X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

‘নির্বাচনে বঙ্গবন্ধুর জয়, মুজিববাদের জয়’

উদিসা ইসলাম
০৬ ফেব্রুয়ারি ২০২১, ০৮:০০আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ৬ ফেব্রুয়ারির ঘটনা।)

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ এই দিনে বলেন, ‘ভোলা মহকুমার চারটি আসনের মধ্যে তিনটিতে বঙ্গবন্ধু এবং আওয়ামী লীগের অপর দুজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় দেশে মুজিববাদের জয় হয়েছে।’ তিনি ভোলায় এক জনসভায় বক্তৃতা করছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তোফায়েল আহমেদ ও মোতাহার উদ্দিন—নির্বাচনে এই তিন জন ভোলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায়  জয়লাভ করেন।

বঙ্গবন্ধু মাল্যভূষিত

জাতীয় সংসদে দুটি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় শেখ মুজিবুর রহমানের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা জানানোর জন্য আওয়ামী লীগের কর্মীরা, শহরের বিভিন্ন রাস্তার লোকজন গণভবনে গিয়ে বঙ্গবন্ধুকে বিপুলভাবে মাল্যভূষিত করেন। এনা’র খবরে প্রকাশ, ঢাকার দুটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তাদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি কৃতজ্ঞতাও জানানো হয়।

বাংলাদেশ অবজারভার, ৭ ফেব্রুয়ারি ১৯৭৩ উপমহাদেশে শান্তির প্রশ্নে কুর্ট ওয়াল্ড হেইম আশাবাদী

জাতিসংঘ মহাসচিব কুর্ট ওয়াল্ড হেইম উপমহাদেশের বর্তমান সমস্যাগুলো মীমাংসার ব্যাপারে আশাবাদী ইঙ্গিত প্রদান করেন। এদিন সন্ধ্যায় এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘আমি এ ব্যাপারে ইতিবাচক অগ্রগতির আশা পোষণ করছি।’ এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেন, ‘উপমহাদেশে শান্তি প্রতিষ্ঠার ভালো সম্ভাবনা রয়েছে।’ তিনি আগামীকাল (৭ ফেব্রুয়ারি) ইসলামাবাদ যাবেন এবং সেখানে পাকিস্তানি নেতাদের সঙ্গে বৈঠক করবেন। এরপর তিনি বাংলাদেশ সফরে আসবেন। সাংবাদিক সম্মেলনে জাতিসংঘ মহাসচিব জানান, সংশ্লিষ্ট তিনটি দেশের সমস্যার সমাধান কীভাবে হতে পারে, সে সম্পর্কে তার এবং সহকর্মীদের কিছু ধারণা হয়েছে। তিনি অবশ্য সতর্ক করে দেন যে, তিনি এ সম্পর্কে কোনও সুনির্দিষ্ট প্রস্তাব নিয়ে আসেননি, বা সমস্যা সমাধানের কোনও অসাধ্য সাধনকারী ফর্মুলাও জানাবেন না। তার ধারণা সম্পর্কেও কিছু প্রকাশ করতে অস্বীকৃতি জ্ঞাপন করেন তিনি। উপমহাদেশের ব্যাপারে কোনও মধ্যস্থতা তিনি করছেন না, অথবা সংশ্লিষ্ট দেশের কেউ তাকে তা করার জন্য অনুরোধ জানাননি। তিনি বলেন, তার ভূমিকা হচ্ছে সংশ্লিষ্ট পক্ষের মধ্যে যোগাযোগ স্থাপন করা এবং সমঝোতার সাধারণ পরিস্থিতি প্রতিষ্ঠা করা। তিনি বলেন, ‘বিশ্ব সংস্থা হিসেবে জাতিসংঘ এ ব্যাপারে সহায়ক ভূমিকা পালন করছে।’ 

দৈনিক বাংলা, ৭ ফেব্রুয়ারি ১৯৭৩ কয়েক মাসের মধ্যেই খাদ্যশস্য পৌঁছাতে শুরু করবে

বাংলাদেশকে আরও অধিক পরিমাণে খাদ্যশস্য এবং পরিবহন সাহায্যের জন্য জাতিসংঘ মহাসচিব কুর্ট ওয়াল্ড হেইমের দ্বিতীয়বারের আহ্বানে উৎসাহব্যঞ্জক সাড়া পাওয়া যাচ্ছে। অ্যানরড প্রধান ভিক্টর উমব্রিখট ৬ ফেব্রুয়ারি এ তথ্য প্রকাশ করেন। এদিকে গণভবনে বঙ্গবন্ধুর সঙ্গে সাক্ষাতের পর বাইরে এসে সাংবাদিকদের সঙ্গে কথা প্রসঙ্গে ভিক্টর উমব্রিখট উল্লেখ করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দুই লাখ টন গম দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এবং দরকার হলে আরও বেশি পরিমাণে গম দেওয়ার ইঙ্গিত দিয়েছে।

বঙ্গবন্ধুসহ ৮ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

শেখ মুজিবুর রহমানসহ আওয়ামী লীগের মোট ৮ জন প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। এদিন জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র বাছাইয়ের কাজ সম্পন্ন হয়। ৪ জনের মনোনয়নপত্র বাতিল হয় বলে কমিশন সূত্রে জানা যায়। জাতীয় সংসদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন, শিল্পপতি নজরুল ইসলাম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ, সাবেক পূর্ব-পাকিস্তানের এককালের অর্থমন্ত্রী ও জাপানে নিযুক্ত বাংলাদেশের প্রথম রাষ্ট্রদূত মনোরঞ্জন ধর, আওয়ামী লীগের সাবেক সমাজকল্যাণ সম্পাদক কে এম ওবায়দুর রহমান এবং বাকেরগঞ্জের দুটি আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বঙ্গবন্ধু  নির্বাচিত হন।

দৈনিক ইত্তেফাক, ৭ ফেব্রুয়ারি ১৯৭৩ গৌরবোজ্জ্বল বিজয় অপেক্ষা করছে

বাংলাদেশের আসন্ন সাধারণ নির্বাচনে বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার দল বাংলাদেশ আওয়ামী লীগের জন্য এক গৌরবোজ্জ্বল বিজয় অপেক্ষা করছে। কানাডার প্রভাবশালী দৈনিক লা ড্র ইট এক সম্পাদকীয়তে বাংলাদেশের আসন্ন সাধারণ নির্বাচনের সম্ভাব্য ফলাফল সম্পর্কে ভবিষ্যদ্বাণী করে। সম্পাদকীয় নিবন্ধে বলা হয়, বাংলাদেশ সরকার নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করেছে। কানাডার মতো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশ গণতন্ত্রের আদর্শে বিশ্বাসী। আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু ও তার দল বাংলাদেশ আওয়ামী লীগের গৌরবোজ্জ্বল বিজয় সূচিত হবে।

 

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জমি নিয়ে দুই গ্রামবাসীর সংঘর্ষ, আহত অর্ধশতাধিক
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জমি নিয়ে দুই গ্রামবাসীর সংঘর্ষ, আহত অর্ধশতাধিক
দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে হাসপাতালে কর্মবিরতির ঘোষণা
দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে হাসপাতালে কর্মবিরতির ঘোষণা
১৯টি সামরিক সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ, ২৭টি নিয়ে আলোচনা চলছে
১৯টি সামরিক সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ, ২৭টি নিয়ে আলোচনা চলছে
সালাউদ্দিনের ছেলের অভিষেকের দিনে প্রাইম ব্যাংকের বড় জয়
সালাউদ্দিনের ছেলের অভিষেকের দিনে প্রাইম ব্যাংকের বড় জয়
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার