X
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

আইপিএলে নতুন দুই দল

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ২২:৪৩

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আগামী আসর থেকে আরও দুটি দল বেড়েছে। সবমিলিয়ে বর্তমান দলের সংখ্যা ১২টি। নতুন দল দুটি হচ্ছে- আহমেদাবাদ ও লক্ষ্ণৌ। ১২ হাজার কোটি রুপিতে বিক্রি হয়েছে এই দুই দলের মালিকানা। নতুন দুই দলের নাম সোমবার (২৫ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে।

শুরুতে ২২টি প্রতিষ্ঠান আগ্রহ দেখালেও সেখান থেকে কমতে কমতে তা ১০টিতে নেমে আসে। শেষ পর্যন্ত ৭ হাজার ৯০ কোটি রুপি বা ৯৩২ মিলিয়ন মার্কিন ডলারের বেশিতে আরপিএসজি গ্রুপ মালিকানা পেয়েছে লক্ষ্ণৌর। ২০১৬ ও ২০১৭ মৌসুমে পুনের মালিক ছিল আরপিএসজি গ্রুপ। চেন্নাই ও রাজস্থান নিষিদ্ধ থাকায় দলটি খেলার সুযোগ পেয়েছিল। তারা এখন লক্ষ্ণৌর অটল বিহারী বাজপায়ি স্টেডিয়ামে চলে যাবে। নতুন এই স্টেডিয়ামটি ২০১৮ সালের নভেম্বরে চালু হয়।

এদিকে ৫ হাজার ৬২৫ কোটি রুপিতে বা  ৬৯২ মিলিয়ন মার্কিন ডলারের বেশিতে আহমেদাবাদের মালিকানা দেওয়া হয়েছে আন্তর্জাতিক সংস্থা সিভিসি ক্যাপিটালকে। আহমেদাবাদের হোম ভেন্যু হবে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম ‘নরেন্দ্র মোদি স্টেডিয়াম’।

নতুন দুই ফ্র্যাঞ্চাইজির জন্য বিসিসিআইয়ের ভিত্তিমূল্য ছিল ২ হাজার কোটি রুপি। সেখানে আরপিএসজি বিড করেছে ভিত্তিমূল্যের চেয়ে প্রায় তিন গুণ বেশি। অন্যদিকে সিভিসি বিড করেছে প্রায় আড়াই গুণ।

২০০৮ সাল থেকে ৮ দলের অংশগ্রহণে শুরু হয় আইপিএল। ২০১১ আসরে হয় ১০ দল নিয়ে। পরের দুই বছরে অংশ নেয় ৯টি করে দল। বাকি আসরগুলোয় খেলেছে আট দল করে। সামনের আসর থেকে ফের দেখা যাবে ১০ দল লিগ। 

/আরআই/এমআর/

সম্পর্কিত

ভারত বসলো টেস্টের সিংহাসনে

ভারত বসলো টেস্টের সিংহাসনে

দুই পেনাল্টি মিস ও লাল কার্ডের ম্যাচে কেউ জেতেনি

দুই পেনাল্টি মিস ও লাল কার্ডের ম্যাচে কেউ জেতেনি

লঙ্কা প্রিমিয়ার লিগে আল আমিনের ২ উইকেট

লঙ্কা প্রিমিয়ার লিগে আল আমিনের ২ উইকেট

বিপিএলে দল পেতে ৮ ফ্র্যাঞ্চাইজির আগ্রহ

বিপিএলে দল পেতে ৮ ফ্র্যাঞ্চাইজির আগ্রহ

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune