X
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮

সেকশনস

করোনায় বগুড়ার প্রবীণ সাংবাদিক মোজাম্মেল হকের মৃত্যু

আপডেট : ০৪ জুন ২০২০, ১৮:৪০



বগুড়া প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা, প্রবীণ সাংবাদিক অধ্যাপক মোজাম্মেল হক তালুকদার (৭৪) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

বৃহস্পতিবার (৪ জুন) সকালে ঢাকার কুর্মিটোলা হাসপাতালে তার মৃত্যু হয়।

পরিবারের সূত্র জানায়, বগুড়া থেকে প্রকাশিত দৈনিক উত্তরকোণ পত্রিকার সম্পাদক ও অবসরপ্রাপ্ত অধ্যাপক মোজাম্মেল হক তালুকদার মরহুম সংসদ সদস্য আলহাজ সিরাজুল হক তালুকদারের বড় ছেলে ও সাবেক সংসদ সদস্য হেলালুজ্জামান তালুকদার লালুর বড় ভাই।

ওই পত্রিকার ফটো সাংবাদিক সাইফুল ইসলাম জানান, দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত অধ্যাপক মোজাম্মেল হক ঢাকায় চিকিৎসাধীন ছিলেন। কয়েকদিন আগে করোনাভাইরাসে আক্রান্ত হলে তাকে কুর্মিটোলা হাসপাতালে স্থানান্তর করা হয়। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে তিনি মারা যান। ওই হাসপাতালে জানাজা শেষে মরহুমের মরদেহ বগুড়ার গাবতলী উপজেলার কলাকোপা গ্রামের বাড়িতে আনা হবে। শুক্রবার সেখানে জানাজা শেষে দক্ষিণ বগুড়া ভাইপাগলা কবরস্থানে তার মরদেহ দাফন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

/এএইচ/

সম্পর্কিত

জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেফতার

জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেফতার

সিরাজগঞ্জে খালাস হচ্ছে আরও ২০০ টন তরল অক্সিজেন

সিরাজগঞ্জে খালাস হচ্ছে আরও ২০০ টন তরল অক্সিজেন

রাজশাহী মেডিক্যালে একদিনে ১৮ মৃত্যু

রাজশাহী মেডিক্যালে একদিনে ১৮ মৃত্যু

বৈঠকে থাকা আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা

বৈঠকে থাকা আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা

শ্রীপুরে এক সপ্তাহে ৪ হত্যাকাণ্ড: স্থানীয়দের মাঝে উদ্বেগ

আপডেট : ২৮ জুলাই ২০২১, ১৯:০৫

গাজীপুরের শ্রীপুরে গত ২১ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত চারটি হত্যাকাণ্ড ঘটেছে। হত্যার শিকার হয়েছেন একজন কৃষক, একজন ছাত্রনেতা এবং দুই জন ক্ষুদ্র ব্যবসায়ী। এছাড়া হামলায় আহত হয়েছেন সাংবাদিক ও সাবেক জনপ্রতিনিধি। এক সপ্তাহে শ্রীপুরে চারটি হত্যাকাণ্ড এবং হামলার ঘটনায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তারা সামাজিক যোগাযোগমাধ্যমে এসব ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন।

এসব ঘটনায় হত্যাকান্ডের শিকার হয়েছেন– উপজেলার গোসিংগা ইউনিয়নের গাজিয়ারন গ্রামের কৃষক অব্দুল আজিজ (৫৫), শ্রীপুর উপজেলা ছাত্রলীগের সদস্য পৌরসভার বেড়াইদেরচালা গ্রামের সৈয়দ মাহবুব হোসেন মাসুম আহমেদ (২২), তেলিহাটী ইউনিয়নের উদয়খালী গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী আরিফ হোসেন (২৪) এবং ময়মনসিংহের ভালুকা উপজেলার জামিরাপাড়া গ্রামের আফাজ উদ্দিনের ছলে শ্রীপুর পৌরসভার মাস্টারবাড়ী (লিচু বাগান) এলাকার জাহাঙ্গীর সুপার মার্কেটের বিকাশ ও মুদি ব্যবসায়ী মোখলেসুর রহমান (৩২)।

প্রত্যেকটি ঘটনার মামলা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুরের পুলিশ সুপার (এসপি) শফিউল্লাহ শফিক।

শ্রীপুরের গাজিয়ারন গ্রামের প্রত্যক্ষদর্শীরা জানান, ২৩ জুলাই জমিসংক্রান্ত বিরোধে জোর করে গাছ কাটার ভিডিও ধারণ করতে গিয়ে কৃষক আব্দুল আজিজের সঙ্গে প্রতিপক্ষ মনির হোসেন, রাকিব, কামরুজ্জামান, সজিব খাঁ, শ্যামল ও কাজলদের সঙ্গে বাকবিতণ্ডা ও হাতাহাতি হয়। এক পর্যায়ে তা বড় সংঘর্ষে রূপ নেয়। দুই পক্ষ লাঠিসোঁটা নিয়ে পরস্পরের ওপর হামলা চালায়। এ ঘটনায় কৃষক আব্দুল আজিজসহ উভয় পক্ষের কমপক্ষে ১০ জন আহত হন। তাদের প্রথমে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে গুরুতর আহত দুই জনকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

কৃষক আব্দুল আজিজের ছেলে শহীদুল্লাহ জানান, অবস্থার অবনতি হলে তাকে ২৫ জুলাই ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। সেখানে ২৬ জুলাই বেলা ১১টার দিকে তিনি মারা যান।

মামলার তদন্ত কর্মকর্তা শ্রীপুর থানার উপপরিদর্শক (এসআই) সজীব হাসান জানান, এ ঘটনায় আব্দুল আজিজের ছেলে বাদী হয়ে শ্রীপুর থানায় মামলা করেছেন। মৃত্যুর খবর পাওয়ার পর স্থানীয় জনতা ও বাদীর স্বজনরা আসামি হেলিম খান ও আরিফ খানকে ২৬ জুলাই রাতে আটক করে পুলিশে সোপর্দ করে। পুলিশ ওই দুই আসামিকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠিয়েছে।

নিহত অরিফ এদিকে, শ্রীপুর পৌরসভার বেড়াইদেরচালা গ্রামের মৃত আবুল হোসেনের ছেলে ছাত্রলীগ নেতা সৈয়দ মাহবুব হোসেন মাসুম আহমেদ (২৫) ঈদের দিন (২১ জুলাই) দিবাগত রাত সাড়ে ৩টা পর্যন্ত মাওনা চৌরাস্তায় চামড়া কেনাবেচা করে বাসায় ফেরেন। বাসায় পৌঁছে কক্ষের দরজা খোলা দেখে কিছু বুঝে ওঠার আগেই চারপাশ থেকে সাত-আট জন দুর্বৃত্ত তাকে ঘিরে মারপিট শুরু করে। পরে দৃর্বৃত্তরা তাকে বাড়ির বাইরে বের করে লাঠিসোঁটা দিয়ে পিটিয়ে মারাত্মক আহত করে পালিয়ে যায়। হামলাকারীরা আগে থেকেই বাড়ির অন্যান্য ঘরের দরজা বাইরে থেকে আটকে দেওয়ায় তার চিৎকার শুনে বাড়ির লোকজন উদ্ধার করতে পারেনি। পরে আহত অবস্থায় তিনি নিজেই বাইরে থেকে আটকে দেওয়া একটি ঘরের দরজা খুলে দিয়ে অচেতন হয়ে পড়েন।

শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভূঁইয়া জানান, মুমূর্ষু অবস্থায় স্বজনরা মাসুম আহমেদকে প্রথমে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেন। পরে অবস্থার অবনতি হলে তাকে ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় ২৩ জুলাই সকালে তিনি মারা যান। মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তদন্ত করছে।

অপর একটি ঘটনার বিষয়ে তিনি জানান, ২২ জুলাই রাত ৯টায় উপজেলার তেলিহাটি ইউনিয়নের চৌরাস্তায় (তেলিহাটি মোড়) ভাই ভাই ট্রেডার্স থেকে একটি গ্যাস সিলিন্ডার কেনা নিয়ে দোকান মালিক মোজাম্মেলের হোসেনের সঙ্গে স্থানীয় তোফাজ্জল সরকারের বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে তারা মারামারিতে জড়িয়ে পড়েন। খবর পেয়ে তোফাজ্জলের ভাই মোফাজ্জল সরকার ও তাইজু সরকার এসে দোকানে হামলা চালায়। তারা দোকানের ক্যাশ বাক্সসহ আসবাব ভাঙচুর করে। এক পর্যায়ে হামলাকারীরা দোকানের ক্যাশ বাক্সের ড্রয়ার ভেঙে নগদ টাকা লুট ও পেট্রোল ঢেলে দোকানে অগ্নিসংযোগ করে। এতে দোকান মালিক ও তার তিন ভাই দগ্ধ হন। এ ঘটনায় দোকান মালিক মোজাম্মেল হোসেনের ভাই তোফাজ্জল হোসেন বাদী হয়ে তিন জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১০-১২ জনকে অভিযুক্ত করে ২৩ জুলাই সকালে শ্রীপুর থানায় মামলা একটি মামলা দায়ের করেন। চার দিন চিকিৎসাধীন থাকার পর ২৬ জুলাই দিবাগত রাত সাড়ে ১১টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের শেখ হাসিনা বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় এ ঘটনায় দগ্ধ আরিফ মারা যান।

এদিকে, প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভূঁইয়া জানান, ঘটনার সময় ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলার নৈকাটি লেবুবুলি এলাকার শামসুল হকের ছেলে অভিযুক্ত যুবক রুবেল গত তিন দিন না খেয়ে রয়েছে বলে মোখলেসুর রহমানের দোকানে প্রবেশ করে। সেখানে বসে সে কৌশলে দোকানের ক্যাশবাক্স থেকে টাকা হাতিয়ে নিতে থাকে। এতে বাধা দিলে রুবেলের সঙ্গে থাকা ছুরি দিয়ে মোখলেসুর রহমানকে ছুরিকাঘাত করে গলা কেটে হত্যা করে। এ সময় চিৎকার শুনে আশপাশের লোকজন দৌড়ে এসে ওই যুবককে হাতেনাতে আটক করে পুলিশে খবর দেয়। রুবেল কয়েকদিন আগে স্থানীয় খাজা বেকারির পাশে তার এক স্বজনের বাড়িতে বেড়াতে আসে।

আরেক ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, ২৫ জুলাই সন্ধ্যায় শ্রীপুর পৌরসভার সাবেক কাউন্সিলর শাহজাহান মণ্ডলের ছেলে তাজিম মণ্ডলের সঙ্গে শ্রীপুর চৌরাস্তা (বাসস্ট্যান্ড) এলাকার মনির হোসেনের মোটর পার্টসের দোকানে মবিল ও খুচরা যন্ত্রাংশ কেনা নিয়ে বাকবিতণ্ডা হয়। খবর পেয়ে সাবেক ওই কাউন্সিলর এগিয়ে আসলে তারা সংঘর্ষে জড়িয়ে পড়েন। এ সময় তারা কাউন্সিলরকে হামলা করে আহত করে। বেসরকারি টেলিভিশন চ্যানেল নিউজ ২৪-এর স্থানীয় প্রতিনিধি ও কাউন্সিলরের ভাগনে আল আমিন হামলার ঘটনার ভিডিও ধারণকালে তিনিও হামলার শিকার হন। আহতদের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ঘটনায় পৃথক দুটি মামলা হয়েছে বলে জানান শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভূঁইয়া।

এসব ঘটনায় স্থানীয় স্থানীয় সাংবাদিক মোতাহার হোসেন তার ফেসবুকে আইডিতে লিখেছেন, ‘আর কত হত্যা!’, সাংবাদিক রুবেল রাফি ফেসবুকে লিখেছেন, ‘আমাদের শ্রীপুরকে মনে হচ্ছে মৃত্যুপুরী। শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী কলেজের পদার্থ বিজ্ঞানের প্রভাষক শাহিদুল ইসলাম সুজন লিখেছেন, ‘এটা নতুন কিছু না। শ্রীপুরে এটা স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।’

গাজীপুরের পুলিশ সুপার (এসপি) এস এম শফিউল্লাহ শফিক বলেন, ‘সবগুলো ঘটনায় মামলা হয়েছে। পুলিশ একটি হত্যার ঘটনায় জড়িত থাকায় দুজনকে গ্রেফতারও করেছে। ছাত্রলীগ নেতা মাসুম আহমেদ হত্যাকাণ্ডের ঘটনা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তদন্ত করছে। অন্যান্য ঘটনায়ও গ্রেফতারের চেষ্টা চলছে। খুব শিগগিরই গ্রেফতারের সংবাদ পাওয়া যাবে।

 

/এমএএ/

সম্পর্কিত

কাভার্ডভ্যানের ধাক্কায় সড়কে প্রাণ গেলো স্বামী-স্ত্রীর

কাভার্ডভ্যানের ধাক্কায় সড়কে প্রাণ গেলো স্বামী-স্ত্রীর

যমজ দুই ভাইয়ের সঙ্গে যমজ বোনের বিয়ে

যমজ দুই ভাইয়ের সঙ্গে যমজ বোনের বিয়ে

টিকার ২ ডোজ নেওয়া সিভিল সার্জন করোনায় আক্রান্ত

টিকার ২ ডোজ নেওয়া সিভিল সার্জন করোনায় আক্রান্ত

বন্ধুর বাড়ি বেড়াতে এসে দোকানিকে গলা কেটে হত্যা

বন্ধুর বাড়ি বেড়াতে এসে দোকানিকে গলা কেটে হত্যা

উখিয়া-ঘুমধুমে বন্যার পানিতে ডুবে ৫ জনের মৃত্যু

আপডেট : ২৮ জুলাই ২০২১, ১৮:৪৬

কক্সবাজারের উখিয়া ও পার্শ্ববর্তী পার্বত্য উপজেলা নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে বন্যার পানিতে ডুবে পাঁচ জনের মৃত্যু হয়েছে। বুধবার (২৮ জুলাই) উখিয়া ও ঘুমধুমের বিভিন্ন স্থানে তাদের মৃত্যু হয়।

উখিয়ার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী বলেন, সকাল ১০টার দিকে আবদুর রহমান (৪৫) নামের এক যুবকের লাশ উদ্ধার করা হয়। মঙ্গলবার ভারী বৃষ্টিতে পাহাড়ি ঢলে বন্যার সৃষ্টি হলে পালংখালী ইউনিয়নের চুয়াখোলা খাল পার হতে গিয়ে রহমান নিখোঁজ হন।

রাজাপালং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য হেলাল উদ্দিন বলেন, উখিয়ার মাছকারিয়া খাল থেকে আলী আকবর (৪০) নামের একজনের লাশ উদ্ধার করা হয়েছে। দুপুর ১২টার দিকে খালটিতে তার লাশ দেখতে পায় স্থানীয়রা। আলী আকবর উপজেলার রাজাপালং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ধইল্যাঘোনা এলাকার হাবিবুর রহমানের ছেলে।

একই ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী বলেন, উখিয়ায় বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে। সকালে উপজেলার দুছরী খাল সাঁতরে পার হওয়ার সময় মালিয়ারকুল এলাকার মো. রুবেল (২২) নিখোঁজ হয়। বিকাল সাড়ে ৩টার দিকে কোটবাজারের পাশে রুমখা কুলালপাড়া (কোয়ার পাড়া) এলাকা থেকে তার লাশ উদ্ধার করা হয়।

এদিকে, নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নেও পানিতে ডুবে দুই জনের মৃত্যু হয়েছে। বন্যার ঢলের সময় নদী পার হতে গিয়ে ঘুমধুম ইউনিয়নের শীলপাড়া গ্রামের সুবাস বড়ুয়ার ছেলে আশীষ বড়ুয়া (১৬) পানিতে ভেসে মারা যায়। অন্যদিকে পানি থেকে আবদুর রহিম (২৮) নামের এক রোহিঙ্গার লাশও উদ্ধার করেছে পুলিশ।

/এফআর/

সম্পর্কিত

বরগুনায় টানা বর্ষণে ডুবে গেছে ফসল ও মাছের ঘের

বরগুনায় টানা বর্ষণে ডুবে গেছে ফসল ও মাছের ঘের

শহীদ মুক্তিযোদ্ধাদের সমাধির ওপর হাসপাতাল নির্মাণ না করার আহ্বান

শহীদ মুক্তিযোদ্ধাদের সমাধির ওপর হাসপাতাল নির্মাণ না করার আহ্বান

ঢলের পানিতে মাছ ধরতে গিয়ে দুই ভাইসহ নিখোঁজ ৩

ঢলের পানিতে মাছ ধরতে গিয়ে দুই ভাইসহ নিখোঁজ ৩

‘অপহরণের’ ৯ মাস পর স্কুলছাত্রী উদ্ধার, যুবক গ্রেফতার

আপডেট : ২৮ জুলাই ২০২১, ১৮:৪৬

কুড়িগ্রামের উলিপুরে ‘অপহরণের’ প্রায় সাড়ে নয় মাস পর অপহৃত এক স্কুলছাত্রীকে (১৫) উদ্ধার করেছে পুলিশ। নীলফামারী সদরের পোস্ট অফিস মোড় এলাকা থেকে ছাত্রীকে উদ্ধারের পাশাপাশি অভিযুক্ত যুবক রায়হান মিয়াকেও গ্রেফতার করা হয়।

বুধবার (২৮ জুলাই) সকালে তাদের কুড়িগ্রামে নিয়ে আসা হয়। মামলার তদন্ত কর্মকর্তা উলিপুর থানা পুলিশের উপ-পরিদর্শক আব্দুল বাতেন এসব তথ্য নিশ্চিত করেছেন।

অপহৃত ছাত্রীর পরিবার ও পুলিশ সূত্রে জানা গেছে, গত ১৬ অক্টোবর উপজেলার বজরা ইউনিয়নের কালপানি বজরা এলাকা থেকে ওই কিশোরীকে ‘অপহরণ’ করে নিয়ে যায় একই এলাকার এমদাদুল হকের ছেলে রায়হান মিয়া (৩২)। পরে কিশোরীর বাবা গত ১২ নভেম্বর উলিপুর থানায় মামলা করেন।

রায়হান পলাতক থাকলেও এ ঘটনায় রায়হানের বাবা এমদাদুল ও ভাই আকরাম হোসেনকে গ্রেফতার করে জেলহাজতে পাঠায় পুলিশ। আসামিরা জামিনে বেরিয়ে এলেও রায়হান ও কিশোরীকে উদ্ধার করা সম্ভব হচ্ছিল না। প্রায় সাড়ে নয় মাস পর প্রযুক্তির সহায়তায় রায়হানের মোবাইল নম্বর ট্র্যাকিং করে অবস্থান নিশ্চিত হয় পুলিশ। মঙ্গলবার নীলফামারীর পোস্ট অফিস মোড় এলাকা থেকে রায়হানকে গ্রেফতার ও কিশোরীকে উদ্ধার করতে সক্ষম হয় পুলিশ।

মামলার তদন্ত কর্মকর্তা আব্দুল বাতেন বলেন, প্রযুক্তির সাহায্যে আমরা তাদের অবস্থান শনাক্ত করতে সক্ষম হই। নীলফামারী সদর থানা পুলিশের সহযোগিতায় রায়হানকে গ্রেফতার ও কিশোরীকে উদ্ধার করা হয়। বুধবার দুপুরে রায়হানকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়। অসুস্থ থাকায় পুলিশ পাহারায় কিশোরীর চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

/এএম/এমওএফ/

সম্পর্কিত

রংপুর মেডিক্যালে অক্সিজেন কিনে বাঁচার চেষ্টা রোগীদের

রংপুর মেডিক্যালে অক্সিজেন কিনে বাঁচার চেষ্টা রোগীদের

জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেফতার

জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেফতার

ধর্ষণের অভিযোগে ছাত্রলীগের সাবেক নেতার বিরুদ্ধে কলেজছাত্রীর মামলা

ধর্ষণের অভিযোগে ছাত্রলীগের সাবেক নেতার বিরুদ্ধে কলেজছাত্রীর মামলা

রংপুরে একদিনে ১৬ মৃত্যু

রংপুরে একদিনে ১৬ মৃত্যু

কাভার্ডভ্যানের ধাক্কায় সড়কে প্রাণ গেলো স্বামী-স্ত্রীর

আপডেট : ২৮ জুলাই ২০২১, ১৮:০০

টাঙ্গাইলের ধনবাড়ীতে কাভার্ডভ্যানের ধাক্কায় স্বামী-স্ত্রী নিহত হয়েছেন। বুধবার (২৮ জুলাই) সকালে টাঙ্গাইল-জামালপুর সড়কের উপজেলার বানিয়াজান বাসস্ট্যান্ড এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- উপজেলার বানিয়াজান ইউনিয়নের উত্তরপাড়া গ্রামের হেলাল উদ্দিন (৪৫) ও তার স্ত্রী সুন্দরী বেগম (৪০)। ধনবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. চান মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ ও স্থানীয়রা জানান, হেলাল উদ্দিন ও তার স্ত্রী মাছ ধরে বাড়িতে ফিরছিলেন। পরে সড়ক পার হওয়ার সময় জামালপুরগামী কোমল পানীয় ভর্তি একটি কাভার্ডভ্যান তাদের ধাক্কা দেয়। এতে দুইজন ঘটনাস্থলে মারা যান। এ সময় কাভার্ডভ্যানটিও নিয়ন্ত্রণ হারিয়ে সড়কেই উল্টে যায়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে।

ওসি মো. চান মিয়া বলেন, ঘটনার পরপরই গাড়ির চালক ও হেলপার পালিয়ে গেছে। গাড়িটি সড়ক থেকে সরিয়ে থানায় আনা হয়েছে। এ ঘটনায় কেউ এখনও থানায় অভিযোগ দেয়নি।

/এফআর/

সম্পর্কিত

যমজ দুই ভাইয়ের সঙ্গে যমজ বোনের বিয়ে

যমজ দুই ভাইয়ের সঙ্গে যমজ বোনের বিয়ে

টিকার ২ ডোজ নেওয়া সিভিল সার্জন করোনায় আক্রান্ত

টিকার ২ ডোজ নেওয়া সিভিল সার্জন করোনায় আক্রান্ত

বন্ধুর বাড়ি বেড়াতে এসে দোকানিকে গলা কেটে হত্যা

বন্ধুর বাড়ি বেড়াতে এসে দোকানিকে গলা কেটে হত্যা

বরগুনায় টানা বর্ষণে ডুবে গেছে ফসল ও মাছের ঘের

আপডেট : ২৮ জুলাই ২০২১, ১৭:৫৮

টানা বর্ষণে বরগুনার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এতে লোকালয়ের পাশাপাশি নিমজ্জিত হয়েছে আমনের বীজতলা। ডুবে গেছে অসংখ্য মাছের ঘের। এছাড়া নদীর তীরবর্তী এলাকার ঘরবাড়িতে পানি প্রবেশ করায় চরম দুর্ভোগে পড়েছেন বাসিন্দারা। 

গত ২৪ ঘণ্টায় বরগুনায় ২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। বঙ্গোসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে উপকূলীয় এলাকায় অতি বর্ষণ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

জেলা পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক মাহতাব হোসেন জানান, অতি বর্ষণে বরগুনার পায়রা, বিষখালী ও বলেশ্বর—এই তিনটি নদীর পানি স্বাভাবিকের চেয়ে তিন ফুট উচ্চতায় প্রবাহিত হচ্ছে। 

এদিকে অতি বর্ষণের সঙ্গে ঝড়ো হাওয়ায় সৃষ্ট ঢেউয়ে জেলার বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ভাঙন দেখা দিয়েছে। এতে উপকূলীয় নদী তীরবর্তী এলাকার লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন। বরগুনার ছয় উপজেলার মধ্যে আমতলী, তালতলী, পাথরঘাটা ও বরগুনার সদরের বিভিন্ন নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। 

ডুবে গেছে অসংখ্য মাছের ঘের

পাথরঘাটা উপজেলার ঈদগাহ মাঠ সংলগ্ন বিষখালী নদী তীরের বাসিন্দা আব্দুস সালাম বলেন, ‘দেওইর (বৃষ্টি) পানতে মোগো বাড়িঘর সব ডুইব্বা যাইতেছে। বাসার মইদ্দে পানি হানছে, এহন ঘরে বন্দি হইয়া পড়ছি মোরা।’ 

বরগুনার বাইনচটকি ফেরিঘাটের খেয়াচালক নাসির মিয়া বলেন, ‘বিষখালী নদীর এই এলাকায় জোয়ারের পানি অনেক বাইড়া গ্যাছে। ফেরির গ্যাংওয়েসহ সংযোগ সড়ক তলাইয়া গ্যাছে। মোরা খেওয়া চালাইন্না বন্দ রাকছি।’

তালতলী উপজেলার বগি এলাকার শাহীন বলেন, ‘পায়রা নদীতে বিশাল ঢেউ শুরু অইছে। জোয়ারের পানিও বাইড়া গ্যাছে। এই রহম যদি পানি বাড়তে থাহে, তয় মোগো এলাকার বেড়িবাঁধ ভাইঙ্গা ঘরবাড়ি তলাইতে বেশি সময় লাগবে না।’

এদিকে গত তিন দিনের টানা ভারী বর্ষণে ফসলের মাঠ প্লাবিত হয়েছে। নিমজ্জিত হয়েছে আমনের বীজতলা। এছাড়া আমনের চাষাবাদও বন্ধ রয়েছে। 

ঘরবাড়িতে পানি প্রবেশ করায় দুর্ভোগে পড়েছেন বাসিন্দারা

কৃষি সম্প্রসারণ অধিদফতরের জেলা কার্যালয়ের একাধিক কর্মকর্তা বলেন, এবার জেলায় এক লাখ ২২ হাজার ৯৯৪ হেক্টর জমিতে আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। এসব জমিতে আমন আবাদের জন্য ১৫ হাজার ২৫০ হেক্টর জমিতে বীজতলা করা হয়। কিন্তু প্রবল বর্ষণের কারণে অধিকাংশ এলাকার বীজতলা এখন ডুবে আছে। এতে বীজতলার চারাগুলোতে পচন ধরার শঙ্কা দেখা দিয়েছে। এছাড়া আমনের আবাদের মৌসুমে জমির চাষাবাদও বন্ধ হয়েছে। 

পাথরঘাটার কালমেঘা ইউনিয়নের বাসিন্দা সেলিম মিয়া বলেন, ‘আবাদ করনের লইগ্যা মুই ২০ কাডি ধান বীজতলা বানাইতে খ্যাতে হালাইছিলাম। এহন দেওইর পানিতে সব বীজ পানির তলে। দেওই না কোমলে সব নষ্ট অইয়া যাইবে। হেলে (ফলে) মোগো এইফির (এবার) আর আমন ধান ঘরে ওডবে বইল্যা মনে অয় না।’

তালতলীর নিদ্রা এলাকার এলাকার কৃষক মিজানুর রহমান বলেন, ‘মনে করছিলাম দেওয়ই কোমবে, দিনদিন হ্যা বাড়তেই আছে। মোর জাগাজমির চাষাবাদ সব বন্দ। বীজ তুইল্লা খ্যাতে রুইতে পারমু কি-না কইতে পারি না।’

অধিকাংশ এলাকার বীজতলা ডুবে আছে

অতি বর্ষণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হতে পারেন উপকূলীয় বরগুনা জেলার মাছ চাষিরা। বিশেষ করে নদী তীরবর্তী এলাকার ঘেরগুলোর অধিকাংশই বর্ষণের পানিতে ডুবে আছে। এসব ঘেরের মাছ জাল দিয়ে কোনোমতে আটকে রেখেছেন চাষিরা। তবে অনেকের মাছ লাফিয়ে বানের জলে ভেসে গেছে।

সদর উপজেলার বরগুনা সদর ইউনিয়নের মাছ চাষি সাকিব ফরাজি বলেন, ‘আমার ঘেরের অনেক মাছ বেরিয়ে গেছে। কোনোমতে জাল দিয়ে আটকে রাখার চেষ্টা করছি। বৃষ্টি না কমলে মাছ রক্ষা করার কোনও উপায় নেই।’

জেলা পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী কায়সার আহমেদ বলেন, ‘আমাদের ২২টি পোল্ডারের ৮০০ কিলোমিটার বেড়িবাঁধের বেশকিছু এলাকায় ভাঙন কবলিত হয়েছে। জরুরি ভিত্তিতে আমরা সেসব এলাকার বাঁধ রক্ষায় ব্যবস্থা নিচ্ছি।’

জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, ‘আমি উপজেলা নির্বাহী কর্মকর্তাদের এলাকার খোঁজ-খবর রাখার জন্য বলেছি। অতি বর্ষণের কারণে সৃষ্ট প্লাবনের শিকার বাসিন্দাদের সরকারের পক্ষ থেকে যথাসম্ভব আশ্রয় ও খাদ্য সহায়তা দেওয়া হবে।’

/এসএইচ/

সম্পর্কিত

উখিয়া-ঘুমধুমে বন্যার পানিতে ডুবে ৫ জনের মৃত্যু

উখিয়া-ঘুমধুমে বন্যার পানিতে ডুবে ৫ জনের মৃত্যু

ডুবে গেছে বান্দরবানের নিম্নাঞ্চল, সড়কে চলছে নৌকা

ডুবে গেছে বান্দরবানের নিম্নাঞ্চল, সড়কে চলছে নৌকা

ধর্ষণের অভিযোগে ছাত্রলীগের সাবেক নেতার বিরুদ্ধে কলেজছাত্রীর মামলা

ধর্ষণের অভিযোগে ছাত্রলীগের সাবেক নেতার বিরুদ্ধে কলেজছাত্রীর মামলা

করোনায় প্রাণ গেলো অন্তঃসত্ত্বা বিচারকের

করোনায় প্রাণ গেলো অন্তঃসত্ত্বা বিচারকের

সর্বশেষ

ঢাকায় গ্রেফতার বেড়েছে

ঢাকায় গ্রেফতার বেড়েছে

শ্রীপুরে এক সপ্তাহে ৪ হত্যাকাণ্ড: স্থানীয়দের মাঝে উদ্বেগ

শ্রীপুরে এক সপ্তাহে ৪ হত্যাকাণ্ড: স্থানীয়দের মাঝে উদ্বেগ

পুঁজিবাজার বন্ধ থাকবে ১ ও ৪ আগস্ট

পুঁজিবাজার বন্ধ থাকবে ১ ও ৪ আগস্ট

শনাক্তের রেকর্ডের দিনে মৃত্যু ২০ হাজার ছাড়ালো

শনাক্তের রেকর্ডের দিনে মৃত্যু ২০ হাজার ছাড়ালো

সাঈদ খোকনের ব্যাংক হিসাব তলব

সাঈদ খোকনের ব্যাংক হিসাব তলব

প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্টদের ১১ আগস্টের মধ্যে টিকা গ্রহণের নির্দেশ

প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্টদের ১১ আগস্টের মধ্যে টিকা গ্রহণের নির্দেশ

আমি জ্যোতিষী নই: মমতা

আমি জ্যোতিষী নই: মমতা

সিরিজ জেতানোর ‘পুরস্কার’ পেলেন সৌম্য

সিরিজ জেতানোর ‘পুরস্কার’ পেলেন সৌম্য

এডিস মশা নিয়ন্ত্রণে অভিযান: ২৪ মামলায় ৩ লাখ ৩১ হাজার টাকা জরিমানা

এডিস মশা নিয়ন্ত্রণে অভিযান: ২৪ মামলায় ৩ লাখ ৩১ হাজার টাকা জরিমানা

উখিয়া-ঘুমধুমে বন্যার পানিতে ডুবে ৫ জনের মৃত্যু

উখিয়া-ঘুমধুমে বন্যার পানিতে ডুবে ৫ জনের মৃত্যু

কর্মহীনদের সহায়তায়  খাদ্যসামগ্রী অঙ্কুর ফাউন্ডেশনের

কর্মহীনদের সহায়তায় খাদ্যসামগ্রী অঙ্কুর ফাউন্ডেশনের

মাদকের মামলায় ৪ নাইজেরিয়ান কারাগারে

মাদকের মামলায় ৪ নাইজেরিয়ান কারাগারে

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেফতার

জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেফতার

সিরাজগঞ্জে খালাস হচ্ছে আরও ২০০ টন তরল অক্সিজেন

সিরাজগঞ্জে খালাস হচ্ছে আরও ২০০ টন তরল অক্সিজেন

রাজশাহী মেডিক্যালে একদিনে ১৮ মৃত্যু

রাজশাহী মেডিক্যালে একদিনে ১৮ মৃত্যু

বৈঠকে থাকা আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা

বৈঠকে থাকা আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা

প্রেমিকাকে আইফোন কিনে দিতে বাবার সঙ্গে অপহরণ নাটক

প্রেমিকাকে আইফোন কিনে দিতে বাবার সঙ্গে অপহরণ নাটক

বন্যার পানিতে ডুবে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু

বন্যার পানিতে ডুবে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু

চাহিদার তুলনায় সেবা নেই রামেক হাসপাতালের সমাজসেবায়

চাহিদার তুলনায় সেবা নেই রামেক হাসপাতালের সমাজসেবায়

বগুড়ায় একদিনে আরও ১১ জনের মৃত্যু

বগুড়ায় একদিনে আরও ১১ জনের মৃত্যু

© 2021 Bangla Tribune