X
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮

সেকশনস

দুই কারণে করোনায় মৃত্যু বেড়েছে রাজশাহীতে

আপডেট : ২২ জুন ২০২১, ২০:৫১

রাজশাহীতে করোনা ও উপসর্গ নিয়ে মৃত্যু কোনোভাবেই কমছে না। প্রতিদিন ১০-১২ জনের মৃত্যু হচ্ছে। একই সঙ্গে রোগী ভর্তির সংখ্যা বাড়ছে। মূলত দুই কারণে রাজশাহীতে মৃত্যু বেড়েছে।

চিকিৎসা সংশ্লিষ্টদের ভাষ্যমতে, প্রথমত করোনা আক্রান্ত বয়স্ক ব্যক্তিদের শেষ সময়ে হাসপাতালে আনার কারণে মূলত বাঁচানো সম্ভব হচ্ছে না। দ্বিতীয়ত গ্রামের মানুষ করোনা পরীক্ষা কম করাচ্ছে। জ্বর-সর্দিতে আক্রান্ত হলেও চিকিৎসকের পরামর্শ ছাড়াই বাসায় কবিরাজি চিকিৎসা নেয়। এরা হাসপাতালে এসে অক্সিজেন নিতে নিতেই মারা যান।

রামেক হাসপাতালের তথ্যমতে, হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১০ জন পুরুষ ও তিনজন নারী। যাদের পাঁচজনের করোনা পজিটিভ ছিল। বাকিরা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃতদের মধ্যে নয়জনের বয়স ৬১ বছর থেকে ৯৫ বছর পর্যন্ত। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন এবং ৩১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন। গত ১ জুন সকাল ৮টা থেকে ২২ জুন সকাল ৮টা পর্যন্ত রামেক হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ২২৯ জন।

করোনা আক্রান্ত বয়স্ক ব্যক্তিদের শেষ সময়ে হাসপাতালে আনা হয়

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, রাজশাহীতে করোনায় মৃত্যুর সংখ্যা যে বেশি এটা বলা যায় না। এখন যে সংখ্যা আছে, তা স্বাভাবিক। কেন না যারা মারা যাচ্ছে তাদের অধিকাংশই বয়স্ক। কারও ৯৫ বছর, কারও ৭৫। কেউ ডায়াবেটিসের রোগী, কেউ হার্টের। এসব রোগী করোনায় আক্রান্ত হলে দুর্বল হয়ে পড়েন। এদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। আবার শেষ সময়ে হাসপাতালে এসে অনেকেই অক্সিজেন নিতে নিতেই মারা যান। মূলত করোনা রোগীর মৃত্যুর অন্যতম কারণ বয়স বেশি এবং শেষ সময়ে হাসপাতালে আসা।

তিনি আরও বলেন, মৃত্যুর সঙ্গে লকডাউনের সম্পর্ক নেই। সংক্রমণের ক্ষেত্রে এটি ইতিবাচক ফল দেয়। রাজশাহীতে যে লকডাউন দেওয়া হয়েছে, সেটা আরও আগে দেওয়া উচিত ছিল। এখন ঘরে ঘরে রোগী আছে বলা যায়। কার্যকরী লকডাউন শুরুতে দিতে পারলে ভালো হতো। একটা সপ্তাহ বা দুই সপ্তাহ খুবই গুরুত্বপূর্ণ ছিল। লকডাউন যদি কার্যকর করা যায়, তবে ইতিবাচক প্রভাব আছে। সবমিলে মানুষকে আরও সচেতন হতে হবে।

শামীম ইয়াজদানী আরও বলেন, করোনার নির্দিষ্ট কোনও চিকিৎসা নেই। যা দেওয়া হচ্ছে সবগুলো ধারণার ওপর; একরকম পরীক্ষামূলকভাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটা প্রটোকল দিয়ে দিচ্ছে, সেটা ফলো করে আমরা চিকিৎসা দিচ্ছি। কিন্তু এই প্রটোকল তো প্রমাণিত না যে, করোনামুক্ত করতে পারবে। এজন্য মানুষকে টিকা নিতে বলা হচ্ছে, মাস্ক পরতে বলা হচ্ছে। অন্যথায় করোনা আমাদের বড় ধরনের ক্ষতি করে ফেলবে।

তিনি আরও বলেন, এতদিন হাসপাতালে ১০২ জন চিকিৎসক করোনা চিকিৎসার দায়িত্বে ছিলেন। নতুন করে ১৭ নম্বর ওয়ার্ডের জন্য ১২ জনের একটি টিম গঠন করা হয়েছে। প্রতিনিয়ত চিকিৎসকের সংখ্যা আমরা বাড়াচ্ছি। নার্স ১৩টি ওয়ার্ডে প্রতি মাসে ২২ জন করে ডিউটি করছেন। শুধু আইসিইউতেই ৯০ জন নার্স আছেন। তবে একটা ইতিবাচক দিক হলো, করোনায় চিকিৎসক ও নার্সরা কম আক্রান্ত হচ্ছেন।

রামেক হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ১৩ জনের মৃত্যু হয়েছে

শামীম ইয়াজদানী বলেন, হাসপাতালে আগে ১০টা আইসিইউ ছিল। বাড়িয়ে ২০টি করা হয়েছে। যদিও চাহিদা আরও বেশি। তবে আইসিইউ হলেই রোগী বাঁচবে এমন না। রোগীর অবস্থা বেশি খারাপ হলে আইসিইউতে দেওয়া হয়। আইসিইউ দেওয়া মানে একরকম মৃত্যু। এখান থেকে খুব কম রোগী ফিরে আসে। আইসিইউ চিকিৎসার একমাত্র উপায় না। উপায় হলো প্রতিরোধ, সচেতন হওয়া।

রাজশাহী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও শিশু বিশেষজ্ঞ ডা. নওশাদ আলী বলেন, হাসপাতালে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে কিছু গ্রামের, কিছু শহরের। এদের অনেকেই আক্রান্ত হওয়ার পর বাসায় চিকিৎসা নেন। অবস্থা খুব খারাপ হলে হাসপাতালে আসেন। তখন আর তাদের বাঁচানো যায় না। এখন হাসপাতালে হয়তো ৪০০ রোগী আছেন। এদের মধ্যে মারা যাচ্ছেন ১০-১২ জন। যারা দেরিতে আসছেন তারাই মারা যাচ্ছেন। অনেকেই চিকিৎকের পরামর্শের মধ্যে থাকছেন না। বাসায় হয়তো কবিরাজি কিংবা অন্য চিকিৎসা নিচ্ছেন। এজন্য তাদের বাঁচানো যায় না।

ডা. নওশাদ আলী আরও বলেন, শিশুরাও আক্রান্ত হচ্ছে। সুতরাং সবাইকে সচেতন হতে হবে। অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এতে মৃত্যু কমবে।

রাজশাহীর সিভিল সার্জন ডা. মো. কাইয়ুম তালুকদার বলেন, এটা সত্য যে; রোগীর অবস্থা যখন খুব বেশি খারাপ হয়, তখন হাসপাতালে আনা হয়। আবার শহরে করোনা আক্রান্ত ও পজিটিভ রোগীর সংখ্যা বাড়ছে। সে তুলনায় উপজেলাগুলোতে পর্যাপ্ত ব্যবস্থা থাকলেও গ্রামের মানুষ পরীক্ষা কম করাচ্ছে। এক্ষেত্রে গ্রামের মানুষকে উদ্বুদ্ধ করা হচ্ছে। আক্রান্ত ব্যক্তিদের নিয়মিত যোগাযোগের জন্য একটি টিম গঠন করা হচ্ছে। যারা রোগীদের পরামর্শ দেবে।

হাসপাতালে এসে অক্সিজেন নিতে নিতেই মারা যান অনেক রোগী

রাজশাহী সিভিল সার্জন অফিসের তথ্যমতে, সোমবার (২১ জুন) রাজশাহীতে এক হাজার ৬৬৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৩২৬ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৯.৫৩ শতাংশ। এদিন সিটি করপোরেশন এলাকায় এক হাজার ৩১৭টি নমুনা পরীক্ষায় ২৫৩ জনের করোনা শনাক্ত হয়। জেলার নয় উপজেলা ও সিইএস অফিসসহ ৩৫২টি নমুনা পরীক্ষায় ৭৩ জনের করোনা শনাক্ত হয়।

রবিবার (২০ জুন) রাজশাহীতে এক হাজার ১০১টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩৭৭ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ২৫.১২ শতাংশ। এদিন সিটি করপোরেশন এলাকায় এক হাজার ২০২টি নমুনা পরীক্ষায় ২৯২ জনের করোনা শনাক্ত হয়। জেলার নয় উপজেলা ও সিইএস অফিসসহ ২৯৯টি নমুনা পরীক্ষায় ৮৫ জনের করোনা শনাক্ত হয়।

শনিবার (১৯ জুন) রাজশাহীতে ৭৫১টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩৩৪ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ১৭.৮৪ শতাংশ। এদিন সিটি করপোরেশন এলাকায় ৭৭৮টি নমুনা পরীক্ষায় ১৩৪ জনের করোনা শনাক্ত হয়। জেলার নয় উপজেলায় কোনও নমুনা পরীক্ষা করা হয়নি। তবে সিএস অফিসে তিনটি নমুনা পরীক্ষার ফলাফল এখনও পাওয়া যায়নি।

রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক বলেন, সংক্রমণ ঠেকাতে জেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হচ্ছে নিয়মিত। প্রয়োজনে জেল জরিমানাও করা হচ্ছে। উপজেলাতে সবাই স্বাস্থ্যবিধি মানছে না, এটা ঠিক। মানুষকে সচেতনের চেষ্টা করছি আমরা।

/এএম/

সম্পর্কিত

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ফের মৃত্যু বেড়েছে

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ফের মৃত্যু বেড়েছে

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৬ মৃত্যু

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৬ মৃত্যু

খুলনার চার হাসপাতালে ১৩ মৃত্যু

খুলনার চার হাসপাতালে ১৩ মৃত্যু

আশুলিয়ায় স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যার চেষ্টা

আশুলিয়ায় স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যার চেষ্টা

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ফের মৃত্যু বেড়েছে

আপডেট : ২৭ জুলাই ২০২১, ১১:২৩

করোনা ডেডিকেটেড কুষ্টিয়া জেনারেল হাসপাতালে আবারও মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৯ জন। তাদের মধ্যে করোনায় ১৫ জন ও উপসর্গ নিয়ে চার জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৭ জুলাই) সকালে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুল মোমেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় ৬৭৫টি নমুনা পরীক্ষা করে ২৫৩ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্তের হার ৩৭ দশমিক ৪৮ শতাংশ। ২৫৩ জনের মধ্যে কুষ্টিয়া সদরে ৪২, দৌলতপুরে ৫৫, কুমারখালীতে ৩৯, ভেড়ামারায় ৩২, মিরপুরে ৬৩ ও খোকসায় ২২ জন রয়েছেন।

ডা. আব্দুল মোমেন জানান, কুষ্টিয়া জেনারেল হাসপাতালে মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত ভর্তি রয়েছেন ১৮২ জন। তাদের মধ্যে করোনা আক্রান্ত ১৪১ জন এবং ৪১ জন উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন। 

/এসএইচ/

সম্পর্কিত

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৬ মৃত্যু

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৬ মৃত্যু

খুলনার চার হাসপাতালে ১৩ মৃত্যু

খুলনার চার হাসপাতালে ১৩ মৃত্যু

ভারত থেকে তিন মাসে ফিরলেন সাড়ে ৬ হাজার বাংলাদেশি

ভারত থেকে তিন মাসে ফিরলেন সাড়ে ৬ হাজার বাংলাদেশি

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৬ মৃত্যু

আপডেট : ২৭ জুলাই ২০২১, ১১:০৩

বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় ১৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে করোনায় মারা গেছেন পাঁচ জন। মঙ্গলবার (২৭ জুলাই) সকালে হাসপাতালের পরিচালক কার্যালয় থেকে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সোমবার (২৬ জুলাই) সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত করোনায় ও উপসর্গ নিয়ে ১৬ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৬ জন। তাদের মধ্যে ৩১ জন করোনা আক্রান্ত ছিলেন। একই সময়ে ভিন্ন উপসর্গ নিয়ে ৪৬ জন করোনা ওয়ার্ডে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ২২ জন করোনা আক্রান্ত। ২২টি আইসিইউ শয্যায় চিকিৎসাধীন রয়েছেন ২২ জন।

মঙ্গলবার সকাল পর্যন্ত করোনা ওয়ার্ডে মোট চিকিৎসাধীন ২৫৭ রোগীর মধ্যে করোনা করোনা শনাক্ত হয়েছে ১১৭ জনের। অন্যরা এ ভাইরাসের উপসর্গ নিয়ে আইসোলেশনে রয়েছেন।

এদিকে শের-ই বাংলা মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে প্রকাশিত গত সোমবার রাতের রিপোর্টে ১৮৮টি নমুনা পরীক্ষায় মধ্যে ৯৪ জনের করোনা পজিটিভ এসেছে। শনাক্তের হার ৫০ শতাংশ।

২০২০ সালের মার্চ থেকে এ পর্যন্ত শের-ই বাংলা মেডিক্যালের করোনা ওয়ার্ডে মোট ভর্তি ছিলেন ছয় হাজার ৭৬ জন। তাদের মধ্যে এক হাজার ৮৫৩ জন করোনায় আক্রান্ত ছিলেন। ছাড়পত্র নিয়েছেন চার হাজার ৭৮৬ জন। তাদের মধ্যে করোনা আক্রান্ত ছিলেন এক হাজার ৪৬৯ জন। এক হাজার ৩৩ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে করোনা পজেটিভ ছিলেন ২৮৮ জন।

/এসএইচ/

সম্পর্কিত

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ফের মৃত্যু বেড়েছে

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ফের মৃত্যু বেড়েছে

সবাইকে মাস্ক পরতে বাধ্য করতে হবে: তোফায়েল আহমেদ

সবাইকে মাস্ক পরতে বাধ্য করতে হবে: তোফায়েল আহমেদ

‘জিন ছাড়াতে’ গলা টিপে ধরায় কৃষকের মৃত্যু!

‘জিন ছাড়াতে’ গলা টিপে ধরায় কৃষকের মৃত্যু!

খুলনার চার হাসপাতালে ১৩ মৃত্যু

আপডেট : ২৭ জুলাই ২০২১, ১০:৩৬

খুলনার সরকারি-বেসরকারি চার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে ১৩ জন মারা গেছেন। এর মধ্যে ১১ জন করোনা পজিটিভ ও দুই জন উপসর্গের রোগী ছিলেন।

শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল করোনা ইউনিটের মুখপাত্র ডা. প্রকাশ চন্দ্র দেবনাথ জানান, সকাল ৮টা পর্যন্ত হাসপাতালে ৩৯ জন করোনা রোগী ভর্তি আছেন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন চার জন, সুস্থ হয়েছেন একজন। মারা গেছেন একজন। 

২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ইউনিট মুখপাত্র ডা. কাজী আবু রাশেদ জানান, সকাল ৮টা পর্যন্ত হাসপাতালে ভর্তি আছেন ৩৫ জন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন আট জন। ছাড়পত্র নিয়েছেন তিন জন। মারা গেছেন তিন জন।

খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. সুহাস রঞ্জন হালদার জানান, সকাল ৮টা পর্যন্ত হাসপাতালে ১২৪ জন করোনা ও উপসর্গের রোগী ভর্তি রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন আট জন। ছাড়পত্র নিয়েছেন সাত জন। মারা গেছেন পাঁচ রোগী। এর মধ্যে তিন জন করোনা পজিটিভ ও দুই জন করোনা উপসর্গের রোগী।

গাজী মেডিক্যাল কলেজ হাসপাতালের কোভিড ইউনিট মুখপাত্র ডা. গাজী মিজানুর রহমান জানান, সকাল ৯টা পর্যন্ত এখানে ৭৩ জন করোনা পজিটিভ ভর্তি রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ভর্তি ১১ জন। সুস্থ হয়েছেন আট জন। মারা গেছেন দুই জন। 

খুলনা সিটি মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিট মুখপাত্র জানান, সকাল ৮টা পর্যন্ত এখানে ৬৭ জন করোনা পজিটিভ ভর্তি রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১০ জন। আর ছাড়পত্র নিয়েছেন আট জন। হাসপাতালে কেউ মারা যাননি।

 

/টিটি/

সম্পর্কিত

রাজশাহী মেডিক্যালে ২৭ দিনে ৪৭৪ মৃত্যু

রাজশাহী মেডিক্যালে ২৭ দিনে ৪৭৪ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে আরও ১৯ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে আরও ১৯ মৃত্যু

আশুলিয়ায় স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যার চেষ্টা

আপডেট : ২৭ জুলাই ২০২১, ১০:৩৬

সাভারের আশুলিয়ায় পারিবারিক কলহের জেরে স্ত্রীকে হত্যার পর সাব্বির আলী (৪৫) নামের এক ব্যক্তি আত্মহত্যার চেষ্টা করেছেন। সোমবার (২৬ জুলাই) নয়ারহাট এলাকায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। 

নিহতের নাম রেবা বেগম (৪০)। তিনি ঝালকাঠি জেলার কাঠালিয়া থানার আমুয়া এলাকার বাসিন্দা আব্দুর রশিদ মোল্লার মেয়ে। নয়ারহাট এলাকায় স্বামীর সঙ্গে ভাড়া বাসায় থাকতেন। এ ঘটনায় সাব্বির আলীকে আটক করে পুলিশি প্রহরায় চিকিৎসা দেওয়া হচ্ছে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, নিরাপত্তা প্রহরী সাব্বির আলী তার পরিবারের সদস্যের নিয়ে নয়ারহাট এলাকায় ভাড়া বাড়িতে থাকতেন। সংসারে অভাব-অনটনের কারণে ঝগড়া-বিবাদ লেগেই থাকতো। সোমবার সকালে তাদের মধ্যে বাগবিতণ্ডার এক পর্যায়ে সাব্বির কাঁচি দিয়ে তার রেবার গলা গলায় আঘাত করেন। এতে গুরুতর জখম হন তিনি। পরে সাব্বির নিজেও আত্মহত্যার চেষ্টা করলে স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে আশুলিয়ায় গণস্বাস্থ্য মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়। এরপর চিকিৎসক রেবাকে মৃত ঘোষণা করেন।

খবর পেয়ে আশুলিয়া থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে নিহতের লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসে। এছাড়া সাব্বির আলীকে পুলিশি প্রহরায় চিকিৎসা দেওয়া হয় ।

বিষয়টি নিশ্চিত করে আশুলিয়া থানার উপপরিদর্শক (এসআই) হাছিব সিকদার বলেন, নিহতের লাশ রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় একটি মামলা করা হবে বলেও জানান তিনি।

/এসএইচ/

সম্পর্কিত

ফেরিঘাট সরানো পদ্মা সেতুর জন্য ঝুঁকিপূর্ণ: প্রকৌশলী

ফেরিঘাট সরানো পদ্মা সেতুর জন্য ঝুঁকিপূর্ণ: প্রকৌশলী

সিলিন্ডারের দাম নিয়ে বাগবিতণ্ডায় দোকানে আগুন, যুবকের মৃত্যু

সিলিন্ডারের দাম নিয়ে বাগবিতণ্ডায় দোকানে আগুন, যুবকের মৃত্যু

কাউন্সিলরের বিরুদ্ধে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ

কাউন্সিলরের বিরুদ্ধে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ

‘জিন ছাড়াতে’ গলা টিপে ধরায় কৃষকের মৃত্যু!

‘জিন ছাড়াতে’ গলা টিপে ধরায় কৃষকের মৃত্যু!

রাজশাহী মেডিক্যালে ২৭ দিনে ৪৭৪ মৃত্যু

আপডেট : ২৭ জুলাই ২০২১, ০৯:৫৪

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত আরও ১০ জন মারা গেছেন। একই সময় করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন ১১ জন। 

সোমবার (২৬ জুলাাই) সকাল ৮টা থেকে মঙ্গলবার (২৭ জুলাাই) সকাল ৮টার মধ্যে করোনা ইউনিটে এই ২১ জন মারা গেছেন। এ নিয়ে চলতি মাসে (১ জুলাই থেকে ২৭ জুলাই সকাল পর্যন্ত) হাসপাতালের করোনা ইউনিটে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪৭৪ জন। এর আগে জুন মাসে চিকিৎসাধীন অবস্থায় ৪০৫ জন মারা যান।

এসব তথ্য নিশ্চিত করেছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। তিনি আরও জানান, নতুন মারা যাওয়াদের মধ্যে রাজশাহীর সাত জন, নাটোরের তিন জন, নওগাঁর চার জন, পাবনার পাঁচ জন, চাঁপাইনবাবগঞ্জ ও ঝিনাইদহের একজন করে রোগী রয়েছেন। এদের মধ্যে ১১ জন পুরুষ এবং ১০ জন নারী।

মৃতদের মধ্যে ১১ জনের বয়স ৬১ বছরের ওপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে তিন জন, ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে চার জন রোগী রয়েছেন।

হাসপাতালের পরিচালক শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে নতুন রোগী ভর্তি হয়েছেন ৫৫ জন। একই সময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪০ জন। 

মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত করোনা ইউনিটের ৫১৩ বেডের বিপরীতে ভর্তি আছেন ৩৯৯ জন। এদের মধ্যে আইসিইউতে রয়েছেন ২০ জন।

করোনা ইউনিটে চিকিৎসাধীন ৩৯৯ জনের মধ্যে ১৭৮ জন করোনা পজিটিভ। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৭৭ জন। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলতায় চিকিৎসাধীন আছেন ৪৪ জন।

রামেক হাসপাতাল পরিচালক জানান, সোমবার রাতে দুটি ল্যাবে রাজশাহী জেলার ৪১৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ৯৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ২২ দশমিক ৫২ শতাংশ। এর আগের দিন রবিবার শনাক্তের হার ছিল ৩০ দশমিক ৭৮ শতাংশ এবং গত শনিবার ৪৫ দশমিক শূন্য ৭ শতাংশ।

 

/টিটি/

সম্পর্কিত

খুলনার চার হাসপাতালে ১৩ মৃত্যু

খুলনার চার হাসপাতালে ১৩ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে আরও ১৯ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে আরও ১৯ মৃত্যু

সর্বশেষ

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ফের মৃত্যু বেড়েছে

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ফের মৃত্যু বেড়েছে

ব্যবধান গড়ে দিলো অস্ট্রেলিয়ার বোলিং

ব্যবধান গড়ে দিলো অস্ট্রেলিয়ার বোলিং

‘হতভম্ব’ জাতীয় কমিটি এবার ‘হতাশ’

‘হতভম্ব’ জাতীয় কমিটি এবার ‘হতাশ’

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৬ মৃত্যু

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৬ মৃত্যু

গর্ভবতী নারীদের টিকার বিষয়ে সিদ্ধান্ত কী?

গর্ভবতী নারীদের টিকার বিষয়ে সিদ্ধান্ত কী?

অলিম্পিকে প্রথম রাউন্ডে রোমানের জয়

টোকিও অলিম্পিকঅলিম্পিকে প্রথম রাউন্ডে রোমানের জয়

খুলনার চার হাসপাতালে ১৩ মৃত্যু

খুলনার চার হাসপাতালে ১৩ মৃত্যু

আশুলিয়ায় স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যার চেষ্টা

আশুলিয়ায় স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যার চেষ্টা

টিভিতে আজ

টিভিতে আজ

ঈদের আগের লকডাউনে বেশি কঠোর ছিল পুলিশ

ঈদের আগের লকডাউনে বেশি কঠোর ছিল পুলিশ

রাজশাহী মেডিক্যালে ২৭ দিনে ৪৭৪ মৃত্যু

রাজশাহী মেডিক্যালে ২৭ দিনে ৪৭৪ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে আরও ১৯ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে আরও ১৯ মৃত্যু

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ফের মৃত্যু বেড়েছে

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ফের মৃত্যু বেড়েছে

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৬ মৃত্যু

শের-ই বাংলা মেডিক্যালে আরও ১৬ মৃত্যু

খুলনার চার হাসপাতালে ১৩ মৃত্যু

খুলনার চার হাসপাতালে ১৩ মৃত্যু

আশুলিয়ায় স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যার চেষ্টা

আশুলিয়ায় স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যার চেষ্টা

রাজশাহী মেডিক্যালে ২৭ দিনে ৪৭৪ মৃত্যু

রাজশাহী মেডিক্যালে ২৭ দিনে ৪৭৪ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে আরও ১৯ মৃত্যু

ময়মনসিংহ মেডিক্যালে আরও ১৯ মৃত্যু

ভালো নেই নেত্রকোনার মিলন বয়াতি

ভালো নেই নেত্রকোনার মিলন বয়াতি

ফেরিঘাট সরানো পদ্মা সেতুর জন্য ঝুঁকিপূর্ণ: প্রকৌশলী

ফেরিঘাট সরানো পদ্মা সেতুর জন্য ঝুঁকিপূর্ণ: প্রকৌশলী

করোনায় চট্টগ্রামে রেকর্ড মৃত্যু, শনাক্ত ১৩১০ জন

করোনায় চট্টগ্রামে রেকর্ড মৃত্যু, শনাক্ত ১৩১০ জন

বগুড়ায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

বগুড়ায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

© 2021 Bangla Tribune