X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

দ্বিতীয় দিনের মতো লকডাউন চলছে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ এপ্রিল ২০২১, ০৭:০০আপডেট : ১৫ এপ্রিল ২০২১, ০৭:০০

আজ  বৃহস্পতিবার (১৫ এপ্রিল)। টানা আট দিনের সর্বাত্মক লকডাউনের দ্বিতীয় দিন চলছে। প্রথম দিন সরকার ঘোষিত বিধিনিষেধ মোটামুটি বাস্তবায়িত হলেও দ্বিতীয় দিনের লকডাউন নিয়ে সংশয় রয়েছে। দ্বিতীয় দিন বিধিনিষেধের আওতাবহির্ভূত গার্মেন্টস শিল্প এবং ব্যাংক খোলার কারণে তাদের কর্মীদের কর্মস্থলে পৌঁছানো কতটা নির্বিঘ্ন হয়, তা নিয়ে মূলত এই সংশয়। অবশ্য পুলিশ বলছে, প্রজ্ঞাপনে পরিষেবার বিষয়টি আওতামুক্ত। কাজেই প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী এগুলো প্রতিপালিত হবে।

সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের ১৩ দফা নির্দেশনা অনুযায়ী, বুধবার (১৪ এপ্রিল) থেকে ২১ এপ্রিল পর্যন্ত সারা দেশে শুরু হয়েছে সর্বাত্মক লকডাউন। বুধবার প্রথম দিনের লকডাউন মোটামুটি ভালোভাবেই বাস্তবায়িত হয়েছে। দুই-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সারা দেশে মানুষের মাঝে লকডাউন মানার প্রবণতা লক্ষ্যে করা গেছে। অবশ্য এদিন পহেলা বৈশাখের সরকারি ছুটি এবং প্রথম রোজার দিন হওয়ায় মানুষের বাইরে বের হওয়ার প্রবণতা এমনিতেই কম ছিল। যদিও প্রথম দিনের লকডাউনে বিধি-নিষেধ মানতে দিনভর আইনশৃঙ্খলা বাহিনীর কড়াকড়ি থাকলেও সন্ধ্যার পরে কিছুটা ঢিলেঢালা ভাব লক্ষ্য করা গেছে। অনেককে সন্ধ্যার পর পাড়া-মহল্লার চায়ের দোকানে আড্ডা দিতে দেখা যায়।

বুধবার ঢাকার প্রবেশ ও বের হওয়ার পথগুলোতে পুলিশের কড়াকড়ি নজরদারি আরোপ করা হয়। বসানো হয় নিরাপত্তা চৌকি।

তবে প্রথম দিনের লকডাউনে কোভিড-১৯ চিকিৎসায় দায়িত্বপালনকারী অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীকে রাস্তায় হয়রানির অভিযোগ করেছে ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপনসিবিলিটিজ (এফডিআরএস)। পুলিশের দায়িত্বশীলরা বলেছেন, এ ধরনের কিছু অভিযোগ তাদের কাছে এসেছে, তারা সাধ্যমতো সমাধানের চেষ্টা করেছেন। এক্ষেত্রে তারা পুলিশের ‘মুভমেন্ট পাস’ সংগ্রহের জন্য পরামর্শ দিয়েছেন। অনেকে সার্ভার ব্যস্ত থাকার কারণে পুলিশের মুভমেন্ট পাসের আবেদন করতে না পারার অভিযোগ করেছেন। একইসঙ্গে অসংখ্য মানুষ আবেদন করার কারণে সার্ভার ব্যস্ত থাকার বিষয়টি স্বীকার করে পুলিশের পক্ষ থেকে দুপুরে অথবা গভীর রাতে পাস নেওয়ার পরামর্শ দিদেওয়া হয়।

পুলিশ হেডকোয়ার্টার সূত্রে জানা গেছে, প্রথম দিন আড়াই লাখ মুভমেন্ট পাস ইস্যু করা হয়েছে।

এদিকে গার্মেন্টসহ উৎপাদনমুখী শিল্প কারখানাগুলো কঠোর লকডাউনের আওতা বহির্ভূত হলেও প্রথম দিন বাংলা নববর্ষের ছুটি থাকার কারণে অধিকাংশ কারখানাই বন্ধ ছিল। বৃহস্পতিবার থেকে সব কারখানা খোলা থাকবে বলে জানা গেছে। পাশাপাশি আজ খোলা থাকবে ব্যাংকও। এর ফলে এই দুইটি সেক্টরের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা আজ  বের হবেন। ফলে প্রথম দিনের তুলনায় আজ  অধিক সংখ্যক লোকের বাইরে বের হওয়ার প্রয়োজন পড়বে। কিন্তু তাদের অনেকেই সরকারি নির্দেশনার বিষয়ে স্পষ্ট না হওয়ায় রাস্তাঘাটে নানা ধরনের হয়রানির আশঙ্কা করছেন।

ব্যাংকগুলোর সূত্রে জানা গেছে, তারা সীমিত পরিসরে সীমিতসংখ্যক শাখা খোলা রাখবে। ফলে কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা স্বাভাবিকের চেয়ে অনেক কম প্রয়োজন হবে। এক্ষেত্রে যাদের নিজস্ব পরিবহন ব্যবস্থা রয়েছে, তাদের দিয়ে দায়িত্ব পালন করানো হবে এবং  প্রয়োজনীয় অন্য কর্মীদের তারা অফিসের ব্যবস্থাপনায় আনা-নেওয়ার ব্যবস্থা করবে।

গার্মেন্টস এবং ব্যাংকে কর্মরতদের যাতায়াতের বিষয়টি কী হবে জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) ইফতে খায়রুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকারের প্রজ্ঞাপনে বলে দেওয়া হয়েছে জাতীয় পরিষেবাগুলো বিধিনিষেধের আওতামুক্ত থাকবে। কাজেই এ বিষয়ে নতুন করে কিছু বলার নেই। ব্যাংক খোলার ক্ষেত্রে সিদ্ধান্ত পরে হলেও সেটি জাতীয় পরিষেবার মধ্যেই পড়ে।’

ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা তাদের অফিস আইডি প্রদর্শন করে চলাচল করতে পারবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘বলা হয়েছে— জাতীয় পরিষেবার বিষয়টি বিধিনিষেধের  আওতামুক্ত। এর বাইরে আমি কোনও মন্তব্য করতে চাই না।’

/ইএইচএস/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা