X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

আরবদের পক্ষে বুমেদিনের কাছে বঙ্গবন্ধুর বাণী

উদিসা ইসলাম
১১ অক্টোবর ২০২১, ০৮:০০আপডেট : ১১ অক্টোবর ২০২১, ০৮:০০

আরবদের সমর্থনে জোটনিরপেক্ষ দেশের প্রচেষ্টাকে সুসংহত করতে যুগোস্লাভিয়ার প্রেসিডেন্ট এবং আলজেরিয়ার প্রেসিডেন্ট বুমেদিন উদ্যোগ নিয়েছেন। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাদের স্বাগত জানান। বাসসের খবরে বলা হয় প্রেসিডেন্ট বুমেদিনের নিকট প্রেরিত এক বাণীতে প্রধানমন্ত্রী এ উদ্যোগের প্রতি বাংলাদেশের সার্বিক সমর্থন জ্ঞাপন করেন।

বঙ্গবন্ধু বলেন, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে আমি ইসরায়েলি আগ্রাসনের তীব্র নিন্দা করছি। আমরা আমাদের ভাইদের ন্যায়সঙ্গত সংগ্রামের প্রতি সমর্থন ও সংহতি জ্ঞাপন করেছি। বঙ্গবন্ধু আরও বলেন আরবদের সংগ্রামের প্রতি সমর্থনে আমার সরকার সম্ভাব্য যে কোনও সাহায্য প্রদানে প্রস্তুত। ইতোমধ্যে অবিলম্বে চা পাঠানোর নির্দেশ দিয়েছি। কারণ চায়ের অভাবের খবর পাওয়া গেছে। প্রধানমন্ত্রী আরও বলেন আরবদের সমর্থনে জোট-নিরপেক্ষ দেশের প্রচেষ্টা সুসংহত করতে জাপান যে উদ্যোগ নিয়েছে আমরা তাকে স্বাগত জানাচ্ছি।’

বঙ্গবন্ধু আরও বলেন, আমরা বিশ্বাস করি জোট-নিরপেক্ষ দেশের পক্ষ থেকে সুসংহত প্রচেষ্টা আরব দেশসমূহকে তাদের দখলিকৃত এলাকা মুক্ত করতে আইনসম্মত সংগ্রামে বিশেষভাবে সাহায্য করবে। বঙ্গবন্ধু আরও বলেন, জোট নিরপেক্ষ সম্মেলনের চেয়ারম্যান হিসেবে এ ব্যাপারে আপনি যে উদ্যোগ গ্রহণ করবেন বাংলাদেশ তাতে পূর্ণ সমর্থন দেবে বলে আমি আপনাকে আশ্বাস দিচ্ছি।

 

সিরিয়ার সতর্কবাণী

জাতিসংঘ ইসরায়েলকে সিরিয়ার বেসামরিক এলাকায় বিমানহামলা বন্ধ করতে বাধা না দিলে আরবরা ইসরায়েলের বসতি এলাকায় পাল্টা বিমানহামলা চালাবে বলে সিরিয়া হুমকি দেয়। সিরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাকারিয়া জাতিসংঘ সাধারণ পরিষদে তার ভাষণে এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের যে আহ্বান জানিয়েছিলেন তা ব্যাখ্যা করতে আহুত এক সাংবাদিক সম্মেলনে একথা ঘোষণা করেন।

এদিকে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী সাধারণ পরিষদে বলেন, মিসর ও সিরিয়া বর্তমান যুদ্ধ শুরু হবার সময়কার যুদ্ধবিরোধী সীমারেখাগুলো পুনঃপ্রতিষ্ঠা করতে সম্মত হলে ইসরায়েল মধ্যপ্রাচ্যের যুদ্ধবিরতি মেনে নেবে।

দৈনিক বাংলা, ১২ অক্টোবর ১৯৭৩

ঙ্গবন্ধুর সঙ্গে পশ্চিম জার্মানি সংসদীয় দলের সাক্ষাৎ

বাংলাদেশ সফররত পশ্চিম জার্মানি সংসদীয় প্রতিনিধি দলটি এদিন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেন। বাসসে এই খবর দেওয়া হয়। পরে প্রতিনিধিদলের নেতা সাংবাদিকদের বলেন, তিনি বঙ্গবন্ধুর অসাধারণ ব্যক্তিত্বে মুগ্ধ হয়েছেন। তার দৃঢ় বিশ্বাস—বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ প্রগতির দিকে এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের সর্বব্যাপী বিশেষ করে অর্থনৈতিক উন্নয়ন সম্পর্কিত দিকগুলো সম্পর্কে অবগত হয়ে এ নিয়ে আলোচনার উদ্দেশ্যে তারা বাংলাদেশ সফর করছেন। এক প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের কাজে পশ্চিম জার্মানি সরকারি সাহায্য দেওয়ার বিষয়টি বিবেচনা করে দেখবে।

ডেইলি অবজারভার, ১২ অক্টোবর ১৯৭৩

বর্তমান সমস্যার সমাধানই ঐক্যজোটের লক্ষ্য

সকল দ্বিধা-দ্বন্দ্বের অবসান ঘটিয়ে অচিরেই আওয়ামী লীগ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ কংগ্রেস পার্টির দলীয় ঐক্যজোট বাস্তব রূপ লাভ করতে যাচ্ছে বলে জানা যায়। দলের নেতাদের পক্ষে আরেকদফা আলোচনা ও সাংগঠনিক কাঠামো প্রণয়ন চূড়ান্ত হবে এবং তারপর জনসাধারণকে জানানো হবে।

তিনি আরও জানান, থানা পর্যায়ে ঐক্যজোট কাজ করবে। যেকোনও একটি অঙ্গদলের যে সকল থানায় শাখা নেই সেখানে সংশ্লিষ্ট দলটি অনুপস্থিত থাকবে সত্য—কিন্তু ঢাকায় সদরদফতরে প্রদর্শিত সমন্বিত কর্মসূচির সর্বোচ্চ বাস্তবায়ন হবে। সেক্ষেত্রে ওই অনুপস্থিতি গৌন হয়ে যাবে।

জানা গেছে, দেশের বর্তমান সমস্যাগুলোর মোকাবেলায় সহায়তা করবে ঐক্যজোট। অগ্রাধিকার ভিত্তিতে আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণ, সমাজবিরোধীদের দমন ও দেশে সুষ্ঠু ও সুন্দর পরিবেশ গড়ে তোলাই ঐক্যজোটের লক্ষ্য। এ ব্যাপারে প্রশাসনযন্ত্রকে সহায়তা করা তাদের প্রধান দায়িত্ব। তবে তারা দীর্ঘমেয়াদি পরিকল্পনা গঠন করবে কিনা তা সেই মুহূর্তে জানানো হয়নি।

 

 

/এফএ/
সম্পর্কিত
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ৪১তম বিসিএস শিক্ষা ক্যাডারদের শ্রদ্ধা
সর্বশেষ খবর
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
৫ কোটি টাকা নিয়ে ব্যবস্থাপক নিখোঁজ, পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
৫ কোটি টাকা নিয়ে ব্যবস্থাপক নিখোঁজ, পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
সর্বাধিক পঠিত
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি