X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শ্রমিকদের এমন ক্ষোভ কয়েক দশক দেখেনি যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
১৭ অক্টোবর ২০২১, ২০:৫৪আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ২০:৫৪

শ্রমিকরা বলছেন, যথেষ্ট হয়েছে। ফলশ্রুতিতে, অনেকেই কারখানার সামনে ব্যারিকেড তৈরি করছেন অথবা কাজ ছেড়ে দিচ্ছেন।

মার্কিন শ্রম বাজারের এই পরিবর্তিত পরিস্থিতি মালিকদের চেয়ে শ্রমিকদের চালকের আসনে বসিয়ে দিয়েছে। এমন পরিস্থিতি কয়েক দশক দেশটিতে দেখা যায়নি। আর এই সুযোগে শ্রমিক ইউনিয়নগুলোও তাদের শক্তি প্রদর্শন করছে।

জন য়িার কোম্পানির ১০ হাজার শ্রমিক বৃহস্পতিবার ধর্মঘট করেছেন মজুরি ও সুবিধা বৃদ্ধির জন্য। তাদের সঙ্গে যোগ দিয়েছে কেলগ কোম্পানির ১ হাজার ৪০০ শ্রমিক। তারা নেমেছেন সপ্তাহে সাত দিন কাজ ও দুই স্তরের অবসর ব্যবস্থার বিরুদ্ধে। অন্যান্য ইউনিয়নগুলো নিজেদের মতো করে ওয়াকআউট কর্মসূচির উদ্যোগ নিচ্ছে।

ধর্মঘট ও সম্ভাব্য ধর্মঘটে অংশগ্রহণকারীদের বেশিরভাগ তাদের কর্মজীবনে প্রথমবারের মতো এমন প্রতিবাদে অংশগ্রহণ করছেন। অনেকেই বলছেন তারা শুধু মজুরি বা সুবিধার জন্য আন্দোলন করছেন না। তারা বলছেন, তারা ধর্মঘট করছেন বা করার পরিকল্পনা করছেন মূলত কাজ যেভাবে করা উচিত বলে মনে করেন সেটি এবং নিজেদের জীবনমানের মৌলিক উন্নতি যেমন- পরিবারের সঙ্গে সময় কাটানোর দাবিতে। এটি তাদের পাওয়া উচিত।

মার্কিন সংবাদ সিএনএন বলছে, শ্রমিকদের চলমান ধর্মঘটে এটি একটি গুরুত্বপূর্ণ ইস্যু।

৩২ হাজার নার্সের একটি ইউনিয়নের হয়ে মধ্যস্থতাকারী এলিজাবেথ হকিন্স বলেন, আমার নার্স ও স্বাস্থ্যকর্মীরা ক্ষুব্ধ। শিগগিরই দক্ষিণ ক্যালিফোর্নিয়া ও হাওয়াইয়ে কায়জার পারমানেন্টে পরিচালিত ১৪টি হাসপাতাল ও শতাধিক ক্লিনিকে তারা ধর্মঘট শুরু করবেন।

আমেরিকান এয়ারলাইন্সের পাইলটরাও মঙ্গলবার মিয়ামি বিমানবন্দরে তথ্যগত প্রতিবাদ করবেন। পরের দুই সপ্তাহে তাদের অনুসরণ করবে শিকাগো ও ডালাস।

শ্রমিকদের তুলনায় এয়ারলাইনের কর্মীদের ভিন্ন আইনে কাজ করতে হয়। আইনে তাদের ধর্মঘট করার অধিকার নেই। ফলে পাইলটরা সরাসরি ধর্মঘট করবেন না কিন্তু কাজ ও সূচির অবস্থা নিয়ে প্রতিবাদ করবেন।

যুক্তরাষ্ট্রের এয়ারলাইন খাতের কর্মীরা বলছেন তারা একেবারে ভেঙে পড়ার দ্বারপ্রান্তে। অনেকেই তাদের সমস্যা কিছুদিনের মধ্যে যাত্রীরা ভোগ করতে শুরু করবেন। যেমনটি ঘটেছে সাউথওয়েস্ট এয়ারলাইনের সার্ভিস বন্ধ হওয়াতে। সাউথওয়েস্টের পাইলটরাও নিজেদের প্রতিবাদের পরিকল্পনা করছেন।

অনেক সময় ধর্মঘটে যাওয়ার হুমকিতেই শ্রমিকদের দাবি আদায় হয়ে যায়। শনিবার রাত পর্যন্ত হলিউডের ৬০ হাজার কর্মী মঙ্গলবার সকালে ধর্মঘটে যাওয়ার কথা ছিল। তাদের দাবির মধ্যে ছিল জীবনমানের মৌলিক দাবি, যেমন- খাবারের বিরতি ও সাপ্তাহিক ছুটি। ইন্টারন্যাশনাল অ্যালয়েন্স অব থিয়েট্রিক্যাল স্টেজ এমপ্লয়িজও বেশ কয়েকটি চলচ্চিত্র, টেলিভিশন অনুষ্ঠান, সরাসরি প্রচারিত সিরিজের কাজ বন্ধ করে দিত। এটি হতো ইউনিয়নটির প্রথম জাতীয় পর্যায়ের ধর্মঘট এবং গত ১৪ বছরের মধ্যে সবচেয়ে বড়।

কিন্তু শনিবার শেষ রাতে ৪০ হাজার শ্রমিকের ইউনিয়নটি একটি সমঝোতায় পৌঁছায়। ধারণা করা হচ্ছে সোমবার সকালের আগেই তাদের দাবি পূরণ হতে পারে।

ইউনিয়ন বহির্ভূত শ্রমিকরাও প্রতিবাদে যোগ দিচ্ছেন। আগস্টে ৪৩ লাখ শ্রমিক তাদের কাজ ছেড়ে দিয়েছেন। এদের বেশিরভাগই কোনও ইউনিয়নের সদস্য নন। অনেকেই আগের কাজ ছেড়ে নতুন কাজে যোগ দিয়েছেন। সেপ্টেম্বরে ৮ লাখ চাকরিপ্রার্থী বেকার ছিলেন নতুন চাকরি না পেয়েও আগের কাজ ছেড়ে দেওয়ায়।  

রুটগার্স ইউনিভার্সিটির শ্রম শিক্ষার পরিচালক ও সহকারী অধ্যাপক টড ভ্যাচন বলেন, ধর্মঘট হলো বিক্ষোভের একটি মাত্র পদক্ষে। এতে সাধারণভাবে হতাশার প্রকাশ ঘটে। সূত্র:সিএনএন

/এএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!