X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সফটওয়্যার রফতানির পালে হাওয়া, বেকায়দায় কলসেন্টার খাত

হিটলার এ. হালিম
০৯ মে ২০২১, ১৩:০০আপডেট : ০৯ মে ২০২১, ১৩:০০

দেশের সফটওয়্যার খাত এক বছরের মধ্যে দুই রূপ দেখলো। গত বছর লকডাউন শুরুর পর স্থানীয় ও আন্তর্জাতিক দুই বাজারই বন্ধ থাকায় খুব খারাপ কেটেছে সফটওয়্যার ও সেবা খাতের উদ্যোক্তাদের।  আর এবার সফটওয়্যার রফতানির পালে হাওয়া লেগেছে। 

কারণ হিসেবে জানা গেছে, আন্তর্জাতিক বাজার এবার বন্ধ হয়নি।  ফলে রফতানি স্বাভাবিক সময়ের মতোই আছে।  বরং, নতুন ধরনের চাহিদা তৈরি হয়েছে।  তবে এ বছরও স্থানীয় বাজারে সফটওয়্যার খাত পুরনো চিত্রই দেখছে।  বিনিয়োগ কমে গেছে, কমেছে সরকার ও বেসিরকারি খাতের সফটওয়্যার ও সেবাপণ্যের ক্রয়।  অবকাঠামোগত সমস্যা তৈরি হয়েছে।

এদিকে কলসেন্টার ও আউটসোর্সিং খাত আবারও ফিরে গেছে গত বছরের আগস্ট সেপ্টেম্বরের অবস্থায়।  ২০২০ সালের আগস্ট-সেপ্টেম্বরে এই খাত বাজার হারিয়েছিল ৬০ শতাংশ।  গত ডিসেম্বর মাস থেকে এই খাত ঘুরে দাঁড়াতে শুরু করেছিল, মার্চ নাগাদ আবার আগের জায়গায় প্রায় পৌঁছেও গিয়েছিল। কিন্তু এপ্রিলে এসে আবারও ফিরে গেছে পুরনো জায়গায়।  এই দুই শিল্পের সঙ্গে জড়িতদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। 

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বর মাসের জরিপের তথ্য অনুযায়ী, দেশে কলসেন্টার ও আউটসোর্সিং খাতের বাজারের আকার ৪শ’ মিলিয়ন ডলার।

 নতুন ধরনের চাহিদা তৈরি হয়েছে

গত এক বছরের বেশি সময়ে তথা করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে চারদিকে যখন সবকিছু বন্ধ, তখন চালু হলো অনলাইন ক্লাস ও হোম অফিস।  কাজের সংস্কৃতিটাই বদলে গেছে।  ঘরে বসে স্কুল, অফিস করার পাশাপাশি চিকিৎসা সেবা ঘরে পৌঁছে গেছে। ফলে টেলিমেডিসিন, টেলিহেলথ, ই-লার্নিং, ই-জুডিশিয়ারিতে বিভিন্ন ধরনের চাহিদা তৈরি হয়েছে।  নতুন নতুন টুলস আসছে, সামনেও আসবে অনেক কিছু।  এখন স্বাভাবিক সময়ের কাজগুলোর পাশাপাশি এসব চাহিদা তৈরি হওয়ায় সফটওয়্যার ও সেবা পণ্য খাতের উদ্যোক্তারা নতুন নতুন আশা দেখছেন।

এমন আশার কথা বললেন দেশের সফটওয়্যার ও সেবা পণ্য নির্মাতাদের সংগঠন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির।  তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত ডিসেম্বর মাস থেকে এই খাত ঘুরে দাঁড়াতে শুরু করেছে।’  এবারের লকডাউন ও তার আগের সময়ের কোনও প্রভাব পড়েনি এই খাতে বলে তিনি উল্লেখ করেন।  তিনি বলেন, ‘এবারের লকডাউনে সরকার সফটওয়্যার খাতকে জরুরি সেবার মধ্যে অন্তর্ভুক্ত করায় কাজ করতে কোনও সমস্যা হয়নি।  ফলে বিদেশি কাজ করতে ও পাঠাতে কোনও বেগ পোহাতে হচ্ছে না।’  তবে স্থানীয় বাজারে  লকডাউন প্রভাবে ফেলেছে বলে তিনি জানান।  স্থানীয় বাজারে এখন ধীর গতি ভর করেছে।

বেসিস সভাপতি জানান, গত বছরের লকডাউনে দেশের অনেক সফটওয়্যার নির্মাতার বিদেশি অর্ডার বাতিল হয়েছিল, অর্ডার স্থগিত হয়েছিল, বিল পরিশোধে দেরি হয়েছিল অনেক।  যদিও পরে অনেক কোম্পানি আবারও নতুন ওয়ার্ক অর্ডার দিয়েছে, বিল পরিশোধ করেছে।  কিন্তু ওই সময়টা খারাপ গেছে।  যুক্তরাষ্ট্র ও ইউরোপের বাজার বন্ধ ছিল গত বছর।  এ বছর সব খোলা, ফলে কোনও সমস্যা হচ্ছে না।  বরং, নতুন নতুন কাজ আসছে।  স্বাভাবিক সময়ের তুলনায় এখন বরং কাজ আরও বেশি আসছে বলে তিনি জানান।

একমাসে পেমেন্ট কমবে ৪০ শতাংশ!

দেশের কল সেন্টারগুলো এবারের লকডাউনে হোম অফিস করার অনুমতি পেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি থেকে।  উদ্যোক্তারা তাদের কর্মীদের বাসা থেকে কাজ করার সুযোগ দিলেও এ খাতের ধস ঠেকাতে পারেনি।  কলসেন্টার ও আউটসোর্সিং খাত ঠিক গত বছরের আগস্ট-সেপ্টেম্বর মাসের জায়গায় ফিরে গেছে। এবারের লকডাউনে এরইমধ্যে ৬০ শতাংশ বাজার হারিয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্কো) সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।  তিনি বলেন, ‘এই খাতের ৩০ শতাংশ কাজ সরাসরি কলসেন্টারের সঙ্গে জড়িত, আর ৭০ শতাংশ আউসোর্সিংয়ের সঙ্গে সম্পর্কিত।  এই ৭০ শতাংশে রয়েছে ফ্রিল্যান্স আউটসোর্সিং, অ্যাকাউন্টিং সার্ভিস, ডাটা এন্ট্রি, ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক ডিজাইন ইত্যাদি।  সব কিছুরই খারাপ অবস্থা।’  তিনি আরও বলেন, ‘গত এপ্রিল মাসের (লকডাউনের শুরু থেকে) কাজের পেমেন্ট ৪০ শতাংশ কম আসবে।  একটা শিল্পের জন্য এটা মোটেও টেকসই কোনও ব্যবস্থা নয়।’

বাক্কো সূত্রে জানা যায়, গত বছরের লকডাউনে বিশেষ করে মার্চ-এপ্রিল মাসে এই খাত বাজার হারিয়েছিল ৪০ শতাংশ, আগস্ট-সেপ্টেম্বরে তা পৌঁছে যায় ৬০ শতাংশে।  ডিসেম্বর মাস থেকে বাজার ফিরতে শুরু করেছিল। চলতি বছরের মার্চ মাসে যখন বাজার ঠিক স্বাভাবিক হওয়ার পথে, তখনই এপ্রিলে এলো আবারও লকডাউন।  ফলে সেই এক বছর আগের পুরনো রূপেই ফিরতে হলো কলসেন্টার খাতকে।  এরইমেধ্য এই খাত বাজার হারিয়েছে তথা কাজের ভলিউম কমেছে ৬০ শতাংশ।  বাক্কোর সদস্যরা জানেন না এবারে বাজার কবে ঠিক হবে। 

 

/এপিএইচ/
সম্পর্কিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
যাত্রীদের অভিযোগ শুনতে কল সেন্টার চালু করলো বিমান
সফটওয়্যার রফতানি বাড়ছে না কেন?
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা