X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ক্লাসে মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা, উপস্থিতি প্রায় শতভাগ

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩০আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৮:৪৪

দেশের মেডিক্যাল কলেজগুলোতে সোমবার (১৩ সেপ্টেম্বর) থেকে সরাসরি ক্লাস শুরু হয়েছে। প্রথমদিন উৎসাহ-উদ্দীপনা নিয়ে শিক্ষার্থীরা ক্লাসে হাজির হয়েছেন। এ বিষয়ে বিস্তারিত জানাচ্ছেন বাংলা ট্রিবিউনের প্রতিনিধিরা-

রাজশাহী মেডিক্যাল কলেজ

দীর্ঘদিন পর রামেকে সরাসরি ক্লাস শুরু হয়েছে। শিক্ষার্থীদের লাল গোলাপ দিয়ে বরণ করে নেওয়া হয়। ক্লাস শুরু উপলক্ষে আজ দুপুরে এমবিবিএস প্রথম বর্ষের শিক্ষার্থীদের নিয়ে রামেকের ফিজিওলজি গ্যালারিতে এক ওরিয়েন্টেশন ক্লাস হয়। এতে অধ্যক্ষ ড. নওশাদ আলীসহ অন্য শিক্ষকরা শিক্ষার্থীদের উদ্দেশে বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন।

ওরিয়েন্টেশন ক্লাস শেষে অধ্যক্ষ বলেন, ‘দীর্ঘদিন পর ক্লাস শুরু করতে পারায় শিক্ষক ও শিক্ষার্থী সবাই আনন্দ প্রকাশ করেছেন। আশা করি, স্বাস্থ্যবিধি মেনেই এখন থেকে ক্লাসগুলো নিয়মিত হবে। এর জন্য সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।’

জানা গেছে, ১১০ জন শিক্ষার্থীর ৪৫ মিনিট করে ক্লাস নেওয়া হবে। স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে ১৫ মিনিট পর পরবর্তী ব্যাচের ক্লাস নেওয়া হবে। এর মধ্যে ক্লাসরুম পরিষ্কার করা হবে। সোমবার থেকে প্রথম, দ্বিতীয় ও ফাইনাল বর্ষের ক্লাস শুরু হলো। তৃতীয় ও চতুর্থ বর্ষের ক্লাস পরবর্তী সময়ে জানানো হবে।

এদিকে, দীর্ঘদিন পর প্রিয় ক্যাম্পাসে ফিরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। এমবিবিএস চতুর্থ বর্ষের ছাত্র ফরিদ খান বলেন, ‘সোমবার থেকে প্রথম, দ্বিতীয় ও ফাইনাল বর্ষের ক্লাস শুরু হলো। মূলত প্রফেশনাল পরীক্ষার জন্য ফাইনাল বর্ষের ক্লাস শুরু হয়েছে। আমি ফেব্রুয়ারি মাসের পরে আজকে প্রথম কলেজে আসলাম। অপরদিকে প্রথম বর্ষের ছাত্ররা ভর্তির পরে আজ প্রথম কলেজে এসেছে।’ দীর্ঘদিন পর কলেজে এসে অনেক আনন্দ প্রকাশ করেন তিনি।

খুলনা সদর উপজেলার ছেলে রামেকের দ্বিতীয় বর্ষের ছাত্র আরাফাত জুলফিকার বলেন, ‘স্বাস্থ্য সচেতনতার কথা চিন্তা করে দ্বিতীয় বর্ষের ২৮০ শিক্ষার্থীকে দুটি গ্রুপে বিভক্ত করে আজ থেকে ক্লাস নেওয়া শুরু করেছে কর্তৃপক্ষ। আমি কলেজ খোলার বিশেষ জানতে পেরে রবিবার রাতে রাজশাহীতে এসেছি। কলেজের প্রায় সব শিক্ষার্থী করোনা টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন। স্বাস্থ্য সচেতনতার বিষয়টি বরাবরের মতো আমরা অত্যন্ত গুরুত্ব দিচ্ছি। তাই ক্লাসে প্রবেশের আগে হাত ভালোভাবে ধুয়ে ও স্যানিটাইজ করে শিক্ষার্থীদের প্রবেশ করানো হয়েছে।’

তিনি আরও বলেন, ‘রোগীদের সঙ্গে প্র্যাকটিক্যালি কথা বলতে হয়, যা অনলাইনে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। এছাড়াও লাশ নিয়ে আমাদের কাজ করতে হয়, যেটা ফিজিক্যালি উপস্থিত না হয়ে করা প্রায় অসম্ভব।’

ক্লাসে শহীদ জিয়া মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা

রংপুর মেডিক্যাল কলেজ

সকাল থেকে শিক্ষার্থীরা মুখে মাস্ক পরে স্বাস্থ্যবিধি মেনে কলেজে এসেছেন। দীর্ঘদিন পর কলেজে এসে নিজেদের শ্রেণিকক্ষে বসে ক্লাস করতে পেরে তাদের মাঝে উচ্ছ্বাস দেখা গেছে।

অধ্যক্ষ অধ্যাপক ডা. নুরন্নবী লাইজু বলেন, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী আজ থেকে শুধু  প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। মোট ৬০০ শিক্ষার্থীর প্রায় সবাই যথাসময়ে কলেজে এসেছেন। উপস্থিতির হার ছিল প্রায় ১০০ শতাংশ।’

তিনি জানান, শিক্ষার্থীদের আগেই জানিয়ে দেওয়া হয়েছে তাদের স্বজনদের কেউ অসুস্থ থাকলে বা নিজেরাও অসুস্থ অনুভব করলে কলেজে আসার প্রয়োজন নেই। আর বিষয়টি আগেভাগেই জানাতেও তাদের বলে দেওয়া হয়েছে। তবে দীর্ঘদিন পর ক্লাস শুরু হওয়ায় শিক্ষার্থীদের মাঝে যেমন ছিল আনন্দ উচ্ছ্বাস তেমনি শিক্ষকদের মাঝেও ছিল ব্যাপক উদ্দীপনা।

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরাও উৎসবমুখর পরিবেশে ক্লাসে ফিরে আসেন। তাদের চোখে-মুখে আনন্দের ছাপ দেখা যায়। অধ্যক্ষ প্রফেসর ডা. রেজাউল আলম জুয়েল শিক্ষার্থীদের স্বাগত জানিয়েছেন। প্রথমদিন ৯৫ শতাংশ শিক্ষার্থী ক্লাসে অংশ নিয়েছেন।

কলেজের উপাধ্যক্ষ ডা. সুশান্ত কুমার সরকার জানান, করোনার কারণে ক্লাস বন্ধ থাকলেও তাদের অনলাইন পাঠদান কার্যক্রম চালু ছিল। সরকারি নির্দেশে ৩০তম ব্যাচের প্রথম বর্ষ, ২৯তম ব্যাচের দ্বিতীয় বর্ষ এবং ২৬ তম ব্যাচের পঞ্চম বর্ষের (ফাইনাল) শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। অধ্যক্ষের নির্দেশনায় কোনও আনুষ্ঠানিকতা ছাড়াই ক্লাস শুরু হয়। তবে ক্লাসে প্রবেশের আগে শিক্ষার্থীদের হ্যান্ড স্যানিটাইজার স্প্রে, তাপমাত্রা পরীক্ষা করা হয়েছে। শিক্ষার্থী বেশি হওয়ায় কয়েক ভাগে ভাগ করে ক্লাস নেওয়া হচ্ছে।

খুলনা মেডিক্যাল কলেজ

খুলনা মেডিক্যাল কলেজেও ক্লাস শুরুর দিন অধিকাংশ শিক্ষার্থী উপস্থিত ছিলেন। উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ জানিয়েছেন, সকাল থেকে যথারীতি একাডেমিক কার্যক্রম শুরু হয়েছে। দেড় বছর পর ক্লাস শুরু হলেও শিক্ষার্থীদের আগ্রহের ঘাটতি নেই। তারা স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে উপস্থিত হয়েছে।

/এমএএ/ /এফআর/
সম্পর্কিত
দেশে ৫টি বার্ন ইউনিট চালু করা হবে: স্বাস্থ্যমন্ত্রী
রামেক হাসপাতালে ১২ দালাল গ্রেফতার
রাজশাহীতে আইইডিসিআরের প্রতিনিধি দল‘দুই বোনের মৃত্যুর কারণ জানতে চাই আমরা, প্রয়োজনে সবকিছু করবো’
সর্বশেষ খবর
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!