X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সর্বাধিক সহযোগিতার প্রতিশ্রুতি নিয়ে ফিরলেন বঙ্গবন্ধু

উদিসা ইসলাম
২৪ অক্টোবর ২০২১, ০৮:০০আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ২৪ অক্টোবরের ঘটনা।)

 

জাপান বাংলাদেশকে সহজতম শর্তে ২৫ কোটি টাকা ঋণ দেবে। জাপানে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয় দিনব্যাপী সরকারি সফর শেষে প্রকাশিত এক যুক্ত ইশতেহারে এ কথা জানানো হয়। ইশতেহারে বলা হয়, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাপানের প্রধানমন্ত্রীর কাছে বাংলাদেশ পুনর্বাসন ও অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে যেসব সমস্যার সম্মুখীন হয়েছে সেগুলোর ব্যাখ্যা করেন। জাপানের প্রধানমন্ত্রী সহানুভূতির সঙ্গে সমস্যা উপলব্ধি করেছেন বলে জানান তিনি।

দৃষ্টান্তমূলক ঐকান্তিক প্রচেষ্টা গ্রহণের জন্য বাংলাদেশের জনগণের প্রতি গভীর শ্রদ্ধা জানান জাপানের প্রধানমন্ত্রী। তিনি বলেন, জাপান সরকার এই প্রচেষ্টাকে সাহায্য করার জন্য যত বেশি সম্ভব সহযোগিতা দিয়ে যাবে। বাংলাদেশ এবং জাপানের মধ্যে সম্পর্ক জোরদারের ব্যাপারে আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে।

দৈনিক বাংলা, ২৫ অক্টোবর ১৯৭৩

বঙ্গবন্ধুর ঢাকা প্রত্যাবর্তন

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন, জাপান সরকারের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। জাপান সরকার আমাদের প্রথম যোজনা সম্পর্কে উৎসাহ দেখিয়েছে। সপ্তাহব্যাপী জাপান সফর শেষে এদিন রাতে ঢাকায় ফিরে বঙ্গবন্ধু সাংবাদিকদের কাছে এ কথা বলেন। রাত ১১টা ১০ মিনিটে বঙ্গবন্ধুকে নিয়ে বাংলাদেশ বিমান ৭০৭ তেজগাঁও বিমানবন্দরে অবতরণ করে। অস্থায়ী প্রধানমন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বদেশের মাটিতে স্বাগত জানান। এসময় মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ জাতীয় সংসদ সদস্য ও বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ডেইলি অবজারভার, ২৫ অক্টোবর ১৯৭৩

শান্তির মূল্য আমাদের কাছে অপরিসীম

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ব কংগ্রেসের কাছে পাঠানো এক বাণীতে বলেন, বিশ্বে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করতে হলে নিপীড়িত জনগণকে অবশ্যই শোষণ থেকে নিজেদের মুক্ত করতে হবে এবং মানুষের প্রতি মানুষের অধিকারের অবসান ঘটাতে হবে। মস্কোয় শক্তিসমূহের বিশ্ব কংগ্রেসের অধিবেশন শুরু হওয়ার কথা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে প্রকাশ, বঙ্গবন্ধু বিশ্ব কংগ্রেসকে স্বাগত জানিয়ে বলেন, বিশ্বের বিভিন্ন অঞ্চলের জনগণ যখন সাম্রাজ্যবাদ, উপনিবেশবাদ ও বর্ণবৈষম্যবাদের বিরুদ্ধে এবং রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির জন্য লড়ছে তখন এই কংগ্রেস সবাইকে অনুপ্রাণিত করবে।

বাণীতে তিনি বলেন শান্তির প্রয়োজনীয়তাকে বাংলাদেশ অপরিসীম মনে করে। তাই একমাত্র শান্তিপূর্ণ পরিবেশে আমাদের জনগণ নিজেদের জাতীয় আশা আকাঙ্ক্ষা পূরণের প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করতে সক্ষম। আমাদের পররাষ্ট্রনীতি হলো জোট নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ সহাবস্থান। সকল দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার পক্ষে। আগ্রাসনের যারা শিকার হয়েছে সেই আরব দেশগুলোর সঙ্গে আমাদের সংহতি প্রকাশ এশিয়া আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার নিপীড়িত জাতিসমূহের প্রতি এবং মোজাম্বিক, নামিবিয়া অন্যান্য অঞ্চলের জাতীয় মুক্তির জন্য সংগ্রামের প্রতি সমর্থন জ্ঞাপন হচ্ছে এই নীতির বাস্তব অভিব্যক্তি।

 

 

/এফএ/
সম্পর্কিত
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ৪১তম বিসিএস শিক্ষা ক্যাডারদের শ্রদ্ধা
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া