X
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮

সেকশনস

বাংলালায়নের লাইসেন্স বাতিল হচ্ছে?

আপডেট : ১৬ জুন ২০২১, ০৯:০০

ওয়াইম্যাক্স (উচ্চগতির ইন্টারনেট) ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালায়ন কমিউনিকেশন্স লিমিটেডের লাইসেন্স বাতিল হচ্ছে। লাইসেন্স বাতিলের কার্যক্রম গ্রহণের জন্য টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা- বিটিআরসি সরকারের পূর্বানুমোদন চেয়ে  ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি পাঠিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ব্রডব্যান্ড ওয়্যারলেস একসেস (বিডব্লিউএ) অপারেটর বাংলালায়ন কমিউনিকেশন্স লিমিটেডের কাছে ২০২০ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিটিআরসির সব মিলিয়ে  বকেয়া পড়েছে ২০৫ কোটি ৯৪ লাখ টাকা। এই টাকা পরিশোধ না করা এবং লাইসেন্স বাতিলের জন্য পাঠানো কারণ দর্শানো নোটিশের জবাব না দেওয়ায় ‘বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১’ এর ধারা ৪৬ (৩) (খ) অনুযায়ী, প্রতিষ্ঠানটির অনুকূলে প্রদত্ত বিডব্লিউএ লাইসেন্স বাতিলের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বিটিআরসির ২৫১তম কমিশন বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। 

বিটিআরসির একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, লাইসেন্স বাতিল কার্যক্রম পরিপূর্ণ করতে সরকারের অনুমোদন গ্রহণের জন্য বিটিআরসি ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি পাঠিয়েছে।  কমিশন বৈঠকের পরই এই চিঠি পাঠানো হয়।

লাইসেন্স বাতিলের বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বকেয়া পরিশোধের সামর্থ্য বাংলালায়নের নেই।  কখনও তাদের সে সামর্থ্য হবে বলেও মনে হয় না।  বকেয়া পরিশোধ করলে না হয় অন্যকিছু ভাবা যেত। কিন্তু তারা তো বকেয়াই পরিশোধ করতে পারছে না।  এজন্য তারা অনেক সময়ও পেয়েছে।’ এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলালায়নের ব্যান্ডউইথ নিয়ে নেওয়া হয়েছে।  সেই ব্যান্ডউইথ ফাইভ-জিতে ব্যবহার করা হবে।  তিনি বলেন, ‘আমাদের সিদ্ধান্ত হলো— বাংলালায়নের অস্তিত্ব থাকার কোনও যুক্তি নেই।’ 

প্রসঙ্গত, বাংলাদেশে ওয়াইম্যাক্স অপারেটর ছিল তিনটি— বাংলালায়ন, অজের ওয়্যারলেস ব্রডব্যান্ড বাংলাদেশ লিমিটেড (কিউবি নামে পরিচিত) এবং ওলো (বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ-বিআইএ)।  এরমধ্যে প্রথম দুটি ২০০৮ সালে ওয়াইম্যাক্স সেবাদানের জন্য লাইসেন্স পায়। বর্তমানে তিনটি প্রতিষ্ঠানেরই সেবা বন্ধ রয়েছে।  সেবা বন্ধ থাকায় ২০২০ সালের জুন মাস থেকে বিটিআরসি ওয়াইম্যাক্সের গ্রাহক সংখ্যা প্রকাশ করা বন্ধ করে দেয়।  এর আগে ওই বছরের মার্চ মাসে ওয়াইম্যাক্সের গ্রাহক সংখ্যা নেমে যায় মাত্র দুই হাজারে, যা এক সময় ছিল ৫ লাখের বেশি।

বাংলালায়নের লাইসেন্স বাতিল সংক্রান্ত নথি ঘেঁটে দেখা গেছে, প্রতিষ্ঠানটি ২০০৮ সালের ১৮ নভেম্বর বিডব্লিউ লাইসেন্স পায়, যার মেয়াদ রয়েছে ২০২৩ সালের ১৭ নভেম্বর পর্যন্ত। বাংলালায়নের বকেয়া সংক্রান্ত বিষয়ে (বাংলালায়নের কাছ থেকে বিটিআরসি তথা সরকারের বকেয়া রাজস্ব আদায় প্রসঙ্গে)  ২০১৯ সালের ২২ মে অনুষ্ঠিত বিটিআরসির ২২৭তম কমিশন বৈঠকে জানানো হয়, বাংলালায়নের ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত বার্ষিক লাইসেন্স ফি বাবদ ১১ কোটি ৩৯ লাখ, রাজস্ব শেয়ার বাবদ ৮ কোটি ৬৭ লাখ, স্পেক্ট্রাম চার্জ বাবদ ৬৮ কোটি ৭৭ লাখ, বিলম্ব ফি বাবদ ৫৫ কোটি ৬৮ কোটি ও ভ্যাট (মূসক) বাবদ ৮ কোটি ৯ লাখ টাকা— অর্থাৎ সব মিলিয়ে  বকেয়ার পরিমাণ ১৫২ কোটি ৬১ লাখ (প্রায়) টাকা। যা পরিশোধ না করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কমিশন কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করে। (পরবর্তীতে এই বকেয়ার পরিমাণ দাঁড়িয়েছে ২০৫ কোটি ৯৪ লাখ টাকায়।)

সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে— বাংলালায়নের ব্যান্ডইথের ৯৫ শতাংশ ক্যাপাসিটি ব্লক করে দেওয়া, বরাদ্দকৃত তরঙ্গ (স্পেক্ট্রাম) বাতিলের জন্য কারণ দর্শানোর নোটিশ প্রদান, লাইসেন্স বাতিলের কার্যক্রম গ্রহণে কারণ দর্শানোর নোটিশ ইস্যুর অনুমোদন প্রদানের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি পাঠানোর সিদ্ধান্ত। 

পরে ২০১৯ সালের ২১ অক্টোবর প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বাংলালায়ন নির্ধারিত সময়ের মধ্যে প্রাপ্য বকেয়া পরিশোধ না করলে  তাদের লাইসেন্স বাতিলের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।

জানা যায়, ২০২০ সালের ১০ মার্চ বাংলালায়নের লাইসেন্স বাতিলের লক্ষ্যে কারণ দর্শানো নোটিশ ইস্যুর অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে চিঠি পাঠায় বিটিআরসি।  ওই চিঠির পরিপ্রেক্ষিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ একই মাসের ১৫ তারিখে প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিলের জন্য কারণ দর্শানোর নোটিশ অনুমোদন প্রদান করে বিটিআরসিতে চিঠি দেয়। 

২২৭তম কমিশন বৈঠকের সিদ্ধান্ত মতে, বিটিআরসির সংশ্লিষ্ট বিভাগ ২০১৯ সালের ১০ ফেব্রুয়ারি আইআইজি-গুলোর (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) মাধ্যমে বাংলালায়নের ব্যান্ডউইথের সর্বোচ্চ ঊর্ধ্বসীমা আরোপ করা হয় এবং স্পেক্ট্রাম বিভাগ থেকে একই বছরের ৩ জুলাই বাংলালায়নের অনুকূলে বরাদ্দকৃত তরঙ্গ (২৫৮৫-২৬২০ মেগাহার্টজ), যার ব্যান্ডউইথ ৩৫ মেগাহার্টজ বাতিলসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না, সে বিষয়ে ৩০ দিনের মধ্যে কমিশন বরাবরে লিখিত বক্তব্য উপস্থাপনের জন্য বাংলালায়নকে  চিঠি পাঠানো হয়।  এই চিঠির উত্তরে বাংলালায়ন বিটিআরসির স্পেক্ট্রাম বিভাগ বরাবর একটি আই্নি নোটিশ পাঠায়।

ওই নোটিশের বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের আগে সংশ্লিষ্ট বিষয়ে আইনি মতামত জানতে চেয়ে স্পেক্ট্রাম বিভাগ থেকে বিটিআরসির লিগ্যাল শাখায় নথি পাঠানো হয়। এ ব্যাপারে লিগ্যাল শাখাকে অনুরোধ করা হলে লিগ্যাল শাখা বিটিআরসির আইনি পরামর্শক প্রতিষ্ঠান থেকে ২০২০ সালের ১৮ আগস্ট প্রাপ্ত আইনগত মতামত সংযুক্তি আকারে স্পেক্ট্রাম বিভাগে পাঠায়।

বিটিআরসির আইনি পরামর্শক প্রতিষ্ঠানের মতামতের পরিপ্রেক্ষিতে এবং প্রতিষ্ঠানটি (বাংলালায়ন) কোনও প্রকার বকেয়া পরিশোধ না করায় সরকারের পূর্বানুমোদনক্রমে গত ২০ জানুয়ারি বাংলালায়নকে লাইসেন্স বাতিলের জন্য কারণ দর্শানোর নোটিশ পাঠায়।  কারণ দর্শানো নোটিশে উল্লিখিত সময়সীমার মধ্যে প্রতিষ্ঠানটি কোনও জবাব দেয়নি।  নথিতে বিশেষভাবে উল্লেখ করা হয়, বিডব্লিউএ লাইসেন্স, লাইসেন্সিং গাইডলাইন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ অনুযায়ী, লাইসেন্স সংশ্লিষ্ট যাবতীয় চার্জ যথা সময়ে কমিশনে জমা দেওয়ার বিধান রয়েছে, যা বাংলালায়ন মানেনি। 

/এপিএইচ/

সম্পর্কিত

টানা ৩ দিন ইন্টারনেট সেবা বন্ধ থাকলে বিল দিতে হবে না

টানা ৩ দিন ইন্টারনেট সেবা বন্ধ থাকলে বিল দিতে হবে না

সৌদি চায় আরও ১ টেরাবাইট, মালয়েশিয়া ২০০ জিবিপিএস

সৌদি চায় আরও ১ টেরাবাইট, মালয়েশিয়া ২০০ জিবিপিএস

ইন্টারনেট সংযোগে এলাকাভিত্তিক ‘খবরদারি’ চলবে না

ইন্টারনেট সংযোগে এলাকাভিত্তিক ‘খবরদারি’ চলবে না

২৬ মার্চ থেকে ৫ এমবিপিএস’র দামে ১০ এমবিপিএস ইন্টারনেট

২৬ মার্চ থেকে ৫ এমবিপিএস’র দামে ১০ এমবিপিএস ইন্টারনেট

সম্প্রচারে ফিরলো স্টার জলসাও

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ২১:১৮

জি বাংলা সম্প্রচারে ফেরার পরদিনই ফিরলো স্টার জলসা। চ্যানেলটি বিজ্ঞাপন মুক্ত ক্লিন ফিড প্রচার করছে। শনিবার (১৬ অক্টোবর) রাত থেকেই চ্যানেলটি অনুষ্ঠান সম্প্রচার করছে।

এ বিষয়ে জানতে চাইলে ক্যাবল অপারেটর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সভাপতি আনোয়ার পারভেজ বলেন, অনেক চ্যানেলই এখন ক্লিন ফিড নিয়ে সম্প্রচারে আসতে চাইছে। আমাদের একটাই শর্ত ক্লিন ফিড। তিনি জানান, শিগগিরই কালার্সসহ অন্যান্য চ্যানেলও ক্লিন ফিড নিয়ে সম্প্রচারে আসবে।

প্রসঙ্গত, গত ১ অক্টোবর কোয়াবের সদস্যরা ও ডিটিএইচ অপারেটররা দেশে ক্যাবল টিভির সম্প্রচার বন্ধ রাখে। স্যাটেলাইট চ্যানেল বিজ্ঞাপন মুক্ত (ক্লিন ফিড) রাখার বিষয়ে সরকার কড়াকড়ি আরোপ করলে ক্যাবল অপারেটররা স্যাটেলাইট চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ রাখে। ক্লিন ফিড দেওয়ার পরই একেক করে চ্যানেলগুলো সম্প্রচারে ফিরছে।   

 

/এইচএএইচ/এমআর/

সম্পর্কিত

বন্ধ হয়ে যাচ্ছে স্যামসাং ক্লাউডের কিছু ফিচার

বন্ধ হয়ে যাচ্ছে স্যামসাং ক্লাউডের কিছু ফিচার

ভাইবার নিয়ে আসছে অনেক ফিচার

ভাইবার নিয়ে আসছে অনেক ফিচার

ক্লিন ফিড নিয়ে সম্প্রচারে ফিরলো জি বাংলা

ক্লিন ফিড নিয়ে সম্প্রচারে ফিরলো জি বাংলা

ইন্টারনেট স্বাভাবিক

ইন্টারনেট স্বাভাবিক

বন্ধ হয়ে যাচ্ছে স্যামসাং ক্লাউডের কিছু ফিচার

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১৯:৪৬

বন্ধ হয়ে যাচ্ছে স্যামসাং ক্লাউডের কিছু ফিচার। প্রতিষ্ঠনটি তাদের ক্লাউড ওয়েবসাইটে একটি নোটিশের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। বন্ধ হওয়া ফিচারগুলোর মধ্যে থাকছে— গ্যালারি সিঙ্ক্রোনাইজ এবং মাই ফাইলসের ড্রাইভ স্টোরেজ।

নোটিশে জানানো হয়, নভেম্বরের ৩০ তরিখের পর এই ক্লাউড ডাটাগুলো মুছে যাবে। আবার যাদের প্রিমিয়াম স্টোরেজ সাবস্ক্রিপশন আছে, সেটাও বাতিল হয়ে যাবে এবং এর ফি সাবস্ক্রাইবারদের কাছে ফেরত পাঠানো হবে।

নোটিশে আরও বলা হয়, এরপর থেকে কয়েকটি দেশ বাদে এই ফিচারটি মাইক্রোসফট ওয়ান ড্রাইভের মাধ্যমে ব্যবহারের সুযোগ দেওয়া হবে। সুতরাং, ঝামেলা এড়াতে ব্যবহারকারীরা চাইলে তাদের এই ডাটাগুলো ওয়ান ড্রাইভে সিঙ্ক্রোনাইজ করে নিতে পারেন। অন্যথায়, তাদের ডাটাগুলো পিসি বা মোবাইলে ডাউনলোড করে নিতে হবে। এই দুটো ফিচার ছাড়া অন্য সব ফিচার যেমন-কনক্টাস, ক্যালেন্ডার এবং নোটস ইত্যাদি ডাটাগুলো আগের মতোই ঠিক থাকবে।

নোটিশের বর্ণনা অনুযায়ী, গত বছর ডিসেম্বরের ১ তারিখ থেকে বন্ধ করা হয়েছে এই ফিচার দুটো ব্যবহারের সব সুবিধা। একইদিন থেকে ওয়ান ড্রাইভ মাইগ্রেশন এবং ডাটা ডাউনলোড সুবিধা চালু করা হয়েছে। এরপর অক্টোবরের ১ তারিখ থেকে বন্ধ করা হয়েছে উল্লিখিত দুটি সিঙ্ক্রোনাইজ, গুগল ড্রাইভ মাইগ্রেশন সাপোর্ট এবং প্রিমিয়াম স্টোরেজ সাবস্ক্রিপশন সাপোর্ট। সবশেষ আগামী নভেম্বরের ৩০ তারিখ থেকে বন্ধ হয়ে যাবে ডাটা ডাউনলোড সাপোর্ট।

স্যামসাং ক্লাউডের এই ঘোষণটি কার্যকর করা হয়েছে বিশ্বব্যাপী দেশগুলোকে দু’টি গ্রুপে ভাগ করে। এরমধ্যে বাংলাদেশ রয়েছে দ্বিতীয় গ্রুপে।

 

 

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

সম্প্রচারে ফিরলো স্টার জলসাও

সম্প্রচারে ফিরলো স্টার জলসাও

ভাইবার নিয়ে আসছে অনেক ফিচার

ভাইবার নিয়ে আসছে অনেক ফিচার

ক্লিন ফিড নিয়ে সম্প্রচারে ফিরলো জি বাংলা

ক্লিন ফিড নিয়ে সম্প্রচারে ফিরলো জি বাংলা

ইন্টারনেট স্বাভাবিক

ইন্টারনেট স্বাভাবিক

ভাইবার নিয়ে আসছে অনেক ফিচার

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১৮:৪৬

টি-২০ বিশ্বকাপ মৌসুমে ভাইবার তার জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মে আকর্ষণীয় ফিচার ও অ্যাক্টিভিটি নিয়ে এসেছে। বিশ্বকাপ ক্রিকেট স্টিকারের স্থানীয় সংস্করণ থেকে শুরু করে এআর-চালিত ক্রিকেট থিমের ভাইবার লেন্স তৈরি, বিশ্বের শীর্ষস্থানীয় অ্যাপটি এর ব্যবহারকারীদের জন্য পুরো মৌসুমজুড়ে অনেক অফার নিয়ে এসেছে। এছাড়া ক্রিকেট-ভক্তদের উপহার জেতা এবং তাদের প্রিয় ক্রিকেটারদের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগও থাকছে।

রাকুতেন ভাইবারের সিনিয়র ডিরেক্টর ডেভিড সে বলেন, ‘বিশ্বকাপ উপলক্ষে আমরা অনেক আকর্ষণীয় ফিচার, যেমন- এআর-চালিত ভাইবার লেন্স, ভাইবার কমিউনিটির মাধ্যমে ক্রিকেটারদের সঙ্গে রিয়েল-টাইমে যুক্ত হওয়ার সুযোগ, চ্যাটবটের সক্রিয় ব্যবহারকারীদের জন্য পুরস্কারসহ আরও অনেক কিছু নিয়ে এসেছি।’

ভাইবার কাস্টমাইজড স্টিকার প্যাক নিয়ে আসবে, যা খেলার বিভিন্ন উত্তেজনাকর মুহূর্তে কথোপকথনকে আরও উপভোগ্য করে তুলবে।

-বিজ্ঞপ্তি

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

ওয়ালটনের ডুয়াল ব্যান্ডের রাউটার

ওয়ালটনের ডুয়াল ব্যান্ডের রাউটার

সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি

সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি

বিটিআরসিকে তরঙ্গ ফি পরিশোধ করলো টেলিটক

বিটিআরসিকে তরঙ্গ ফি পরিশোধ করলো টেলিটক

এএমডি রাইজেন প্রসেসরের জন্য উইন্ডোজ ১১ এর দুঃসংবাদ

এএমডি রাইজেন প্রসেসরের জন্য উইন্ডোজ ১১ এর দুঃসংবাদ

ক্লিন ফিড নিয়ে সম্প্রচারে ফিরলো জি বাংলা

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১৬:০৯

টানা দুই সপ্তাহ বন্ধ থাকার পর বিজ্ঞাপন ছাড়াই (ক্লিন ফিড) বাংলাদেশে সম্প্রচারে ফিরেছে জনপ্রিয় ভারতীয় টেলিভশন চ্যানেল জি বাংলা। কেবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সভাপতি আনোয়ার পারভেজ এ তথ্য জানিয়েছেন।

আজ শনিবার (১৬ অক্টোবর) তিনি বাংলা ট্রিবিউনকে জানান, ভারতের স্যাটেলাইট টিভি চ্যানেল জি বাংলা ক্লিন ফিড দেওয়ায় গতকাল শুক্রবার (১৫ অক্টোবর) থেকে দেশে সম্প্রচার শুরু হয়েছে। ‘কালার্স’ নামে আরেকটি চ্যানেলও শিগগিরই ক্লিন ফিড নিয়ে বাংলাদেশে সম্প্রচার শুরু করবে। আরও বেশ করেকটি চ্যানেল ক্লিন ফিড নিয়ে সম্পচারে আসছে বলেও জানান তিনি। 

কোয়াব সভাপতি বলেন, বিদেশি চ্যানেলের সম্প্রচারে আসতে গেলে শর্ত একটাই ক্লিন ফিড (বিজ্ঞাপন মুক্ত) হতেই হবে। ক্লিন ফিড না হলে আমরা আমাদের নেটওয়ার্কে সেই টিভি চালু করবো না।

সম্প্রচারের ফাঁকে বিজ্ঞাপনের সময় এখন এমন নোটিশ দেখা যাচ্ছে চ্যানেলটিতে (ছবি: বাংলা ট্রিবিউন)

বাংলাদেশের আইনে অনুষ্ঠানের ফাঁকে বিজ্ঞাপন প্রচার করে- এমন বিদেশি টেলিভিশন চ্যানেল সম্প্রচার করার সুযোগ নেই। বেশ আগে থেকেই এসব চ্যানেলে দেশে সম্প্রচার বন্ধ করার কথা বলা হলেও সম্প্রতি এ বিষয়ে কঠোর হয় সরকার। গত ১৩ সেপ্টেম্বর তথ্য মন্ত্রণালয় থেকে পরিপত্র জারি করা হয়। এর পরিপ্রেক্ষিতে ১ অক্টোবর থেকে বিদেশি চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ করা হয়। তবে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে চ্যানেল বন্ধ করতে গিয়ে ক্লিন ফিডের চ্যানেলগুলোও বন্ধ হয়ে যায়।

পরে গত ৫ অক্টোবর সব চ্যানেল বন্ধ না রেখে বিজ্ঞাপনবিহীন (ক্লিন ফিড) বিদেশি টিভি চ্যানেলে বা অনুষ্ঠান সম্প্রচারের নির্দেশ দেয় তথ্য মন্ত্রণালয়। ক্যাবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) প্রশাসকসহ সংশ্লিষ্টদের একটি চিঠি দেয় তথ্য মন্ত্রণালয়। এরপর থেকে বাংলাদেশে ক্লিন-ফিড দেয় এমন কিছু চালু করার কথা জানায় কোয়াব। এবার সে তালিকায় যুক্ত হলো জি বাংলা। 

/এইচএএইচ/ইউএস/

ইন্টারনেট স্বাভাবিক

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ২১:০৮

দেশে মোবাইল ইন্টারনেট স্বাভাবিক হয়েছে। এর আগে আজ ভোর ঠিক ৫টায় ইন্টারনেটের ধীরগতি লক্ষ করা গেছে। 

আইআইজি ফোরামের মহাসচিব আহমেদ জুনায়েদ শুক্রবার (১৫ অক্টোবর) জানান, বিকাল ৪টা ১৩ মিনিটে ইন্টারনেট স্বাভাবিক হয়েছে। 

গতকাল বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দিবাগত মধ্যরাত থেকে সামাজিক যোগাযোগমাধ্যমসহ সব ধরনের ওয়েবসাইট ব্রাউজিংয়ে সমস্যা পাচ্ছেন বলে অভিযোগ করেছেন ব্যবহারকারীরা। অনেকেই জরুরি ই-মেইলও চেক করতে পারছেন না বলে জানিয়েছেন। তবে ব্রডব্যান্ড ইন্টারনেট যথারীতি ব্যবহার করা যাচ্ছে।

প্রসঙ্গত, দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী প্রায় সাড়ে ১১ কোটি আর ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১ কোটির কিছু বেশি।

 

/এইচএএইচ/এনএইচ/এমওএফ/

সম্পর্কিত

সম্প্রচারে ফিরলো স্টার জলসাও

সম্প্রচারে ফিরলো স্টার জলসাও

বন্ধ হয়ে যাচ্ছে স্যামসাং ক্লাউডের কিছু ফিচার

বন্ধ হয়ে যাচ্ছে স্যামসাং ক্লাউডের কিছু ফিচার

ভাইবার নিয়ে আসছে অনেক ফিচার

ভাইবার নিয়ে আসছে অনেক ফিচার

ক্লিন ফিড নিয়ে সম্প্রচারে ফিরলো জি বাংলা

ক্লিন ফিড নিয়ে সম্প্রচারে ফিরলো জি বাংলা

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

টানা ৩ দিন ইন্টারনেট সেবা বন্ধ থাকলে বিল দিতে হবে না

টানা ৩ দিন ইন্টারনেট সেবা বন্ধ থাকলে বিল দিতে হবে না

সৌদি চায় আরও ১ টেরাবাইট, মালয়েশিয়া ২০০ জিবিপিএস

বাংলাদেশের অব্যবহৃত ব্যান্ডউইথসৌদি চায় আরও ১ টেরাবাইট, মালয়েশিয়া ২০০ জিবিপিএস

ইন্টারনেট সংযোগে এলাকাভিত্তিক ‘খবরদারি’ চলবে না

ইন্টারনেট সংযোগে এলাকাভিত্তিক ‘খবরদারি’ চলবে না

২৬ মার্চ থেকে ৫ এমবিপিএস’র দামে ১০ এমবিপিএস ইন্টারনেট

২৬ মার্চ থেকে ৫ এমবিপিএস’র দামে ১০ এমবিপিএস ইন্টারনেট

মোবাইল ইন্টারনেটের গতিতে ১৩৭ দেশের মধ্যে ১৩৫তম বাংলাদেশ

মোবাইল ইন্টারনেটের গতিতে ১৩৭ দেশের মধ্যে ১৩৫তম বাংলাদেশ

‘চলতি বছরেই সারাদেশে ব্রডব্যান্ড সংযোগ পৌঁছে যাবে’ 

‘চলতি বছরেই সারাদেশে ব্রডব্যান্ড সংযোগ পৌঁছে যাবে’ 

করোনাকালে প্রযুক্তির উত্থান

করোনাকালে প্রযুক্তির উত্থান

সব শিক্ষাপ্রতিষ্ঠান পাবে উচ্চগতির ইন্টারনেট

সব শিক্ষাপ্রতিষ্ঠান পাবে উচ্চগতির ইন্টারনেট

ব্রডব্যান্ডে কাঙ্ক্ষিত গতি থাকবে তো?

ব্রডব্যান্ডে কাঙ্ক্ষিত গতি থাকবে তো?

কবে বেঁধে দেওয়া হবে মোবাইল ইন্টারনেটের দাম?

কবে বেঁধে দেওয়া হবে মোবাইল ইন্টারনেটের দাম?

সর্বশেষ

হত্যা মামলায় যুবলীগ নেতা ফোয়াদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি 

হত্যা মামলায় যুবলীগ নেতা ফোয়াদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি 

পাবজি খেলা নিয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত কিশোর সংশোধনাগারে

পাবজি খেলা নিয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত কিশোর সংশোধনাগারে

দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান

দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান

সম্পাদকের অনুসারীদের হাতে চবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি লাঞ্ছিত

সম্পাদকের অনুসারীদের হাতে চবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি লাঞ্ছিত

রাসেলকে নিয়ে বঙ্গবন্ধুর স্মৃতি, জেলখানা ওর আব্বার বাড়ি

রাসেলকে নিয়ে বঙ্গবন্ধুর স্মৃতি, জেলখানা ওর আব্বার বাড়ি

© 2021 Bangla Tribune