X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যা থাকছে এবারের শোক দিবসের সরকারি কর্মসূচিতে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ জুলাই ২০২১, ১৫:০৩আপডেট : ১৩ জুলাই ২০২১, ১৫:০৩

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবসে সরকারি কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে। সম্প্রতি মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় এ কর্মসূচি চূড়ান্ত করা হয়। গতবারের মতো এবারও বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতীয় শোক দিবস পালন করা হবে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী যেসব সরকারি কর্মসূচি নেওয়া হয়েছে সেগুলো হলো- ১৫ আগস্ট (রবিবার) সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

সকাল সাড়ে ছয়টায় ধানমন্ডির ৩২ নম্বর রোডের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, অনার গার্ড প্রদান ও মোনাজাত অনুষ্ঠান; সকাল সাড়ে সাতটায় ঢাকার বনানী কবরস্থানে বঙ্গবন্ধু পরিবারের সদস্যবৃন্দ ও অন্যান্য শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাত; সকাল দশটায় বঙ্গবন্ধুর সমাধিতে ফাতেহা পাঠ, শ্রদ্ধা নিবেদন এবং মোনাজাত; সামাজিক দূরত্ব নিশ্চিত করে টুঙ্গিপাড়ায় বিশেষ দোয়া মাহফিলের আয়োজন; সারাদেশের মসজিদে বাদ জোহর বিশেষ মোনাজাত এবং মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনার আয়োজন; বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার; জাতীয় দৈনিক ও সাময়িকীতে ক্রোড়পত্র প্রকাশ, পোস্টার বিতরণ ও বঙ্গবন্ধুর উপর প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন; শোক দিবসের তাৎপর্য উল্লেখ করে মোবাইল গ্রাহকদের ক্ষুদে বার্তা প্রেরণ করার সিদ্ধান্ত হয়।

ঢাকাসহ সারাদেশের বিভিন্ন স্থানে ডিজিটাল ও ইলেকট্রনিক বিল বোর্ডের মাধ্যমে শোক দিবসে কর্মসূচির ব্যাপক প্রচার করতে হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

জেলা ও উপজেলা পর্যায়ে জাতীয় শোক দিবসের সঙ্গে সঙ্গতি রেখে নিজ নিজ কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। জেলা ও উপজেলা প্রশাসনের কর্মসূচিতে জেলা পরিষদ, পৌরসভার অংশগ্রহণসহ দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ শোক দিবস পালনের জন্য জাতীয় কর্মসূচির আলোকে কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করবে।

প্রাথমিক ও গণশিক্ষা, শিক্ষা, তথ্য ও সম্প্রচার, ধর্ম, মুক্তিযুদ্ধ, স্বাস্থ্য, মহিলা ও শিশু, সমাজকল্যাণ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য বিভাগ ও মন্ত্রণালয় শোক দিবসে সঙ্গে সামঞ্জস্য রেখে নিজ নিজ কর্মসূচি প্রণয়ন ও সামাজিক দূরত্ব বজায় রেখে তা বাস্তবায়ন করবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

এসব মন্ত্রণালয় ও বিভাগগুলোর কর্মসূচির মধ্যে- সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা, কলেজ, মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, কবিতাপাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযোগিতা এবং দোয়া মাহফিলের আয়োজন; তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ও তার অধীনস্থ সব দপ্তরে আলোকচিত্র প্রদর্শনী, স্মরণিকাসহ প্রকাশনার বিশেষ সংখ্যা প্রকাশ; বাংলাদেশ বেতারে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা গ্রন্থের মাসব্যাপী পাঠের আয়োজন করা; বিটিভি ও বেতারে আগস্ট মাসের শুরু থেকেই বঙ্গবন্ধুর জীবনভিত্তিক আলোচনা অনুষ্ঠান; ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোরআন তেলাওয়াত, হামদ-নাত, আলোচনা সভা এবং দোয়া-মাহফিলের আয়োজন করা; সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরূপ অনুষ্ঠানের আয়োজন;

শোক দিবসে কর্মসূচির আয়োজনের ক্ষেত্রে ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহারকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান, শিশু একাডেমি বা অন্যান্য প্রতিষ্ঠান ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে শোক দিবস ও বঙ্গবন্ধুর জীবনভিত্তিক বক্তৃতার আয়োজন হতে পারে।

বৈঠকে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার বিষয়টি নিশ্চিত করাসহ ছেড়া বা বিবর্ণ পতাকা ব্যবহার না করা ও মানসম্মত কাপড়ের যথানিয়মে জাতীয় পতাকা তৈরির ওপর গুরুত্ব দেওয়া হয়। এ ক্ষেত্রে বিটিভিকে ব্যাপক প্রচারের নির্দেশনা দেওয়া হয়। এছাড়া বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোতে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে শোক দিবস পালন করতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে সিডি, পোস্টার ও অন্যান্য সামগ্রী (সফট কপিসহ) পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে প্রদান করার সিদ্ধান্ত হয়।

/ইএইচএস/এমএস/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
ওমরা পালনে সৌদি গেলেন পাটমন্ত্রী
ওমরা পালনে সৌদি গেলেন পাটমন্ত্রী
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা