X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর নেতৃত্বে ত্রিদলীয় ঐক্যজোট আত্মপ্রকাশের দিন ঘোষণা

উদিসা ইসলাম
১৩ অক্টোবর ২০২১, ১৪:০৭আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১৯:০৪

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন আজ পড়ুন ১৯৭৩ সালের ১৩ অক্টোবরের ঘটনা)

বঙ্গবন্ধুর নেতৃত্বে ত্রিদলীয় ঐক্যজোট আত্মপ্রকাশের জন্য ১৯৭৩ সালের ১৪ অক্টোবর দিনটিকে বেছে নেওয়া হয়। এইদিন বিকালে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে গণভবনে বৈঠক অনুষ্ঠিত হয়। দলীয় জোটের এই সভায় ১৯ সদস্যের কেন্দ্রীয় জোট গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বার্তা সংস্থা এনার বরাত দিয়ে পত্রিকাগুলো জানায় যে এই জোটে বাংলাদেশ আওয়ামী লীগের ১১ জন, ন্যাশনাল আওয়ামী পার্টির ৫ জন ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টির ৩ জন প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হবে। ১৪ অক্টোবর বিকাল তিনটায় আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে তৃতীয় জোট গঠন ও কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানানো হয়।

 

বঙ্গবন্ধুর জাপান সফর চূড়ান্ত

জাপানে এক সপ্তাহব্যাপী সফরের উদ্দেশ্যে বঙ্গবন্ধুর সেই সপ্তাহেই ঢাকা ত্যাগ করার কথা জানানো হয়। সফরে তার সঙ্গে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন। জাপান সফরকালে বঙ্গবন্ধু সম্রাট হিরোহিতো সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া তিনি জাপানি প্রধানমন্ত্রী কাকুই তানাকা সরকারের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় মিলিত হবেন বলে জানানো হয়।

ঢাকার পর্যবেক্ষক মহল বঙ্গবন্ধুর জাপান সফরের ওপর বিশেষ গুরুত্বারোপ করতে চান। তাদের মতে বঙ্গবন্ধুর সফরের পরে জাপান-বাংলাদেশ সম্পর্ক আরো জোরদার হবে। পর্যবেক্ষক মহল আশা করেন যে জাপানি প্রধানমন্ত্রী ও অন্যান্য নেতার সঙ্গে বঙ্গবন্ধুর আলোচনা হলে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের জন্য সাহায্যের প্রতিশ্রুতি পাওয়া যেতে পারে।

তারা আরও আশা প্রকাশ করেন যেম বাংলাদেশের প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে পর্যাপ্ত অর্থনৈতিক ও কারিগরি সাহায্যের বিষয় এবং যমুনা সেতু নির্মাণে জাপানি প্রতিশ্রুতি আলোচনা হতে পারে।

দৈনিক বাংলা, ১৪ অক্টোবর ১৯৭৩

মন্ত্রিসভায় পাঁচশালা পরিকল্পনা অনুমোদিত

মন্ত্রিসভায় প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুমোদন করা হয়। যথা সময়ে সেটা প্রকাশ করা হবে বলেও জানানো হয়। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে গণভবনে অনুষ্ঠিত উপর্যুপরি তিন দিনের প্রায় ১০ ঘণ্টাব্যাপী বৈঠক পঞ্চবার্ষিক পরিকল্পনার খসড়া বিভিন্ন দিক নিয়ে আলোচনার পর মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিসভায় তিন দিনের বৈঠকে পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান ও সদস্য বৃন্দ উপস্থিত ছিলেন। সূত্রের বরাত দিয়ে পত্রিকার খবরে বলা হয়, প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনায় ৫ হাজার কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা করা হয়।

প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনার প্রধান লক্ষ্য হচ্ছে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন। এই পরিকল্পনায় কৃষি-শিল্প যোগাযোগ শিক্ষা ও পল্লী উন্নয়নের ওপর সর্বাধিক গুরুত্ব আরোপ করা হয়েছে। প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনার আরেকটি উল্লেখযোগ্য হচ্ছে বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির হার ৫০ হাজার থেকে ৪০ হাজার নামিয়ে আনা।

ডেইলি অবজারভার, ১৪ অক্টোবর ১৯৭৩

পাল্টা মারের মুখে ইসরায়েল পিছু হটছিল

সিরিয়া সীমান্তে প্রচণ্ড মার খেয়েছে ইসরায়েলি বাহিনী। এই দিন পিছু হটতে শুরু করে তারা। ইরাক সৌদি আরব ও সিরিয়ার যৌথ বাহিনীর আক্রমণে পর্যুদস্ত ইসরায়েলি বাহিনী পিছু হটে। বলা হয়, ইসরায়েলি বাহিনী ’৬৭ সালের যুদ্ধবিরতি সীমারেখা থেকেও ২৫ মাইল ভেতরের দিকে গেছে। গোলান পর্বতে প্রচণ্ড লড়াই হচ্ছিল। অভূতপূর্ব মনোবল নিয়ে আরবেরা লড়ছিল।

সুয়েজের পূর্বপাড়ে লেবাননের আকাশে মারা পড়েছে একটি ফ্যান্টম জেট। এই জেট এসেছে মার্কিন ষষ্ঠ নৌবিহার থেকে। তার ছবি ছাপা হয় লেবাননের সংবাদপত্রে। এদিকে দামেস্কে ধরা পড়েছে মার্কিন পাইলট। সৌদি আরব যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়েছে ইসরায়েলকে সাহায্য করলে তেল বন্ধ করা হবে। কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হবে। অপরদিকে ওয়াশিংটন সরকারিভাবে বলেছে যে যুক্তরাষ্ট্র ইসরাইলকে সাহায্য করে যাচ্ছে।

 

সে বছর ১০ টাকার নতুন নোট

বাংলাদেশ ব্যাংক তৃতীয় পর্যায়ে ১০ টাকার নতুন নোট বাজারে ছাড়ার ঘোষণা দেয়। ১০ টাকার নতুন নোট এ বাংলাদেশের লোক কথার মূল উপাদানসমূহ থাকবে। বাংলাদেশ ব্যাংকের ঢাকা অফিস থেকে বাজারে ছাড়া হবে। বাসসের খবরে বলা হয় এর নতুন দশ টাকার নোট অতি উচ্চমানের ব্যাংক নোট কাগজে ছাপা হবে। নিরাপত্তা সুতাটি থাকবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিকৃতি ডানপাশে প্রস্থের মধ্য দিয়ে।

/এফএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী