X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

সড়ক-মহাসড়কের নিরাপত্তায় নতুন সুপারিশ সংসদীয় কমিটির

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩২আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:০৬

পুলিশের পরিবর্তে নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তা দিতে বলেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে কমিটি সকল সেতুর টোল আদায়ে একটি কমন সফটওয়্যার ব্যবহারের সুপারিশ করেছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় সাব-কমিটির পক্ষ থেকে এ সুপারিশ এসেছে।

রবিবার (২৬ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির মূল বৈঠকে সাব-কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। তবে, আজকের বৈঠকে প্রতিবেদন নিয়ে কোনও আলোচনা হয়নি।

এর আগে ধলেশ্বরী সেতু, বঙ্গবন্ধু সেতুসহ অন্যান্য সেতুর টোল আদায় পদ্ধতি এবং দরপত্র ছাড়া সময় বৃদ্ধিসহ যাবতীয় কার্যক্রম তদন্তে একটি সাব কমিটি গঠন করা হয়েছিল। ধলেশ্বরী সেতুর টোল আদায়ে অনিয়মের খবরের পরিপ্রেক্ষিতেই ওই সাব-কমিটি গঠন করা হয়েছিল।

সাব-কমিটির প্রধান এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য এনামুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, রবিবারের বৈঠকে তারা তাদের সাব-কমিটির প্রতিবেদন জমা দিয়েছেন। তবে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি।

মহাসড়কে নিজস্ব জনবল দিয়ে নিরাপত্তা প্রদান প্রসঙ্গে তিনি বলেন, আমরা মনে করি নিজস্ব জনবল দিয়ে নিরাপত্তার ব্যবস্থা হলে তা আরও বেশি কার্যকর ও ফলপ্রসূ হবে।

এই সাব-কমিটির প্রতিবেদনের একটি কপি বাংলা ট্রিবিউনের হাতে এসেছে। এতে তারা ৭টি সুপারিশ করেছে। সুপারিশে সড়ক ও সেতু বিভাগের সব সেতুর টোল আদায়ে সাধারণ সফটওয়্যার ব্যবহার করতে বলা হয়েছে। এতে যেকোনও নাগরিক চাইলে প্রতিদিনকার টোল আদায়ের তথ্য অনলাইনে দেখতে পাবেন।

সুপারিশে কোনও অবস্থাতেই দরপত্র ছাড়া কার্যাদেশের মেয়াদ না বাড়ানো; টোল আদায় ব্যবস্থাপনা নিবিড় তদারকি; রাস্তা ও যানবাহনের ধরন এবং পরিমাণের ভিত্তিতে একটি মাস্টারপ্ল্যানের আওতায় এনে সড়ক নেটওয়ার্ক ব্যবস্থাপনা, বিপজ্জনক বাঁকগুলো সরলীকরণ এবং মহাসড়কে নসিমন-করিমন ও অন্যান্য ব্যাটারিচালিত যান নিষিদ্ধকরণ; পুলিশ বাহিনীর পরিবর্তে সড়ক ও জনপথ অধিদফতরের নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তা নিশ্চিতকরণ এবং টেন্ডার প্রক্রিয়া শেষ না হওয়ার আগ পর্যন্ত ধলেশ্বরী সেতুর টোল নিজস্ব জনবল দিয়ে আদায়ের সুপারিশ করা হয়।

জানা গেছে, সংসদীয় কমিটির সড়ক ও জনপথ অধিদফতরের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার ভারতীয় পাসপোর্ট ব্যবহারের অভিযোগ উঠেছে সংসদীয় কমিটিতে। এ অভিযোগের তদন্ত রিপোর্ট কমিটির আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়। 

এ বিষয়ে কমিটির সভাপতি একাব্বর হোসেন বলেন, সে বিভাগের সঙ্গে নিয়মমাফিক চলে না। শুনেছি সে ভারতীয় পাসপোর্ট ব্যবহার করে। এ অভিযোগের সত্যতা জানতে আমরা তাকে তলব করেছি। 

কমিটির একজন সদস্য বলেন, আমাদের কাছে অভিযোগ এসেছে; তুষার কান্তি সাহার ভারতের কলকাতায় বাড়ি-গাড়ি রয়েছে। তার পরিবারের সদস্যরা সেখানেই থাকেন। তিনি সরকারি কাজে অবহেলা করে প্রায়ই ভারতে যান।

সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সড়ক ও জনপথ অধিদফতরের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব/অতিরিক্ত সচিবের মাধ্যমে পুনঃতদন্তপূর্বক আগামী সভায় উপস্থাপনের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে ‘মহাসড়ক বিল, ২০২১’ বিলটি প্রয়োজনীয় সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর এটি জাতীয় সংসদে পাসের উদ্দেশ্যে সংশোধিত আকারে সংসদে রিপোর্ট প্রদানের জন্য কমিটি সুপারিশ করে।

একাব্বর হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন ও রাবেয়া আলীম অংশগ্রহণ করেন। 

/ইএইচএস/এনএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আত্মরক্ষার সিদ্ধান্ত আমরা নিজেরাই নেব: নেতানিয়াহু
আত্মরক্ষার সিদ্ধান্ত আমরা নিজেরাই নেব: নেতানিয়াহু
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’