X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
আইইউবিতে বিশ্ব শরণার্থী দিবস পালিত

‘বর্তমানে মিয়ানমার একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে’

প্রেস বিজ্ঞপ্তি
০৪ জুলাই ২০২১, ১৭:৫৭আপডেট : ০৪ জুলাই ২০২১, ১৭:৫৭

সাবেক পররাষ্ট্রসচিব অ্যাম্বাসেডর মো. শহীদুল হক বলেছেন, নিজেদের অভ্যন্তরীণ সংঘর্ষ নিরসন ও সমাধান করতে না পেরে বর্তমানে মিয়ানমার একটি ব্যর্থ রাষ্ট্রে পর্যবসিত হয়েছে।

গত বৃহস্পতিবার (১ জুলাই) বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে আয়োজিত এক ওয়েবিনারে তিনি এ মন্তব্য করেন।

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি’র) সোশ্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগ জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)-এর সহযোগিতায় ও আইইউবি সোশিওলজি ক্লাব, অ্যানথ্রোপলজি ক্লাব এবং ড্যান্স ক্লাবের অংশগ্রহণে এই ওয়েবিনারের আয়োজন করা হয়।

ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে মো. শহীদুল হক বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের পুনর্বাসনে কোনও উপযুক্ত সমাধান আসলে খুঁজে বের করতে পারেনি। নিজেদের অভ্যন্তরীণ সংঘর্ষ নিরসন ও সমাধান করতে না পেরে মিয়ানমার বর্তমানে একটি ব্যর্থ রাষ্ট্রে পর্যবসিত হয়েছে।

তিনি শঙ্কা প্রকাশ করেন যে, রোহিঙ্গা সংকটের কোনও উপযুক্ত ও স্থায়ী সমাধান করা না গেলে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয় অঞ্চলের দেশগুলোর ভূ-রাজনৈতিক পরিস্থিতি কখনোই শান্তিপূর্ণ হবে না।

ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনএইচসিআর’র বাংলাদেশ প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও। রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনযাত্রা বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন একই বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ওবায়দুল্লাহ আল মারজুক।

মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন আইইউবি’র গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্ন্যান্স প্রোগ্রামের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসেইন। সমাপনী বক্তব্য প্রদান করেন স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়ন্সের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমান।

অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে আইইউবি’র তিনটি ক্লাব শরণার্থী দিবসের প্রতিপাদ্য নির্ভর সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করে। আলোচনার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আইইউবি’র সোশ্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগের বিভাগীয় প্রধান শারমিন আহমেদ।

ইউএনএইচসিআর’র বাংলাদেশ প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও তার বক্তব্যে ইউএনএইচসিআর, বাংলাদেশ সরকারের সহযোগিতায় কক্সবাজারে রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং চিত্ত বিনোদনখাতে কীভাবে সহযোগিতা করছে সে বিষয়ে আলোকপাত করেন।

তিনি উল্লেখ করেন, এ বছরের বিশ্ব শরণার্থী দিবসের প্রতিপাদ্য হচ্ছে শরণার্থীদের ‘ব্যথা ভুলতে, শিখতে এবং প্রজ্বলিত হতে’ সাহায্য করা এবং শরণার্থীদের মাঝে কোভিড-১৯ সংক্রান্ত সচেতনতা বৃদ্ধিতে ইউএনএইচসিআরের যে ক্যাম্পেইন, তা এ বছরের প্রতিপাদ্যের সঙ্গে খুবই সংগতিপূর্ণ ও সময়োচিত।

মূল প্রবন্ধ উপস্থাপক তার আলোচনায় রোহিঙ্গাদের দুর্দশার পাঁচটি প্রেক্ষিত তুলে ধরেন: পরিচয়, বৈষম্য ও রাষ্ট্রবিহীনতা, রেসপন্সিবিলিটি টু প্রোটেক্ট বা আরটুপি’র ব্যর্থতা, প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং সন্ত্রাসবাদ ও সুরক্ষা। সেই সঙ্গে তিনি কীভাবে কিছু মানুষ ‘মানুষ’ থেকে ‘শরণার্থী’তে পরিণত হয়, পশুদের জগতে কেউ কখনও ‘শরণার্থী’ হিসেবে পরিগণিত হয় কিনা, রোহিঙ্গা জনগোষ্ঠীর মিয়ানমারি ‘দেশিত্ব’ নিয়ে প্রশ্ন উত্থাপন করা যায় কিনা, তাদের প্রতি নৃশংসতা ন্যায়সঙ্গত কিনা এবং আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের সাহায্যের আহ্বানে সাড়া দিতে আর কত সময় নেবে ইত্যাদি প্রশ্ন উত্থাপন করেন।

প্রবন্ধের আলোচনায় ড. ইমতিয়াজ এ হুসেইন রোহিঙ্গা সংকটের রাজনৈতিক প্রেক্ষাপটের ওপর জোর দেন। অধ্যাপক তৈয়েবুর রহমান এই বিষয়টিকে কেবল শরণার্থী সমস্যা নয়, বরঞ্চ একটি পরিবেশগত সংকট হিসেবেও তুলে ধরেন। উপকূলীয় অঞ্চলে অবস্থানের ফলে বাংলাদেশের জনগণ যে পরিবেশগত বিপর্যয়ের সম্মুখীন হবে এবং পরবর্তীতে পরিবেশগত শরণার্থীতে পরিণত হয়ে জীবনে যে বাড়তি দুর্দশা যোগ করবে, সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে তাগিদ দেন।

সবশেষে, আইইউবি সোশিয়লজি ক্লাব সারা পৃথিবীর শরণার্থী জনগোষ্ঠীর জীবনের সংকট ও দুর্দশার ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করে, আইইউবি ড্যান্স ক্লাব শরণার্থী প্রতিপাদ্যের ওপর আয়োজিত একটি দলীয় নাচ পরিবেশন করে এবং আইইউবি অ্যানথ্রপলজি ক্লাবের পক্ষ থেকে সংগীত পরিবেশনা এবং কবিতা আবৃত্তি করা হয় যেখানে উদ্বাস্তুদের ছেড়ে আসা দেশ ও ঘরের জন্য স্মৃতিকাতরতা এবং মানবজাতির একতাবদ্ধতার চিত্র তুলে ধরা হয়।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন আইইউবি’র সোশ্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. কাজী মাহমুদুর রহমান।

 

/এনএইচ/
সম্পর্কিত
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইউআইইউতে ‘বাংলাদেশের সংবিধান এবং এর শাসন কাঠামো’ শীর্ষক লেকচার অনুষ্ঠিত
গবেষকদের সঙ্গে এআইইউবি’র চুক্তি স্বাক্ষর ও চেক হস্তান্তর
সর্বশেষ খবর
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!