X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

টিভি-টুর্নামেন্টের শামীমের অভিষেক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ জুলাই ২০২১, ১৬:২৭আপডেট : ২৪ জুলাই ২০২১, ০০:২৫

টিভি-টুর্নামেন্ট দিয়ে ক্রিকেট শুরু করা শামীম হোসেন এখন জাতীয় দলের ক্রিকেটার। আজ (শুক্রবার) হারারে স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে দ্বিতীয় টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছে তরুণ এই অলরাউন্ডারের। বৃহস্পতিবার প্রথম ম্যাচে অবশ্য বদলি ফিল্ডার হিসেবে মাঠে নেমেছিলেন। নেমেই দেখার মতো এক ক্যাচ নিয়েছেন যুব বিশ্বকাপজয়ী এই তরুণ। শুক্রবার লিটন দাসের ইনজুরিতে বাংলাদেশের ৭১তম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পথচলা শুরু হলো চাঁদপুর থেকে উঠে আসা এই তরুণের।

ব্যাটিংয়ে মাঠের সব দিকে বাহারি শট খেলতে পারদর্শী শামীম। দলের প্রয়োজনে হাতও ঘোরাতে পারেন। তার পারফরম্যান্স শুধু ব্যাট-বলেই সীমাবদ্ধ থাকে না। মাঠে দুর্দান্ত একজন ফিল্ডার। কতটা ভালো ফিল্ডার সেটি গত ম্যাচেই প্রমাণ করেছেন। মোহাম্মদ সাইফউদ্দিনের বলে বাউন্ডারি লাইনে চিতার গতিতে অনেকটা দৌড়ে এসে শূন্যে ভেসে ঝাঁপিয়ে পড়ে বল তালুতে নেন শামীম। লং অনে তার নেওয়া ক্যাচটি জন্টি রোডসের কথাই যেন মনে করিয়ে দিলো! আন্তর্জাতিক মঞ্চে এবার ব্যাট-বলে নিজেকে চেনানোর পালা শামীমের।

শামীমের প্রথম কোচ শামীম ফারুকী দারুণ খুশি শিষ্যের জাতীয় দলে অভিষেকের খবরে। বাংলা ট্রিবিউনকে তিনি বলেছেন, ‘শামীম ছোটবেলা থেকেই আলাদা। তাকে ঘিরে তাই আমার প্রত্যাশা একটু বেশিই ছিল। বরাবরই সে এই প্রত্যাশা পূরণ করেছে। জাতীয় দলে সুযোগ পেলো, আজকে অভিষেক হচ্ছে। আমি সত্যিই গর্বিত। আশা করি শামীম খুব ভালো করবে।’

লিটন দাসের চোট খুলে দিয়েছে শামীমের একাদশের দরজা। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে অবশ্য পরিবর্তন আছে আরেকটি। মোস্তাফিজুর রহমানের জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন তাসকিন আহমেদ।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলে আসার পর বেশ কয়েকটি টুর্নামেন্ট ও সিরিজে দারুণ ছন্দে ছিলেন শামীম। যেমন আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে শেষ দুই ওয়ানডেতে ঝড় তুলেছিলেন ব্যাটে। বঙ্গবন্ধু টি টোয়েন্টি কাপে তো সেরা ফিল্ডার হয়ে মাহমুদউল্লাহর কাছ থেকে ব্যাটই উপহার পেয়েছিলেন। প্রাইম দোলেশ্বরের হয়ে সর্বশেষ ঢাকা লিগে ব্যাট কিংবা বোলিংয়ে খুব একটা সুযোগ না পেলেও ফিল্ডিংয়ে নিজের কাজটা ঠিকই করে গেছেন শামীম। পেয়েছেন সেরা ফিল্ডারের পুরস্কার। এই কারণেই জিম্বাবুয়ের বিপক্ষে কুড়ি ওভারের ফরম্যাটে তার ওপর আস্থা রেখেছেন নির্বাচকরা।

শৈশবে চাচাতো ভাইদের ব্যাট-বলের খেলা দেখেই ক্রিকেটের প্রেমে মজে গিয়েছিলেন শামীম। ৮-৯ বছর বয়সে স্থানীয় টিভি-টুর্নামেন্টে নাম লিখিয়েছিলেন শামীম হোসেন। ঠিকাদারি পেশায় ব্যস্ত বাবা ছেলের ক্রিকেট-প্রেমের কথা জানতেন। কিন্তু অন্য অনেক বাবার মতো বাগড়া দেননি। শুধু শর্ত ছিল পড়ালেখাটা ঠিকমতো করতে হবে। ক্রিকেটার হয়ে ওঠার পথে বাবার চেয়ে চাচা আনোয়ারের সমর্থনকেই বেশি স্মরণ করেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের এই অলরাউন্ডার। সব সময়ই শামীমের পাশে ছিলেন চাচা। পাশাপাশি চাচাতো ভাইদেরও সহযোগিতা পেয়েছেন। স্থানীয় ক্রিকেটে শামীমের আশা জাগানিয়া পারফরম্যান্স দেখে তারাই তাকে ভর্তি করে দেন ক্লেমন ক্রিকেট অ্যাকাডেমিতে। সেখান থেকেই শামীমের ঠিকানা হয় দেশের ক্রিকেটের সূতিকাগার বিকেএসপিতে।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ (অধিনায়ক), নাঈম শেখ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, শামীম হোসেন, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম।

জিম্বাবুয়ে একাদশ: সিকান্দার রাজা (অধিনায়ক), ওয়েসলি মাধেভেরে, তাদিওয়ানাশে মারুমানি, রেগিস চাকাবা, ডিয়ন মায়ার্স, মিল্টন শুম্বা, রায়ান বার্ল, লুক জংউই, ওয়েলিংটন মাসাকাদজা, টেন্ডাই চাতারা, ব্লেসিং মুজারাবানি।

/আরআই/কেআর/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করার চেষ্টা চলছে’
‘নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করার চেষ্টা চলছে’
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
মধুমতি ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ দুজনের বিরুদ্ধে মামলার অনুমোদন দুদকের
মধুমতি ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ দুজনের বিরুদ্ধে মামলার অনুমোদন দুদকের
আইসিটি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধি অপরিহার্য: শিক্ষা প্রতিমন্ত্রী
আইসিটি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধি অপরিহার্য: শিক্ষা প্রতিমন্ত্রী
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ