X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রাণ ফিরছে জাবি ক্যাম্পাসে

হাসিব জামান, জাবি প্রতিনিধি
১২ অক্টোবর ২০২১, ১৪:০৩আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১৪:১৬

করোনা সংক্রমণরোধে দেড় বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর সোমবার (১১ অক্টোবর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেওয়া হয়েছে। এদিন সকালে নিজ নিজ হলে আসলে শিক্ষার্থীদের বরণ করা হয়। দীর্ঘদিন পর ক্যাম্পাসে ফিরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক মুজিবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা শিক্ষার্থীদের জন্য গোলাপ ফুল, বিস্কুট, কলা, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করেছি। প্রত্যেক হলেই এ ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীরা ফিরে আসায় ক্যাম্পাসে প্রাণ ফিরে পেয়েছে।

হলে ফিরতে পেরে উচ্ছ্বসিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবেশ বলেন, দীর্ঘ ছুটির পর ক্যাম্পাসে ফিরলাম। এত পরিচিত মুখ দেখে খুব ভালো লাগছে। আমরা সবসময় এরকম উৎফুল্ল থাকতে চাই।

হলে আগত শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করা হয়

সরকার ও রাজনীতি বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী সামিয়া লিতু বলেন, হলে ফেরার আনন্দ ঈদের আনন্দের মতো মনে হচ্ছে। বন্ধু-বান্ধব মিলে আড্ডা দিতে পারছি।

করোনার প্রাদুর্ভাবের পর গত বছরের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের হলগুলোও বন্ধ করে দেওয়া হয়। গতকাল থেকে প্রথম বর্ষের ছাড়া সব নিয়মিত শিক্ষার্থী হলে উঠেছেন।

আগামী ২১ অক্টোবর ক্লাস শুরুর পর থেকে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ধীরে ধীরে হলে ওঠানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক মুজিবুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ঘুরে দেখা যায়, স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রত্যেক হলের প্রবেশপথে বসানো হয়েছে হাত ধোয়ার বেসিন। হলের দেয়ালে নতুন রঙ, বাগানে নতুন ফুলগাছ ও মাঠের ঘাস কেটে ছোট করা হয়েছে। দীর্ঘদিনের ধুলোয় মলিন ডাইনিং, ক্যান্টিন, ক্যাফেটেরিয়া, রিডিং রুম ধুয়ে মুছে পরিষ্কার করা হয়েছে। টয়লেট ও বাথরুমগুলো পরিষ্কার করার পাশাপাশি কোনও কোনও হল সংস্কারও করেছে কর্তৃপক্ষ।

প্রথম বর্ষের ছাড়া সব নিয়মিত শিক্ষার্থী হলে উঠেছেন

শহীদ রফিক-জব্বার হলের প্রাধ্যক্ষ সোহেল আহমেদ বলেন, শিক্ষার্থীদের খাবারের সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিতে আমাদের হলের ক্যান্টিন ও ডাইনিং চালু করা হয়েছে। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে হলে অবস্থান করতে হবে।

সোমবার সকাল ৮টা থেকে হলে উঠতে শুরু করেন শিক্ষার্থীরা। প্রবেশকালে পরিচয়পত্রের সঙ্গে কোভিড-১৯ টিকার কার্ড এবং অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে হলে ঢুকতে দেয় কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ সহযোগী অধ্যাপক মাহবুবুল কবির হিমেল বলেন, স্বাস্থ্যবিধির অংশ হিসেবে মাস্ক পরিয়ে ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করিয়ে শিক্ষার্থীদের হলে ঢোকানো হয়। মহামারীকালে কীভাবে হলে থাকবে, সেজন্য নির্দেশনাবলীও শিক্ষার্থীদের দেওয়া হয়েছে। কোনও শিক্ষার্থীর জ্বর বা করোনায় আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা দিলে, তাকে কোয়ারেন্টাইনে এনে চিকিৎসা সেবা দেওয়া হবে। করোনা রোগীকে কীভাবে চিকিৎসা দিতে চিকিৎসক এনে হল সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে করোনা টিকাকেন্দ্র স্থাপন করা হয়েছে

এখন পর্যন্ত যারা করোনার এক ডোজ টিকাও নিতে পারেননি, তাদের জন্য টিকার ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে করোনা টিকাকেন্দ্র স্থাপন করা হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় এই কেন্দ্র উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি সাংবাদিকদের বলেন, যাদের জাতীয় পরিচয়পত্র আছে প্রাথমিকভাবে তাদের টিকা দেওয়া হচ্ছে। যাদের পরিচয়পত্র নেই তাদের জন্ম নিবন্ধনের মাধ্যমে টিকার ব্যবস্থা করা হয়েছে। যাদের কোনোটাই নেই তারা যেন দ্রুত এসব প্রক্রিয়া সম্পন্ন করে টিকার আওতায় আসে।

ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক এ এ মামুন বাংলা ট্রিবিউনকে বলেন, আগামী বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকাল পর্যন্ত টিকাদান কার্যক্রম চলবে। এরপরও যদি কোনও শিক্ষার্থী টিকা না নিতে পারে, তাহলে পরবর্তীতে কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী আবারও কার্যক্রম চালু করা হবে।

/এসএইচ/
সম্পর্কিত
মাদক বহনের সময় দুর্ঘটনা, এরপর থেকে নষ্ট হচ্ছে জাবির ৬০ লাখ টাকার অ্যাম্বুলেন্সটি
জাবির ডিন নির্বাচন ১৫ মে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
সর্বশেষ খবর
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা