X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ভারতে বাড়ছে আক্রান্ত শিশুর সংখ্যা, বেশিরভাগের বয়স ৫-এর কম

বিদেশ ডেস্ক
১৬ এপ্রিল ২০২১, ২৩:২৩আপডেট : ১৬ এপ্রিল ২০২১, ২৩:২৩

ভারতের রাজধানী দিল্লিতে করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটে প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। কিন্ত এবার যারা আক্রান্ত হচ্ছেন, তাদের মধ্যে অনেক শিশুও রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। প্রথম ঢেউয়ের সময় এত বেশি সংখ্যায় শিশুদের করোনা আক্রান্ত হতে দেখা যায়নি, যা এ বারে হচ্ছে। চিকিৎসকরা বলছেন, অনেকক্ষেত্রেই দেখা যাচ্ছে, আক্রান্তদের বয়স ৫-এর নীচে, একমাসের শিশুও আক্রান্ত হচ্ছে রোগে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস ও আনন্দবাজার পত্রিকা এখবর জানিয়েছে।

স্যার গঙ্গারাম হাসপাতালের চিকিৎসক ধীরেন গুপ্ত বলেন, ‘করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে, এমন শিশুর সংখ্যা গত বছরের তুলনায় প্রায় ৫ গুণ বেড়েছ। করোনা ও নিউমোনিয়ায় আক্রান্ত একটি ৩ মাসের শিশু হাসপাতালের আইসিউ বিভাগে ভর্তি রয়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে ১ থেকে ৫ বছরের শিশুরা।

শুক্রবার দিল্লিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৬৯৯ জন। মৃত্যু হয়েছে ১১২ জনের। রাজ্যটিতে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৫৪ হাজার ৩০৯ জনে। বিভিন্ন হাসপাতালে খালি শয্যার সংখ্যা কমে আসছে। সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ১৫.৯২।

চিকিৎসকরা জানান, শিশুদের শরীরে যে করোনার উপসর্গগুলো দেখা যাচ্ছে, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য জ্বর, বমি বমি ভাব, মাথা ব্যথা।

দিল্লিতে বসন্তকুঞ্জের একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসক রাহুল নাগপাল বলেন, ‘সব বয়সের শিশুরাই করোনায় আক্রান্ত হচ্ছে। আমাদের হাসপাতালে ৬ সপ্তাহের একটি শিশু ভর্তি রয়েছে, যে করোনায় আক্রান্ত। গত বছর এই সংখ্যাটি ছিল নগণ্য। এবার সেটা অনেকটাই বেড়ে গিয়েছে। আক্রান্ত পরিবারের কনিষ্ঠতম সদস্যটিও করোনায় আক্রান্ত হচ্ছে।

জানুয়ারি মাসের ১৫ থেকে ২৩ তারিখের মধ্যে দিল্লিতে একটি সমীক্ষা চালানো হয়েছিল ১২ বছরের কম বয়সের শিশুদের ওপর। এতে দেখা গেছে, মোট পরীক্ষার ৫২ শতাংশের বেশি শিশুর শরীরে করোনার অ্যান্টিবডি রয়েছে। এতে মোট অংশগ্রহণকারী শিশুর সংখ্যা ছিল ১ হাজার ৩০৭ জন।

ভারতীয় চিকিৎসকদের মতে, শিশুদের আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ার পেছনে গত কিছুদিন ধরে সাধারণ মানুষের আচরণে শিথিলতার ফল। যদিও গুরুতর আক্রান্ত হওয়া শিশুদের সংখ্যা খুব বেশি না তবু পরিবারের বয়স্কদের উচিত যাতে কোনও সদস্য আক্রান্ত না হন সেজন্য করোনার স্বাস্থ্যবিধি উপযুক্তভাবে মেনে চলা।

দিল্লির শালিমার বাগে অবস্থিত ম্যাক্স সুপার স্পেশিয়ালিটি হাসপাতালের শিশুবিভাগের পরিচালক ড. এ জে চিতকারা বলেন, গত বছর মানুষ যখন সতর্কতা অবলম্বন করছিল তখন শিশুদের আক্রান্ত হওয়ার সংখ্যা ছিল কম। দ্বিতীয় ঢেউয়ে অনেক শিশুই আক্রান্ত হচ্ছে, বিশেষ করে পাঁচ বছরের কম বয়সীরা। এটি হচ্ছে কারণ প্রাপ্ত বয়স্কদের আক্রান্ত হওয়ার সংখ্যাও বাড়ছে এবং মানুষজন স্বাস্থ্যবিধি মেনে চলা বাদ দিয়েছে।

তিনি আরও বলেন, সৌভাগ্যবশত, শিশুদের অবস্থা গুরুতর হচ্ছে না। কিন্তু এর অর্থ এই নয় যে তারা ভুগছেনা। শিশুর যদি তিন দিনের বেশি জ্বর, মেজাজ খিটখিটে, খেতে চায় না, জোরে জোরে নিশ্বাস নেয় কিংবা খুব বেশি পেটব্যথা বা ডায়রিয়ায় ভুগে তাহলে অভিভাবকের উচিত দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা।

/এএ/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
সর্বশেষ খবর
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক