X
শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮

সেকশনস

তামিমের দুর্দান্ত ক্যাচ

আপডেট : ১৮ জুলাই ২০২১, ১৬:৫৬

বাংলাদেশের সেরা ফিল্ডারদের একজন তিনি। বিশেষ করে দৃষ্টিনন্দন ক্যাচ নেওয়াতে তার জুড়ি নেই। বয়স বাড়লেও এখনও তামিম ইকবালের ঝাঁপিয়ে পড়ে তালুতে নেওয়া ক্যাচগুলো দেখার মতো। ঠিক তেমনই একটির দেখা মিললো জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে।

আজ (রবিবার) হারারেতে দারুণ এক ক্যাচ নিয়েছেন তামিম। যে ক্যাচে বাংলাদেশ অধিনায়ক ফিরিয়েছেন জিম্বাবুয়ে ইনিংসের একমাত্র হাফসেঞ্চুরিয়ান ওয়েসলি মাধেভেরেকে। শরিফুল ইসলামের বল কভারের ওপর দিয়ে খেলতে চেয়েছিলেন এই ব্যাটসম্যান, তবে ঠিকমতো লাগাতে পারেনি। উড়ে যাওয়া বল লং অফ থেকে অনেকটা দৌড়ে এসে ঝাঁপিতে তালুতে নেন তামিম।

তার দুর্দান্ত ক্যাচে শেষ হয় মাধেভেরের ইনিংস। ফেরার আগে ৬৩ বলে ৫ বাউন্ডারি ও ১ ছক্কায় খেলে যান ৫৬ রানের চমৎকার ইনিংস। তাকে ফেরানোর পর আবারও শরিফুলের আঘাত। এবার বাঁহাতি পেসার ফেরান লুক লংউইকে (৭ বলে ৮)।

জোড়া আঘাতের পর জিম্বাবুয়ের স্কোর ছিল ৪৬.৩ ওভারে ৭ উইকেটে ২২০ রান।

বোলার সাকিব উড়ছেন

উইকেটের খাতা খুলেছেন আগেই। নামের পাশে যোগ করলেন আরেকটি। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে চলছে সাকিব-শো। আগের ম্যাচে ৫ উইকেট পাওয়া সাকিব আল হাসান দ্বিতীয় ওয়ানডেতেও উইকেট উৎসব করছেন। প্রয়োজনের সময় আরেকবার কাঙ্ক্ষিত ব্রেক থ্রু এনে দিয়েছেন তিনি।

হারারের দ্বিতীয় ওয়ানডেতে ডিয়ন মায়ার্সকে আউট করেছেন সাকিব। একটু একটু করে এগিয়ে চলা জিম্বাবুইয়েন ব্যাটসম্যানকে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ বানিয়েছেন বাঁহাতি স্পিনার। ফেরার আগে মায়ার্স ৫৯ বলে করেন ৩৪ রান। ঠাণ্ডা মাথার ইনিংসে মেরেছেন মাত্র এক বাউন্ডারি।

আগের ওয়ানডের মতো ৫ উইকেট পাননি সাকিব, তবে ইকোনমি রেট ধরে রেখে পরীক্ষা নিয়েছেন স্বাগতিক ব্যাটসম্যানদের। ১০ ওভারে ৪২ রান দিয়ে তার শিকার ২ উইকেট।

সাকিবের শেষ ওভারেই ২০০ ছাড়িয়েছে জিম্বাবুয়ের স্কোর। ৪৪ ওভারে স্বাগতিকদের স্কোর ছিল ৫ উইকেটে ২০৮ রান।

ব্যাট ঝাঁকিয়ে ‘অদ্ভুত’ আউটের শিকার টেলর

বল সজোরে আঘাত করতে গিয়ে কিংবা শরীরের ভারসাম্য ধরে রাখতে না পেরে অনেক সময় ব্যাটসম্যান ‘হিট উইকেট’ বা ‘হিট আউট’-এর শিকার হন। জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেলরও হিট উইকেটের শিকার। তবে তার আউটটি কিছুটা অদ্ভুত। ফ্লিক শট খেলতে চাইলেও লাগাতে পারেননি, এরপর ব্যাট ঝাঁকাতে গিয়ে স্টাম্পে আঘাত করেন। ফল, দুর্ভাগ্যজনক আউটের শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরত!

শরিফুল ইসলামের বলে হিট উইকেটে আউট হয়েছেন টেলর। আগের বলটিতে বাউন্ডারি পেলেও একটুর জন্য রক্ষা পেয়েছিলেন আফ্রিকান দলটির অধিনায়ক। পরের বলে বাউন্স থাকায় ফ্লিক করতে চেয়েছিলেন। কিন্তু হয়নি। অসাবধানতায় ব্যাট পেছনে নিতে গিয়ে স্টাম্পে আঘাত করে বসেন। এরপর আম্পায়াররা বেশ খানিকক্ষণ আলোচনার পর আউটের সিদ্ধান্ত দেন।

দুঃখজনক আউটের আগে ৫৭ বলে ৫ বাউন্ডারি ও ১ ছক্কায় টেলর করেন ৪৬ রান। তার বিদায়ের পর জিম্বাবুয়ের স্কোর ছিল ২৮ ওভারে ৪ উইকেটে ১২৫ রান।

সাকিব-জাদু শুরু

আগের ম্যাচে পেয়েছেন ৫ উইকেট। দ্বিতীয় ওয়ানডেতেও উইকেটের খাতা খুললেন সাকিব আল হাসান। রেগিস চাকাভাকে ফিরিয়ে পেয়েছেন দ্বিতীয় ম্যাচের প্রথম উইকেট।

দ্রুত ২ উইকেট হারানোর পর চাকাভা ও ব্রেন্ডন টেলর জুটি দাঁড়িয়ে যাচ্ছিল। চাপ কাটিয়ে ভালো অবস্থানে নিয়ে যাওয়ার পথে কাঁটা হয়ে দাঁড়ালেন সাকিব। প্রয়োজনের সময় দরকারি ব্রেক থ্রু এনে দিলেন বাঁহাতি স্পিনার। চাকাভাকে বোল্ড করে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়েছেন তিনি। যাওয়ার আগে জিম্বাবুইয়েন উইকেটকিপার ৩২ বলে ২ বাউন্ডারিতে করেন ২৬ রান।

চাকাভার বিদায়ে জিম্বাবুয়ে হারায় তৃতীয় উইকেট। ২১ ওভারে তাদের স্কোর ছিল ৩ উইকেটে ৯৪ রান।

বেল ওড়ালেন মিরাজ

চলছে বাংলাদেশের উইকেট উৎসব। তাসকিন আহমেদ নিজের প্রথম ওভারেই পেয়েছেন উইকেট। মেহেদী হাসান মিরাজও তাই। বেল উড়িয়ে উইকেট উদযাপন করলেন এই স্পিনার। তাতে বাংলাদেশ পায় দ্বিতীয় উইকেট।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়েকে চেপে ধরেছে বাংলাদেশ। শুরুতেই স্বাগতিকদের দুই ওপেনারকে ফিরিয়েছে। তাদিওয়ানাশে মারুমানিকে বোল্ড করে প্যাভিলিয়নে পাঠিয়েছেন মিরাজ। তার প্রথম ওভারের পঞ্চম বল ক্রস ব্যাটে খেলতে গিয়ে ধরাশয়ী জিম্বাবুইয়েন ওপেনার। ওটা আবার ছিল মিরাজের বিপক্ষে তার মুখোমুখি প্রথম বল।

ফেরার আগে মারুমানি ১৮ বলে করে যান ১৩ রান, ছিল ২ বাউন্ডারির মার। তার বিদায়ে দ্বিতীয় উইকেট হারানো জিম্বাবুয়ের স্কোর ১০ ওভারে ছিল ২ উইকেটে ৪৬ রান।

প্রথম ওভারেই তাসকিনের উইকেট

উইকেট উদযাপনে শুরু হলো বাংলাদেশের দ্বিতীয় ওয়ানডে। হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নিশ্চিতের লক্ষ্যে প্রথম ওভারেই উইকেট তুলে নিয়েছেন তাসকিন আহমেদ।

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়া জিম্বাবুয়ে শুরুতেই কুপোকাত। তাসকিনের বাইরের বল খেলতে গিয়ে পয়েন্টে আফিফ হোসেনর হাতে ধরা পড়েন স্বাগতিক ওপেনার টিনাশে কামুনহুকামওয়ে। ফেরার আগে মাত্র ১ রান করেন তিনি।

শুরুতে বিপদে পড়া জিম্বাবুয়ে ৩ রানে হারায় প্রথম উইকেট। ৪ ওভারে স্বাগতিকদের স্কোর ছিল ১ উইকেটে ২১।

দেখে নিন বাংলাদেশের একাদশ

বড় জয় দিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করেছে বাংলাদেশ। তিন ম্যাচের প্রথমটি জেতায় আজ (রবিবার) দ্বিতীয় ম্যাচ জিতলেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে লাল-সবুজ জার্সিধারীদের। প্রথম ম্যাচ দারুণ পারফরম্যান্সে জেতায় উইনিং কম্বিনেশন ধরে রেখেছে বাংলাদেশ। তাই অপরিবর্তিত একাদশ নিয়ে হারারের দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নেমেছে তামিম ইকবালরা।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তামিম সরাসরি না বললেও তার কথায় স্পষ্ট ইঙ্গিত ছিল, প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও খেলতে পারবেন না মোস্তাফিজুর রহমান। প্রস্তুতি ম্যাচে গোড়ালিতে আঘাত পেয়ে মাঠ ছাড়ার পর বাঁহাতি পেসার দলের বাইরে। কেবলমাত্র মোস্তাফিজ ফিট হলেই একাদশে পরিবর্তন আসতে পারতো। যেহেতু তিনি সুস্থ হতে পারেননি, তাই একই দল নিয়ে সিরিজ জেতার অভিযানে নেমেছে বাংলাদেশ।

বলার অপেক্ষা রাখে না প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ম্যাচেও বাংলাদেশের লম্বা ব্যাটিং লাইনআপ। মোহাম্মদ সাইফউদ্দিন, মানে ৯ নম্বর পর্যন্ত ব্যাটসম্যান। টেস্ট ম্যাচে তাসকিন আহমেদ যে ব্যাটিং করেছেন, তাতে তাকেও ‘ব্যাটসম্যান’ কাউন্ট করলে ভুল হবে না!

বাংলাদেশে একাদশ একই থাকলে জিম্বাবুয়ের একাদশে দুটি পরিবর্তন। চোটের কারণে ছিটকে গেছেন রায়ার্ন বার্ল ও টাইমাইসেন মারুমা। তাদের জায়গায় সুযোগ পেয়েছেন সিকান্দার রাজা ও টিনাশে কামুনহুকামওয়ে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস (উইকেটকিপার), সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম।

জিম্বাবুয়ে একাদশ: টিনাশে কামুনহুকামওয়ে, তাদিওয়ানাশে মারুমানি, রেগিস চাকাভা (উইকেটকিপার), ব্রেন্ডন টেলর (অধিনায়ক), ডিয়ন মায়ার্স, সিকান্দার রাজা, ওয়েসলি মাধেভেরে, লুক জংউই, ব্লেসিং মুজারাবানি, টেন্ডাই চাতারা, রিচার্ড এনগারাভা।

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে জয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ। আজ (রবিবার) দ্বিতীয় ওয়ানডে জিতলেই সিরিজ নিশ্চিত হবে লাল-সবুজ জার্সিধারীদের। হারারের সেই ম্যাচে টস হেরেছে বাংলাদেশ। টস জয়ী জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেলর ব্যাটিং বেছে নেওয়ায় শুরুতে ফিল্ডিং করতে হচ্ছে সফরকারীদের।

প্রথম ম্যাচেও টস হেরেছিলেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। তবে দুর্দান্ত পারফরম্যান্সে জয়ের হেসেছিল বাংলাদেশই। সে হিসেবে টস বড় কোনও ভূমিকা রাখার কথা নয়। আগের ম্যাচ যেহেতু জিতেছে, তাই উইনিং কম্বিনেশন ধর রেখে একই একাদশ নিয়ে মাঠে নেমেছে সফরকারীরা।

/কেআর/

সম্পর্কিত

পাপনের মন কেড়েছেন তরুণ ক্রিকেটাররা

পাপনের মন কেড়েছেন তরুণ ক্রিকেটাররা

মিরপুরে সাকিবদের, আর দেশে গণমাধ্যমের তোপে অস্ট্রেলিয়া দল

মিরপুরে সাকিবদের, আর দেশে গণমাধ্যমের তোপে অস্ট্রেলিয়া দল

আফিফের সহজ হিসাব, ম্যাচ জিতলে সিরিজ এমনি আসবে

আফিফের সহজ হিসাব, ম্যাচ জিতলে সিরিজ এমনি আসবে

মোস্তাফিজ ঘোর কাটছে না অস্ট্রেলিয়ার

মোস্তাফিজ ঘোর কাটছে না অস্ট্রেলিয়ার

বাংলাদেশের রাব্বি পেলেন রূপা

আপডেট : ০৬ আগস্ট ২০২১, ০১:৩৫

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল এর ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ শ্যূটিং স্পোর্টস ফেডারেশন অনলাইনে আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করেছিল।  এর নামকরণ করা হয়েছিল  শেখ কামাল আন্তর্জাতিক এয়ার-গান চ্যাম্পিয়নশিপ অনলাইন। এতে বাংলাদেশের রাব্বি হাসান মুন্না রুপা পেয়েছেন।

পুরুষদের ১০মিটার এয়ার রাইফেলে ইন্দোনেশিয়ার ফাতুর গুস্তাফিম ৬৩৩.৯ স্কোর করে সোনার পদক জিতেছেন। স্বাগতিকদের রাব্বি হাসান মুন্না ৬২৫.৭ স্কোর করে পেয়েছেন রুপা। ইন্দোনেশিয়ার ডাভিন রসিদ উইবো ৬২২.৯ স্কোর করে ব্রোঞ্জ নিশ্চিত করেছেন।

মেয়েদের ইভেন্টে অবশ্য ইউক্রেন ও ইন্দোনেশিয়ার সাফল্য। সোনা ইউক্রেনের আর রুপা ও ব্রোঞ্জ ইন্দোনেশিয়ার।

১০ মিটার এয়ার পিস্তল পুরুষদের ইভেন্টে মঙ্গোলিয়া সোনা জিতেছে। রুপা ইউক্রেনের ও ব্রোন্জ ইন্দোনেশিয়ার। মেয়েদের ইভেন্টে  সিঙ্গাপুরের সোনা ও ব্রোঞ্জ। আর রুপা জিতেছে ইউক্রেন।

প্রতিযোগিতায় ইউক্রেন, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, কিরগিজিস্থান, মঙ্গোলিয়া, ভারত ও বাংলাদেশ সহ সাতটি দেশের ৫৪জন শ্যূটার অংশ নেয়।

/টিএ/

সম্পর্কিত

বার্সেলোনার ঘোষণা, মেসি থাকছেন না

বার্সেলোনার ঘোষণা, মেসি থাকছেন না

পাপনের মন কেড়েছেন তরুণ ক্রিকেটাররা

পাপনের মন কেড়েছেন তরুণ ক্রিকেটাররা

মিরপুরে সাকিবদের, আর দেশে গণমাধ্যমের তোপে অস্ট্রেলিয়া দল

মিরপুরে সাকিবদের, আর দেশে গণমাধ্যমের তোপে অস্ট্রেলিয়া দল

শেখ কামালের সঙ্গে কেউ একটু মিশলেই ভুলতে পারতো না: সালমান এফ রহমান

শেখ কামালের সঙ্গে কেউ একটু মিশলেই ভুলতে পারতো না: সালমান এফ রহমান

বার্সেলোনার ঘোষণা, মেসি থাকছেন না

আপডেট : ০৬ আগস্ট ২০২১, ০১:২৫

চুক্তির ঘোষণা আসছে যেকোনও সময়। স্প্যানিশসহ ইউরোপের প্রায় সব নামি মিডিয়াতেই ছিল এই খবর। অপেক্ষা ছিল, কেবল লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার চুক্তির আনুষ্ঠানিক ঘোষণা আসার। কিন্তু ‍দুঃসংবাদ! বার্সেলোনা নিশ্চিত করেছে, মেসি আর থাকছেন না ন্যু ক্যাম্পে।

মুহূর্তের মধ্যে পাল্টে গেলো দৃশ্যপট! যেখানে চুক্তির ঘোষণা আসার কথা, সেখানে বার্সেলোনাকে ‘বিদায়’ জানাতে হলো মেসিকে। গত জুনে কাতালান ক্লাবটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয় মেসির। তখন থেকেই অনেক গুঞ্জন। আর্জেন্টাইন তারকা ফ্রি এজেন্ট হয়ে গেলেও তার ন্যু ক্যাম্পে থেকে যাওয়ার খবরই পাওয়া যাচ্ছিল স্প্যানিশ মিডিয়ায়। বৃহস্পতিবার চুক্তির আনুষ্ঠানিকতা সারতে দুই পক্ষ বসেছিল। কিন্তু শেষ মুহূর্তে এসে চুক্তি হয়নি।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে বার্সেলোনা এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। চুক্তি স্বাক্ষর না হওয়ার কারণ হিসেবে কাতালান ক্লাবটি জানিয়েছে, ‘আর্থিক সমস্যা’ ও ‘কাঠামোগত বাধা’র কথা। তারা উল্লেখ করেছে, লা লিগার নিয়মের বেড়াজালে ভেস্তে গেছে মেসির সঙ্গে তাদের চুক্তির আলোচনা।

বার্সেলোনা জানিয়েছে, মেসি ও ক্লাব সমঝোতায় পৌঁছেছিল। নতুন চুক্তি বৃহস্পতিবারই স্বাক্ষর হওয়ার কথা ছিল, কিন্তু শেষ পর্যন্ত সম্ভব হয়নি। এরই সঙ্গে শেষ হলো বার্সেলোনার সঙ্গে মেসির ২১ বছরের পথচলা।

ছয়বারের ব্যালন ডি’অর জয়ীর সঙ্গে বার্সেলোনার ‘সম্পর্ক’ আগেই ছিন্ন হয়েছিল, যেহেতু চুক্তির মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। তবে কাতালান ক্লাবটির সঙ্গে বিশ্বজুড়ে থাকা দলটির কোটি ভক্ত আশায় ছিলেন, আশৈশব ক্লাব ছেড়ে যাবে না আর্জেন্টাইন সুপারস্টার। কিন্তু তীরে এসে তরী ডুবলো! সমঝোতায় পৌঁছানোর পরও লা লিগার নিয়মে (আর্থিক ও কাঠামোগত বাধা) আটকে গিয়ে তাদের ইতিহাসের সেরা খেলোয়াড়কে রাখতে পারলো না।

লা লিগার ক্লাবটির সঙ্গে পাঁচ বছরের নতুন চুক্তি করার কথা ছিল মেসির। ন্যু ক্যাম্পে থেকে যাওয়ায় জন্য ৫০ শতাংশ বেতন কম নেওয়াতেও রাজি হয়েছিলেন তিনি। কিন্ত তারপরও আর্থিক সমস্যায় চুক্তি সম্ভব হয়নি। কারণ নতুন মৌসুমে মেসিকে রাখতে হলে তাদের স্কোয়াডের বেতন আর কাটছাঁট প্রয়োজন ছিল।

২০০৩ সালে মাত্র ১৬ বছর বয়সে বার্সেলোনার মূল দলে অভিষেক মেসির। ধীরে ধীরে নিজেকে পরিণত করে নীল-মেরুন জার্সিতে উঁচু থেকে কেবল উঁচুতেই উঠেছেন তিনি। কাতালানদের হয়ে জিতেছেন ১০টি লা লিগা ও চারটি চ্যাম্পিয়নস লিগ।

/কেআর/

সম্পর্কিত

শেখ কামালের সঙ্গে কেউ একটু মিশলেই ভুলতে পারতো না: সালমান এফ রহমান

শেখ কামালের সঙ্গে কেউ একটু মিশলেই ভুলতে পারতো না: সালমান এফ রহমান

এগিয়ে গিয়েও পয়েন্ট হারালো মোহামেডান

এগিয়ে গিয়েও পয়েন্ট হারালো মোহামেডান

২৬ বছরের শেখ কামাল যা করেছেন, দীর্ঘ জীবনেও অনেকে পারে না: কাজী নাবিল

২৬ বছরের শেখ কামাল যা করেছেন, দীর্ঘ জীবনেও অনেকে পারে না: কাজী নাবিল

বসুন্ধরা কিংস-মোহনবাগান লড়াই ২৪ আগস্ট

বসুন্ধরা কিংস-মোহনবাগান লড়াই ২৪ আগস্ট

পাপনের মন কেড়েছেন তরুণ ক্রিকেটাররা

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ২১:৩৮

বিশ্বের অন্যতম শক্তিশালী বোলিং লাইনআপ অস্ট্রেলিয়ার। এই দলে আছেন মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের মতো পেস তারকা। অথচ অজি দুই পেসারকে পাত্তা না দিয়ে তরুণ আফিফ হোসেন যেভাবে ব্যাট করলেন, ছিল দেখার মতো। স্টার্কের একটি বলে চোখ ধাঁধানো কাভার ড্রাইভে বাউন্ডারি মারেন আফিফ। যা এখনও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। শুধু আফিফ নন, তরুণ নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ কিংবা শরিফুল ইসলামদের বুকভরা সাহস নিয়ে লড়াই মন কেড়েছে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপানের।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টি-টোয়েন্টির নায়ক এই তরুণরা। তরুণদের এমন সাহসী পারফরম্যান্সে দারুণ খুশি পাপন, ‘আগে তো বাংলাদেশ খেলতে নামলেই আমরা ভাবতাম, বাংলাদেশ হেরে যাবে। হার মেনে নিয়েই খেলতাম। কিন্তু এখন হার-জিত বড় কথা না, ছোট ছোট তরুণ ছেলেগুলো যে সাহস নিয়ে মাঠে নামতে, পুরো শক্তি দিয়ে ফিল্ডিং করছে। এই সিরিজে বোলিং এবং ফিল্ডিং অনেক ভালো করেছে। ব্যাটিং কিন্তু ভালো হয়নি। কিন্তু আশা করি, সামনে ভালো হবে আরও।’

বোর্ড প্রধানের ভালো লাগা মূলত তরুণ ক্রিকেটারদের সাহসী মনোভাব, ‘আমাদের যে টিমটা খেলছে, আপনি যদি এক এক করে দেখেন। সৌম্য, নাঈম, সোহান, আফিফ, শামীম আছে। এই শামীম, আফিফ, নাইম, মেহেদীরা বড় প্লেয়ারের সামনে খেলা তো দূরে থাক, দেখা হয়েছে কিনা সন্দেহ। মিশেল স্টার্ক, হ্যাজেলউড, জাম্পা- ওদের টপ ক্লাস বোলিংয়ের বিপক্ষে সাহস করে খেলছে, এটাই তো অনেক বড় ব্যাপার।’

তরুণদের অবদানের কথা উল্লেখ করে পাপন বলেছেন, ‘আমাদের যারা অভিজ্ঞ প্লেয়ার আছে, বেশিরভাগ সময়ে তারাই ভালো পারফরম্যান্স করে। ম্যাচ জিতে গেলে ওরা বাদে আর কে কী করলো, সেটা নিয়ে আমরা মাথা ঘামাই না। কিন্তু যখন হেরে যাই, তরুণদের ব্যর্থতা নিয়ে আমরা মাথা ঘামাই। অথচ তরুণদের পারফরম্যান্সে আমরা বহু ম্যাচ জিতেছি।’

সঙ্গে যোগ করলেন, ‘গত ৮ বছরে আপনি যদি খেলাগুলো দেখেন, সৌম্যর জন্য আমরা দক্ষিণ আফ্রিকার সঙ্গে ম্যাচ জিতেছি। মোস্তাফিজ তো আমাদের অনেক ম্যাচ জিতিয়েছে, সেটা নিয়ে তো সন্দেহ নাই। সব মিলিয়ে আমি বলবো তরুণরা আমাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।’

২০১৯ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতার পর থেকে তরুণ ক্রিকেটারদের মধ্যে সাহস বেড়েছে বলে মনে করেন বিসিবি প্রধান, ‘অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতার পর আমার মনে হয় তরুণদের বিশ্বাসটা আরও বেড়ে গেছে। ওরা এখন নামেই জেতার জন্য। যার সঙ্গেই হোক, ভয় পায় না।’

/আরআই/কেআর/

সম্পর্কিত

মিরপুরে সাকিবদের, আর দেশে গণমাধ্যমের তোপে অস্ট্রেলিয়া দল

মিরপুরে সাকিবদের, আর দেশে গণমাধ্যমের তোপে অস্ট্রেলিয়া দল

আফিফের সহজ হিসাব, ম্যাচ জিতলে সিরিজ এমনি আসবে

আফিফের সহজ হিসাব, ম্যাচ জিতলে সিরিজ এমনি আসবে

মোস্তাফিজ ঘোর কাটছে না অস্ট্রেলিয়ার

মোস্তাফিজ ঘোর কাটছে না অস্ট্রেলিয়ার

আকবরের কাছে এই পুরস্কার গর্বের, অনুপ্রেরণার

আকবরের কাছে এই পুরস্কার গর্বের, অনুপ্রেরণার

মিরপুরে সাকিবদের, আর দেশে গণমাধ্যমের তোপে অস্ট্রেলিয়া দল

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ২১:০৩

বাংলাদেশের বিপক্ষে টানা দুই ম্যাচে বিন্দুমাত্র প্রতিরোধ গড়তে পারেনি অস্ট্রেলিয়া। বাংলাদেশের বোলারদের সামনে রীতিমতো খাবি খেয়েছে অজি ব্যাটসম্যানরা। পাশাপাশি পূর্ণশক্তির অজি বোলিং লাইনআপও বাংলাদেশের ব্যাটসম্যানদের সামনে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। সব মিলিয়ে তাই কঠিন পরিস্থিতির সামনে সফরকারীরা। তাদের দেশের নামি সংবাদমাধ্যমগুলো রীতিমতো ধুয়ে দিচ্ছে ম্যাথু ওয়েডদের।

তৃতীয় ম্যাচের আগে আজ (বৃহস্পতিবার) মিরপুর হোম অব ক্রিকেটে কঠোর অনুশীলন করে কাটিয়েছে তারা। যদিও অনেকটাই নির্ভার বাংলাদেশ দল বিশ্রামে ছিল হোটেলে।

বৃহস্পতিবার প্রচন্ড রোদের মধ্যে দুপুর ২টা থেকে অজিরা অনুশীলন শুরু করে। শুক্রবার তৃতীয় ম্যাচ জিতলেই সিরিজ বাংলাদেশের। অন্যদিকে যেকোনও মূল্যে সিরিজে ফিরতে মরিয়া সফরকারীরা। সব মিলিয়ে তাই বাংলাদেশের স্পিন আক্রমণের বিপক্ষে ভালো করতে বাড়তি অনুশীলন করছে তারা।

বুধবার দ্বিতীয় ম্যাচে মোস্তাফিজের বোলিংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ করে অস্ট্রেলিয়া। তাই তো তৃতীয় ম্যাচে মোস্তাফিজকে নিয়ে বাড়তি পরিকল্পনা সাজাচ্ছে সফরকারীরা। এ ব্যাপারে অ্যাস্টন অ্যাগার বলেছেন, ‘মোস্তাফিজ দুর্দান্ত বোলার। সে তার কব্জির ব্যবহার দারুণভাবে করতে পারে। তাকে মোকাবিলা করতে আমাদের আলাদা পরিকল্পনা করতে হবে।’ বৃহস্পতিবার হয়তো কঠোর অনুশীলনের মধ্য দিয়ে সেই কাজটিই করেছে অজিরা।

এদিকে বাংলাদেশের সঙ্গে টানা দুই ম্যাচ হারের পর অস্ট্রেলিয়ার গণমাধ্যম অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের তীব্র সমালোচনা করেছে। অস্ট্রেলিয়ার শীর্ষ দৈনিক সিডনি মর্নিং হেরাল্ড লিখেছে, ‘গত ৩০ বছরের মধ্যে এই প্রথম ছেলেদের কোনও সিরিজ ব্ল্যাকআউট করা হয়েছে। মানে অস্ট্রেলিয়ায় সম্প্রচার করা হচ্ছে না। সেটি আসলে সফরকারী দলের খেলা দেখার লজ্জা পাওয়া থেকে বাঁচিয়ে দিচ্ছে। কারণ তাদের (অস্ট্রেলিয়ার) খেলা এতটাই বিরক্তিকর যে ঘরে বসে কেউ দেখতে চাইবে না।'

সংবাদমাধ্যমটিতে আরও ছাপা হয়েছে, ‘নুরুল উইকেটকিপিং করছে কারণ ওই পজিশনে বাংলাদেশের প্রথম পছন্দ মুশফিকুর রহিমকে জৈব সুরক্ষাবলয়ে ঢুকতে দেয়নি অস্ট্রেলিয়া। মুশফিকের বাবা-মা করোনায় আক্রান্ত হওয়ায় এই কাণ্ড। অস্ট্রেলিয়ার বিকল্প খেলোয়াড়রা যেখানে ব্যর্থ, সেখানে বাংলাদেশের বিকল্প খেলোয়াড়রা সামনে থেকে লড়েছেন।’

/আরআই/কেআর/

সম্পর্কিত

পাপনের মন কেড়েছেন তরুণ ক্রিকেটাররা

পাপনের মন কেড়েছেন তরুণ ক্রিকেটাররা

আফিফের সহজ হিসাব, ম্যাচ জিতলে সিরিজ এমনি আসবে

আফিফের সহজ হিসাব, ম্যাচ জিতলে সিরিজ এমনি আসবে

মোস্তাফিজ ঘোর কাটছে না অস্ট্রেলিয়ার

মোস্তাফিজ ঘোর কাটছে না অস্ট্রেলিয়ার

আকবরের কাছে এই পুরস্কার গর্বের, অনুপ্রেরণার

আকবরের কাছে এই পুরস্কার গর্বের, অনুপ্রেরণার

শেখ কামালের সঙ্গে কেউ একটু মিশলেই ভুলতে পারতো না: সালমান এফ রহমান

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ২১:৪৬

শেখ কামালের ৭২তম জন্মদিন উপলক্ষে তারই সৃষ্ট আবাহনী লিমিটেড ভার্চুয়ালি বিশেষ আলোচনা অনুষ্ঠান আয়োজন করেছে। প্রধানমন্ত্রীর শিল্প ও বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা এবং আবাহনী লিমিটেডের চেয়ারম্যান সালমান এফ রহমান এ অনুষ্ঠানে এসে প্রয়াত বন্ধুর নানাদিক নিয়ে আলোকপাত করেছেন।

আবাহনী প্রতিষ্ঠার নেপথ্য কারণ হিসেবে সালমান এফ রহমান জানালেন, ‘আবাহনী তথা ক্রীড়াঙ্গনে শেখ কামালের অনেক ভূমিকা ছিল। আমার মনে আছে, আবাহনী প্রতিষ্ঠা করার আগে ওর (শেখ কামাল) সঙ্গে অনেক কথা বলেছি। তখন মোহামেডান ছাড়া আর ভালো মানের দল ছিল না। ফুটবলকে আন্তর্জাতিক মানে নিয়ে যেতে হলে প্রতিযোগিতা দরকার। প্রতিযোগিতার জন্য সেই সময় মোহামেডানের মানের কোনও দল আমাদের নেই। সেই কারণে আবাহনীর যাত্রা শুরু।’

শেখ কামাল বেঁচে থাকলে এখন দেশের ক্রীড়াঙ্গন অনেক এগিয়ে যেতে পারতো। সালমান এফ রহমান বলেছেন, ‘যদি সে বেঁচে থাকতো ফুটবলেও অনেক এগিয়ে যেতে পারতাম। ক্রিকেটে বাংলাদেশ আগেই নাম করতো। তার স্বপ্ন ছিল আন্তর্জাতিক অঙ্গনে নাম করতে পারবো আমরা। সেটা অন্তত আমরা অর্জন করতে পেরেছি। আমি বিশ্বাস করি, কামাল বেঁচে থাকলে যেভাবে এগিয়ে গেছি, তা দেখে খুশি হতো। শুধু ফুটবল ক্রিকেট বা হকি নয়, অন্য খেলাতেও আগ্রহ ছিল। নিজেও খেলতো। কামাল আসলে একজন পূর্ণাঙ্গ ব্যক্তিত্ব, বহুমুখী প্রতিভার অধিকারী।’

কামালের অন্যদিক নিয়ে বলতে গিয়ে আবাহনী লিমিটেডের চেয়ারম্যান বলেছেন, ‘সে সিনিয়রদের সম্মান করতো। শ্রদ্ধা করতো। সমবয়সীদের সঙ্গে হইচই করতো। জুনিয়রদের আদর। এই গুণটা তার ছিল। কেউ যদি যদি ১০ মিনিট তার সংস্পর্শে আসতো, তাহলে ওই ব্যক্তি চিরদিনই কামালকে মনে রাখবে। তার সঙ্গে দেখা করা কিংবা মেশার পর আপনি তাকে ভুলতে পারতেন না। প্রভাব থেকে যেতো। যারাই সরাসরি কাজ করেছে, তারা কেউ সমালোচনা করতে পারবে না। প্রশংসা করবে।’

শেখ কামাল ক্রীড়াঙ্গন, সংস্কৃতি ও রাজনীতি নিয়েই ব্যস্ত থাকতেন। অন্যকিছু তাকে টানতো না। সালমান এফ রহমান উদাহরণ টেনে বলেছেন, ‘স্বাধীনতার পর বঙ্গবন্ধুর যে পজিশন, উনি জাতির পিতা। বঙ্গবন্ধুর কথাতেই সবাই চলতো। চিন্তা করা যায়, ওই সময় বঙ্গবন্ধুর ছেলে হিসেবে ও কত ক্ষমতাবান হতে পারে। কত ব্যবসায়ী গেছে ওর কাছে। তাকে পার্টনারশিপের অফার করেছে। কিন্তু কোনও ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হয়নি কামাল। এমনকি ফোনও করেনি। জাপান যাওয়ার সময় বন্ধু হিসেবে তাকে বলেছি কী আনবো? ও শুধু বলেছে, স্পন্দন শিল্পীগোষ্ঠীর জন্য ইলেকট্রিক অর্গান আনতে।’

করোনাভাইরাসের প্রভাব কমলে আগামী শীত মৌসুমে আবাহনী ক্লাবে কমপ্লেক্স নির্মাণের কাজ শুরু হবে বলে আশার কথা শুনিয়েছেন সালমান এফ রহমান, ‘কামাল যা শুরু করে দিয়েছে। মাঝে পিছিয়ে গিয়েছিলাম। জননেত্রী শেখ হাসিনা আসার পর আবারও সহযোগিতা দিয়ে যাচ্ছেন। সমর্থন করে যাচ্ছেন। আজকে ক্রিকেটেও এগিয়ে যাচ্ছি। অন্য জায়গাতেও এগিয়ে যাবো। আবাহনী কমপ্লেক্স নির্মাণের সবকিছু রেডি ছিল। করোনার কারণে হয়নি। কোভিড কমে গেলে শীতকালে নির্মাণকাজ শুরু হবে।’

শেখ কামাল নিহত হওয়ার পর আবাহনী ক্লাব যাদের কারণে টিকে আছে, তাদের অন্যতম কাজী শাহেদ আহমেদ। সালমান এফ রহমান এই বর্ষীয়ান কর্মকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেছেন, ‘এখানে মুস্তফা কামাল আছে। ক্রিকেট যেই জায়গায় আছে, এর পেছনে তার অবদান আছে। হারুন ভাইসহ অনেকেই আছেন। কর্নেল শাহেদকে (কাজী শাহেদ আহমেদ) মনে করছি। যিনি আমাদের অনেক খারাপ সময়ে টিকিয়ে রেখেছেন। উনি আজকে এই অনুষ্ঠানে থাকতে পারছেন না। তার ছেলে নাবিল (কাজী নাবিল আহমেদ) আছে। তাকেও ধন্যবাদ দিতে চাই। সবার সহযোগিতায় আবাহনী এই পর্যায়ে আছে।’

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও হারুনুর রশীদ এবং সমর্থক গোষ্ঠীর সভাপতি জিল্লুর রহমানও বক্তব্য দেন।

/টিএ/কেআর/এমওএফ/

সম্পর্কিত

বার্সেলোনার ঘোষণা, মেসি থাকছেন না

বার্সেলোনার ঘোষণা, মেসি থাকছেন না

এগিয়ে গিয়েও পয়েন্ট হারালো মোহামেডান

এগিয়ে গিয়েও পয়েন্ট হারালো মোহামেডান

২৬ বছরের শেখ কামাল যা করেছেন, দীর্ঘ জীবনেও অনেকে পারে না: কাজী নাবিল

২৬ বছরের শেখ কামাল যা করেছেন, দীর্ঘ জীবনেও অনেকে পারে না: কাজী নাবিল

বসুন্ধরা কিংস-মোহনবাগান লড়াই ২৪ আগস্ট

বসুন্ধরা কিংস-মোহনবাগান লড়াই ২৪ আগস্ট

সর্বশেষ

ত্রিপুরার পর আসাম-কেরালাকে টার্গেট তৃণমূলের

ত্রিপুরার পর আসাম-কেরালাকে টার্গেট তৃণমূলের

বাংলাদেশের রাব্বি পেলেন রূপা

বাংলাদেশের রাব্বি পেলেন রূপা

গাজীপুর প্রেসক্লাবের সভাপতি মাসুদ সম্পাদক রাহিম

গাজীপুর প্রেসক্লাবের সভাপতি মাসুদ সম্পাদক রাহিম

সিটি করপোরেশন এলাকায় ৭-৯ আগস্ট ভ্যাকসিন ক্যাম্পেইন চালানো যাবে

সিটি করপোরেশন এলাকায় ৭-৯ আগস্ট ভ্যাকসিন ক্যাম্পেইন চালানো যাবে

কওমি মাদ্রাসা খোলার ঘোষণা সত্য নয়: বেফাক

কওমি মাদ্রাসা খোলার ঘোষণা সত্য নয়: বেফাক

রবীন্দ্রনাথের পারস্য মুগ্ধতা

রবীন্দ্রনাথের পারস্য মুগ্ধতা

বার্সেলোনার ঘোষণা, মেসি থাকছেন না

বার্সেলোনার ঘোষণা, মেসি থাকছেন না

পরীমণির সঙ্গে আমার পবিত্র সম্পর্ক: চয়নিকা চৌধুরী

পরীমণির সঙ্গে আমার পবিত্র সম্পর্ক: চয়নিকা চৌধুরী

মরদেহ সংরক্ষণে দুর্ভোগে ঢামেক

মরদেহ সংরক্ষণে দুর্ভোগে ঢামেক

রবীন্দ্র প্রয়াণ দিবসে ‘পয়লা নম্বর’

রবীন্দ্র প্রয়াণ দিবসে ‘পয়লা নম্বর’

যাত্রাবাড়ীতে ৭০ কেজি গাঁজাসহ দুজন গ্রেফতার

যাত্রাবাড়ীতে ৭০ কেজি গাঁজাসহ দুজন গ্রেফতার

নাটকে প্রতিবন্ধীদের নিয়ে ভিত্তিহীন মন্তব্য: মানবাধিকার কমিশনের ক্ষোভ

নাটকে প্রতিবন্ধীদের নিয়ে ভিত্তিহীন মন্তব্য: মানবাধিকার কমিশনের ক্ষোভ

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

বাংলাদেশের রাব্বি পেলেন রূপা

বার্সেলোনার ঘোষণা, মেসি থাকছেন না

পাপনের মন কেড়েছেন তরুণ ক্রিকেটাররা

মিরপুরে সাকিবদের, আর দেশে গণমাধ্যমের তোপে অস্ট্রেলিয়া দল

শেখ কামালের সঙ্গে কেউ একটু মিশলেই ভুলতে পারতো না: সালমান এফ রহমান

এগিয়ে গিয়েও পয়েন্ট হারালো মোহামেডান

আফিফের সহজ হিসাব, ম্যাচ জিতলে সিরিজ এমনি আসবে

মোস্তাফিজ ঘোর কাটছে না অস্ট্রেলিয়ার

২৬ বছরের শেখ কামাল যা করেছেন, দীর্ঘ জীবনেও অনেকে পারে না: কাজী নাবিল

শেখ কামাল ক্রীড়া পুরস্কারআকবরের কাছে এই পুরস্কার গর্বের, অনুপ্রেরণার

© 2021 Bangla Tribune