X
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২
১২ আশ্বিন ১৪২৯

বাণিজ্য প্রসারে হচ্ছে ‘অভ্যন্তরীণ কন্টেইনার নদীবন্দর’

শফিকুল ইসলাম
১৭ আগস্ট ২০২২, ১৪:১৪আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১৪:১৯

নদীপথে আঞ্চলিক ও উপ-আঞ্চলিক ব্যবসা-বাণিজ্য প্রসারে নতুন কন্টেইনার বন্দর স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে গড়ে তোলা হবে নতুন এই নদীবন্দর। নৌ পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে ১ হাজার ৭৫১ কোটি টাকা ব্যয়ে‌‘আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদীবন্দর স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প’ গ্রহণ করা হয়েছে। ১৬ আগস্ট অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন করা হয়েছে। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, অভ্যন্তরীণ নৌপথে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর থেকে কন্টেইনার আসা-যাওয়ার সুবিধা সৃষ্টি, অন্যান্য কার্গো পরিবহনের জন্য মাল্টিপারপাস জেটিসহ ট্রানজিট শেড নির্মাণ ও নদীপথের মাধ্যমে আঞ্চলিক ও উপ-আঞ্চলিক ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটানোর উদ্দেশ্যেই সরকার এ ধরনের একটি প্রকল্প গ্রহণ করেছে।

প্রকল্পের আওতায় ৩১ দশমিক ৭৭ একর ভূমি অধিগ্রহণ করা হবে। ৪ লাখ ২ হাজার ঘনমিটার ভূমি উন্নয়ন করা হবে। ৩৮টি কার্গো হ্যান্ডলিং যন্ত্রপাতি ক্রয় করা হবে। রেলপথ সংযোগ ও পিজিসিবি টাওয়ার নির্মাণ করা হবে। একইসঙ্গে ৪ হাজার ৫০০ বর্গমিটার পোর্ট ওয়াক, ৪৩ হাজার ৩৭৫ বর্গমিটার কার্গো টার্মিনাল অবকাঠামো এবং ৩১ হাজার ৬১৫ বর্গমিটার অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ করা হবে।

পরিকল্পনা কমিশন জানিয়েছে, প্রকল্পটি বাস্তবায়নে মোট বরাদ্দের ১ হাজার ৭৫১ কোটি টাকার মধ্যে সরকার নিজস্ব তহবিল থেকে ১ হাজার ১৮ কোটি ২৫ লাখ টাকা এবং ভারত সরকারের এলওসি থেকে প্রকল্প সহায়তা বাবদ পাওয়া যাবে ৭৩২ কোটি ৭৫ লাখ টাকা। ‌‘আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদীবন্দর স্থাপন (১ম সংশোধিত)’ প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। 

২০১৮ সালে নেওয়া প্রকল্পটি ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে শতভাগ বাস্তবায়নের লক্ষ্য নির্ধারিত থাকলেও সময় বাড়িয়ে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর। আর ব্যয় ১ হাজার ২৯৩ কোটি টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১ হাজার ৭৫১ কোটি টাকা।

নৌপরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, বিভিন্ন কারণে প্রকল্পটিতে সংশোধন করা হয়েছে। কারগুলো হলো— শিডিউল দর পরিবর্তন এবং চূড়ান্ত ড্রয়িং-ডিজাইনের ফলে প্রকল্পের ব্যয় বৃদ্ধি, বিভিন্ন অবকাঠামোর লে-আউট পুনর্গঠন, ড্রইং-ডিজাইন ও গ্রাউন্ড ইমপ্রুভমেন্ট, বন্দরের অবকাঠামোগত সুবিধাসহ জেটি সুপারস্ট্রাকচার, পাইলিং, জেটি ফিটিং সংক্রান্ত কার্যক্রমের পরিধি বৃদ্ধি, কার্গো টার্মিনাল অবকাঠামো ও অন্যান্য অঙ্গের ব্যয় বৃদ্ধি, রেল সংযোগ সংক্রান্ত কার্যক্রম এলওসির পরিবর্তে জিওবি অর্থায়নের মাধ্যমে বাস্তবায়ন, কার্গো হ্যান্ডলিং ইক্যুইপমেন্টের পরিমাণ ও ব্যয় বৃদ্ধি, পূর্ত কাজের প্যাকেজ একত্রিতকরণ, ব্যক্তি মালিকানাধীন ভূমি অধিগ্রহণ ও ক্ষতিপূরণ খাতে ব্যয় হ্রাস, জনবলের বেতন-ভাতা ও পরামর্শক সেবা খাতে ব্যয় বৃদ্ধি এবং প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ দুই বছর বাড়ানো।

পরিকল্পনা কমিশন জানিয়েছে, প্রকল্পটি ২০২২-২৩ অর্থবছরের এডিপিতে ৬ দশমিক ৫০ কোটি টাকা বরাদ্দসহ অন্তর্ভুক্ত ছিল। সরকারের পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে প্রকল্পটি সংগতিপূর্ণ বলে মনে করে পরিকল্পনা কমিশন। কারণ সরকারের ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় নদীবন্দর উন্নত করা, অভ্যন্তরীণ নৌপরিবহন সেবার মান্নোয়নের বিষয়ে উল্লেখ রয়েছে, যার সঙ্গে প্রকল্পটি সঙ্গতিপূর্ণ।

একনেকে উপস্থাপনের আগে পরিকল্পনা কমিশন তাদের মতামতে বলেছে, প্রকল্পটি বাস্তবায়িত হলে চট্টগ্রাম, মোংলা ও অন্যান্য পোর্ট হতে কন্টেইনারসমূহ অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করে দেশের বিভিন্ন স্থানে এবং প্রতিবেশী দেশে কন্টেইনার পরিবহন সহজতর হবে। এর ফলে আঞ্চলিক ও উপ-আঞ্চলিক বাণিজ্যিক সুবিধাদি সৃষ্টি হবে, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এমন পরিস্থিতিতে নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‌‘আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদী বন্দর স্থাপন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পটি মোট ১ হাজার ৭৫১ কোটি (জিওবি ১০১৮.২৫০০ কোটি এবং প্রকল্প ঋণ ৭৩২.৭৫০০ কোটি) টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর মেয়াদে বাস্তবায়নের জন্য একনেক-এর অনুমোদনের জন্য সুপারিশ করা হলো।

এ প্রসঙ্গে জানতে চাইলে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম জানিয়েছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে নদী পথের মাধ্যমে আঞ্চলিক ও উপ-আঞ্চলিক ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটানো সহজ হবে। একইসঙ্গে অভ্যন্তরীণ নৌপথে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্র বন্দর থেকে কন্টেইনার আসা-যাওয়ার সুবিধা সৃষ্টি হবে। অন্যান্য কার্গো পরিবহনের জন্য মাল্টিপারপাস জেটিসহ ট্রানজিট শেড নির্মাণ করার ফলে বাণিজ্য সহজ হবে।

 

/আইএ/
সম্পর্কিত
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
তিউনিসিয়ার জালে ৫ গোল, বিশ্বকাপের প্রস্তুতি সারলো ব্রাজিল
তিউনিসিয়ার জালে ৫ গোল, বিশ্বকাপের প্রস্তুতি সারলো ব্রাজিল
চিকিৎসকের মায়ের কাছে ট্রলি ফি দাবি, একসঙ্গে ১৬ কর্মচারীকে বদলি
চিকিৎসকের মায়ের কাছে ট্রলি ফি দাবি, একসঙ্গে ১৬ কর্মচারীকে বদলি
সৌদির প্রধানমন্ত্রী যুবরাজ সালমান
সৌদির প্রধানমন্ত্রী যুবরাজ সালমান
আলীকদমের নতুন ইউএনও অর‌বিন্দ বিশ্বাস
আলীকদমের নতুন ইউএনও অর‌বিন্দ বিশ্বাস
এ বিভাগের সর্বশেষ
প্রতি ডলারে ১০৮ টাকা চান রফতানিকারকরা
প্রতি ডলারে ১০৮ টাকা চান রফতানিকারকরা
গ্রেটার নিউ ইয়র্ক চেম্বারের সঙ্গে এফবিসিসিআই'র চুক্তি সই
গ্রেটার নিউ ইয়র্ক চেম্বারের সঙ্গে এফবিসিসিআই'র চুক্তি সই
বেসরকারি খাতে ঋণ বেড়েছে ১৪ দশমিক ০৭ শতাংশ
বেসরকারি খাতে ঋণ বেড়েছে ১৪ দশমিক ০৭ শতাংশ
নেপাল থেকে বিদ্যুৎ আমদানিতে ফের সহায়তা চাইলেন প্রতিমন্ত্রী
নেপাল থেকে বিদ্যুৎ আমদানিতে ফের সহায়তা চাইলেন প্রতিমন্ত্রী
বেশি বিদ্যুৎ উৎপাদনে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে নিয়ে কাজ করছি : নসরুল হামিদ
বেশি বিদ্যুৎ উৎপাদনে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে নিয়ে কাজ করছি : নসরুল হামিদ