X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

নির্যাতনের ঘটনায় সাংবাদিক আরিফুলকে জেরা করলেন রাহাতুল

মোয়াজ্জেম হোসেন, কুড়িগ্রাম থেকে
০৩ সেপ্টেম্বর ২০২০, ১৬:০৮আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২০, ১৬:১৬

সাংবাদিক আরিফকে নির্যাতনের দায়ে অভিযুক্ত কুড়িগ্রাম জেলা প্রশাসনের সেই চার কর্মকর্তা

বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলাম রিগানকে মধ্যরাতে বাড়ি থেকে তুলে নিয়ে নির্যাতনের ঘটনায় তার সঙ্গে দ্বিতীয় দিনের মতো কথা বলেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্ত কমিটি। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) তদন্ত কমিটির সামনে নিজের উপস্থিতি ও সম্পৃক্ততার বিষয়ে সাংবাদিক আরিফুল ইসলামকে জেরা করেছেন অভিযুক্ত কুড়িগ্রামের সাবেক এনডিসি ও সহকারী কমিশনার এসএম রাহাতুল ইসলাম।

জানা যায়, তৎকালীন এনডিসি রাহাতুল ইসলাম সেদিন নিজের উপস্থিতির বিষয়ে ধুম্রজাল তৈরি করার চেষ্টা করলে তদন্ত কমিটির সদস্যরা তাকে পাল্টা প্রশ্ন করেন, 'কারাগারের জেল সুপারের কক্ষে যেতে কি স্বাক্ষর দিয়ে যেতে হয়?' এরপর থেমে যান এসএম রাহাতুল ইসলাম।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) দ্বিতীয় দিনের মতো জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্ত কমিটির প্রধান যুগ্ম-সচিব আমেনা বেগম, কমিটির অন্য দুই সদস্য উপ-সচিব পিকেএম এনামুল করীম ও কামাল হোসেন সাংবাদিক আরিফুল ইসলাম রিগানের সঙ্গে কথা বলেন। সকাল ১০টা ৩০ মিনিট থেকে ১১টা ৪৫ মিনিট পর্যন্ত তাদের মধ্যে কথোপকথন চলে। কুড়িগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছা. জিলুফার সুলতানা তদন্ত কার্যক্রমের সময় উপস্থিত ছিলেন। সার্কিট হাউজের বাইরে কুড়িগ্রাম ছিলেন জেলায় কর্মরত গণমাধ্যমকর্মীরা।

এসময় তৎকালীন এনডিসি ও সহকারী কমিশনার এসএম রাহাতুল ইসলামের উপস্থিতিতে সেদিন মোবাইল কোর্ট পরিচালনার সময় তার ভূমিকা ও সম্পৃক্ততার বিষয়ে জানতে চায় তদন্ত কমিটি।

সাংবাদিক আরিফুল ইসলাম বলেন, 'কুড়িগ্রাম সার্কিট হাউজে অবস্থানকারী তদন্ত কমিটির সদস্যরা আমার কাছে সেদিনের ঘটনায় তৎকালীন এনডিসি এসএম রাহাতুল ইসলামের ভূমিকা, সম্পৃক্ততা ও উপস্থিতির বিষয়ে জানতে চান। আমার উপর যে অন্যায় ও অমানবিক নির্যাতন করা হয়েছিল, সেসবের বিবরণ ও সাজানো মোবাইল কোর্টের সাজার বিস্তারিত তুলে ধরেছি। আমার কথাগুলো তদন্ত কমিটি আজও (বৃহস্পতিবারও) তিন পৃষ্ঠা লিপিবদ্ধ করে, এতে আমার স্বাক্ষরও নেওয়া হয়েছে। তদন্ত কমিটির সামনেই আমাকে সাবেক এনডিসি এসএম রাহাতুল ইসলাম সেদিন তার উপস্থিতি, ভূমিকা ও সম্পৃক্ততার বিষয়ে জেরা করেন। আমি তার জেরার উপযুক্ত জবাব দিয়েছি। আমি ব্যক্তিগতভাবে কারও বিরুদ্ধে নই। আমার উপর যে অন্যায় ও অবিচার করা হয়েছে, আমি সেই ঘটনায় ন্যায় বিচার প্রত্যাশা করি।'

এদিকে তদন্ত কমিটির কাছে মোবাইল কোর্টে নির্যাতনে শরীরে ক্ষতচিহ্নের কয়েকটি স্থিরচিত্র, পুকুরের নামকরণ সিদ্ধান্তের রেজ্যুলেশনের কপি, সাবেক ডিসি সুলতানা পারভীনের নিজের ব্যবহৃত ফেসবুক পোস্টের স্কিনশর্টের কপি, পুকুরের নামকরণ সংশ্লিষ্ট প্রতিবেদনের কপিসহ বিভিন্ন তথ্য সম্বলিত কিছু প্রতিবেদনের কপি জমা দেন। তবে হাইকোর্টের নির্দেশে কুড়িগ্রাম সদর থানায় সাংবাদিক আরিফুল ইসলামের দায়ের করা এজাহারের কপি এই তদন্ত সংশ্লিষ্ট না হওয়ায় তা নেয়নি কমিটি।

তদন্ত কমিটি, কুড়িগ্রাম জেলা প্রশাসন ও আরিফুল ইসলাম রিগান সূত্রে জানা যায়- কুড়িগ্রামের সাবেক ডিসি সুলতানা পারভীন, আরডিসি নাজিম উদ্দীন, মোবাইলকোর্ট পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা, তৎকালীন এনডিসি ও সহকারী কমিশনার এসএম রাহাতুল ইসলামের ব্যাপারে সংশ্লিষ্টদের বক্তব্য নেওয়ার জন্য কাজ চলছে। আরও কয়েকদিন কুড়িগ্রামে অবস্থান করে এ বিষয়ে তথ্য অনুসন্ধান করবে তদন্ত কমিটি।

এ প্রসঙ্গে তদন্ত কমিটির প্রধান জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আমেনা বেগমের ব্যক্তিগত মোবাইলে কল করা হলে তিনি মোবাইল রিসিভ করেননি। মোবাইলে পাঠানো ক্ষুদে বার্তারও কোনো উত্তর দেননি। ফলে এই প্রতিবেদনে তার বক্তব্য সংযুক্ত করা যায়নি।

কুড়িগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জিলুফার সুলতানাকে মোবাইলে কল করা হলে তিনি মোবাইল রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

 

আরও পড়ুন: 

কুড়িগ্রাম ছাড়লেন ডিসি সুলতানা

ফেসবুক স্ট্যাটাসে যা বললেন ডিসি সুলতানা  

আরডিসি নাজিম ও দুই সহকারী কমিশনার প্রত্যাহার

 
 
 
 
 
 
 
 
 


আরিফের ওপর অন্যায় হয়ে থাকলে ডিসিকে প্রশ্নের মুখোমুখি হতে হবে: প্রতিমন্ত্রী

‘রাতে দরজা ভেঙে ঘরে ঢুকতে পারেন না মোবাইল কোর্ট’

 
 
 
 
 
 

 




/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সেন্ট জোসেফ স্কুলে তিন দিনব্যাপী লিট ফেস্টিভ্যাল শুরু
সেন্ট জোসেফ স্কুলে তিন দিনব্যাপী লিট ফেস্টিভ্যাল শুরু
জাকিরের বিস্ফোরক ব্যাটিংয়ে প্রাইম ব্যাংকের বড় জয়
জাকিরের বিস্ফোরক ব্যাটিংয়ে প্রাইম ব্যাংকের বড় জয়
অবশেষে মোংলায় ঝরলো কাঙ্ক্ষিত বৃষ্টি
অবশেষে মোংলায় ঝরলো কাঙ্ক্ষিত বৃষ্টি
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ