X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রেমিক সেজে তরুণীর সাড়ে ৭ লাখ টাকা নিয়ে গরুর খামার

রাজশাহী প্রতিনিধি
১৩ অক্টোবর ২০২১, ২২:৪৩আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ২৩:১২

রাজশাহী মহানগরীতে ভুয়া ফেসবুক আইডি খুলে অভিনব কায়দায় তরুণীকে বিয়ে এবং চাকরি প্রলোভনে সাড়ে সাত লাখ টাকা আত্মসাতের অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে নগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সে টাকা গরুর খামার ও জমি কিনেছে বলে জানিয়েছেন প্রতারক।

গ্রেফতার যুবকের নাম এম ওয়াদুদ জিয়া জুয়েল (৩০)। তিনি দিনাজপুরের নবাবগঞ্জ থানার বাঘাডুবি ভবানীপুর গ্রামের মো. জাকারিয়া আনসারীর ছেলে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ থেকে বিবিএ এবং এমবিএ সম্পন্ন করেছেন।

বিষয়টি নিশ্চিত করে রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস জানান, ২০১৯ সালের দিকে এক তরুণীর সঙ্গে আমিনুল ইসলাম নামের এক যুবকের ফেসবুকে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। ম্যাসেঞ্জারে যোগাযোগ হলেও তাদের মধ্যে সাক্ষাৎ হয়নি। আসামি জুয়েল আমিনুলের ফেসবুক আইডি হ্যাক করে ওই তরুণীর প্রেমিক সেজে অভিনয় শুরু করে। কিছু দিন পরে প্রতারক জুয়েল আরেকটি আইডি খুলে এবং প্রেমিকের ঘনিষ্ঠ বন্ধু পরিচয় দিয়ে তাদের বিয়ের প্রস্তাব নিয়ে ওই তরুণীর বাসায় যায়। সেখানে নিজের ল্যাপটপ হারানোর অজুহাত দেখিয়ে তার মায়ের কাছ থেকে ৫০ হাজার টাকার চেক নেয়। পুনরায় আসামি জুয়েল আরেকটি আইডি থেকে ওই তরুণীকে ম্যাসেঞ্জারে বলেন, ‘তোমার প্রেমিক ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি আছে’। তার চিকিৎসার জন্য অনেক টাকা ব্যয় হচ্ছে বলে তার কাছ থেকে তিন লাখ টাকা নেয়।

এদিকে ওই তরুণী ও তার পরিবার আমিনুলের সঙ্গে দেখা করার জন্য ঢাকার উদ্দেশে রওনা হলে জুয়েল বলেন, ‘আমিনুল মারা গেছে, আসার প্রয়োজন নেই। আমরা লাশ নিয়ে আমিনুলের গ্রামের বাড়ি যাচ্ছি।’ এর কিছু দিন পর জুয়েল আরেকটি ভুয়া আইডি খুলে আমিনুলের বোন পরিচয় দিয়ে ওই তরুণীর সঙ্গে যোগাযোগ করেন। তার ভাইয়ের চিকিৎসার জন্য তিন লাখ টাকা ব্যয় করায় ধন্যবাদ জানাব এবং টাকা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন। পরবর্তী সময়ে আসামি আমিনুলের বোন পরিচয়ে সীমার সঙ্গে যোগাযোগ করতে থাকে এবং একটা চাকরির ব্যবস্থা করে দেওয়ার কথা বলেন। চাকরির জন্য সাত লাখ টাকা প্রয়োজন বলে ওই তরুণীকে জানান। তিন লাখ টাকা আমিনুলের পরিবারের পক্ষ থেকে দেবে অবশিষ্ট চার লাখ টাকা তাকে দিতে বলেন। তার কথামতো চাকরির আশায় চার লাখ টাকা দেন ওই তরুণী। টাকা গ্রহণের পর আসামি জুয়েল তার ব্যবহৃত ভুয়া তিনটি আইডি বন্ধ করে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন। আসামির ব্যবহৃত তিনটি আইডি আলাদা আলাদা নামে হলেও সে নিজেই তিনটি চরিত্রে অভিনয় করে ওই তরুণীর সঙ্গে বিভিন্নভাবে প্রতারণা করে সাড়ে সাত লাখ টাকা হাতিয়ে নেন।

পুলিশের এ কর্মকর্তা আরও জানান, ভুক্তভোগী ও তার পরিবার বিষয়টি পুলিশ কমিশনারের কাছে মৌখিকভাবে অভিযোগ করেন। পুলিশ কমিশনারের নির্দেশে ডিবির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি) মো. আব্দুল্লাহ আল মাসুদের নেতৃত্বে একটি টিম ভুয়া ফেসবুক আইডিগুলো পর্যালোচনা করে আসামি শনাক্ত করে। বুধবার সকাল ৯টায় ডিবি পুলিশের ওই টিম বোয়ালিয়া মডেল থানার মকবুল হালদার মোড় এলাকায় অভিযান পরিচালনা করে প্রতারক জুয়েলকে আটক করে। জিজ্ঞাসাবাদে গ্রেফতার আসামি ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেন। সে আরও জানান, তার ৯টি ভুয়া ফেসবুক আইডি আছে। ওই তরুণীর কাছ থেকে আত্মসাৎ করা টাকা দিয়ে সে নিজের গ্রামে একটি গরুর খামার দিয়েছেন এবং জমি ক্রয় করেন। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রাজশাহীর এ পুলিশ কর্মকর্তা।

/এফআর/
সম্পর্কিত
সাবেক সেনাসদস্যের ‘প্রতারণায়’ নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী
ভুয়া দলিলে কয়েকটি ব্যাংক থেকে ৫০ কোটি টাকা ঋণ
পুলিশে চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেফতার ২
সর্বশেষ খবর
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
জিমি নেই, তারপরও খেলতে নেমেছে মোহামেডান
জিমি নেই, তারপরও খেলতে নেমেছে মোহামেডান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!