X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

ফেরিডুবিতে ১৪ ট্রাকের মালামালসহ ২০ কোটি টাকার ক্ষতি

মতিউর রহমান, মানিকগঞ্জ
৩১ অক্টোবর ২০২১, ১৯:৫৯আপডেট : ৩১ অক্টোবর ২০২১, ১৯:৫৯

মানিকগঞ্জের পাটুরিয়ায় ফেরিডুবির ঘটনায় মালামাল নষ্ট ও যানবাহন অকেজো হয়ে অন্তত ২০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন মালিকরা। উদ্ধার ১৪টি ট্রাক সড়কে চলাচলের উপযোগী করতে কোটি টাকা খরচ হবে। প্রতি ট্রাক মেরামতে গড়ে সাত-আট লাখ টাকা খরচ হবে।

পরিবহন মালিকরা জানিয়েছেন, সবগুলো ট্রাকের মালামাল নষ্ট হয়ে গেছে। অনেকে ঋণ, ধারদেনা করে ট্রাক কিনেছেন। কীভাবে ক্ষতিগ্রস্ত ট্রাক মেরামত করবেন, তা নিয়ে দুশ্চিন্তায় আছেন তারা।

ক্ষতিগ্রস্তদের একজন পটুয়াখালী সদরের মো. সোয়েবুর রহমান সোয়েব (৩৮)। তার ট্রাক উদ্ধার হলেও মালামাল পাননি। গাড়িতে সেনাকল্যাণ সংস্থার প্রায় কোটি টাকার নিলামের লোহার বস্তু ছিল। তার গাড়ি উদ্ধার হলেও চলাচলের উপযোগী করতে কমপক্ষে সাত লাখ টাকা খরচ হবে। কীভাবে এতো টাকা জোগাড় করবেন, তা নিয়ে চিন্তিত তিনি।

পারেনি হামজা-রুস্তম, ফেরি উদ্ধারে নামছে জেনুইন এন্টারপ্রাইজ

ক্ষতিগ্রস্ত পরিবহন ব্যবসায়ী মাগুরার শালিখা উপজেলার সাইদুজ্জামানের চোখেমুখে বিষণ্নতার ছাপ। তার ট্রাকটি তিন দিন পর উদ্ধার হলেও দুমড়েমুচড়ে গেছে। ঠিকঠাক করে রাস্তায় নামাতে ছয় লাখ টাকা খরচ হবে। ব্যাংক থেকে ঋণ নিয়ে গাড়িটি কিনেছেন। এখনও ঋণ পরিশোধ হয়নি। মেরামতের টাকা কোথায় পাবেন, তা নিয়ে দিশেহারা সাইদুজ্জামান।

তাদের মতো একই অবস্থা আরও ১২টি পণ্যবাহী ট্রাক-কাভার্ডভ্যান মালিকের। ফায়ার সার্ভিসের হিসাব অনুযায়ী, ফেরিডুবিতে ১৪টি ট্রাকের মালামালসহ ক্ষতির পরিমাণ ২০ কোটি টাকা।

জাহাজের ক্রেন দিয়ে তীরে ওঠানোর সময় যানবাহনগুলোর ইঞ্জিনসহ বডির ক্ষতি হয়েছে। পাশাপাশি দীর্ঘ সময় পানিতে থাকায় ইঞ্জিন, চেচিস ও অন্যান্য পার্টস অকেজো হয়ে গেছে। গাড়ির মালামাল নষ্ট হয়েছে।

সবগুলো ট্রাকের মালামাল নষ্ট হয়ে গেছে

ক্ষতিগ্রস্ত কাভার্ডভ্যান মালিক যশোরের মণিরামপুর উপজেলার হারুনুর রশিদ বলেন, বেনাপোল থেকে গার্মেন্টসের সুতা নিয়ে গাড়িটি ঢাকায় যাচ্ছিল। তিন দিন পর পানির নিচ থেকে গাড়িটি উদ্ধার হলেও মালামাল নষ্ট হয়ে গেছে। মেরামতের জন্য গাড়িটি যশোর নিতে হবে। এ জন্য পাঁচ-ছয় লাখ টাকা খরচ হবে।

এদিকে, ফেরিডুবিতে ক্ষতিগ্রস্ত ট্রাকের মালিকরা শনিবার (৩০ অক্টোবর) দুপুরে ক্ষতিপূরণের দাবিতে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় মানববন্ধন করেছেন। মানববন্ধনে তারা বলেছেন, ডুবে যাওয়া প্রতি ট্রাক মেরামতে সাত-আট লাখ টাকা খরচ হবে। ফেরিতে থাকা প্রায় ৪০-৪২ লাখ টাকার মালামাল নষ্ট হয়ে গেছে। গাড়িতে থাকা যানবাহনের কাগজপত্র হারিয়ে গেছে। প্রধানমন্ত্রী ও নৌপরিবহন প্রতিমন্ত্রীর সুদৃষ্টি কামনা কর ক্ষতিগ্রস্ত ট্রাক মালিকরা আর্থিক সহযোগিতা চেয়েছেন।

পণ্যবাহী সব যান ডাঙায়, ফেরি উদ্ধারে সক্ষমতা নেই হামজা-রুস্তমের

ক্ষতিগ্রস্তদের দাবির পরিপ্রেক্ষিতে বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এসএম আশিকুজ্জামান বলেন, ফেরির মাস্টার-সুকানির অবহেলা কিংবা ভুলের কারণে দুর্ঘটনা ঘটে থাকলে ক্ষতিগ্রস্তদের সহযোগিতার বিষয়টি ভেবে দেখবো। তবে তদন্তকাজ শেষ না হওয়া পর্যন্ত কিছুই বলতে পারছি না।

নাম না প্রকাশের শর্তে উদ্ধারকাজ তদারকিতে থাকা ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের এক কর্মকর্তা বলেছেন, ১৪টি ট্রাক-কাভার্ডভ্যান ডুবে প্রায় ২০ কোটি টাকার মালামাল নষ্ট হয়েছে। যানবাহনগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। যাদের অবহেলায় দুর্ঘটনা ঘটেছে তাদের আইনের আওতায় আনা দরকার।

উদ্ধারকাজের সমন্বয়ক বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক ফজলুর রহমান বলেন, উদ্ধার অভিযানের প্রথম দিন চার, দ্বিতীয় দিন পাঁচ, তৃতীয় দিন তিন এবং সর্বশেষ শনিবার চতুর্থ দিনের দুটি মিলে ১৪টি ট্রাক-কাভার্ডভ্যান উদ্ধার করা হয়েছে। 

ডুবে যাওয়া ফেরি উদ্ধারে পাটুরিয়ায় রুস্তম

তিনি বলেন, রবিবার সকাল থেকে ফেরি শাহ আমানতের নিকটবর্তী এলাকায় উদ্ধার অভিযান চালিয়েছেন ফায়ার সার্ভিসের ডুবুরিরা। দিনব্যাপী অভিযানে অন্য কোনও পরিবহনের সন্ধান মেলেনি।

২৭ অক্টোবর সকাল ৯টার দিকে দৌলতদিয়ার ৫ নম্বর ঘাট থেকে ১৭টি পণ্যবাহী যানবাহন নিয়ে ছেড়ে আসে শাহ আমানত ফেরি। মাঝনদীতে ফেরিতে পানি উঠতে শুরু করে। সকাল পৌনে ১০টার দিকে পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের পন্টুনে ভিড়ে ফেরিটি। 

এ সময় পণ্যবাহী তিনটি ট্রাক দ্রুত নেমে যায়। আরেকটি ট্রাক নামতে গেলে ফেরির একপাশ কাত হয়ে যায়। সঙ্গে সঙ্গে ট্রাকটি নদীতে পড়ে যায়। কিছুক্ষণের মধ্যেই অন্যান্য যানবাহন নিয়ে ফেরিটি ডুবে যায়।

/এএম/
সম্পর্কিত
কীভাবে চলবে সদরঘাটে নিহত রিপনের সংসার?
সদরঘাটে পাঁচ যাত্রীর মৃত্যু: ৫ জন রিমান্ডে
সদরঘাটে নিহত ৫দুটি লঞ্চের রুট পারমিট স্থগিত, আটক ৫
সর্বশেষ খবর
লিটারে ১০ টাকা বাড়লো সয়াবিন তেলের দাম
লিটারে ১০ টাকা বাড়লো সয়াবিন তেলের দাম
কোপেনহেগেনের ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন
কোপেনহেগেনের ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন
ঈদের ছুটি শেষে ফিরছিলেন ঢাকায়, পথেই শেষ ৪ সদস্যের পরিবার
ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩ঈদের ছুটি শেষে ফিরছিলেন ঢাকায়, পথেই শেষ ৪ সদস্যের পরিবার
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি