিশন এদেশের নাগরিকদের দিয়েই করতে হবে। নতুন করে মানুষ আবিষ্কার করা সম্ভব নয়।

সোমবার (২৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে আবদুস সালাম হলে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক নেতা এবং বাংলাদেশ শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যক্ষ কামরুজ্জামানের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের দেশের বুদ্ধিজীবীরা বলেন নির্বাচন গ্রহণযোগ্য নয়। নির্বাচন করার জন্য আইন করতে হবে। আমি তাদের সঙ্গে অবশ্যই একমত। এই সংবিধান ৭২ সালে হয়েছিল, তবে  ৭২ সাল থেকে ৯৬ পর্যন্ত যারা ক্ষমতায় ছিল তারা এ আইন করেননি কেন?

অধ্যক্ষ মো. কামরুজ্জামান ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সভাপতি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য পারভীন জামান কল্পনার সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফীন সিদ্দিকী; পিআইবির মহাপরিচালক একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ সহ আরও অনেকেই।

/জেডএ/এমআর/

সম্পর্কিত

৭৫তম জন্মদিন উপলক্ষে শেখ হাসিনার ই-পোস্টার প্রকাশ

৭৫তম জন্মদিন উপলক্ষে শেখ হাসিনার ই-পোস্টার প্রকাশ

‘তত্ত্বাবধায়ক সরকার ইস্যু তুলে সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে বিএনপি’

‘তত্ত্বাবধায়ক সরকার ইস্যু তুলে সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে বিএনপি’

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

দু’দিন পর শনাক্ত আবারও হাজারের ওপরে

দু’দিন পর শনাক্ত আবারও হাজারের ওপরে

৭৫তম জন্মদিন উপলক্ষে শেখ হাসিনার ই-পোস্টার প্রকাশ

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৯

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন। জন্মদিন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি ই-পোস্টার প্রকাশ করেছে। সোমবার (২৭ সেপ্টেম্বর) এই ই-পোস্টার প্রকাশ করা হয়। 

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে উভয়ের প্রতি শ্রদ্ধা নিবেদনের অংশ হিসেবে ই-পোস্টারের শিরোনাম করা হয়েছে ‘পিতা দিয়েছে স্বাধীন স্বদেশ কন্যা দিয়েছে আলো’। ওই ই-পোস্টারটি জাতীয় দৈনিক, টেলিভিশন চ্যানেল, অনলাইন পত্রিকা ও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে প্রচারের জন্য  অনুরোধ জানানো হয়।

/এসএমএ/এমআর/

সম্পর্কিত

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রীর বই ‘শেখ হাসিনা: বিমুগ্ধ বিস্ময়’

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রীর বই ‘শেখ হাসিনা: বিমুগ্ধ বিস্ময়’

নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটনে প্রধানমন্ত্রী

নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটনে প্রধানমন্ত্রী

দুই কারণে ড্রিমলাইনার বিমানে: প্রধানমন্ত্রী

দুই কারণে ড্রিমলাইনার বিমানে: প্রধানমন্ত্রী

‘তত্ত্বাবধায়ক সরকার ইস্যু তুলে সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে বিএনপি’

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৪

তত্ত্বাবধায়ক সরকার ইস্যু নিয়ে কথা বলায় বিএনপির সমালোচনা করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেন, ‘বিএনপি তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার অপব্যবহার করেছিল। এ কারণে দেশে সাংবিধানিক সংকট সৃষ্টি হয়েছিল। তারা একই সংকট আবারও সৃষ্টির চেষ্টা করছে।’

সোমবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর বনানীর কামাল আতার্তুক অ্যাভিনিউয়ের শেরাটন ঢাকা হোটেলে কানাডিয়ান ইউনিভার্সিটি আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে ‘অনন্য শেখ হাসিনা’ শীর্ষক সংবাদচিত্র প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বিএনপি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার কথা বলে, অথচ তারাই এই সরকারকে অপব্যবহার ও অকার্যকর করে আস্তাকুঁড়ে নিক্ষেপ করেছে। শুধু তাই নয়, এ নিয়ে তারা দেশে সাংবিধানিক সংকটও সৃষ্টি করেছিল। তাদের কিছু নেতাকর্মীর মুখে আবারও তত্ত্বাবধায়ক সরকারকে ফিরিয়ে আনার গুঞ্জন শোনা যাচ্ছে। দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে তারা ষড়যন্ত্র করছে। এই সরকারের মাধ্যমে তারা রাষ্ট্র ও মানুষের জন্য কী ভয়ংকর পরিস্থিতির সৃষ্টি করেছিল তা সবার জানা আছে।’

তাজুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রীর কমিউনিটি ক্লিনিকসহ অনেক উদ্যোগ ও অর্জনকে বিএনপি ক্ষমতায় এসে ক্ষতবিক্ষত করে দিয়েছে। বাসে আগুন দেওয়া, সন্ত্রাসবাদ,জ্বালাও- পোড়াও করে দেশের অর্থনীতি ধ্বংস করে দেশকে ভিক্ষুকের জাতিতে রূপান্তরির করার অপচেষ্টা চালিয়েছে। তারা দেশের মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চায়।’ এ বিষয়ে দেশবাসীকে সচেতন হয়ে সম্মিলিতভাবে উন্নয়নের পক্ষে থাকার আহ্বান জানান তিনি।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে। পদ্মা সেতু, মেট্রোরেলসহ অনেকগুলো মেগা প্রকল্প চলমান রয়েছে। এসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হলে দেশের দুই শতাংশ জিডিপি বৃদ্ধি পাবে।’

দেশের প্রতিটি উন্নয়নে শেখ হাসিনার নাম মিশে থাকবে উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশের উন্নয়ন দেখে আজ পাকিস্তানের মানুষ আফসোস করে। প্রতিবেশী দেশসমূহ হতবাক হয় বাংলাদেশ উন্নয়ন অগ্রযাত্রা দেখে। এসব কিছু এমনিতেই হচ্ছে না। একজন শেখ হাসিনা আছেন বলেই সম্ভব হচ্ছে।’

তাজুল ইসলাম জানান, বঙ্গবন্ধুকে হত্যার পর দীর্ঘ ২১ বছর দেশীয় শাসকরা যেমন দেশ ও মানুষের জন্য কিছু করেনি তেমনি তাদের দোসর পাকিস্তানিরাও ২৫ বছর বাঙালির রক্তচোষা ছাড়া মানুষের ভাগ্যোন্নয়নে কোনও অবদান রাখেনি। এমনিভাবে বিএনপি কখনোই এ জাতির ভাগ্যের উন্নয়ন চায় না। তারা সব সময় এ দেশের মানুষকে ভিখারি জাতি হিসেবে দেখতে চায়।

কানাডিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিস সারাফাতের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

/এসএস/আইএ/

সম্পর্কিত

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

দু’দিন পর শনাক্ত আবারও হাজারের ওপরে

দু’দিন পর শনাক্ত আবারও হাজারের ওপরে

‘শেখ হাসিনা জীবন্ত কিংবদন্তি’

‘শেখ হাসিনা জীবন্ত কিংবদন্তি’

জেনেভা যাচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী

জেনেভা যাচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫২

ব্যাপক আয়োজন ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন পালন করা হবে। এ উপলক্ষে তার নেতৃত্বাধীন বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। দলটির সহযোগী, ভ্রাতৃপ্রতীম ও শাখা সংগঠনগুলো নানা কর্মসূচির আয়োজন করেছে।

রাজধানীর মোড়ে মোড়ে শোভা পাচ্ছে শেখ হাসিনাকে শুভেচ্ছা জানানো বর্ণিল ডিজিটাল ব্যানার। এসব ব্যানারে শেখ হাসিনার নানা অর্জন ও সফলতার কথা তুলে ধরা হয়েছে।

বঙ্গবন্ধুকন্যা একযুগ পর গত বছর তার ৭৫তম জন্মদিনটি দেশে কাটালেও এবার তিনি অবস্থান করছেন বিদেশে। জাতিসংঘের ৭৬তম সম্মেলন উপলক্ষে বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।  তার অনুপস্থিতিতেই এই দিনটিতে উৎসবমুখর পরিবেশে নানা কর্মসূচি পালন করবে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

করোনা সংক্রমণের কারণে গত বছর শেখ হাসিনার জন্মদিন সাদামাটাভাবে পালিত হয়েছিল। এবার তার জন্মদিন উপলক্ষে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় সারা দেশে করোনার গণটিকা দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছে। এ দিন ৮০ লাখ টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন ২৮ সেপ্টেম্বর সকাল ১০টায় আওয়ামী লীগ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করেছে। এছাড়া কেন্দ্রীয়ভাবে বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল হবে। একইসঙ্গে সন্ধ্যা সাড়ে ৬টায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার (মেরুল বাড্ডা), ২৮ সেপ্টেম্বর প্রথম প্রহরে খ্রিস্টান অ্যাসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) মিরপুর ব্যাপ্টিস চার্চে, সকাল ৬টায় তেজগাঁও জকমালা রানীর গীর্জা এবং বিকাল ৫টায় ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। এসব কর্মসূচিতে  আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। একই দিনে ঢাকাসহ সারাদেশে সকল সহযোগী সংগঠন আলোচনা সভা, দোয়া মাহফিল, বিশেষ প্রার্থনা ও আলোকচিত্র প্রদর্শনীসহ দিবসটির তাৎপর্য অনুযায়ী, যথাযথ স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে বিভিন্ন  কর্মসূচি পালন করবে।

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে তাকে নিয়ে লেখা পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের বই ‘শেখ হাসিনা: বিমুগ্ধ বিস্ময়’ প্রকাশিত হয়েছে। গত ২৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে বইটি তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী।

/ইএইচএস/এপিএইচ/

সম্পর্কিত

৭৫তম জন্মদিন উপলক্ষে শেখ হাসিনার ই-পোস্টার প্রকাশ

৭৫তম জন্মদিন উপলক্ষে শেখ হাসিনার ই-পোস্টার প্রকাশ

‘তত্ত্বাবধায়ক সরকার ইস্যু তুলে সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে বিএনপি’

‘তত্ত্বাবধায়ক সরকার ইস্যু তুলে সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে বিএনপি’

দু’দিন পর শনাক্ত আবারও হাজারের ওপরে

দু’দিন পর শনাক্ত আবারও হাজারের ওপরে

‘শেখ হাসিনা জীবন্ত কিংবদন্তি’

‘শেখ হাসিনা জীবন্ত কিংবদন্তি’

দু’দিন পর শনাক্ত আবারও হাজারের ওপরে

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৭

টানা দুই দিন করোনায় নতুন শনাক্ত হাজারের নিচে থাকার পর গত ২৪ ঘণ্টায় শনাক্ত রোগী সংখ্যা আবারও হাজারের বেশি। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ২১২ জন; যা গতকাল (২৬ সেপ্টেম্বর) ছিল ৯৮০ জন এবং এর আগের দিন ( ২৫ সেপ্টেম্বর) ছিল ৮১৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুও বেড়েছে। এ সময় ২৫ জনের মৃত্যুর কথা জানাচ্ছে অধিদফতর। গতকাল ২১ জনের মৃত্যুর কথা জানিয়েছিল সংস্থাটি।

শনাক্ত এবং মৃত্যু বাড়লেও গত ২৪ ঘণ্টায় কমেছে শনাক্তের হার। গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার চার দশমিক ৩৬ শতাংশ; যা গতকাল ছিল চার দশমিক ৪১ শতাংশ।

সোমবার (২৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৫ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে করোনা আক্রান্ত হয়ে মোট মারা গেলেন ২৭ হাজার ৪৩৯ জন এবং শনাক্ত হওয়া এক হাজার ২১২ জনকে নিয়ে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৫২ হাজার ৫৬৩ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ২০২ জন এবং দেশে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হলেন ১৫ লাখ ১২ হাজার ৬৮১ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৮ হাজার ৪৮৫টি আর নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ৭৮৭টি। 
দেশে এখন পর্যন্ত ৯৬ লাখ ৪৬ হাজার ৯৩৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৭১ লাখ ১১ হাজার ৮৮২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২৫ লাখ ৩৫ হাজার ৫৫টি। 

দেশে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৩ শতাংশ এবং মৃত্যুহার এক দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৫ জনের মধ্যে পুরুষ ১৩ জন আর নারী ১২ জন। দেশে এখন পর্যন্ত করোনায় মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৬১৮ জন এবং নারী ৯ হাজার ৮২১ জন।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদেরে বয়স বিবেচনায় ৮১ থেকে ৯০ বছরের মধ্যে রয়েছেন চার জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চার জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ছয় জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিন জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, মারা যাওয়া ২৫ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন নয় জন, চট্টগ্রাম বিভাগের আট জন, খুলনা ও সিলেট বিভাগের তিন জন করে এবং রংপুর বিভাগের দুই জন। 

২৫ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ২০ জন এবং বেসরকারি হাসপাতালে পাঁচ জন।

 

/জেএ/আইএ/

সম্পর্কিত

‘তত্ত্বাবধায়ক সরকার ইস্যু তুলে সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে বিএনপি’

‘তত্ত্বাবধায়ক সরকার ইস্যু তুলে সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে বিএনপি’

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

‘শেখ হাসিনা জীবন্ত কিংবদন্তি’

‘শেখ হাসিনা জীবন্ত কিংবদন্তি’

জেনেভা যাচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী

জেনেভা যাচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

‘তত্ত্বাবধায়ক সরকার ইস্যু তুলে সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে বিএনপি’

‘তত্ত্বাবধায়ক সরকার ইস্যু তুলে সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে বিএনপি’

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

শেখ হাসিনার জন্মদিনে এবার ব্যাপক আয়োজন

দু’দিন পর শনাক্ত আবারও হাজারের ওপরে

দু’দিন পর শনাক্ত আবারও হাজারের ওপরে

‘শেখ হাসিনা জীবন্ত কিংবদন্তি’

‘শেখ হাসিনা জীবন্ত কিংবদন্তি’

জেনেভা যাচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী

জেনেভা যাচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী

দেশে দুর্নীতি রয়েছে অস্বীকার করি না: পরিকল্পনামন্ত্রী

দেশে দুর্নীতি রয়েছে অস্বীকার করি না: পরিকল্পনামন্ত্রী

ইনডেমনিটি অ্যাক্টের মতো বিএনপিকেও বাতিলের দরকার ছিল: শিল্পমন্ত্রী

ইনডেমনিটি অ্যাক্টের মতো বিএনপিকেও বাতিলের দরকার ছিল: শিল্পমন্ত্রী

ছোট-বড় মিলিয়ে একদিনে ছয় জনসভায় বক্তৃতা করেন বঙ্গবন্ধু

ছোট-বড় মিলিয়ে একদিনে ছয় জনসভায় বক্তৃতা করেন বঙ্গবন্ধু

প্রধানমন্ত্রীর জন্মদিনে নৌকাবাইচ

প্রধানমন্ত্রীর জন্মদিনে নৌকাবাইচ

ডেঙ্গুতে আরও দুজনের মৃত্যু, এ মাসে রোগী ছাড়ালো ৭ হাজার

ডেঙ্গুতে আরও দুজনের মৃত্যু, এ মাসে রোগী ছাড়ালো ৭ হাজার

সর্বশেষ

প্রতি কেন্দ্রে ৫০০ জনকে টিকা দেবে ডিএনসিসি

প্রতি কেন্দ্রে ৫০০ জনকে টিকা দেবে ডিএনসিসি

সাবেক যুবলীগ নেতার বিরুদ্ধে ৩৫ কোটি টাকা লন্ডারিংয়ের মামলা

সাবেক যুবলীগ নেতার বিরুদ্ধে ৩৫ কোটি টাকা লন্ডারিংয়ের মামলা

সারাদেশে রাইড শেয়ার চালকদের কর্মবিরতি কাল

সারাদেশে রাইড শেয়ার চালকদের কর্মবিরতি কাল

সিইউবির চিত্র প্রদর্শনীতে শেখ হাসিনার বর্ণাঢ্য জীবন

সিইউবির চিত্র প্রদর্শনীতে শেখ হাসিনার বর্ণাঢ্য জীবন

নির্বাচন কমিশনের জন্য কি মঙ্গল গ্রহ থেকে লোক আনবেন: কৃষিমন্ত্রী

নির্বাচন কমিশনের জন্য কি মঙ্গল গ্রহ থেকে লোক আনবেন: কৃষিমন্ত্রী

© 2021 Bangla Tribune