X
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

সেকশনস

মোবাইল ফোন সেবা নিয়ে বিড়ম্বনা, অভিযোগ এবং গ্রামীণফোনের ব্যাখ্যা

আপডেট : ২৭ মে ২০২১, ২৩:৪১

জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব ডা. আব্দুন নূর তুষার অভিযোগ করেছেন গ্রামীণফোন কোনও নিয়ম ছাড়াই তার বাবা-মায়ের মোবাইল থেকে টাকা কেটে নিয়েছে। ভ্যালু অ্যাডেড সার্ভিস (ভাস) সেবার নাম করে কেটে নেওয়া টাকা তার বাবা-মাকে ফিরিয়ে দেয়নি গ্রামীণফোন। প্রায় ৪-৫ বছর আগে ঘটে যাওয়া ঘটনাটি নিয়ে তিনি বৃহস্পতিবার (২৭ মে) ফেসবুকে পোস্ট দিয়েছেন।

ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, ‘একটি বিদেশি নম্বর থেকে আমার মা ও বাবা দুজনের কাছেই আলাদাভাবে গভীর রাতে ফোন এসে কেটে যায়। আমার বোন ও ভাই দুজনেই বিদেশে ছিল বলে তারা সর্বদাই উৎকন্ঠিত থাকতেন যদি বিদেশ থেকে ফোন আসে। যেকোনও বিদেশি ফোন দেখলেই কলব্যাক করতেন। তারা সঙ্গে সঙ্গে সেই নম্বরে ফোন করেন ও সেখানে হিন্দিতে নানা রকম কথা শুনতে পান। এরকম দুই তিন দিন হওয়ার পরে তারা আমাকে বিষয়টি জানান। আমি তাদের এরকম ফোন এলে আমাকে জানাতে বলি।

এরপর আমি শুনতে পাই যে হিন্দিতে অত্যন্ত কুৎসিৎ আলাপ হচ্ছে এবং এগুলো আগে থেকে কোনও জায়গায় রেকর্ড করে রাখা এবং অটো কোনও সার্ভার থেকে চলছে।

বিল চেক করতে গিয়ে দেখি আমার বাবার পোস্ট পেইড কানেকশনের জামানত থেকে কয়েক হাজার টাকা কেটে নিয়েছে ও মায়েরটা প্রায় শূন্য করে দিয়েছে।

গ্রামীণফোন থেকে আমাকে বলা হয়, এটা ভ্যালূ অ্যাডেড সার্ভিস (ভাস) বাবদ কেটে নিয়েছে। আমি যেন গ্রামীণফোনের সার্ভিস সেন্টারে যোগাযোগ করি। মিরপুর ১ নম্বরের জিপি সেন্টার থেকে আমাকে বলা হয় এটি একটি আফ্রিকান দেশের ভ্যাস ও টাকাটা সেখান থেকে কাটা হয়েছে। সেই ফোনে নাকি ভ্যালু অ্যাডেড সার্ভিস ছিল। এভাবে কি ভ্যালু অ্যাডেড সার্ভিসে কাউকে সরাসরি ফোন করলেই দিয়ে দেওয়া যায়?’

ডা. আব্দুন নূর তুষার অভিযোগের বর্ণনা দিয়ে কিছু প্রশ্ন করেছেন। সেইসব প্রশ্নের উত্তর খুঁজতে গ্রামীণফোনের সঙ্গে যোগাযোগ করা হলে গ্রামীণফোন একটি বিবৃতি পাঠিয়েছে। সেই ‍বিবৃতিতে গ্রামীণফোন বলেছে, অভিযোগের সপেক্ষে প্রয়োজনীয় ডিটেইলস পাওয়া সাপেক্ষে প্রচলিত নির্দেশনা অনুযায়ী গ্রামীণফোন ব্যবহারকারীকে সেবা প্রদানকারী বা অ্যাগ্রিগেটরের রিফান্ড পলিসি অনুযায়ী রিফান্ড প্রদান করতে পারে।

গ্রামীণফোনের বিবৃতির বিষয়টি ডা. আব্দুন নূর তুষারকে জানালে তিনি বলেন, বিষয়টির সমাধান হয়নি। গ্রামীণফোন আমার বাবা-মাকে টাকা ফেরত দেয়নি। কোম্পানি হিসেবে গ্রামীণফোনের এটি দেওয়া উচিত ছিল।

ডা. আব্দুন নূর তুষারের স্ট্যাটাসের আরেকটি বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা গ্রামীণফোন তার ব্যাখ্যায় বলে, ২০১৮ সালে বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন অনুযায়ী বিটিআরসি ডিরেক্ট অপারেটর বিলিংয়ের জন্য সব মোবাইল অপারেটরকে একটি নির্দেশনা দেয়, যার মাধ্যমে মোবাইল অপারেটর তৃতীয় পক্ষের সীমিত কিছু সেবার ক্ষেত্রে (ডিজিটাল কনটেন্ট ভিত্তিকসেবা, অ্যাপ্লিকেশন স্টোরের অ্যাপ ও সে সংক্রান্ত ইন অ্যাপ পারচেজ ইত্যাদি) বাংলাদেশ ব্যাংক অনুমোদিত লিমিটের মধ্যে (প্রতি ট্রানজাকশনে সর্বোচ্চ ৬০০ টাকা ইত্যাদি) কালেকটিং এজেন্ট হিসেব মোবাইল ব্যালেন্স ব্যবহার করে ডিরেক্ট অপারেটর বিলিং সেবা দেওয়ার সুযোগ তৈরি হয়। এ নির্দেশনার আলোকে বিটিআরসির অনুমতি নিয়েই ফরচুমো গ্রামীণফোনের মাধ্যমে এ সেবা প্রদান করছে।

ফরচুমো বিশ্বব্যাপী এগ্রিগেটর হিসেবে মোবাইল অপারেটরদের মাধ্যমে ইন্টারনেটভিত্তিক কোম্পানি ও কনটেন্ট কোম্পানিদের এ সেবা দেয়। স্পটিফাইয়ের পাশাপাশি গুগল, অ্যামাজন, টেনসেন্ট -এর মতো ইন্টারনেট কোম্পানিগুলো ফরচুমোর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে ৩০০ এর বেশি মোবাইল অপারেটরে ডিরেক্ট অপারেটর বিলিংয়ের মাধ্যমে ব্যবহারকারীদের মোবাইল ব্যালেন্স ব্যবহার করে তাদের সার্ভিসের পেমেন্ট সংগ্রহ করার সেবা নেয়। এক্ষেত্রে ব্যবহারকারী প্রকৃত সেবা (স্পটিফাই প্রিমিয়াম) কেনার সময় সেবা প্রদানকারী স্পটিফাইয়ের অ্যাপ বা ওয়েবসাইটে তার পেমেন্ট অপশন পছন্দ করতে পারেন এবং ক্রেডিট কার্ডের মতো ওটিপি দিয়ে সম্মতি ভেরিফিকেশন করার পরেই কেবল মোবাইল ব্যালেন্স থেকে টাকা কাটা যায়।

এ বিষয়ে জানতে চাইলে বিটিআরসির একজন দায়িত্বশীল কর্মকর্তা নাম ও পরিচয় প্রকাশ না করার শর্তে বলেন, গ্রাহক সার্ভিস নেয় মোবাইলফোন কোম্পানির কাছ থেকে। ফলে গ্রাহক কোনও সেবা নিয়ে ব্যবহার করতে না পারলে বা প্রতারিত হলে গ্রাহক অভিযোগ করবে অপারেটরের বিরুদ্ধে। অপারেটর তার সেবা নিজে দিচ্ছে না থার্ড পার্টির মাধ্যমে দিচ্ছে এটা গ্রাহক দেখবে না। ফলে যেকোনও সেবার বিষয়ে মোবাইল ফোন কোম্পানি দায় এড়াতে পারে না।

ওই কর্মকর্তা উল্লেখ করেন, ভাস সেবা নিয়ে সমস্যা হওয়ায় বর্তমানে গ্রাহকের মোবাইলে ভাস (টি-ভাস বা টেলিকম ভ্যালু অ্যাডেড সার্ভিস) সার্ভিস নিতে হলে অবশ্যই ক্রেতার অনুমতি নিতে হবে। এ ক্ষেত্রে ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) চালু করা হয়েছে। ফলে এখন কোনও সেবা গ্রহীতার (মোবাইল ব্যবহারকারী) মোবাইল থেকে এখন টি-ভাসের নামে টাকা কেটে নেওয়ার সুযোগ নেই।  তিনি উল্লেখ করেন, আগে ভাস সেবা নিয়ে অনেক অনিয়ম হয়েছে। কমিশনে প্রচুর অভিযোগও পড়েছে।  কমিশন সেসব তদন্ত করে অনিয়ম পেয়ে নতুন ব্যবস্থা গ্রহণ করেছে।

বিটিআরসি সূত্রে জানা গেছে, ২০১৮ সালে বিটিআরসি একটি নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন অনুসারে। ডাইরেক্ট অপারেটরস বিলিং ডিরেক্টিভসে বিলিং অপারেটরদের সীমিত কিছু কাজের অনুমোদন দেওয়া হয়। ওই নির্দেশনায় কনটেন্ট, অ্যাপস, ভাসের বিল পরিশোধের কথা বলা হয়। দেশের মোবাইল অপারেটরগুলো ওই নির্দেশনা মেনে বিলিং অপারেটরদের সহযোগিতা নিয়ে থাকে বলে জানা গেছে। ডা. আব্দুন নূর তুষার আরেকটি যে সেবার বিষয়ে অভিযোগ তুলেছেন সেই ফরচুমো কোম্পানির সঙ্গে গ্রামীণফোন ওই নির্দেশনার আলোকে ২০২০ সালের ১৫ ডিসেম্বর থেকে সেবাদান কার্যক্রম শুরু করে।

প্রসঙ্গত, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি দেশের ১৮৩টি প্রতিষ্ঠানকে ‘টি-ভাস’ লাইসেন্স দিয়েছে। লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোকে টি-ভাস রেগুলেটরি গাইডলাইন মেনে স্বচ্ছতা, ন্যায় ও বৈষম্যহীন ও অন্যান্য প্রাসঙ্গিক নীতিমালার যথাযথ বিবেচনায় সাধারণ জনগণকে নিরাপদ, উপযোগীমূলক, দক্ষ সর্বজনীন ও সাধ্য অনুযায়ী টি-ভাস সেবা দিতে বলা হয়েছে। এই নিয়মের ব্যত্যয় করায় তথা গ্রাহকের অজান্তে মোবাইল থেকে টাকা কেটে নেওয়ার অভিযোগে ১১টি-ভাস কোম্পানির বিরুদ্ধে তদন্ত হয়। তদন্তে সত্যতা পাওয়ায় অধিকতর তদন্তের নির্দেশ দেয় বিটিআরসি। এর সঙ্গে দুটি মোবাইল ফোন অপারেটরের জড়িত থাকার প্রমাণও পায় কমিশন।

জানা যায়, দেশের বাইরের কোনও প্রতিষ্ঠান এ দেশে ভাস সেবা দিতে গেলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন বা ছাড়পত্র নিতে হয়। কারণ দেশ থেকে টাকা নিয়ে যেতে হলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন থাকতে হয়। বেশ কয়েক বছর আগে ভারতীয় একটি প্রতিষ্ঠান হাঙ্গামা এ দেশে ভাস সেবা দিয়ে পরিশোধিত মূলধনের চেয়ে কয়েকগুণ অর্থ লাভ দেখিয়ে নিয়ে যাওয়ার সময় বাংলাদেশ ব্যাংকের সন্দেহ হলে ব্যাংকটি বিটিআরসির কাছে হাঙ্গামা সম্পর্কে তথ্য চেয়ে পাঠায়। সেসময় নথি পর্যালোচনা করে দেখা যায়, হাঙ্গামার এ দেশে কাজ করার অনুমোদন ছিল। অনুমোদন ছিল বাংলোদেশ ব্যাংকেরও।

নাম প্রকাশ না করার শর্তে একটি মোবাইল অপারেটরের একজন শীর্ষ কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, অনেক ভাস সেবার অ্যাপ রয়েছে। মোবাইলফোন ব্যবহারকারীরা সেই অ্যাপ ডাউনলোড করে ব্যবহাররের সময় নিয়মকানুন ঠিক মতো পড়ে দেখেন না। ইয়েস বা নেক্সট বা এগ্রিতে ক্লিক করে চলে যান। যখন কোনও সমস্যা হয় তখন তিনি আমাদের বলেন, তার কাছ থেকে অনুমতি নেওয়া হয়নি বা তার অজান্তে টাকা কেটে নেওয়া হয়েছে। আসলে তিনি আগেই কোনও কিছু না পড়ে অনুমতি দিয়ে রেখেছেন। ফলে গ্রাহককে যেকোনও মোবাইল কেন্দ্রিক সেবা নেওয়ার আগে জেনে বুঝে তবেই নেওয়া উচিত বা সম্মতি দেওয়া উচিত।

 

/এফএএন/

লেনোভো বাজারে নিয়ে এলো দুটি নতুন ট্যাব

আপডেট : ২৯ জুলাই ২০২১, ২৩:৫১

করোনা মহামারির সময়ে হোম অফিস, অনলাইন ক্লাস, মিটিং, ওয়ার্কশপ এখন সব ডিজিটাল ডিভাইসনির্ভর। সন্তানের স্কুল থেকে শুরু করে পরিবারের জ্যেষ্ঠ সদস্যের দিন কাটছে ডিজিটাল দুনিয়ায়৷ আর এমন পরিবর্তনকে স্বাগত জানাতে বিশ্বখ্যাত ব্র্যান্ড  লেনেভো নিয়ে এসেছে ট্যাব।  যারা ভালো মানের ট্যাব খুঁজছেন, তাদের জন্য বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে চারটি ট্যাব।  লেনোভো ট্যাব এম৮ এবং লেনোভো ট্যাব এম১০ এই দুটি মডেলের চারটি ভ্যারিয়েন্টের ডিভাইস এখন পাওয়া যাচ্ছে বাজারে। 

লেনোভো ট্যাব এম ৮:  এতে আছে আট ইঞ্চি এইচডি ডিসপ্লে, কোয়াড কোর ২.০ গিগাহার্টজ প্রসেসর, ডলবি অডিও স্পিকার, ৫১০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, পেছনে ৮ মেগা পিক্সেলের অটোফোকাস ক্যামেরা, সামনের ক্যামেরা ২ মেগা পিক্সেলের।  এটি ২ জিবি র‌্যাম, ৩২ জিবি রম এবং এবং ৩ জিবি র‌্যাম ও ৩২ জিবি রমের দুটি ধরনে পাওয়া যাচ্ছে৷  

লেনোভো ট্যাব এম১০: প্রিমিয়াম গ্যাজেটে যা থাকা উচিত, তার সবই পাওয়া যাবে এই ট্যাবে- ১০.১ ইঞ্চি আইপিএস এইচডি স্ক্রিন, ডলবি অ্যাটমোস ডুয়াল স্পিকার, অ্যান্ড্রয়েড ১০ আপডেট। ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারিতে রয়েছে টানা ১০ ঘণ্টা ব্রাউজিং ও ৮ ঘণ্টা ভিডিও প্লেব্যাক সুবিধা।  পেছনে ৮ মেগা পিক্সেলের অটো ফোকাস ক্যামেরা, রয়েছে ৫ মেগা পিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।  এর র‌্যাম ৪ জিবি আর রম ৬৪ জিবি, যা ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।  

দুই মডেলের ট্যাবে রয়েছে মেটাল ফিনিশ, বক্সের ভেতরে ইউএসবি টাইপ সি চার্জার।  ১৪ হাজার ৯৯৯ থেকে ২৮ হাজার ৯৯৯ টাকার মধ্যে বেছে নিতে পারবেন আপনার পছন্দের ট্যাব। লেনোভো ট্যাব পাওয়া যাচ্ছে www.salextra.com.bd ও অন্যান্য অনলাইন মার্কেট প্লেসগুলোতে। ঘরে বসে সেলেক্সট্রা শপে অর্ডার করলে ঢাকার ভেতরে ডেলিভারি পৌঁছে যাবে ৪৮ ঘণ্টায়।  ক্রেডিট কার্ড ছাড়া ইএমআইতে পণ্য কেনার সুযোগও থাকছে।  বিস্তারিত জানতে ভিজিট করুন ফেসবুকের www.facebook.com/salextraonline এই লিংকে।

/এইচএএইচ/এমআর/

সম্পর্কিত

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার সেবা নেবে স্পাইস টিভি

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার সেবা নেবে স্পাইস টিভি

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

আপডেট : ২৯ জুলাই ২০২১, ১৩:৪২

বর্তমানে অ্যাপলের অল্প কিছু পণ্যে ফেস আইডি সুবিধা রয়েছে।  এর মধ্যে রয়েছে আইপ্যাড এবং আইফোন। এছাড়া অ্যাপলের অন্যান্য পণ্যে শুধু টাচ আইডি ব্যবহার করা হয়। তবে সম্প্রতি মার্ক গুরম্যানের পাওয়ার অন নিউজলেটারের বক্তব্য অনুসারে হয়তো এর একটি আমূল পরিবর্তন আসবে।

গুরম্যান দাবি করছেন, অ্যাপল তার আগামীর সব পণ্যে অথবা বেশিরভাগ পণ্যে ফেস আইডি আনার পরিকল্পনা করছে। তিনি আরও দাবি করেন, অ্যাপল পরিকল্পনা করছে আগামী প্রযুক্তির বাজারে তাদের ম্যাক, আইপ্যাড, আইফোন- এসব পণ্যে ফেস আইডি নিয়ে আসবে। সম্ভবত অ্যাপল তাদের আগামী পণ্যে টাচ আইডি বাদ দিয়েও দিতে পারে বলে তিনি মন্তব্য করেন।  কেননা এর চেয়ে ফেস আইডি তুলনামূলক সস্তা এবং নিরাপত্তার মানেও টাচ আইডির চেয়ে উন্নত।

গুরম্যান আরও জানান, বর্তমানের ম্যাকে ফেস আইডি নেই। তার একটি কারণ হতে পারে এর ডিসপ্লে অনেক পাতলা এবং এটাতে ডেপথ সেন্সর কাজ করবে না। 

সংবাদ মাধ্যম উবার গিজমো জানায়, সব মিলিয়ে অ্যাপল যদি তাদের ভবিষ্যতের সব পণ্যে ফেস আইডি নিয়ে আসে তাতে অবাক হওয়ার কিছু থাকবে না।

/এইচএএইচ/এমএস/

সম্পর্কিত

কিস্তিতে মূল্য পরিশোধের সুযোগ আনছে অ্যাপল

কিস্তিতে মূল্য পরিশোধের সুযোগ আনছে অ্যাপল

অ্যাপলের স্মার্ট ঘড়িতে ইসিজি ফিচার ব্যবহার করবেন যেভাবে

অ্যাপলের স্মার্ট ঘড়িতে ইসিজি ফিচার ব্যবহার করবেন যেভাবে

বাজারে অ্যাপল পণ্যের ঘাটতির বিষয়ে সতর্ক করলেন টিম কুক

বাজারে অ্যাপল পণ্যের ঘাটতির বিষয়ে সতর্ক করলেন টিম কুক

যে কারণে আইফোনের সঙ্গে চার্জার দেওয়া বন্ধ করেছে অ্যাপল

যে কারণে আইফোনের সঙ্গে চার্জার দেওয়া বন্ধ করেছে অ্যাপল

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

আপডেট : ২৮ জুলাই ২০২১, ২৩:২৫

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’-এর নিবন্ধন শুরু হয়েছে। আগ্রহীরা http://bsf.basis.org.bd/NASA-Registration-Form লিংকে গিয়ে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের শেষ তারিখ আগামী ১৫ আগস্ট। চলতি বছরের ২ ও ৩ অক্টোবর বিশ্বব্যাপী এই প্রতিযোগিতা ভার্চুয়ালি ২৫১টি শহরে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। 

বুধবার (২৮ জুলাই) ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে বেসিস।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-বেসিস’র তত্ত্বাবধানে ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় শুরু হচ্ছে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১’। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আয়োজিত হয় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বেসিসকে সহযোগিতা করবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এবার ৫০ লাখ শিক্ষার্থীকে সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত করার পাশাপাশি এক লাখ শিক্ষার্থীকে অনলাইনে প্রতিযোগিতায় যুক্ত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, ‘আমরা শিক্ষার্থীদের জন্য নতুন নতুন সুযোগ তৈরিতে কাজ করছি।  ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ এর মতো আর যেসব কর্মসূচি বেসিস  হাতে নেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বেসিসকে সবধরনের সহযোগিতা দেবে।’

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘বাংলাদেশ থেকে আমাদের সৃজনশীল শিক্ষার্থীরা সফলতার সঙ্গে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ সমাধান করছে এবং উল্লেখযোগ্য স্থান দখল করে নিচ্ছে। আমরা এবার সপ্তমবারের মতো এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি।’

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান বলেন, ‘একটা প্রতিযোগিতা থেকে আমরা নতুন নতুন অনেক বিষয় শিখি, নতুন নতুন অনেক উদ্ভাবন বের হয়ে আসে।  আমি বিশেষ করে, মেয়েদের এই প্রতিযোগিতায় আরও বেশি করে অংশগ্রহণের আহ্বান জানাবো।’ 

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র উপদেষ্টা আরিফুল হাসান অপু বলেন, ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন।  অংশগ্রহণকারীদের নিয়ে বেশ কয়েকটি ভার্চুয়াল বুটক্যাম্প করা হবে। আশা করছি, আমাদের দলগুলো এবারও ভালো করবে।’

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার সেবা নেবে স্পাইস টিভি

আপডেট : ২৮ জুলাই ২০২১, ২১:৫৫

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট স্পাইস টিভিকে সম্প্রচার সংক্রান্ত সেবাদান করবে। বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) ও স্পাইস টেলিভিশন লিমিটেডের (স্পাইস টিভি) মধ্যে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সম্প্রচার সেবা সংক্রান্ত একটি বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বুধবার (২৮ জুলাই) ঢাকায় বিএসসিএল’র প্রধান কার্যালয়ে চুক্তিটি সই হয়।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসসিএল’র চেয়ারম্যান ড. শাহ্জাহান মাহমুদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন। বিএসসিএল’র পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম ও স্পাইস টিভি’র পক্ষ থেকে স্বাক্ষর করেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাসান। এ সময় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে অনেকেই উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দেশের ৩৭তম টেলিভিশন চ্যানেল হিসেবে স্পাইস টিভি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সম্প্রচার সেবায় যুক্ত হলো। 

 

 

 

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

লেনোভো বাজারে নিয়ে এলো দুটি নতুন ট্যাব

লেনোভো বাজারে নিয়ে এলো দুটি নতুন ট্যাব

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

আপডেট : ২৮ জুলাই ২০২১, ২০:৫৬

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল যুগের উপযোগী মানবসম্পদ তৈরির জন্য শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে। ডিজিটাল যুগের উপযোগী হিসেবে নতুন প্রজন্মকে তৈরি করতে না পারলে তারা যুগের চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারবে না বলে মনে করেন তিনি।

বুধবার (২৮ জুলাই) ঢাকায় নিজের কার্যালয় থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে ‘প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল’ আয়োজিত হ্যাকাথন উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘ডিজিটাল কনটেন্ট মানে পাওয়ার পয়েন্ট না। উন্নত দেশগুলোতে শিক্ষার ডিজিটাল কনটেন্টের দৃষ্টান্ত তুলে ধরে মন্ত্রী বলেন, ‘একটি অ্যান্ড্রয়েড টিভি ও পেনড্রাইভে রাখা ডিজিটাল কনটেন্ট দিয়ে সহজে শ্রেণিকক্ষ ডিজিটাল করা সম্ভব।’ দেশের ৬৫০টি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষাদান করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘কনটেন্ট মানে শিশুদের জন্য আকর্ষণীয় এবং শৈল্পিক আধেয়।’

ডিজিটাল সংযুক্তিতে বাংলাদেশ উন্নত দেশের তুলনায় পিছিয়ে নেই উল্লেখ করে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ বিশ্বের ৮০টি দেশে সফট্ওয়্যার রফতানি করছে।  দেশে চাহিদার প্রায় ৭০ ভাগ মোবাইলফোন উৎপাদন করছে। হাওর, দ্বীপ ও দুর্গম চরাঞ্চলসহ দেশের প্রতিটি ইউনিয়নে উচ্চগতির ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া হচ্ছে।  ইতোমধ্যে ৫৮৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই জোন করা হয়েছে এবং ১২ হাজারেরও বেশি ফ্রি ওয়াইফাই জোন করার কাজ চলছে।’

প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের চেয়ারম্যান আশরাফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে  বাংলাদেশ কম্পিউটার সোসাইটির ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক রেজাউল করিম বক্তৃতা করেন।

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

সর্বশেষ

সৈয়দ আশরাফের ম্যুরাল ভাঙচুরের ঘটনায় মামলা

সৈয়দ আশরাফের ম্যুরাল ভাঙচুরের ঘটনায় মামলা

করোনার প্রতি লাশে ৩০০ টাকা করে নিয়েছেন হাসপাতাল কর্মকর্তা! 

ময়মনসিংহ মেডিক্যালকরোনার প্রতি লাশে ৩০০ টাকা করে নিয়েছেন হাসপাতাল কর্মকর্তা! 

প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট সময় চাই: আতিকুল ইসলাম

প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট সময় চাই: আতিকুল ইসলাম

সাপ্তাহিক ছুটির দিনে ঢিলেঢালা চেকপোস্ট

সাপ্তাহিক ছুটির দিনে ঢিলেঢালা চেকপোস্ট

টানা বৃষ্টিতে সাতক্ষীরায় ব্যাপক ক্ষতি, বাঁধ ভাঙার শঙ্কা

টানা বৃষ্টিতে সাতক্ষীরায় ব্যাপক ক্ষতি, বাঁধ ভাঙার শঙ্কা

দেশে পৌঁছেছে সিনোফার্মের ৩০ লাখ ডোজ টিকা

দেশে পৌঁছেছে সিনোফার্মের ৩০ লাখ ডোজ টিকা

সিলেট-৩ আসনের উপনির্বাচন ৪ সেপ্টেম্বর

সিলেট-৩ আসনের উপনির্বাচন ৪ সেপ্টেম্বর

লকডাউনে বন্ধ মার্কেট ও দোকানে চলছে ‘বিকল্প’ লেনদেন

লকডাউনে বন্ধ মার্কেট ও দোকানে চলছে ‘বিকল্প’ লেনদেন

গৃহবধূর সঙ্গে পুলিশ সদস্যের অনৈতিক সম্পর্কের অভিযোগ, বাড়ি ঘেরাও 

গৃহবধূর সঙ্গে পুলিশ সদস্যের অনৈতিক সম্পর্কের অভিযোগ, বাড়ি ঘেরাও 

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল দুই বন্ধুর

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল দুই বন্ধুর

সাঁতারে বিশ্ব রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকার প্রথম সোনা

টোকিও অলিম্পিকসাঁতারে বিশ্ব রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকার প্রথম সোনা

ইয়াবাসহ গ্রেফতার পুলিশ সদস্য রিমান্ডে

ইয়াবাসহ গ্রেফতার পুলিশ সদস্য রিমান্ডে

সর্বশেষসর্বাধিক

লাইভ

© 2021 Bangla Tribune