X
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

সুপার টুয়েলভে যেতে সহজ সমীকরণের সামনে বাংলাদেশ

আপডেট : ২০ অক্টোবর ২০২১, ১৫:১৪

স্কটল্যান্ডের কাছে প্রথম ম্যাচ হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বটা কঠিন করে তুলেছিল বাংলাদেশ। মঙ্গলবার ওমানকে হারিয়ে সুপার টুয়েলভে যাওয়ার স্বপ্নটা টিকিয়ে রেখেছে।

এখন বৃহস্পতিবার পাপুয়া নিউ গিনির বিপক্ষে শেষ ম্যাচ খেলবে মাহমুদউল্লাহরা। একই দিনে স্কটল্যান্ড-ওমানও মুখোমুখি হবে।

গ্রুপ ‘বি’তে থাকা স্কটল্যান্ড টানা দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। ২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ওমান। রান রেটে পিছিয়ে তিনে আছে বাংলাদেশ। টানা দুই হারে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে পাপুয়া নিউ গিনি। সুপার টুয়েলভের লড়াইয়ে থাকা তিন দলের একটি করে ম্যাচ বাকি। বৃহস্পতিবার ওই ম্যাচগুলোর সমীকরণে নির্ধারিত হবে, কারা যাবেন সুপার টুয়েলভে। সেখানে রান রেটের সমীকরণও সামনে আসতে পারে।

তবে রান রেটের জটিল হিসাব-নিকাশ থেকে বাংলাদেশ বেঁচে যেতে পারে পিএনজিকে ন্যূনতম তিন রানে হারানোর মাধ্যমে। সেক্ষেত্রে অবশ্য স্কটিশদের হারাতে হবে ওমানকে। জিতে গেলে ৬ পয়েন্ট নিয়ে ‘বি’গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভে যাবে স্কটল্যান্ড। বাংলাদেশ পাপুয়া নিউগিনির বিপক্ষে জিতে গেলে একই গ্রুপের রানার্সআপ হয়ে আরব আমিরাতের টিকিট কাটবে।

অন্যদিকে স্কটল্যান্ড যদি ওমানের কাছে হেরে বসে, সেটি যে কোন ব্যবধানেই হোক। তখন তিন দলেরই পয়েন্ট হবে ৪। এমন পরিস্থিতিতে কোন দুই দল সুপার টুয়েলভে যাবে, সেটা নির্ধারণ করতে হবে দলগুলোর নেট রানরেট দিয়েই। সেক্ষেত্রে বাংলাদেশ তিন রান বা বেশি ব্যবধানে পাপুয়া নিউগিনির বিপক্ষে জিতলেই ওমানকে সঙ্গী করে চলে যাবে সুপার টুয়েলভে। তবে বাংলাদেশ যদি পাপুয়া নিউগিনির বিপক্ষে ৮ রানে হেরে যায়, তাহলে স্কটল্যান্ডের সঙ্গে ওমান সুপার টুয়েলভে চলে যাবে।

এখানে আরও কিছু সমীকরণ আছে। বাংলাদেশ দলের গ্রুপ সেরা হওয়ার সুযোগ রয়েছে। যদি ওমান ১০ রানে স্কটল্যান্ডের বিপক্ষে জিতে যায়, তাহলে গ্রুপে শীর্ষে থাকার জন্য বাংলাদেশকে ১৫ বা তার বেশি ব্যবধানে জিততে হবে।

এমনকি পাপুয়া নিউগিনির বিপক্ষে হেরে গেলেও সুযোগ থাকবে বাংলাদেশের। সেক্ষেত্রে আশা করতে হবে স্কটল্যান্ডের কাছে ওমানের হার। তখন বাংলাদেশ ১০ রানের ব্যবধানে হারলেও ওমানকে কমপক্ষে ১৩ রানের ব্যবধানে হারতে হবে।

এই মুহূর্তে রান রেটে স্কটল্যান্ড (০.৫৭৫) ও ওমানের (০.৬১৩) চেয়ে পিছিয়ে বাংলাদেশ (০.৫০০)। কিন্তু পাপুয়া নিউ গিনির বিপক্ষে মাহমুদউল্লাহদের সামনে সুযোগ আছে সেই ম্যাচে রান রেট বাড়িয়ে নেওয়ার।

উল্লেখ্য, নেট রান রেটের হিসেব নিকেশে কত বল হাতে রেখে জয় এবং জয়ের ব্যবধানকেই প্রাধান্য দেওয়া হয়। ফলে উইকেটের ব্যবধানে জিতলেও কত বল হাতে রেখে জয় নিশ্চিত করেছে, সেটি বিবেচনায় নিয়েও নেট রান রেট হিসেব করা হয়ে থাকে।

 

/আরআই/এফআইআর/

সম্পর্কিত

দ.আফ্রিকা-নেদারল্যান্ডস শেষ দুই ওয়ানডে স্থগিত  

দ.আফ্রিকা-নেদারল্যান্ডস শেষ দুই ওয়ানডে স্থগিত  

লিটন বললেন, বাংলাদেশ এখনও ম্যাচে আছে

লিটন বললেন, বাংলাদেশ এখনও ম্যাচে আছে

ঢাকা টেস্টে ফিরতে অনুশীলনে সাকিব

ঢাকা টেস্টে ফিরতে অনুশীলনে সাকিব

টি-টোয়েন্টি ব্রেকেই লিটনের সেঞ্চুরি

টি-টোয়েন্টি ব্রেকেই লিটনের সেঞ্চুরি

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune