X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
সাক্ষাৎকারে ড. ফেরদৌসী কাদরী 

‘করোনা নিয়ে আরও কাজ হলে গবেষণার ক্ষেত্রটা বাড়বে’

জাকিয়া আহমেদ
২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:০০আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:০০
করোনা নিয়ে যতটা গবেষণা হওয়া উচিৎ ততটা হচ্ছে না। এটা বাড়ানো উচিৎ। করোনা নিয়ে আরও কাজ হলে আমাদের নিজেদের গবেষণার ক্ষেত্রটা বাড়বে। এমনটা জানিয়েছেন এশিয়ার নোবেলখ্যাত ম্যাগসাইসাই পুরস্কারজয়ী আইসিডিডিআরবি’র বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী। তার সঙ্গে কথা বলেছেন বাংলা ট্রিবিউন-এর জেষ্ঠ্য প্রতিবেদক জাকিয়া আহমেদ।

 

বাংলা ট্রিবিউন: দেশের করোনা পরিস্থিতি বলা যায় ভালোর দিকে, করণীয় কী?

ড. ফেরদৌসী কাদরী: দেশের সব ‘পারফেক্ট’ নয়। কিন্তু করোনা আমাদের শিক্ষা দিয়েছে। প্রতিটি ক্ষেত্রে যার যার জায়গা থেকে যা করার ছিল সে সেটাই করেছে। সেইসঙ্গে সরকারের তরফ থেকেও অনেক সমর্থন দেওয়া হয়েছে।

দেশে করোনায় প্রতিদিন যে মৃত্যুর সংখ্যা স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো হয়, সেটা নিশ্চিত মৃত্যু। কিন্তু এর বাইরে পোস্ট কোভিড, লং কোভিডে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন অনেকে। অনেকে আনডিটেকটেড থাকছেন। সবাই পরীক্ষার আওতায় আসছেন না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, যত মৃত্যুর কথা আমরা জানি, তার তিন থেকে চারগুণ বেশি মৃত্যু হচ্ছে।

সবচেয়ে বড় কথা- পরীক্ষা আরও বাড়াতে হবে, চিকিৎসাকেন্দ্র বাড়াতে হবে এবং মানুষকে সচেতন হতে হবে।

ড. ফেরদৌসী কাদরী 

বাংলা ট্রিবিউন: দেশের ৫০-৬০ শতাংশ মানুষের হার্ড ইমিউনিটি হয়েছে বলে যে খবর প্রকাশ হয়েছে তা নিয়ে আপনার মন্তব্য কী?

ড. ফেরদৌসী কাদরী: ৮ বিভাগে আইইডিসিআর (রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠা)-এর সঙ্গে এক যৌথ জরিপ থেকে বোঝা যাচ্ছে, ৬০ শতাংশ মানুষের অ্যান্টিবডি রয়েছে। কিন্তু সেটা হার্ড ইমিউনিটি নয়। করোনা প্রতিরোধের জন্য যে ধরনের অ্যান্টিবডি দরকার সেটা এই অ্যান্টিবডি দিয়েই হবে, তা আমি বলতে পারবো না।

হার্ড ইমিনিউটির ব্যাপ্তি অনেক। এটি কেবল সংক্রমিত হবার মাধ্যমে হয় না। ভ্যাকসিনেশন এবং ইনফেকশন-দুটো দিয়েই করতে হয়।

আমি কখনোই হার্ড ইমিউনিটির কথা বলি না। একটা দেশের মোট জনসংখ্যার ৬০-৮০ শতাংশের বেশি মানুষকে টিকা দেওয়া হলে এবং তাদের যদি অ্যান্টিবডি তৈরি হয়- তবে দুটো মিলিয়ে হার্ড ইমিউনিটি হয়।

নতুন যে ভ্যারিয়েন্ট আসছে, সেগুলোর মধ্যে পরিবর্তন হচ্ছে। যে পরিবর্তনে শরীরের ভেতর অ্যান্টিবডি তৈরি হলেও সেটা কাজ করছে না অনেক সময়। এই কারণেই একাধিক মানুষ একাধিকবার আক্রান্ত হচ্ছেন। কেউ একবার ডেল্টা ভ্যারিয়েন্ট দিয়ে আক্রান্ত হলে তিনি যে অন্য ভ্যারিয়েন্টে আক্রান্ত হবেন না-তাও নয়।

ড. ফেরদৌসী কাদরী 

বাংলা ট্রিবিউন: টিকা নিলেই নিরাপদ?

ড. ফেরদৌসী কাদরী: কোনও টিকাই শতভাগ নিরাপত্তা দিতে পারছে না। এখন পর্যন্ত গবেষণায় দেখা গেছে, টিকা নেওয়া থাকলে রোগীর অবস্থা জটিল হচ্ছে না। হাসপাতালে ভর্তি হতে হচ্ছে না। আইসিইউতেও যেতে হচ্ছে না। এজন্য টিকা অবশ্যই নিতে হবে।

আবার টিকাতেও তফাৎ রয়েছে। আমরা এখনও পুরোটা জানি না। টিকা আবিষ্কারের জন্য অনেক বছর গবেষণার দরকার। কিন্তু করোনার ক্ষেত্রে আমাদের সময় কম ছিল। অল্প সময়ে টিকা আবিষ্কার হচ্ছে। আবার সেটা বদলে যাচ্ছে বিভিন্ন ভ্যারিয়েন্টের কারণে।

করোনায় অনেক দেশেই সংক্রমণের হার বেশি ছিল। ডেল্টার তাণ্ডবে ভারতে হাসপাতালে রোগীদের জায়গা হয়নি। মৃতদেহের সৎকার হয়নি ঠিকমতো। ডেল্টার প্রকোপ বাংলাদেশেও চলেছে সমানতালে। জুলাইতে সর্বোচ্চ রোগী ও আগস্টে একদিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়েছে। তারপরও যতটা আশঙ্কা ছিল সে অনুযায়ী করোনার প্রকোপ দেখতে হয়নি বাংলাদেশকে।

 

বাংলা ট্রিবিউন: কী কারণেদেশের পরিস্থিতি আরও খারাপ হয়নি?

ড. ফেরদৌসী কাদরী: আমরা দেরি করিনি কিছুতে। বাংলাদেশের প্রস্তুতি ভালো ছিল। আমাদের দেশে সিদ্ধান্তগুলো খুব তাড়াতাড়ি নেওয়া হয়েছে অন্য দেশের তুলনায়।

স্বাস্থ্যখাতে বাংলাদেশ অনেক এগিয়ে রয়েছে। বিশেষ করে টিকার ক্ষেত্রে। বাংলাদেশে ১১টি টিকা রয়েছে টিকা কর্মসূচিতে। শিশু এবং মায়েদের টিকা দেওয়া হচ্ছে অনেক বছর ধরে।

ডেল্টার সময় আমরা টিকা পাইনি। তার আগে সংক্রমণের হারও কম ছিল। হঠাৎ করেই বেড়েছে। সবকিছু মিলিয়ে বাংলাদেশের স্ট্যাটাস অনেক ভালো ছিল। আমরা অনেক মৃত্যু দেখেছি-যা আগে দেখিনি। তারপরও মেক্সিকো, আমেরিকা, ব্রাজিল, ভারতের তুলনায় অনেক কম।

আমাদের অক্সিজেনের অভাবও হয়নি। ভারতে হয়েছে। যার কারণে ভারতে যেভাবে মৃত্যু দেখেছে বিশ্ববাসী, বাংলাদেশের ক্ষেত্রে দেখতে হয়নি।

আবার, বাংলাদেশের মানুষ পেয়ারা, আমড়া, আমলকির মতো ফল খেতে পারছে। এগুলো দেশে খুব কম দামে সবসময় পাওয়া যায়। এগুলো পুষ্টিগুণে ভরপুর। ভিটামিন-বি, সি রয়েছে। আছে আয়রন। এগুলোর জন্যও আমরা হেলদি। বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশের মানুষ অনেক পুষ্টিকর খাবার পায় কম দামে। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

 

বাংলা ট্রিবিউন: এখনও যত পথ বাকি...।

ড. ফেরদৌসী কাদরী: বাংলাদেশের রোগ নির্ণয় অর্থাৎ ডায়াগনোসিস নিয়ে একটু আক্ষেপ রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কী বলছে, কোন দেশে কোন নতুন রোগ দেখা দিচ্ছে, সেই বিষয়ে চোখ-কান খোলা রাখতে হবে। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে। এখন যেটা রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) করছে। আইসিডিডিআরবিও তাদের সঙ্গে কাজ করে।

কোভিডের বেলায় শুরুতে একটি মাত্র পরীক্ষাগার থেকে আজ ৮১০টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এসব পরীক্ষাগার যেন কখনও বন্ধ না হয়। তাদেরকে সেই সাপোর্ট দিতে হবে। প্রশিক্ষণ চালিয়ে যেতে হবে।

সবকিছু একা সরকারের পক্ষে সম্ভব নয়। এক্ষেত্রে সবাইকে এগিয়ে আসতে হবে। মান বাড়ানোর জন্য, যন্ত্রপাতির জন্য, রি-এজেন্টের জন্য আন্তর্জাতিকভাবে যে সাহায্য পেয়েছি, যে ফান্ডিং এসেছে-সেটাও কম নয়। সেইসঙ্গে সরকারও খরচ করে যাচ্ছে। আমার কথা হলো, এই গতি যেন না কমে।

আমি যেহেতু গবেষণা করি, তাই বলছি-করোনা পরিবর্তন হয়ে আরেকটি নতুন রোগ আসতে পারে। তখন যেন পিছিয়ে না পড়ি, সেদিকে লক্ষ্য রাখতে হবে।

ড. ফেরদৌসী কাদরী 

বাংলা ট্রিবিউন: ডেল্টার মতো ভ্যারিয়েন্ট আরও আসতে পারে?

ড. ফেরদৌসী কাদরী: দেশে করোনার বর্তমান পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। গত দুদিন শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে। এটা আবার বাড়তে পারে। ডেল্টার মতো অতি সংক্রমণশীল ভ্যারিয়েন্টও আসতে পারে। এ নিয়ে কেউ গ্যারান্টি দিতে পারে না।

 

বাংলা ট্রিবিউন: মানুষ তো আবার অবাধে চলতে শুরু করেছে, কোন বিষয়ে বেশি সতর্ক থাকতে হবে?

ড. ফেরদৌসী কাদরী: এখন মাস্ক না পরাটা সবচেয়ে খারাপ হবে। প্রতিটি মানুষের সচেতন হওয়া উচিত। নিজের জন্য, পরিবারের জন্য, দেশের জন্য এটা কর্তব্য। সবার ‘রেসপনসিবিলিটি’ রয়েছে এখানে। কেন শুধু সরকারের একার দায়িত্ব হবে? আমাদের দায়িত্ববোধ কোথায়? মানুষতো অনেক ধরনের সমাজসেবা করে। দায়িত্বশীলরা মাস্ক ডোনেট করছে না কেন? পরতে পরতেই এটাকে অভ্যাস বানাতে হবে। মাস্ক কেবল করোনা থেকে নয়, ফুসফুসজনিত অনেক রোগ থেকেও আমাদের বাঁচায়।

যেসব অফিসে কর্মীরা মাস্ক পরছে না, সেখানে কর্তৃপক্ষকে দায়িত্ব নিতে হবে। মাস্ক ছাড়া কেউ অফিসে ঢুকতেই পারবে না, এ নিয়ম জারি করতে হবে। নয়তো শাস্তির বিধান করতে হবে। এ ছাড়া বাঁচা যাবে না। সরকার এবং সামাজিক সংগঠনগুলোকেও এগিয়ে আসার অনুরোধ করবো আমি।

 

বাংলা ট্রিবিউন: গবেষণায় আগ্রহী হলেন কেন?

ড. ফেরদৌসী কাদরী: পুরস্কার পাবো, এমনটা চিন্তা করিনি কখনও। সবসময় মানুষের জন্য কাজ করতে চাইতাম। দেশের কাজে লাগবে, এমন কিছু করতে চাইতাম।

বায়োকেমিস্ট্রি পড়লাম, পিএইচডি করলাম, দেশে ফিরে এলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালাম। পড়াতে গিয়েই বুঝলাম, গবেষণা বেশি পছন্দ করছি। কিন্তু ‍যে সুযোগ দরকার ছিল তার ঘাটতি দেখলাম। সবসময় অভাব বোধ করতাম সেখানে।

এরপর ১৯৮৮ সালে আইসিডিডিআরবিতে যোগ দিই। সেখানেই কাজ করছি ৩৩ বছর ধরে। অনেক আনন্দের সঙ্গে কাজ করছি সহকর্মীদের নিয়ে। দেশ-বিদেশের অনেকের সহযোগিতা পাচ্ছি। এখানে রোজ শিখছি।

১ সেপ্টেম্বর স্বামীকে (সালেহীন কাদরী) হারিয়েছি। পারিবারিক কারণে অনেক কষ্টে রয়েছি। সেটাও কাজের মাধ্যমে ভুলে থাকতে পারছি। কাজ করলে ভালো থাকি।

 

বাংলা ট্রিবিউন: বিশ্বের টিকা ব্যবস্থাপনা নিয়ে আপনার পর্যালোচনা কী?

ড. ফেরদৌসী কাদরী: অনেক ধনী দেশ করোনাভাইরাসের টিকা মজুত করে রেখেছে। অথচ উন্নয়নশীল দেশগুলোতে সংকট রয়ে গেছে। এটা খুবই দুঃখের বিষয়।

অনেক দেশে দরকারের চেয়ে চার-পাঁচগুণ বেশি টিকা রয়েছে। তারা রেখে দিয়েছে বুস্টার ডোজের জন্য। কিন্তু অনেক টিকা মেয়াদ হারাচ্ছে। এটা সহ্য করার মতো নয়। এ কারণে কোভ্যাক্স সুবিধা করা হয়েছে। বিশ্বের অনেক ধনী দেশ রয়েছে সেখানে, রয়েছে অনেক সংগঠন। কিন্তু তারাও এটা নিয়ন্ত্রণ করতে পারছে না। এ বৈষম্য স্পষ্ট ধরা পড়ছে।

 

বাংলা ট্রিবিউন: বাংলাদেশে গবেষণার ক্ষেত্রে নারীদের অবস্থান কেমন?

ড. ফেরদৌসী কাদরী: মেয়েরা এখন নয়টা-পাঁচটার ছক থেকে বের হয়ে চ্যালেঞ্জিং পেশায় আসছে। সত্যি খুব গর্ব করি তোমাদের নিয়ে (নারী সাংবাদিকদের উদ্দেশে)। তোমরা একটা ঝুঁকির্পূণ পেশা বেছে নিয়েছো। সবার বাসা থেকে এখানেও সাপোর্ট দেওয়া হয় না।

নারীর লড়াই কেবল বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে নয়। সারা বিশ্বেই চলছে। এ লড়াই অনেক কঠিন। নারীরা গবেষণায় একটু পিছিয়ে রয়েছে। এখানে এগিয়ে আসতে হবে।

 

বাংলা ট্রিবিউন: বাংলাদেশকে সামনে কোথায় দেখতে চান?

ড. ফেরদৌসী কাদরী: বাংলাদেশকে সবার উপরে দেখতে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ দিয়েছে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক (এসডিএসএন)। এটা দারুণ ব্যাপার। সম্প্রসারিত টিকাদান কর্মসূচিতে বাংলাদেশ সবার ওপরে। এখন কোথাও গেলে যখন শোনে আমি বাংলাদেশি, তখন বিস্ময় নিয়ে বলে, টিকা কর্মসূচিতে আমরা সফল। আমরা কীভাবে তা সম্ভব করলাম, সেটা জানতে চায়। আমাদের নেতৃত্বে যিনি আছেন, তার চিন্তা অনেক অগ্রগামী। তিনিই এগিয়ে নেবেন।

আমরা এখন অনেক কিছু রফতানি করি। তৈরি পোশাক থেকে শুরু করে মাছ, ফল-এমনকি আমাদের ওষুধও যাচ্ছে বাইরে। স্বপ্ন দেখি, একদিন আমাদের টিকাও রফতানি হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোয়ালিফিকেশনও পেয়ে যাবে শিগগিরই। যদি আমরা উন্নতমানের ওষুধ বানাতে পারি, তা হলে টিকাও পারবো।

একনজরে ড. ফেরদৌসী কাদরী

আইসিডিডিআরবি’র বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী। এ প্রতিষ্ঠানে সুনামের সঙ্গে গবেষণাধর্মী কাজ করছেন ৩৩ বছর ধরে। সম্প্রতি পেয়েছেন এশিয়ার নোবেলখ্যাত ম্যাগসাইসাই পুরস্কার। এ ছাড়া কলেরার টিকা নিয়ে গবেষণা এবং সাশ্রয়ী দামে সহজলভ্য করে লাখো প্রাণ রক্ষায় কাজ করেছেন তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকাবিষয়ক বৈজ্ঞানিক উপদেষ্টামণ্ডলীর সদস্যও ছিলেন।

ছবি: সাজ্জাদ হোসেন

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী