X
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটে দেশের প্রথম প্রমোদতরী, যাত্রা শুরু ১৪ জানুয়ারি

আপডেট : ১১ জানুয়ারি ২০২১, ১৭:৫৮

চট্টগ্রাম থেকে সেন্টমর্টিন রুটে সরাসরি চালু হতে যাচ্ছে পর্যটকবাহী বিলাসবহুল প্রমোদতরী এমভি বে ওয়ান। আগামী ১৪ জানুয়ারি (বৃহস্পতিবার) রাত ১১টায় জাহাজটি চট্টগ্রাম নগরীর পতেঙ্গা এলাকার ওয়াটার বাস টার্মিনাল থেকে যাত্রী নিয়ে সেন্টমার্টিনের উদ্দেশ্যে ছেড়ে যাবে।
কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ রশিদ এ তথ্য জানিয়েছেন। সোমবার (১১ জানুয়ারি) জাহাজটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানিয়েছেন।
সিঙ্গাপুর থেকে জাহাজটি নিয়ে এসেছে কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড। এর আগে গত ১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুর থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে জাহাজটি রওনা হয়। আন্দামান সাগর ও বঙ্গোপসাগর পাড়ি দিয়ে গত ১৯ সেপ্টেম্বর জাহাজটি চট্টগ্রামে এসে পৌঁছায়।
এম এ রশিদ বলেন, জাপানের কোবে শহরের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজে তৈরি করা বিলাসবহুল প্রমোদতরী বে ওয়ান বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক ক্রুজ শিপ। এর আগে বাংলাদেশে আন্তর্জাতিকমানের আর কোনও জাহাজ চলাচল করেনি।
তিনি জানান, সারা বিশ্বে আন্তর্জাতিক ক্রুজ শিপ আছে ৩১৪টি। বে ওয়ান তার একটি। ৪৫০ ফুট দৈর্ঘ্য ও ৫৫ ফুট প্রস্থের এই ক্রুজ শিপটির উত্তাল সমুদ্র মোকাবিলার সক্ষমতা আছে। জাহাজের দুইপাশে দুটি বড় ফ্যান আছে। সমুদ্রে ঝড়ো হাওয়া শুরু হলে দুইপাশে এগুলো স্বয়ংক্রিয়ভাবে বের হয়ে আসবে। তখন জাহাজটি স্থির হয়ে থাকবে।
তিনি আরও বলেন, প্রাথমিকভাবে সপ্তাহের প্রতি বৃহস্পতি, শুক্রবার ও শনিবার রাত ১১ টায় চট্টগ্রামের পতেঙ্গা ওয়াটার বাস টার্মিনাল থেকে জাহাজটি ছাড়বে এবং সকাল ৭টায় এটি সেন্টমার্টিন পৌঁছাবে। আবার সেন্টমার্টিন থেকে শুক্র, শনি ও রবিবার দুপুর একটায় ফিরতি যাত্রী নিয়ে সেন্টমার্টিন থেকে ছাড়বে। সন্ধ্যা ৭ টায় জাহাজটি চট্টগ্রামে আসবে।
দুই হাজার যাত্রী পরিবহনে সক্ষম এ জাহাজটিতে প্রাথমিকভাবে ৫০০-১০০০ হাজার যাত্রী প্রত্যাশা করছেন কর্ণফুলী শিপ বিল্ডার্স। এম এ রশিদ বলেন, জাহাজটি দুই হাজার যাত্রী পরিবহনে সক্ষম। যাত্রী যদি না পাওয়া যায় সেই ক্ষেত্রে আমরা অনেক লোকসানের মুখোমুখি হবো। শীতকালীন সময়ে সেন্টমার্টিন রুটে চলাচল করলেও অন্য সময়ে যেন জাহাজটিকে বসিয়ে রাখতে না হয় সেজন্য আমরা নতুন রুট তৈরির ব্যাপারে সরকারের কাছে প্রস্তাব দিয়েছি। জাহাজটি আন্তর্জাতিক রুটে চলাচল করতে সক্ষম। তাই সরকার যদি চায় হজকালীন সময়ে আমরা এটিকে সৌদি আরব রুটে চলাচল করাতে পারবো। এ ছাড়া মালয়েশিয়া, সিঙ্গাপুর রুটেও চলাচল করতে পারবে।’
সেন্টমার্টিনগামী পর্যটকদের জন্য সর্বনিম্ন আসা-যাওয়া ৩ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত একাধিক প্যাকেজ ঘোষণা করেছে এমভি বে ওয়ানের পরিচালনাকারী প্রতিষ্ঠান কর্ণফুলী শিপ বিল্ডার্স। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, ফিরতি ভাড়া ও রাত্রিযাপনসহ ভিভিআইপি প্যাকেজের আওতায় ২ জনের ভিভিআইপি কেবিনের ভাড়া পড়বে ৫০ হাজার টাকা। ফ্যামিলি প্যাকেজের আওতায় ৪ জনের স্পেশাল ক্লাশ বাংকারের ভাড়া পড়বে ৫০ হাজার টাকা। রয়্যাল প্যাকেজের আওতায় ২ জনের রয়্যাল স্যুটের ভাড়া পড়বে ৪৫ হাজার টাকা। প্রেসিডেন্সিয়াল প্যাকেজের আওতায় ২ জনের প্রেসিডেন্সিয়াল স্যুটের ভাড়া পড়বে ৩০ হাজার টাকা। বাঙ্কার বেড প্যাকেজের আওতায় ১ জনের বাঙ্কার বেডের ভাড়া পড়বে ১০ হাজার টাকা। এছাড়া ইকোনমি প্যাকেজের আওতায় ইকোনমি সিটের ভাড়া পড়বে জনপ্রতি ৩ হাজার টাকা, অন্যদিকে, বিজনেস ক্লাশ সিটের ভাড়াও হবে জনপ্রতি ৪ হাজার টাকা।
তবে, একমুখী ভাড়া ও রাত্রিযাপনসহ ভিভিআইপি কেবিনে ২ জনের ভাড়া পড়বে ২৫ হাজার টাকা। ফ্যামিলি প্যাকেজে একমুখী স্পেশাল ফার্স্ট ক্লাশ বাঙ্কার বেডের ভাড়া হবে ২৫ হাজার টাকা। একমুখী অন্য প্যাকেজগুলোর মধ্যে রয়্যাল প্যাকেজে ২ জনের রয়্যাল স্যুটের ভাড়া পড়বে ২০ হাজার টাকা, প্রেসিডেন্সিয়াল প্যাকেজের আওতায় ২ জনের প্রেসিডেন্সিয়াল স্যুটের ভাড়া পড়বে ১৫ হাজার টাকা, ১ জনের সিঙ্গেল বাঙ্কার বেডের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭ হাজার টাকা। এছাড়াও মুধু যাওয়া বা আসার জন্য বিজনেস ক্লাসে সিট ভাড়া আড়াই হাজার টাকা ও ইকোনমি ক্লাসে সিট ভাড়া ২ হাজার টাকা নির্ধারণ করেছে কর্তৃপক্ষ।

/টিএন/

সম্পর্কিত

কক্সবাজার সৈকতে মানুষের ঢেউ: রুম নেই, রাত কাটছে বালিয়াড়িতে

কক্সবাজার সৈকতে মানুষের ঢেউ: রুম নেই, রাত কাটছে বালিয়াড়িতে

কক্সবাজারে ১০ লাখ পর্যটক সমাগমের সম্ভাবনা

কক্সবাজারে ১০ লাখ পর্যটক সমাগমের সম্ভাবনা

যাত্রা শুরু সাবরাং ট্যুরিজম পার্কের

যাত্রা শুরু সাবরাং ট্যুরিজম পার্কের

বিমানের সিঙ্গাপুর ফ্লাইট শুরু ২৮ অক্টোবর

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৯:৫৯

আগামীকাল বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে যাত্রী পরিবহন শুরু করতে যাচ্ছে। গত ৪ মে বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে যাত্রী পরিবহন বন্ধ হয়ে যায়। তবে সিঙ্গাপুর থেকে যাত্রীরা  বাংলাদেশে আসতে পারতেন।

বুধবার (২৭ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিমান। ঢাকা থেকে সিঙ্গাপুর যেতে হলে যাত্রীদেরকে অবশ্যই সিঙ্গাপুর কর্তৃপক্ষ কর্তৃক দেশটিতে প্রবেশের অনুমতিপত্র গ্রহণ করতে হবে।

বিমান জানিয়েছে, ২৮ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত সপ্তাহে প্রতি বৃহস্পতিবার এবং ১৩ নভেম্বর থেকে সপ্তাহে প্রতি শনিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার ফ্লাইট পরিচালনা করবে বিমান। ঢাকা থেকে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় সিঙ্গাপুরের উদ্দেশে বিমানের ফ্লাইট ছেড়ে যাবে এবং সিঙ্গাপুর থেকে সেখানকার স্থানীয় সময় বিকাল ৩টা ৫০ মিনিটে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।

যাত্রীরা বিমানের যে কোনও সেলস অফিস এবং অনুমোদিত ট্রাভেল এজেন্সির মাধ্যমে টিকেট ক্রয় করতে পারবেন। সিঙ্গাপুর যেতে হলে যাত্রীদেরকে অবশ্যই সিঙ্গাপুর কর্তৃপক্ষ কর্তৃক দেশটিতে প্রবেশের অনুমতিপত্র গ্রহণ করতে হবে।

তাছাড়া, অনুমোদিত কোভিড-১৯ এর টিকার পূর্ণ ডোজ সম্পন্ন করা থাকতে হবে যাত্রীদের। ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, সেরামের কোভিশিল্ড, সিনোফার্ম, সিনোভ্যাক টিকার যে কোন একটির ২ ডোজ এবং জনসনের টিকার ক্ষেত্রে ১ ডোজ নেওয়ার কমপক্ষে ১৪ দিন পর থেকে সিঙ্গাপুরে যাওয়া যাবে।

২ বছরের বেশি বয়সী যাত্রীদেরকে ফ্লাইট ছাড়ার পূর্ববর্তী সর্বোচ্চ ৪৮ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ সনদ থাকতে হবে। সিঙ্গাপুর পৌঁছে ১০ দিন হোটেল কোয়ারেন্টাইন থাকতে হবে। কোয়ারেন্টাইনের তৃতীয় ও সপ্তম দিনে নিজ খরচে অ্যান্টিজেন র‍্যাপিড টেস্ট করাতে হবে এবং ১০ম দিনে নিজ খরচে কোভিড-১৯ পিসিআর পরীক্ষা করাতে হবে। সংক্ষিপ্ত সময়ের জন্য ভ্রমণে গেলে যাত্রীদেরকে চাঙ্গি বিমানবন্দরে করোনা পরীক্ষা করাতে হবে যার জন্য পূর্বেই অনলাইনে রেজিস্ট্রেশন ও ফি প্রদান করতে হবে। সিঙ্গাপুর যাওয়ার পূর্বে মোবাইলে ‘Trace Together’ অ্যাপ ডাউনলোড করতে হবে।

সিঙ্গাপুর বিমানবন্দরে যাত্রীদেরকে অভ্যর্থনা জানানোর জন্য বাইরের কোন ব্যক্তি প্রবেশ করতে পারবেন না। সিঙ্গাপুর থেকে বাংলাদেশে আসতে হলে ১২ বছরের বেশি বয়সী যাত্রীদেরকে ফ্লাইট ছাড়ার পূর্ববর্তী সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ সনদ থাকতে হবে। করোনা টিকা নেওয়া না থাকলে বাসায় যেয়ে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। বিমানবন্দরে পৌঁছানোর পর করোনার লক্ষণ দেখা গেলে যাত্রীকে সরকার নির্ধারিত হোটেলে নিজ খরচে কোয়ারেন্টাইন থাকতে হবে।

/সিএ/এমএস/
সর্বশেষসর্বাধিক

লাইভ

কক্সবাজার সৈকতে মানুষের ঢেউ: রুম নেই, রাত কাটছে বালিয়াড়িতে

কক্সবাজার সৈকতে মানুষের ঢেউ: রুম নেই, রাত কাটছে বালিয়াড়িতে

কক্সবাজারে ১০ লাখ পর্যটক সমাগমের সম্ভাবনা

কক্সবাজারে ১০ লাখ পর্যটক সমাগমের সম্ভাবনা

যাত্রা শুরু সাবরাং ট্যুরিজম পার্কের

যাত্রা শুরু সাবরাং ট্যুরিজম পার্কের

সর্বশেষ

৩০০ টাকা নিয়ে শিক্ষার্থীদের প্রবেশপত্র দিচ্ছেন অধ্যক্ষ

৩০০ টাকা নিয়ে শিক্ষার্থীদের প্রবেশপত্র দিচ্ছেন অধ্যক্ষ

ভাঙচুর না করে শিক্ষার্থীদের প্রতিষ্ঠানে ফেরার আহ্বান প্রধানমন্ত্রীর

ভাঙচুর না করে শিক্ষার্থীদের প্রতিষ্ঠানে ফেরার আহ্বান প্রধানমন্ত্রীর

যুক্তরাজ্যের শীর্ষ হুমকি চীন, রাশিয়া, ইরান: গোয়েন্দা প্রধান

যুক্তরাজ্যের শীর্ষ হুমকি চীন, রাশিয়া, ইরান: গোয়েন্দা প্রধান

সমাবেশ করবেন উপজেলার বিএনপিপন্থী সাবেক চেয়ারম্যানরা

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসাসমাবেশ করবেন উপজেলার বিএনপিপন্থী সাবেক চেয়ারম্যানরা

বিজয়ের মাসে ফাইভজি যুগে প্রবেশ করবে বাংলাদেশ: ওবায়দুল কাদের

বিজয়ের মাসে ফাইভজি যুগে প্রবেশ করবে বাংলাদেশ: ওবায়দুল কাদের

© 2021 Bangla Tribune