X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

সিনহা হত্যার পর পুলিশের একটি ‘বন্দুকযুদ্ধ’

আবদুর রহমান, টেকনাফ
০১ আগস্ট ২০২১, ১৩:০৫আপডেট : ০১ আগস্ট ২০২১, ১৫:০৩

মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হত্যার পর কক্সবাজারের টেকনাফে কমেছে ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা। গত ১২ মাসে পুলিশের সঙ্গে একটি ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত হয়েছেন। তবে র‌্যাব ও বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ছয় জন নিহত হয়েছেন। সিনহা হত্যার আগে ওসি প্রদীপের সময় মাদকবিরোধী অভিযানের নামে ২২ মাসে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ১২৩ জন নিহত হয়েছিলেন।

২০২০ সালের ৩১ জুলাই রাত ৯টার দিকে টেকনাফের বাহারছড়া শামলাপুর তদন্ত কেন্দ্রে গুলিতে নিহত হন সিনহা মো. রাশেদ খান। হত্যাকাণ্ড ধামাচাপা দিতে বরখাস্তকৃত ওসি প্রদীপ কুমার দাশ একটি ‘সাজানো’ এজাহার দায়ের করেছিলেন।

ঘটনার পাঁচ দিনের মাথায় সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের বরখাস্ত হওয়া সাবেক পরিদর্শক লিয়াকত আলী, টেকনাফ থানার বরখাস্ত হওয়া সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ নয় জনকে আসামি করে কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হত্যা মামলা করেন। মামলার পরদিন ৬ আগস্ট প্রধান আসামি লিয়াকত আলী ও প্রদীপ কুমার দাশসহ সাত পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন।

২০২০ সালের ১৩ ডিসেম্বর প্রদীপ কুমার দাশ, লিয়াকত আলীসহ ১৫ জনকে অভিযুক্ত করে এবং ৮৩ জনকে সাক্ষী উল্লেখ করে মামলার অভিযোগপত্র দাখিল করেন র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ খায়রুল ইসলাম। এরপর বিচারকাজ শুরু করেন আদালত। সাক্ষ্যগ্রহণের জন্য তিনটি তারিখ ধার্য থাকলেও করোনা পরিস্থিতির কারণে তা নেওয়া সম্ভব হয়নি।

মেজর (অব.) সিনহা টেকনাফের বাসিন্দারা বলছেন, সিনহা হত্যার পর ‘বন্দুকযুদ্ধের’ ভয় কাটলেও এখনও মাদক কারবারিরা প্রকাশ্যে ঘুরে বেড়ায়। নতুন নতুন কৌশলে দেশে মাদক আনছে তারা। মাদকের সঙ্গে রোহিঙ্গাদের একটি অংশও জড়িত।

সিনহা হত্যার পর প্রদীপ কুমার দাশের নানা অপকর্ম এবং ‘বন্দুকযুদ্ধের’ সাজানো নাটক প্রকাশ পায়। বিচারবহির্ভূত হত্যার বিষয়টি আলোচনায় আসে। এরপর সরকার প্রজ্ঞাপন জারি করে কক্সবাজারের পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার ও ওসিসহ দেড় হাজার পুলিশ সদস্যকে বদলি করেন। যেখানে কনস্টেবল থেকে শুরু করে বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা ছিলেন। তখন টেকনাফ থানায় যোগ দেন ওসিসহ নতুন ১০৩ জন পুলিশ সদস্য।

এক বছরে পুলিশের সঙ্গে একটি ‘বন্দুকযুদ্ধ’

সিনহা হত্যার পাঁচ মাসে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটেনি টেকনাফে। চলতি বছরের ৬ জানুয়ারি টেকনাফের রাজারছড়া এলাকায় পুলিশের কাছ থেকে আসামি ছিনিয়ে নেওয়ার অভিযোগে ‘বন্দুকযুদ্ধে’ খোরশেদ আলম নামে এক ব্যক্তি নিহত হন।

পুলিশের দাবি, রাজারছড়া এলাকায় মাদকসহ একাধিক মামলার আসামি শামসুল আলমকে আটক করে পুলিশ। তাকে নিয়ে থানায় ফেরার পথে একদল দুর্বৃত্ত অস্ত্রশস্ত্র নিয়ে সড়ক অবরোধ করে আসামিকে ছিনিয়ে নেওয়ার জন্য পুলিশের ওপর হামলা চালায়। আত্মরক্ষার্থে পুলিশ গুলি চালায়। দুই পক্ষের গোলাগুলিতে পুলিশের তিন সদস্য আহত ও গুলিবিদ্ধ হয়ে অর্থপাচার এবং মাদক মামলার আসামি খোরশেদ আলম নিহত হন। কিন্তু খোরশেদ আলম কার গুলিতে নিহত হয়েছেন, তা পুলিশ নিশ্চিত করেনি এখনও।

বদলে গেছে টেকনাফ থানা

বর্তমানে ওসিসহ ১০৩ জন পুলিশ সদস্য টেকনাফ মডেল থানায় দায়িত্ব পালন করছেন। এর মধ্যে পরিদর্শক তিন, উপপরিদর্শক ২০ ও সহকারী উপপরিদর্শক ২০ ও কনস্টেবল ৫৬ জন। থানার আইনশৃঙ্খলা পরিস্থিতি আগের চেয়ে উন্নত হয়েছে। আইনি সহায়তা পাচ্ছে সাধারণ মানুষ।

সিনহা হত্যার পর পুলিশের একটি ‘বন্দুকযুদ্ধ’ মাদক উদ্ধার

পুলিশ জানায়, ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ২৯ জুলাই পর্যন্ত মাদকবিরোধী অভিযানে পাঁচ লাখ ১৫ হাজার ইয়াবা উদ্ধার করা হয়। এসব অভিযানে ৮৭৬ মাদক কারবারিকে গ্রেফতার করা হয়। এছাড়া অস্ত্রধারীসহ বিভিন্ন অপরাধে ১৯৬ রোহিঙ্গাকে গ্রেফাতার করা হয়। তাদের কাছ থেকে আটটি পিস্তলসহ ৩০টি অস্ত্র উদ্ধার করা হয়। এসব ঘটনায় ৫৮৪টি মামলা হয়। এর মধ্য ২১টি খুন, অপহরণের সাতটি, বাকি ৫৫৬টি মাদক মামলা। এছাড়া সাজাপ্রাপ্ত আসামিসহ এক হাজার ৪৪ জনকে গ্রেফতার করা হয়।

সিনহা হত্যার আগে ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর থেকে ২০২০ সালের ২৫ জুলাই পর্যন্ত ওসি প্রদীপের সময়ে মাদকবিরোধী অভিযানের নামে ২২ মাসে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ১২৩ জন নিহত হয়েছিল। যাদের ডাকাত ও মাদক কারবারি হিসেবে দাবি করেছিল পুলিশ। সেসময় সাড়ে ২৭ লাখ ইয়াবাসহ এক হাজার ৯৬৮ জনকে গ্রেফতার করা হয়েছিল। এসব ঘটনায় ৯২৪টি মামলা হয়। একই সময়ে বিজিবি ও র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭৪ জন নিহত হয়েছিল।

বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে জানতে চাইলে টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাফিজুর রহমান বলেন, ‘আমি দায়িত্ব নেওয়ার পর নির্ভয়ে থানায় আসছে মানুষ। আস্থা অর্জনে জনবান্ধব হয়ে কাজ করছে পুলিশ। মাদক ঠেকানোর কার্যক্রম অব্যাহত আছে।’

আমার সময়ে থানা দালালমুক্ত হয়েছে জানিয়ে ওসি বলেন, ‘আগের কোনও ঘটনার জন্য পুলিশের কাজে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে না। মাদক উদ্ধারে সফলতা পাচ্ছি। এখন থানা সবার জন্য উন্মুক্ত।’

ওই এলাকার বাসিন্দা মৌলভী মোহাম্মদ ইমতিয়াজ বলেন, ‘সবসময় পরিস্থিতি একরকম থাকে না। এখন থানার মেইন গেট সবসময় খোলা থাকে। একসময় কান্নাকাটির পরও খোলা যেতো না। সময়টা ছিল ওসি প্রদীপের। তার সময়ে এত ভয়ানক পরিস্থিতি ছিল, সাধারণ মানুষের চলাফেরা কঠিন ছিল। প্রতিদিন ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটতো। বহু মানুষ নির্ঘুম রাত কাটিয়েছে। এখন সেই ভীতি নেই।’

ওসি প্রদীপ বদলে গেছে বাহারছড়া শামলাপুর তদন্ত কেন্দ্র

বাহারছড়া শামলাপুর তদন্ত কেন্দ্রে পুলিশের দায়দায়িত্ব ও কর্মকাণ্ডে পরিবর্তন এসেছে। গত ১৬ ডিসেম্বর তদন্ত কেন্দ্রে চারটি সিসি ক্যামেরা স্থাপন করা হয়। তল্লাশিচৌকিতে গ্লাস বসানো হয়। এখন আর গাড়ি থামিয়ে তল্লাশি করা হয় না।  

এ বিষয়ে বাহারছড়া শামলাপুর তদন্ত কেন্দ্রের পরিদর্শক নুর মোহাম্মদ বলেন, ‘মাদকসহ বিভিন্ন অপরাধ কর্মকাণ্ড ঠেকানোর পাশাপাশি পুলিশের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সিসি ক্যামেরায় সবকিছু পর্যবেক্ষণ করা হয়। এখন আর পুলিশের বিরুদ্ধে মিথ্যা হয়রানির অভিযোগ দেওয়ার সুযোগ নেই। পুলিশও অকারণে কাউকে হয়রানির সুযোগ পাচ্ছে না।’  

শামলাপুর গ্রামের বাসিন্দা আবদুল হক বলেন, ‘একটি মোবাইলফোন চুরির অভিযোগে প্রদীপের নির্দেশে সাবেক পরিদর্শক লিয়াকত আলী আমার ছেলে রফিককে নির্যাতন করে হাত-পা ভেঙে দেয়। পরদিন তাকে ‘বন্দুকযুদ্ধের’ নামে গুলি করে হত্যা করে। ছেলের হত্যাকারীদের শাস্তি চাই।’

 

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জনসচেতনতাই টেকসই উন্নয়নের পথ সুগম করতে পারে: স্পিকার
জনসচেতনতাই টেকসই উন্নয়নের পথ সুগম করতে পারে: স্পিকার
ধ্রুব এষ হাসপাতালে
ধ্রুব এষ হাসপাতালে
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
ধীরে ধীরে সচল হচ্ছে দুবাই বিমানবন্দর
ধীরে ধীরে সচল হচ্ছে দুবাই বিমানবন্দর
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট