X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পোল্যান্ডে ইইউ-বেলারুশ সীমান্তে আরও এক মরদেহ উদ্ধার

বিদেশ ডেস্ক
১৩ নভেম্বর ২০২১, ২২:৪৩আপডেট : ১৩ নভেম্বর ২০২১, ২২:৪৩

পোল্যান্ডে ইইউ-বেলারুশ সীমান্তে আরও একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার দেশটির পুলিশ বিষয়টি নিশ্চিত করেছে।

পুলিশ জানিয়েছে, বেলারুশ সীমান্তের কাছে একটি জঙ্গলে সিরিয়ার এক যুবকের মরদেহ পাওয়া গেছে। ইউরোপীয় ইউনিয়নের পূর্ব সীমান্তে রাজনৈতিক অচলাবস্থার সর্বশেষ শিকার তিনি।

কর্তৃপক্ষ জানিয়েছে, এই মরদেহ একদিন আগে ওলকা তেরেচওস্কা গ্রামের কাছে পাওয়া গিয়েছিল। তবে তার মৃত্যুর সঠিক কারণ এখনও জানা যায়নি। এর আগে বৃহস্পতিবার বেলারুশ-ইইউ সীমান্তে ১৪ বছর বয়সী এক কুর্দি বালক হাইপোথার্মিয়ায় মারা যায়। এই দুই মৃত্যুর ফলে পোলিশ সীমান্তে আটকা পড়ে অভিবাসীদের মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ালো অন্তত ৯ জনে।

ইইউ কর্তৃপক্ষের অভিযোগ, বেলারুশ সরকার কয়েক মাস ধরে ইইউভুক্ত রাষ্ট্র পোল্যান্ড, লিথুয়ানিয়া ও লাটভিয়ার সীমান্তে অভিবাসীদের ঠেলে দিচ্ছে। ডয়চে ভেলের প্রতিবেদক মেরিনা স্ট্রস জানিয়েছেন, সীমান্তের কাছের এলাকাটি বিশাল বনের মতো। সেখানে জলাভূমি আছে, নেকড়ের মতো বন্যপ্রাণী আছে। এই অঞ্চলে, বিশেষ করে রাতে হিমশীতল ঠান্ডা। ফলে যারা সেখানে পথ খোঁজার চেষ্টা করছে তাদের পরিস্থিতি কেমন তা সহজেই কল্পনা করা যায়। স্থানীয় অ্যাক্টিভিস্ট স্ট্রসকে জানিয়েছেন যে, আগের রাতেই তারা শিশুসহ ১০ জনকে 'খুব খারাপ অবস্থায়' দেখতে পেয়েছেন।

২০২০ সালের বিতর্কিত নির্বাচন এবং প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সরকারের ভিন্নমতের বিরুদ্ধে সহিংস দমন-পীড়নের প্রেক্ষিতে ইইউ বেলারুশের ওপর কঠোর নিষেধাজ্ঞা দিয়েছিল। ইউরোপের বেশ কিছু দেশের অভিযোগ করেছে, এর প্রতিশোধ নিতেই অভিবাসীদের ‘অস্ত্র' হিসাবে ব্যবহার করছে বেলারুশ।

পোলিশ সীমান্তে তিন থেকে চার হাজার অভিবাসী সব সময়ই অবস্থান করছে। কিন্তু অনেক অভিবাসী বেলারুশের মধ্য দিয়ে সহজে ইউরোপে আসার উপায় দেখতে পেয়ে দলে দলে পোল্যান্ড সীমান্তে জড়ো হচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নের কিছু দেশ নতুন অভিবাসন রুট বন্ধে সীমান্তে শক্তি বাড়াতে বাধ্য হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মনে করেন, উত্তেজনা নিরসনে ইউরোপীয় নেতাদের লুকাশেঙ্কোর সঙ্গে কথা বলা দরকার। শনিবার সম্প্রচারিত এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেন, আমি যা বুঝতে পেরেছি, আলেকজান্ডার লুকাশেঙ্কো এবং জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল পরস্পরের সঙ্গে কথা বলতে প্রস্তুত। আশা করি, এটা অদূর ভবিষ্যতে ঘটবে এবং এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

পুতিন অবশ্য অভিবাসী সংকটের জন্য আবারও পশ্চিমা দেশগুলোকেই দোষারোপ করেছেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে পশ্চিমা নীতির কারণেই অভিবাসীরা ইউরোপে যেতে চাইছে। তিনি বলেন, আমাদের ভুলে যাওয়া উচিত নয় অভিবাসীদের এই সংকট কোথা থেকে এসেছে। বেলারুশ কি এই সমস্যার কারণ? নাকি অন্য কিছু? না, এই পরিস্থিতি ইউরোপীয় দেশগুলোসহ পশ্চিমা দেশগুলো নিজেরাই তৈরি করেছে। এই সংকট রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিক।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার বেলারুশ-পোলিশ সীমান্ত পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘আমরা আমাদের উদ্বেগের কথা রাশিয়াকে জানিয়েছি, বেলারুশকেও জানিয়েছি।’

মস্কো লুকাশেঙ্কোকে সমর্থন দিয়ে আসছে। তবে তারা বর্তমান সংকটে জড়িত থাকার কথা অস্বীকার করে আসছে। ২০১৫ সালে ১০ লাখেরও বেশি অভিবাসী ইইউতে আশ্রয়ের আবেদন করেছিল। সেই সংকটের পুনরাবৃত্তি এড়াতে চায় ইইউ। ব্রাসেলস এখন লুকাশেঙ্কোর বিরুদ্ধে নতুন পদক্ষেপের কথা ভাবছে।

তুরস্ক ২০১৫ সালের সংকটের পর সব মিলিয়ে এক লাখের বেশি শরণার্থীকে আশ্রয় দিয়েছে। শুক্রবার ইরাকি, সিরিয়ান ও ইয়েমেনিদের বেলারুশগামী ফ্লাইটে ওঠার ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছে আঙ্কারা। ইইউ কর্মকর্তারা তুরস্কের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। সূত্র: ডিডাব্লিউ।

/এমপি/
সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
সর্বশেষ খবর
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত