X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ভাড়াবাড়িতেই চলছে এমপিওভুক্ত কলেজ

এস এম আববাস
১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৯:০৫আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২১, ২০:৩১

জায়গা-জমি ও ভবনসহ সব ধরনের শর্ত পূরণ করার পরও অনেক শিক্ষা প্রতিষ্ঠান পাঠদানের অনুমতি পায় না। তবে বিপরীত চিত্রও দেখা গেছে কতিপয় এমপিওভুক্ত কলেজের ক্ষেত্রে। নিজস্ব জমি ও কোনও শর্তপূরণ ছাড়াই দশকেরও বেশি সময় ধরে ভাড়াবাড়িতে চলছে সেগুলো।

সূত্রমতে, শর্ত সাপেক্ষে ২০০৪ সালে এমপিওভুক্ত হওয়ার পর ঢাকা বয়েজ অ্যান্ড গার্লস কলেজ ও ঢাকা পাইওনিয়ার কলেজ ১৬ বছরের বেশি সময় ধরে ভাড়াবাড়িতে পরিচালিত হচ্ছে। এমপিওভুক্তির পর খিলগাঁও দক্ষিণ বনশ্রী এলাকার এইচ আর মেমোরিয়াল কলেজ ভাড়াবাড়িতে পরিচালিত হচ্ছে ১০ বছরেরও বেশি সময় ধরে।

প্রসঙ্গত, নীতিমালার শর্ত শিথিল করে যেসব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়, তাদের ২ থেকে ৫ বছর সময় দেওয়া হয় নিজস্ব ক্যাম্পাসে ফিরতে।

সূত্রমতে, দীর্ঘ সময় নিজস্ব ক্যাম্পাসে না ফেরার উদাহরণ থাকার পরও নতুন করে ২০১৯ সালে এমপিওভুক্তির সুযোগে পায় ভাড়াবাড়িতে পরিচালিত আরও দুটি শিক্ষা প্রতিষ্ঠান। কলেজ দুটি হচ্ছে, রাজধানীর বাড্ডার ন্যাশনাল কলেজ এবং নরসিংদী ন্যাশনাল কলেজ।

দীর্ঘ ১০ বছর বন্ধ থাকার পর ২০১৯ সালে ২৩ অক্টোবর একযোগে দুই হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করে তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর ওই বছরের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। এসব প্রতিষ্ঠানের মধ্যে দুটি শিক্ষা প্রতিষ্ঠান শর্তপূরণ না করতে পারায় এমপিওভুক্তির তালিকা থেকে বাদ পড়ে।

২০১৮ সালের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী জমি ও ভবন না থাকলে এমপিও পাওয়ার সুযোগ ছিল না। কিন্তু অনলাইন আবেদনের ফরমে জমি বা ভবনের শর্ত উল্লেখ না থাকার পরও প্রতিষ্ঠানগুলো এমপিও পায়।

নতুন এই এমপিওভুক্তির সময় ভাড়াবাড়িতে পরিচালিত ন্যাশনাল কলেজ ও নরসিংদী ন্যাশনাল কলেজ এমপিওভুক্ত হয়। যদিও বর্তমানে অনেক শিক্ষা প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী শর্তপূরণ করেও পাঠদানের অনুমতি পাচ্ছে না।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদের পাঠানো একটি কারণ দর্শানো নোটিশে বলা হয়েছে, বাড্ডার ন্যাশনাল কলেজটি অবৈধ উপায়ে এমপিওভুক্ত হয়েছে। ২০১৫ সালের ৩০ জুনের পর অ্যাকাডেমিক স্বীকৃতি নবায়ন করেনি কলেজটি। হালনাগাদ অডিট রিপোর্ট নেই, জমা দিয়েছে ২০১২ সালের রিপোর্ট। তাতে কোথাও শিক্ষার্থীর সংখ্যাও উল্লেখ নেই। ঠিকানাও পরিবর্তন করা হয়েছে অনুমতি না নিয়েই।

অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে বাড্ডা ন্যাশনাল কলেজের অধ্যক্ষ মো. শহীদুল আলম বলেন, ‘২০১৯ সালে যে চারটি শর্তে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে, আমার কলেজ সেগুলো পূরণ করেই এমপিওভুক্ত হয়েছে। এমপিওভুক্তির শর্তে জমি থাকতে হবে বলা ছিল না। তবে এমপিওভুক্তির পর ৫ বছর সময় দেওয়া হয়েছে জমি কিনে নিজস্ব ভবনে যাওয়ার জন্য। সে সময়টা আমাকে দিতে হবে। শিক্ষা বোর্ডের শোকজের যথাযথ জবাব দিয়েছি।’

নরসিংদী সদরে ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয় নরসিংদী ন্যাশনাল কলেজ। এমপিওভুক্ত হয় ২০১৯ সালে। শুরু থেকে এখনও ভাড়াবাড়িতেই চলছে কলেজটি। জানতে চাইলে কলেজের অধ্যক্ষ মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, ‘জমি কেনা আছে। ভবন করতে পারিনি। পরে করবো।’

রাজধানীর খিলগাঁও দক্ষিণ বনশ্রী এলাকার এইচ আর মেমোরিয়াল কলেজ প্রতিষ্ঠিত হয় ১৯৯৬ সালে। এমপিওভুক্ত হয় ২০১০ সালে। গত ১০ বছর ধরে ভাড়াবাড়িতেই পরিচালিত হচ্ছে কলেজটি। কলেজের অধ্যক্ষ রনজিত কুমার দে বলেন, ‘গণপূর্তের কাছ থেকে জমি নেওয়া হয়েছে। এখনও বুঝে পাইনি। জমি বুঝে পেলে নিজস্ব ভবনে যাবো।’

২০০৪ সালে এমপিওভুক্ত হয়েছে উত্তরার ঢাকা বয়েজ অ্যান্ড গার্লস কলেজ। ১৬ বছরের বেশি সময় ধরে কলেজটি ভাড়াবাড়িতেই চলছে। জানতে চাইলে কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম বলেন, ‘জমি কেনার আলাপ চলছে। স্থানীয় সংসদ সদস্য কথা দিয়েছেন। জমি হলেই নিজস্ব ভবনে উঠবো।’

রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা পাইওনিয়ার কলেজ প্রতিষ্ঠিত হয়েছে ১৯৯৬ সালে। ২০০৪ সালে এমপিওভুক্তির পর থেকে ১৬ বছরের বেশি সময় ভাড়াবাড়িতে পরিচালিত হচ্ছে কলেজটি।

এ প্রসঙ্গে জানতে চাইলে কলেজের অধ্যক্ষ মো. আনোয়ার হোসাইন বলেন, ‘কলেজের পাশেই সাড়ে আট কাঠা জমিতে দ্বিতল ভবন নির্মাণ শেষের দিকে। এ মাসেই নিজস্ব ভবনে উঠতে পারবো। মহানগর উত্তর আওয়ামী লীগের নেতা ও কলেজটির বর্তমান গভর্নিং বডির সভাপতি শেখ বজলুর রহমান জমিটি দান করেছেন।’

/এফএ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আওয়ামী লীগ নেতাকে হারিয়ে বিএনপির বহিষ্কৃত নেতা রউফ জয়ী
আওয়ামী লীগ নেতাকে হারিয়ে বিএনপির বহিষ্কৃত নেতা রউফ জয়ী
বাংলাদেশের আম নিতে চায় চীন
বাংলাদেশের আম নিতে চায় চীন
গাজীপুর-নীলফামারীর দুই হাসপাতালে দুদকের অভিযান
গাজীপুর-নীলফামারীর দুই হাসপাতালে দুদকের অভিযান
এলপিএলের ড্রাফটে চার বাংলাদেশি
এলপিএলের ড্রাফটে চার বাংলাদেশি
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ