X
শুক্রবার, ২৩ জুলাই ২০২১, ৮ শ্রাবণ ১৪২৮

সেকশনস

কম্পিউটারে ৩০ শতাংশ শুল্ক আরোপ হচ্ছে

আপডেট : ২৬ মে ২০২১, ১৫:৫২

কম্পিউটার ও খুচরা যন্ত্রাংশকে শুল্কমুক্ত করতে হবে— ১৯৯৬ সাল থেকে এমন দাবি করে আসছিলেন এ খাতের সংশ্লিষ্টরা। দিনে দিনে বিভিন্ন পক্ষ থেকে এই দাবি জোরালো হতে থাকে। পরবর্তীতে ১৯৯৮-৯৯ অর্থবছরে কম্পিউটার পণ্যের ওপর থেকে আমদানি শুল্ক প্রত্যাহার করে নেওয়া হয়।  আর তখন থেকে এখনও পর্যন্ত এ খাত আমদানিতে শুল্ক ও করমুক্ত রয়েছে।

দিন বদলেছে। এবারের বাজেটে আর সেই সুযোগ থাকছে না হয়তো।  দেশে কম্পিউটার উৎপাদনকে উৎসাহিত করতে আমদানিতে শুল্ক ও কর আরোপের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আগামী অর্থবছরের  (২০২১-২২) বাজেটে যদি এই প্রস্তাব পাস হয়, তাহলে দেশে কম্পিউটার উৎপাদন করলে স্বল্প কর দিতে হবে।  তবে কম্পিউটার পণ্য ও খুচরা যন্ত্রাংশ আমদানিতে কর হবে উচ্চ মাত্রার, যেখানে এখন শূন্য শতাংশ কর দিতে হয় আমদানিকারকদের। 

সংশ্লিষ্টরা বলছেন, আমদানি নিরুৎসাহিত করে দেশে কম্পিউটার উৎপাদনে আগ্রহী করতে এমন উদ্যোগের কথা গত বছরদুয়েক ধরে শোনা যাচ্ছে।  এবারও সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।  প্রস্তাবনায় দেশে কম্পিউটার উৎপাদকদের সর্বোচ্চ সুবিধা দিয়ে আমদানির ওপরে সর্বোচ্চ করারোপের কথা বলা হয়েছে।  এই প্রস্তাব বাস্তবে রূপ পেলে দেশে উৎপাদিত কম্পিউটারের দাম কম হবে। অপরদিকে আমদানি করা কম্পিউটারে উচ্চ শুল্ক ধার্য করলে বেশি দামে কম্পিউটার কিনতে হবে প্রযুক্তিপ্রেমীদের। 

প্রসঙ্গত, দেশীয় উদ্যোক্তা ওয়ালটন কম্পিউটার তৈরির কারখানা গড়ে তুলেছে। সেই কারখানায় তৈরি হচ্ছে পিসি, ল্যাপটপ ইত্যাদি। এসব পিসি ও ল্যাপটপ বিশ্বের অন্তত ৫টি দেশে রফতানি হচ্ছে বলে জানা গেছে।

বাজার সূত্র বলছে, এখন দেশের মোবাইলফোন শিল্পের যে অবস্থা, ঠিক একই চিত্র হবে সংশ্লিষ্টদের দেওয়া প্রস্তাবনা বাজেটে অন্তর্ভুক্ত হলে। সব ধরনের সুযোগ-সুবিধা দিয়ে মোবাইল কারখানার লাইসেন্স দেওয়ার পর দেশে এখন ৯-১০টি কারখানায় মোবাইল উৎপাদন হচ্ছে।  যদিও কারখানা চালুর জন্য সনদ পেয়েছে ১৪টি প্রতিষ্ঠান।  অন্তত আরও ২টি প্রতিষ্ঠান সনদ পাওয়ার অপেক্ষায়।  দেশে তৈরি মোবাইলফোন মোট চাহিদার ৮২ শতাংশের বেশি পূরণ করছে। কম্পিউটার (পারসোনাল কম্পিউটার, ল্যাপটপ) ও খুচরা যন্ত্রাংশ নির্মাণ কারখানায় তৈরি পণ্যে শুল্ক ও ‘কর স্বল্প আকারে’ ধার্য করা হলে, তা দেশের চাহিদা মেটাতে সক্ষম হবে।   

কম্প্টিউটার আমদানিতে কর ৩০ থেকে ৩২ শতাংশ!

দেশে কম্পিউটার উৎপাদন সহায়ক নীতিমালা তৈরির জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে ডিও লেটার (আধা-সরকারি পত্র)। কী আছে ডিও লেটারে? জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের যা যা প্রয়োজন, তা সংশ্লিষ্ট দফতরকে জানিয়েছি। দেশে কম্পিউটার উৎপাদনের জন্য নীতিমালা করা হলে দেশের উৎপাদিত কম্পিউটার একদিন মোবাইলের মতো বড় শিল্পে রূপ নেবে।’

জানা গেছে, দেশীয় কম্পিউটার শিল্পের বিকাশের জন্য বাজেটের আগে একটি প্রস্তাবনা অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) পাঠানো হয়েছে।  তাতে দেশে কম্পিউটার উৎপাদনের জন্য তিনটি ক্যাটাগরির কথা উল্লেখ করা হয়েছে।  প্রথম ক্যাটাগরিকে বলা হয়েছে ম্যানুফ্যাকচারার বা উৎপাদক।  যারা কম্প্টিউটার ও খুচরা যন্ত্রাংশ উৎপাদন করবে, তাদের সর্বোচ্চ বেনিফিট (সুবিধা) দেওয়া হবে শুল্ক ও করে।  দ্বিতীয়ত, যারা কম্পিউটার অ্যাসেমব্লার বা সংযোজনকারী তারাও শুল্ক ও কর ছাড় পাবে, তবে কম।  ৪-৫ শতাংশ কর প্রস্তাব করা হয়েছে প্রস্তাবনায়।  আর আমদানি নিরুৎসাহিত করতে আমদানিতে বড় অঙ্কের শুল্ক  আরোপের প্রস্তাব করা হয়েছে।  এ হার ৩০ থেকে ৩২ শতাংশ। এই কর আরোপ করা হলে আমদানিকৃত পিসি ও ল্যাপটপের দাম অনেক বাড়বে।

এ প্রসঙ্গে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘১৯৯৬ সালে কম্পিউটারের ওপর থেকে শুল্ক ও কর প্রত্যাহার যৌক্তিক ছিল।  তখন তো দেশের মানুষজন কম্পিউটারই চিনে উঠতে পারেনি।  আর  এখন দেশে রোবট তৈরি হয়, দামি দামি মোবাইল তৈরি হয়।  যার ফলে দেশে কম্প্টিউটার উৎপাদনকে উৎসাহিত করতে এর বিকল্প আমি দেখি না।’

টার্গেট ছিল ৫টি ব্র্যান্ড

২০১৮ সালে কয়েকটি ল্যাপটপ ব্র্যান্ড বাংলাদেশে তাদের কারখানা নির্মাণের আগ্রহ প্রকাশ করে। ওই ব্র্যান্ডগুলোর মাদার কোম্পানিকে এ দেশে কারখানা স্থাপন, প্রযুক্তিপণ্য সংযোজন, বিপণন, রফতানিসহ আরও কী কী সুবিধা দেওয়া যায়, সে বিষয়ে প্রস্তাবনা তৈরির কাজও শুরু হয়েছিল সরকারের সংশ্লিষ্ট দফতর।  কিন্তু পরবর্তীতে তা আর এগোয়নি।  ব্র্যান্ডগুলোর মধ্যে ছিল— স্যামসাং, হুয়াওয়ে, ডেল, এইচপি ও লেনেভো।  এই পাঁচটি কোম্পানিকে টার্গেট করে প্রস্তাবনা পাঠানোরও উদ্যোগ নেওয়া হয়। কিন্তু কী এক অদৃশ্য কারণে ওই উদ্যোগ আর আলোর মুখ দেখেনি।

স্যামসাং তখন থেকেই বাংলাদেশে কারখানা স্থাপন করে ল্যাপটপ ছাড়া মোবাইল ফোন, স্মার্ট টিভি, ফ্রিজসহ অনেক কিছুই তৈরি করে আসছে। জানা গেছে, তাদের কারখানায় ল্যাপটপ তৈরির অবকাঠামোও রয়েছে। তবে এ দেশে স্যামসাং ল্যাপটপের বিশেষ চাহিদা না থাকায় তারা উৎপাদনে যাচ্ছে না। নিজেরা উৎপাদনে না গেলেও অন্য দুটি ব্র্যান্ডকে প্রস্তাব দিয়েছিল তাদের কারখানায় ল্যাপটপ উৎপাদনের জন্য, কিন্তু ওই ব্র্যান্ড দুটিও সে সময় আগ্রহী হয়নি।

/এপিএইচ/

সম্পর্কিত

টেলিযোগাযোগ খাতের কর কমানোর দাবি অ্যামটবের

টেলিযোগাযোগ খাতের কর কমানোর দাবি অ্যামটবের

বাজেটে আইসিটি খাতে বরাদ্দ ১ হাজার ৭২১ কোটি টাকা

বাজেটে আইসিটি খাতে বরাদ্দ ১ হাজার ৭২১ কোটি টাকা

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

আপডেট : ২৩ জুলাই ২০২১, ২১:১৩

আলিম্পিক গেমস উপলক্ষে ডুডল প্রকাশ করেছে সার্চ জায়ান্ট গুগল। এই ডুডলে গেমও খেলা যাচ্ছে। গুগলের হোমপেজেই রয়েছে গেমটি। গেমের গ্রাফিকসটি একটু পুরনো, বলা চলে সেকেলে ধাঁচের।

শুক্রবার (২২ জুলাই) শুরু হওয়া টোকিও অলিম্পিক গেমসের উদ্বোধন উদযাপন উপলক্ষে ডুডলের এই আয়োজন। বিশেষ দিন উপলক্ষে গুগল কখনও লোগো তৈরি করে, কখনও ভিডিও দিয়ে ডুডল বানিয়ে প্রকাশ করে থাকে।

গুগলের হোমপেজে মূল লোগোর পরিবর্তে ডুডলে ক্লিক করলেই ‘ডুডল চ্যাম্পিয়ন আইল্যান্ড’ নামের গেমটি চালু হচ্ছে। কম্পিউটার ও মোবাইলে খেলা যাচ্ছে গেমটি।

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

ক্লাউড উইন্ডোজ আনলো মাইক্রোসফট

ক্লাউড উইন্ডোজ আনলো মাইক্রোসফট

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

ইনস্টাগ্রামে দেখা যাবে বিদেশি ভাষার স্টোরি

ইনস্টাগ্রামে দেখা যাবে বিদেশি ভাষার স্টোরি

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ক্লাউড উইন্ডোজ আনলো মাইক্রোসফট

আপডেট : ২৩ জুলাই ২০২১, ২০:২৯

এবার ক্লাউড উইন্ডোজ অবমুক্ত করার ঘোষণা দিলো মাইক্রোসফট। উইন্ডোজ৩৬৫ নামের নতুন সংস্করণটি ব্যবহার করা যাবে কম্পিউটারে আগের উইন্ডোজ রানিং থাকা অবস্থায়। মাইক্রোসফট’র ভাষায় এটাকে ক্লাউড পিসিও বলা যেতে পারে। এটি সহজে ব্যবহারযোগ্য ভার্চুয়াল মেশিন, যা উইন্ডোজ-১০ বা ১১ এর মতো। এটি ম্যাক, আইপ্যাড, লিনাক্স অথবা অ্যান্ড্রয়েড ট্যাবলেটেও ব্যবহার করা যাবে।

এটি এখনও কোথাও চালু না হলেও গত কয়েক মাস এ সংক্রান্ত কিছু গুঞ্জন শোনা যাচ্ছে। এটি মাইক্রোসফট আজুর ভার্চুয়াল সার্ভিসের ওপর তৈরি করা।

সংবাদ মাধ্যম এনগেজেট জানায়, এটি আগস্টের ২ তারিখে উন্মোচিত হবে। ভার্চুয়াল এই উইন্ডোজ চালানোর জন্য Windows365.com ঠিকানায় প্রবেশ করতে হবে। এরপর কোনও একটি ভার্চুয়াল মেশিন কনফিগার করতে হবে। এর পরেই চালানো যাবে সেই উইন্ডোজ।

তবে এর মূল্য কত হবে তা এখনও বলতে পারেনি সংবাদমাধ্যমটি। যদিও মাইক্রোসফট জানিয়েছে মূল্য সম্পর্কিত ধারণা আগস্টের ১ তারিখে জানানো হবে।

উইন্ডোজ৩৬৫ এর প্রোগ্রাম ম্যানেজমেন্টের পরিচালক স্কট ম্যানচেস্টার বলেন, এই সিস্টেমে আট প্রকার ভার্চুয়াল সিপিইউ থাকবে। এর র‌্যাম হবে ১৬ জিবি আর স্টোরেজ থাকবে ৫১২ জিবি। এছাড়া আগ্রহী ব্যবহারকারীদের জন্য থাকবে ডেডিকেটেড জিপিইউ পাওয়ার।

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

ইনস্টাগ্রামে দেখা যাবে বিদেশি ভাষার স্টোরি

ইনস্টাগ্রামে দেখা যাবে বিদেশি ভাষার স্টোরি

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

আপডেট : ২৩ জুলাই ২০২১, ২০:০৯

ঈদের ছুটিতে ২২ জুলাই পর্যন্ত এক কোটি ৪ লাখ ৯৪ হাজার ৬৮৩টি মোবাইল সিম ঢাকার বাইরে গেলেও একদিনে ঢাকায় ফিরেছে ৮ লাখ ২০ হাজার ৫১৬টি সিম। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার শুক্রবার এ জন্য জানিয়েছেন। মন্ত্রীকে এ তথ্য জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংখ্যা বিটিআরসি।

তবে একজন ব্যবহারকারীর একাধিক সিম থাকায় ঠিক কতজন মোবাইলফোন ব্যবহারকারী ঢাকার বাইরে গেছেন এবং ফিরে এসেছেন তা জানা যায়নি।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার শুক্রবার (২৩ জুলাই) বিকালে ফেসবুক পোস্টে লিখেছেন, একটু আগে ঢাকা থেকে যাওয়া ও আসা সিমের হিসাব পেলাম। ২২ জুলাই অবধি এক কোটি ৪ লাখ ৯৪ হাজার ৬৮৩টি সিম ঢাকার বাইরে গেছে। অন্যদিকে ঈদের পরদিন ঢাকা ফিরেছে মাত্র ৮ লাখ ২০ হাজার ৫১৬টি সিম। আজ থেকে শুরু হওয়া লকডাউন ও তার পরে কী হবে সেটি দেখার বিষয়। করোনায় এর কী প্রভাব পড়বে সেটাও দেখার বিষয়।

শুক্রবার ঢাকায় ফেরা (৮ লাখ ২০ হাজার ৫১৬) সিমের মধ্যে সবচেয়ে বেশি সিম রবির, ৩ লাখ ৮ হাজার ৪৯১টি। এর পরে আছে বাংলালিংক। সিমের সংখ্যা ২ লাখ ৪৮ হাজার ১৫২টি। গ্রামীণফোনের সিম সংখ্যা ২ লাখ ২৪ হাজার ৭০৯টি। আর টেলিটকের সিম ৩৯ হাজার ১৬৪টি।

২২ জুলাই ঢাকার বাইরে যাওয়া সিমের সংখ্যা এক লাখ ৪০ হাজার ৭০০, ২১ জুলাই ছিল ১১ লাখ ৮৬ হাজার ৪২১, ঈদের দিন (২০ জুলাই) ছিল ২৭ লাখ ৯৩ হাজার ৫১৪টি, ১৯ জুলাই ছিল ১৭ লাখ ৭৮ হাজার ৮০২টি এবং ১৮ জুলাই ছিল ১০ লাখ ৭৪ হাজার ৬৮৭টি সিম।

গত ১৭ জুলাই ঢাকার বাইরে যায় ১২ লাখ ৫৯ হাজার ৮৯৩টি সিম। এর মধ্যে গ্রামীণফোনের ৮ লাখ ৮৫ হাজার ৯টি, বাংলালিংকের ২ লাখ ৩৯ হাজার ৯৬৩টি, রবির এক লাখ ৪৯ হাজার ৮৪৪টি এবং টেলিটকের ৫২ হাজার ৫৬টি সিম।

১৫ ও ১৬ জুলাই ঢাকা ছাড়ে ১৬ লাখ ৯৩ হাজার ৬৮৭ সিম। এর মধ্যে গ্রামীণফোনের সিম ৭ লাখ ৭৪ হাজার ৭৮৪, বাংলালিংকের ৪ লাখ ৬৪ হাজার ৪৯২, রবির ৩ লাখ ৪২ হাজার ৮২ এবং টেলিটকের এক লাখ ১২ হাজার ২২৯টি সিম।

ঢাকার বাইরে যাওয়া সিমের মধ্যে শীর্ষে ছিল গ্রামীণফোন, সিমের মোট সংখ্যা ৪৯ লাখ ৫৬ হাজার ৪০৪টি। বাংলালিংকের ছিল ২৭ লাখ ৪৫ হাজার ৮৭৮টি, রবির ছিল ২৩ লাখ ৬১ হাজার ৭৮৭টি এবং টেলিটকের ৪ লাখ ৩০ হাজার ৬১৪টি সিম। 

 

 

 

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

হোয়াটসঅ্যাপের মাল্টিডিভাইস ফিচার সম্পর্কে যা জানা প্রয়োজন

হোয়াটসঅ্যাপের মাল্টিডিভাইস ফিচার সম্পর্কে যা জানা প্রয়োজন

অনলাইনে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস, নিবন্ধন শুরু

অনলাইনে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস, নিবন্ধন শুরু

ইনস্টাগ্রামে দেখা যাবে বিদেশি ভাষার স্টোরি

আপডেট : ২৩ জুলাই ২০২১, ১৪:০৪

বিদেশি ভাষার কনটেন্ট দেখার বিষয়টিকে আরও সহজ করেছে ইনস্টাগ্রাম। এজন্য নতুন একটি ফিচার চালু করেছে প্রতিষ্ঠানটি। এখন থেকে এই ফিচারের মাধ্যমে যে কেউ বিদেশি ভাষার কনটেন্ট বুঝতে পারবেন।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, অটোমেটিক টেক্সট ট্রান্সলেশন নামের নতুন একটি ফিচার চালু করেছে ইনস্টাগ্রাম। ২২ জুলাই ফিচারটি সবার জন্য উন্মুক্ত করা হয়েছে।

অটোমেটিক টেক্সট ট্রান্সলেশন ফিচারের মাধ্যমে কোনও বিদেশির নিজের ভাষায় দেওয়া স্টোরি অন্য যে কোনও ব্যবহারকারী সহজে বুঝতে পারবেন। কারণ, ওই বিদেশির দেওয়া লিখিত অংশটি স্বয়ংক্রিয়ভাবে সংশ্লিষ্ট ব্যবহারকারীর ভাষায় রূপান্তরিত হবে।

নতুন এই ফিচার শুধু ইনস্টাগ্রাম স্টোরির জন্য প্রযোজ্য। অটোমেটিক টেক্সট ট্রান্সলেশনের সুবিধা পেতে সেটিংস বা অন্য কোনও অপশনে গিয়ে ফিচারটি চালু করার প্রয়োজন হবে না। এই ফিচার বিদেশি ভাষা দেখামাত্রই স্বয়ংক্রিয়ভাবে নিজের ভাষায় অনুবাদ করবে।

 

 

/এইচএএইচ/এনএইচ/

সম্পর্কিত

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

ক্লাউড উইন্ডোজ আনলো মাইক্রোসফট

ক্লাউড উইন্ডোজ আনলো মাইক্রোসফট

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

আপডেট : ১৯ জুলাই ২০২১, ২২:১০

অনলাইনে শুরু থেকেই জমজমাট ডিজিটাল হাট। এ হাটে বিক্রি হচ্ছে কোরবানির পশু। করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ক্রেতারা ডিজিটাল হাটমুখী হওয়ায় প্রতিদিনই বাড়ছে বিক্রি। এ তথ্য জানিয়েছেন ডিজিটাল হাট সংশ্লিষ্টরা।

সোমবার (১৯ জুলাই) পর্যন্ত সারাদেশে আয়োজিত ডিজিটাল হাটে কোরবানির পশু বিক্রি হয়েছে ২ হাজার ৪২৪ কোটি ৯ লাখ ৩৬ হাজার ২৫৪ টাকার। মোট বিক্রীত কোরবানির পশুর সংখ্যা ৩ লাখ ৪৯ হাজার ৪২৮টি। এরমধ্যে গরু ও মহিষের সংখ্যা ২ লাখ ৬৭ হাজার ৫৫৬টি, আর ছাগল ও ভেড়া মিলিয়ে ৮১ হাজার ৮৬২টি। যদিও এ পর্যন্ত ডিজিটাল হাটে কোরবানির পশুর ছবি ও তথ্য আপলোড করা হয়েছে ১৭ লাখ ৮৫ হাজার ৫২১টি। প্রাণিসম্পদ অধিদফতরের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

সাইটে আরও উল্লেখ আছে, ১৯ জুলাই সারাদেশের ডিজিটাল হাটে কোরবানির পশু বিক্রি হয়েছে ৩০ হাজার ৯২১টি। এরমধ্যে গরু ও মহিষের সংখ্যা ২২ হাজার ৬৫৬টি।  অপরদিকে ছাগল ও ভেড়া বিক্রি হয়েছে ৮ হাজার ২৬৫টি।  

আইসিটি বিভাগ, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ই-ক্যাবের উদ্যোগে আয়োজিত অনলাইন হাটে এ পর্যন্ত ১৪ হাজার ২৯টি কোরবানির পশু বিক্রি হয়েছে।  শুধু ১৯ জুলাই গরু ও মহিষ বিক্রি হয়েছে ৩২৪টি, আর ছাগল ও ভেড়া বিক্রি হয়েছে ৫টি।

ই-ক্যাবের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর আলম শোভন জানান, এখন পর্যন্ত স্লটারিংয়ের (ফুল প্রসেস সার্ভিস) জন্য ২৬৪টি পশু বুকিং হয়েছে।  আর এসক্রো সার্ভিসের মাধ্যমে পশু বিক্রি হয়েছে ২৩টি।

সরকারের চালু করা সমন্বিত হাট হলো ডিজিটাল হাট (www.digitalhaat.net)। এই হাটের লিংকে গেলে কোরবানির পশু নিয়ে দেশব্যাপী আয়োজিত সব হাট ভিজিট করা যাবে।

/এইচএএইচ/এপিএইচ/এমওএফ/

সম্পর্কিত

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

হোয়াটসঅ্যাপের মাল্টিডিভাইস ফিচার সম্পর্কে যা জানা প্রয়োজন

হোয়াটসঅ্যাপের মাল্টিডিভাইস ফিচার সম্পর্কে যা জানা প্রয়োজন

অনলাইনে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস, নিবন্ধন শুরু

অনলাইনে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস, নিবন্ধন শুরু

সম্পর্কিত

যাত্রা হলো শুরু

যাত্রা হলো শুরু

বিরতির পর সংসদের বাজেট অধিবেশন শুরু

বিরতির পর সংসদের বাজেট অধিবেশন শুরু

বাজেট আলোচনায় স্বাস্থ্যের সমালোচনা

বাজেট আলোচনায় স্বাস্থ্যের সমালোচনা

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কর বাতিলের দাবি ছাত্রদলের

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কর বাতিলের দাবি ছাত্রদলের

উচ্চ শিক্ষায় করারোপের প্রস্তাব পুনর্বিবেচনার দাবি বিসিআই'র

উচ্চ শিক্ষায় করারোপের প্রস্তাব পুনর্বিবেচনার দাবি বিসিআই'র

 ‘বাজেটে আমলাদের খাতির করা হয়েছে’

 ‘বাজেটে আমলাদের খাতির করা হয়েছে’

বাজেট বাস্তবায়নে স্বচ্ছতার কৌশল খুঁজছে সরকার

বাজেট বাস্তবায়নে স্বচ্ছতার কৌশল খুঁজছে সরকার

উচ্চশিক্ষায় কর বসানোর প্রস্তাব পুনর্বিবেচনা দরকার

উচ্চশিক্ষায় কর বসানোর প্রস্তাব পুনর্বিবেচনা দরকার

কর ব্যবস্থা সংস্কারের তাগিদ

কর ব্যবস্থা সংস্কারের তাগিদ

টেলিযোগাযোগ খাতের কর কমানোর দাবি অ্যামটবের

টেলিযোগাযোগ খাতের কর কমানোর দাবি অ্যামটবের

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫ ভাগ কর বাতিলের দাবি ছাত্র ইউনিয়নের

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫ ভাগ কর বাতিলের দাবি ছাত্র ইউনিয়নের

সর্বশেষ

লকডাউনে সীমিত পরিসরে চলবে হাইকোর্টের বিচার

লকডাউনে সীমিত পরিসরে চলবে হাইকোর্টের বিচার

চিকিৎসকদের কোয়ারেন্টিন বাতিল, আর কত হারাবেন তারা?

চিকিৎসকদের কোয়ারেন্টিন বাতিল, আর কত হারাবেন তারা?

ঈদে হাজী দানেশের বিদেশি শিক্ষার্থীদের ভিন্নরকম অভিজ্ঞতা

ঈদে হাজী দানেশের বিদেশি শিক্ষার্থীদের ভিন্নরকম অভিজ্ঞতা

সংক্রমণ ঠেকাতে ফাইজারের কার্যকারিতা কমছে: ইসরায়েলের গবেষণা

সংক্রমণ ঠেকাতে ফাইজারের কার্যকারিতা কমছে: ইসরায়েলের গবেষণা

ব্রাহ্মণবাড়িয়ায় রিসোর্টে ঘুরতে গিয়ে জরিমানা গুনলেন ২৫ জন

ব্রাহ্মণবাড়িয়ায় রিসোর্টে ঘুরতে গিয়ে জরিমানা গুনলেন ২৫ জন

হেরাতে তালেবান ঠেকানোর লড়াইয়ের নেতৃত্বে সাবেক মুজাহিদিন কমান্ডার

হেরাতে তালেবান ঠেকানোর লড়াইয়ের নেতৃত্বে সাবেক মুজাহিদিন কমান্ডার

করোনার মাঝেও অলিম্পিকের বর্ণাঢ্য উদ্বোধন

করোনার মাঝেও অলিম্পিকের বর্ণাঢ্য উদ্বোধন

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

দ্বিতীয় ঢেউয়েও বাংলাদেশের অর্থনীতির ঘুরে দাঁড়ানো অব্যাহত: এডিবি

দ্বিতীয় ঢেউয়েও বাংলাদেশের অর্থনীতির ঘুরে দাঁড়ানো অব্যাহত: এডিবি

কোরবানির মাংস সংগ্রহ করেন প্রকৌশলী রিমন, কিন্তু কেন?

কোরবানির মাংস সংগ্রহ করেন প্রকৌশলী রিমন, কিন্তু কেন?

মদপানে ২ জনের মৃত্যু, হাসপাতালে ৫

মদপানে ২ জনের মৃত্যু, হাসপাতালে ৫

ক্লাউড উইন্ডোজ আনলো মাইক্রোসফট

ক্লাউড উইন্ডোজ আনলো মাইক্রোসফট

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

টেলিযোগাযোগ খাতের কর কমানোর দাবি অ্যামটবের

টেলিযোগাযোগ খাতের কর কমানোর দাবি অ্যামটবের

বাজেটে আইসিটি খাতে বরাদ্দ ১ হাজার ৭২১ কোটি টাকা

বাজেটে আইসিটি খাতে বরাদ্দ ১ হাজার ৭২১ কোটি টাকা

সিম কার্ডের দাম বাড়ছে

সিম কার্ডের দাম বাড়ছে

মোবাইল খাতে কি সুখবর থাকছে?

বাজেট ২০২১-২০২২মোবাইল খাতে কি সুখবর থাকছে?

© 2021 Bangla Tribune