X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
কাল শুরু হচ্ছে করসেবা মাস

৬৪৯টি সার্কেলে সহজেই দেওয়া যাবে রিটার্ন জমা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩১ অক্টোবর ২০২২, ১৮:৫১আপডেট : ৩১ অক্টোবর ২০২২, ১৮:৫১

আগামীকাল ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে করসেবা মাস। এ সময় ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর পর্যন্ত অফিস চলাকালীন সময়ে নিরবচ্ছিন্নভাবে পাওয়া যাবে করসেবা। আগামীকাল জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে করসেবা মাসের শুভ উদ্বোধন করবেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এনবিআর পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মু'মেন বলেন, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতিতে এবারও আয়কর মেলা হচ্ছে না। তবে সব কর অঞ্চলে বিগত বছরের মতো মেলার পরিবেশে নভেম্বর মাসের ১ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য সেবা প্রদান করা হবে।

রিটার্ন জমার শেষ তারিখ ৩০ নভেম্বর

আগামী ৩০ নভেম্বর ব্যক্তি করদাতাদের আয়কর রিটার্ন জমার শেষ তারিখ। এ সময়ের মধ্যে করদাতাদের ২০২২-২৩ করবর্ষে ২০২১-২২ আয়বর্ষের হিসাব জমা দিতে হবে। অর্থাৎ ২০২১ সালের ১ জুলাই থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত সময়ের আয়-ব্যয়ের হিসাব দিতে হবে। চলতি কর বছরের আগে যারা টিআইএন (কর শনাক্তকরণ নম্বর) নিয়েছেন, কিন্তু কোনও কারণে রিটার্ন দেননি, তারাও জরিমানা ছাড়া ২০২৩ সালের ৩০ জুনের মধ্যে রিটার্ন দিতে পারবেন। এ ক্ষেত্রে চলতি বছরের রিটার্ন সর্বজনীন পদ্ধতিতে এবং অন্য বছরগুলো সাধারণ পদ্ধতিতে রিটার্ন জমা দিতে পারবেন।

গত বছরে ৭৫ লাখের বেশি টিআইএনধারী করদাতার মধ্যে ২৬ লাখ করদাতা আয়কর রিটার্ন জমা দিয়েছেন। এ বছর ব্যক্তিশ্রেণির করদাতার জন্য অনলাইনে আয়কর জমা দেওয়ার ব্যবস্থা চালু আছে। যাদের মোট পরিসম্পদ ৪০ লাখ টাকার নিচে, কিছু ব্যতিক্রম ছাড়া তারা এক পাতার ফরম পূরণ করে আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।

৩০ নভেম্বরের মধ্যে যারা আয়কর রিটার্ন জমা দিতে পারবেন না, তারা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্ধারিত ফরমে সময় বাড়ানোর জন্য যুক্তিসংগত কারণ দেখিয়ে আবেদন করতে পারবেন। এ জন্য ২ শতাংশ হারে বিলম্ব সুদ আরোপ হবে। এ ক্ষেত্রে উপ-কর কমিশনার দুই মাস এবং পরবর্তী সময়ে যুগ্ম বা অতিরিক্ত কর কমিশনার আরও দুই মাস সময় মঞ্জুর করতে পারবেন।

ব্যক্তিশ্রেণির করদাতার ক্ষেত্রে পুরুষ করদাতার বার্ষিক আয় ৩ লাখ টাকা, মহিলা অথবা ৬৫ বছরের বেশি পুরুষ করদাতার ক্ষেত্রে সাড়ে ৩ লাখ টাকা, প্রতিবন্ধী করদাতার ক্ষেত্রে সাড়ে ৪ লাখ টাকা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধার বার্ষিক আয় ৪ লাখ ৭৫ হাজার টাকা করমুক্ত। আবার কোনও প্রতিবন্ধী ব্যক্তির পিতা–মাতা বা আইনানুগ অভিভাবকের করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা বেশি হবে। প্রতিবন্ধী ব্যক্তির পিতা ও মাতা উভয়েই করদাতা হলে যেকোনও একজন এ সুবিধা পাবেন।

আয় নির্ধারিত সীমার নিচে থাকলে করদাতাকে শুধু আয়কর রিটার্ন দিতে হবে, কোনও কর দিতে হবে না। বার্ষিক আয় নির্ধারিত করসীমা অতিক্রম করলেই শুধু আয়কর দিতে হবে। অর্থাৎ করসীমার ওপর ১ টাকার বেশি আয় থাকলেও তাকে ন্যূনতম আয়কর দিতে হবে।

ন্যূনতম করের হার

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় অবস্থিত করদাতার ন্যূনতম করের হার ৫ হাজার টাকা। অন্যান্য সিটি করপোরেশন এলাকায় অবস্থিত করদাতার ন্যূনতম করের হার ৪ হাজার টাকা। আর সিটি করপোরেশন ছাড়া অন্যান্য এলাকায় অবস্থিত করদাতার ন্যূনতম করের হার ৩ হাজার টাকা।

বিনিয়োগের সর্বোচ্চ সীমা হবে করযোগ্য মোট আয়ের (কর অব্যাহতিপ্রাপ্ত বা হ্রাসকৃত করহারের আয় ছাড়া) ২০% বা প্রকৃত বিনিয়োগ; অথবা এক কোটি টাকা—এই তিনটির মধ্যে যেটি কম। রেয়াতের পরিমাণ নির্ধারিত হবে মোট আয়ের ১৫% হারে।

সারচার্জ দিতে হবে

করদাতার মোট পরিসম্পদ যদি তিন কোটির বেশি বা একের অধিক মোটরগাড়ি বা ৮ হাজার বর্গফুটের অধিক আয়তনের গৃহসম্পত্তি থাকে, তাকে ১০ শতাংশ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত সারচার্জ দিতে হবে।

আয়করের হার

প্রথম ৩ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর শূন্য, তিন লাখ টাকার পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে মোট আয়ের ওপর ৫ শতাংশ, পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে মোট আয়ের ওপর ১০ শতাংশ, পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে মোট আয়ের ওপর ১৫ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে মোট আয়ের ওপর ২০ শতাংশ এবং অবশিষ্ট মোট আয়ের ওপর ২৫ শতাংশ।

৩১ কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে কী কী সেবা মিলবে

করসেবা মাসে করদাতারা নির্ধারিত কর অঞ্চলে তাদের ২০২২-২৩ করবর্ষের স্ব স্ব আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সন্নিবেশিত থাকবে। দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর ২০২২ পর্যন্ত অফিস চলাকালীন সময়ে নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন গ্রহণ করা হবে।

বাংলাদেশ সচিবালয় ও অফিসার্স ক্লাব ঢাকায় রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক স্থাপনের মাধ্যমে নভেম্বর মাসের প্রথম দুই সপ্তাহ এবং পরিকল্পনা কমিশনে নভেম্বর মাসের ২০-২৪ নভেম্বর ৫ দিন কর তথ্য সেবা প্রদান করা হবে। সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে আগামী ৯ ও ১০ নভেম্বর ২ দিন করদাতাদের রিটার্ন গ্রহণ ও কর তথ্য সেবা প্রদান করা হবে।

অনলাইনে আয়কর রিটার্ন দাখিল সিস্টেমটি চালু রয়েছে। ইতোমধ্যে করদাতারা ওই সিস্টেমে রেজিস্ট্রেশন করাসহ রিটার্ন তৈরি এবং রিটার্ন দাখিল করতে পারছেন। হটলাইন নম্বর ০৯৬১২৭১৭১৭১ এর মাধ্যমে ই-রিটার্ন সম্পর্কে পরামর্শ গ্রহণ করে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন। রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন করদাতারা রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। ই-টিডিএস সিস্টেমের মাধ্যমে সকল কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষে বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে।

করদাতাদের আয়কর রিটার্ন, টিআইএন আবেদন এবং চালান ফরম প্রদান করা হবে। ই-পেমেন্টের মাধ্যমে করদাতারা অনলাইনে আয়কর পরিশোধ করতে পারবেন।

আয়কর রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে খেয়াল করুন

গত বছরের রিটার্নের ফটোকপি ও ২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত সময়ের প্রয়োজনীয় কাগজ হাতে রাখুন। গত বছরের সম্পদগুলো যথাযথভাবে যাচাই করুন এবং এ বছরে নতুন কোনও সম্পদ থাকলে তা ভালোভাবে পরীক্ষা করুন। রিটার্নে সই করার পর একটি সেট আপনার ট্যাক্স ফাইলে সংরক্ষণ করুন। রিটার্ন জমা হওয়ার পর রিটার্ন জমা দেওয়ার স্লিপ সংগ্রহ করুন।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে প্রতিবছর এনবিআর কর মেলা আয়োজন করে আসলেও করোনা মহামারির কারণে গত দুই বছর ধরে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে না।

/জিএম/এমএস/
সম্পর্কিত
তামাক কর বাস্তবায়নে প্রায় সাড়ে ৫ লাখ তরুণের অকালমৃত্যু প্রতিরোধ সম্ভব
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
অবৈধ অটোরিকশা-ইজিবাইককে লাইসেন্সের আওতায় আনার দাবি
সর্বশেষ খবর
নাগরিক জীবনের সব ক্ষেত্রে পুলিশের অবস্থান রয়েছে: ডিএমপি কমিশনার
নাগরিক জীবনের সব ক্ষেত্রে পুলিশের অবস্থান রয়েছে: ডিএমপি কমিশনার
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
তামাক কর বাস্তবায়নে প্রায় সাড়ে ৫ লাখ তরুণের অকালমৃত্যু প্রতিরোধ সম্ভব
তামাক কর বাস্তবায়নে প্রায় সাড়ে ৫ লাখ তরুণের অকালমৃত্যু প্রতিরোধ সম্ভব
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না