X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্য না করতে বিজ্ঞপ্তি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ জুন ২০২১, ১৯:২২আপডেট : ০৯ জুন ২০২১, ২০:৫১

‘বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে পারে’ এমন কিছু ‘সামাজিক মাধ্যমে’ না লেখার জন্য একটি বিজ্ঞপ্তি দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগ। বুধবার (৯ জুন) বিভাগের সভাপতি আনোয়ারা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘শিক্ষার্থীরা বিভাগ সম্পর্কে কোনও মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করবে না। এতে বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে পারে।’

বিজ্ঞপ্তিটি পেয়ে শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। বিশ্ববিদ্যালয়ের অন্য বিভাগের শিক্ষকরা বলছেন, যে পরিস্থিতিই তৈরি হোক এ ধরনের নিষেধাজ্ঞা শিক্ষার্থীদের গণ্ডি ছোট করে দেয়। বিশ্ববিদ্যালয়ে কথা বলার মাধ্যমে শিক্ষার্থী তার জানার জগৎকে সম্প্রসারিত করবে এটাই কামনা করা হয়। সেখানে এধরনের নিষেধাজ্ঞা যৌক্তিক না।

বিভাগীয় শিক্ষার্থীদের দাবি, এই বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নিতে হবে। মত প্রকাশের ওপর হস্তক্ষেপ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেনে নেবে না।

ওই বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী বলছেন, চার মাস হলো আমাদের স্নাতকের ফল আটকে আছে। আমরা ক্লাস পরীক্ষা এসব নিয়ে ফেসবুকে নিজেদের মধ্যে কেন কথা বলতে পারবো না? এখন তো ছুটি। এসময়ে ফলাফল প্রকাশে তো কোনও বাধা নেই। আমরা বিষয়টি নিয়ে আমাদের শিক্ষকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক জানান, অন্য বিভাগের বিষয়ে গণমাধ্যমে মন্তব্য করা শোভন নয়। তবে আমরা এই বিষয়ের সঙ্গে একমত নই। শিক্ষার্থীরা নানা ফোরামে যৌক্তিক সমালোচনা করতেই পারে। বিশ্ববিদ্যালয়ের সেখানে হস্তক্ষেপ করা শোভন নয়। 

এ ব্যাপারে রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক আনোয়ারা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, বিষয়টিকে নেতিবাচকভাবে নেওয়ার কিছু নেই। অনেক সময় বিভাগের শিক্ষার্থীরা আবেগপ্রবণ হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক কিছু লিখে থাকেন। এতে বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। এ কারণে এমন কিছু যেন না লেখেন সেজন্য একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। এটি কোনও নিষেধাজ্ঞা নয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক জাকির হোসেন বলেন, মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপের অধিকার সংবিধান কাউকে দেয়নি। বিশ্ববিদ্যালয় এমন কাজ কেন করবে? তিনি মনে করেন এটা একটা স্বৈরাচারী সিদ্ধান্ত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি মাহবুবা জাহান বলেন, রাজনীতি বিজ্ঞান এমন একটা বিভাগ যে বিভাগে সংবিধান পড়ানো হয়, যারা নাগরিক অধিকার বিষয়ে সতর্ক করবে তারা যদি বাক স্বাধীনতা হরণের বিজ্ঞপ্তি দেয় তাহলে সেটা ভীষণ নিন্দনীয়। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় স্বাধীন মত প্রকাশের জায়গা। এখানে শিক্ষার্থীদের কথা বলার অধিকার কেড়ে নেওয়া অন্য আরও বিধিনিষেধ জারির প্রথম ধাপ।
 
ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হাসান মনে করেন, বিজ্ঞপ্তি দিয়ে মতামত প্রকাশ বন্ধ করা যাবে না। তিনি বলেন, শিক্ষার্থীরা মত প্রকাশ করবেই। তবে নানা ইস্যুতে ফান করতে গিয়ে একটু এদিক সেদিক মন্তব্য হয়, সেটা ভিন্নভাবে করতে হবে। আমার মনে হয় আরেকটু লিবারেল পন্থায় বিষয়টা ম্যানেজ করা যেতো।
/ইউআই/এমআর/
সম্পর্কিত
বাসের ধাক্কায় চুয়েটের ২ শিক্ষার্থী নিহত, সহপাঠীদের আলটিমেটাম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য
ঝুলে আছে ঝুলন্ত সেতুর সংস্কারকাজ
সর্বশেষ খবর
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ