X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দেশে ফিরলেন আটক ১২৭ বাঙালি

উদিসা ইসলাম
১১ জুলাই ২০২১, ০৮:০০আপডেট : ১১ জুলাই ২০২১, ০৮:০০

পাকিস্তানের করাচি থেকে ১২৭ জন বাঙালির একটি দল জাতিসংঘের ভাড়া করা বিমানে এদিন বিকালে ঢাকায় পৌঁছান। জাতিসংঘের বিশেষ তত্ত্বাবধানে পাকিস্তান থেকে এ দফায় মোট ৪৬৪ জন আটক বাঙালির স্বদেশে ফিরে আসার কথা। বাকি ৩৩৭ জন জাতিসংঘের ভাড়া করা ফ্লাইটেই ঢাকায় ফিরবেন।

করাচি থেকে আটক বাঙালিদের ঢাকায় ফিরিয়ে আনতে আফগান এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ ভাড়া করে জাতিসংঘ। প্রথম দফায় যে ১২৭ জন বাঙালি ঢাকায় ফিরেছে তাদের মধ্যে সাতজন শিশুও ছিল।

১৯৭৩ সালের ১২ জুলাই এর পত্রিকা বাংলাদেশ পররাষ্ট্র দফতরের মুখপাত্র জানান, পাকিস্তান থেকে ফিরে আসা এসব ব্যক্তিদের ৪৮ ঘণ্টা দেখভাল করতে ত্রাণ ও পুনর্বাসন দফতরকে দায়িত্ব দেওয়া হয়েছে। এ সময় দফতর তাদের থাকা-খাওয়া ও গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা করবে।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র উল্লেখ করেন, পাকিস্তান থেকে ফিরে আসা বাঙালিদের সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু সংশ্লিষ্ট দফতরের প্রতি নির্দেশ দিয়েছেন। পাকিস্তান থেকে যে ৪৬৪ জন বাঙালির দেশে ফেরার কথা, তাদের মধ্যে ৩৮৬ জনই হচ্ছেন নাবিক ও তাদের পরিবারের সদস্য।

আটক বাঙালিদের প্রথম দল ঢাকা বিমানবন্দরে পৌঁছালে বাংলাদেশ আওয়ামী লীগের ভাইস প্রেসিডেন্ট কোরবান আলী, বাংলাদেশ রেডক্রসের চেয়ারম্যান গোলাম মোস্তফা, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক, বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার সম্পাদক সরদার আমজাদ হোসেন তাদের সম্বর্ধনা জানান।

১৯৭৩ সালের ১২ জুলাই এর পত্রিকা এ ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশস্থ আনরবের প্রধান ফ্রান্সিস লাকোস্তা, জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক হাইকমিশনার বীরেন্দ্র দয়াল, আন্তর্জাতিক রেডক্রসের প্রতিনিধিসহ পররাষ্ট্র দফতরের কর্মকর্তারা।

৩২৬ কেন্দ্র থেকে পাট কেনা হবে

অর্থ ও পাটমন্ত্রী তাজউদ্দিন আহমেদ জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বলেন, স্বাধীনতার পর থেকে ১৯৭৩ সালের ৩০ জুন পর্যন্ত বাংলাদেশ সরকার ৪০ লক্ষ ৪৩ হাজার বেল কাঁচাপাট রফতানি করেছে। তাতে ১৫১ কোটি ৭০ লক্ষ টাকা বৈদেশিক মুদ্রা আয় হয়েছে। সংসদ সদস্য আকবর উদ্দিন আহমেদ সিদ্দিকের এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, চলতি মৌসুমে যে পরিমাণ পাট উৎপাদন হবে বলে আশা করা হয়েছিল, অতিবৃষ্টি ও সাম্প্রতিক বন্যায় সেই লক্ষ্য অর্জিত হবে না।

১৯৭৩ সালের ১২ জুলাই এর পত্রিকা আবুল হাশেমের এক প্রশ্নের জবাবে তাজউদ্দিন আহমেদ বলেন, সরকার নিয়ন্ত্রিত তিনটি সংস্থা চাষীদের কাছ থেকে পাট কিনে থাকে। গতবছর সারাদেশের ২৬০টি কেন্দ্রের পাট কেনা হয়েছিল। এবার ৩২৬টি কেন্দ্র থেকে কেনা হবে।

ফারাক্কা নিয়ে দিল্লিতে মন্ত্রীপর্যায়ের বৈঠক

দুই দেশের স্বার্থে ফারাক্কা বাঁধ প্রশ্ন নিয়ে বিশদ পর্যালোচনার জন্য ভারতের প্রতি আহ্বান জানায় বাংলাদেশ। ১৪ জুলাই বাংলাদেশের বন্যা নিয়ন্ত্রণ অধিদফতরের মন্ত্রী খন্দকার মোশতাক আহমেদ দিল্লিতে যাবেন। সেখানে তিনি ভারতের মন্ত্রীপর্যায়ে বৈঠক করবেন ও ফারাক্কা বাঁধ নিয়ে কথা বলবেন। বুধবার এ তথ্য উল্লেখ করে এনা এই খবর দেয়। এতে উল্লেখ করা হয়েছে মোস্তাক আহমদের নেতৃত্বে একটি দল শিগগিরই নয়াদিল্লি রওনা হচ্ছেন।



/এফএ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ