X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

পোশাক রফতানির আড়ালে ৩০০ কোটি টাকা পাচার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০২আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১৮:০৭

পোশাক রফতানির আড়ালে দেশের ১০টি রফতানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে ৩০০ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে বলে জানিয়েছে কাস্টমস গোয়েন্দা। এরমধ্যে ঢাকার সাতটি, গাজীপুরের দুটি ও সাভারের একটি প্রতিষ্ঠান রয়েছে। সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুরে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর ঢাকার যুগ্ম পরিচালক মো. শামসুল আরেফিন খান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, এসব প্রতিষ্ঠান জালিয়াতির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, নাইজেরিয়া, সৌদি আরব ও কাতারসহ বিভিন্ন দেশে রফতানি দেখিয়ে এই বিপুল পরিমাণ অর্থপাচার করেছে।

অভিযুক্ত ১০ রফতানিকারক প্রতিষ্ঠান হলো, প্রজ্ঞা ফ্যাশন লিমিটেড (আশুলিয়া, সাভার); ফ্যাশন ট্রেড (গুলশান, ঢাকা); এমডিএস ফ্যাশন (উত্তরা, ঢাকা); হংকং ফ্যাশনস লিমিটেড (টঙ্গী, গাজীপুর), থ্রি-স্টার ট্রেডিং (বনানী, ঢাকা); ফরচুন ফ্যাশন (মিরপুর, ঢাকা); অনুপম ফ্যাশন ওয়্যার লিমিটেড (কচুক্ষেত, ঢাকা); পিক্সি নিট ওয়্যারস লিমিটেড (টঙ্গী, গাজীপুর); স্টাইলাইজ বিডি লিমিটেড (শাহবাগ, ঢাকা) এবং ইডেন স্টাইল টেক্স (খিলক্ষেত, ঢাকা)।

কাস্টমস গোয়েন্দা জানিয়েছে, অভিনব কায়দায় রফতানি জালিয়াতির মাধ্যমে চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য বিদেশে রফতানি হচ্ছে, কিন্তু বৈদেশিক মুদ্রা প্রত্যাবাসিত হচ্ছে না—এমন গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর তদন্ত কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

কাস্টমস কর্তৃপক্ষ বলছে, এসব পণ্য রফতানির করে কোনও অর্থ দেশে প্রত্যাবাসিত না হয়ে বিদেশে পাচার হয়েছে। তদন্তকালে দেখা গেছে, এই ১০ রফতানিকারক প্রতিষ্ঠান বিগত সময়ে ১ হাজার ২৩৪টি চালানে এমন জালিয়াতি করেছে, যার প্রমাণও পাওয়া গেছে। রফতানি সম্পন্ন হওয়ার এসব চালানের বিপরীতে পণ্যের পরিমাণ ৯ হাজার ১২১ মেট্রিক টন; যার বিপরীতে প্রত্যাবাসনযোগ্য বৈদেশিক মুদ্রার সম্ভাব্য পরিমাণ ৩ কোটি ৫৩ লাখ ৬৬ হাজার ৯১৮ ডলার (বাংলাদেশি মুদ্রায় ৩০০ কোটি টাকা প্রায়)। 

প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্ট দলিল পর্যালোচনা করে দেখা যায়, প্রতিষ্ঠানগুলো টি-শার্ট, টপস, লেডিস ড্রেস, ট্রাউজার, বেবি সেট, পোলো শার্ট প্রভৃতি পণ্য রফতানি করে। আর এর আড়ালে সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, কাতার, সৌদি আরব ও নাইজেরিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে জাল-জালিয়াতির মাধ্যমে রফতানি দেখিয়ে অর্থপাচার করেছে।

প্রজ্ঞা ফ্যাশন লিমিটেড (আশুলিয়া, সাভার)

প্রতিষ্ঠানটি ২০১৯ সালে ৩৮৩টি এবং ২০২০ সালে আটটিসহ মোট ৩৯১টি রফতানি চালানের মাধ্যমে অর্থপাচার করেছে বলে প্রমাণ পাওয়া গেছে। এসব পণ্য চালানে মোট ৩ হাজার ৮০ মেট্রিক টন টি-শার্ট, প্যান্ট, পাজামাসহ বিভিন্ন পণ্য ছিল। যা সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া প্রভৃতি দেশে রফতানি করা হয়েছে। রফতানি হওয়া এসব পণ্যের মূল্য প্রায় ১ কোটি ৮ লাখ ৪১ হাজার ৬৯৯ মার্কিন ডলার (যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯২ কোটি ৪ লাখ ৬০ হাজার ২৪৫ টাকা)।

ফ্যাশন ট্রেড (গুলশান, ঢাকা)

এই প্রতিষ্ঠানটির ২০২০ সালে ৭৩টি, ২০১৯ সালে ১১৬টি এবং ২০১৮ সালে ৫৭টিসহ মোট ২৪৬টি রফতানি চালানে জালিয়াতির প্রমাণ পাওয়া গেছে। যেসব চালানে ১ হাজার ৭৭৯ মেট্রিক টন টি-শার্ট, প্যান্ট, টপ, পাজামাসহ বিভিন্ন রকমের পণ্য ছিল। এসব পণ্য সংযুক্ত আরব আমিরাত, কাতার, ফিলিপাইন, নাইজেরিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, সুদান ও মালয়েশিয়া প্রভৃতি দেশে রফতানি করা হয়েছে। পণ্যগুলোর মূল্য প্রায় ৮০ লাখ ৫১ হাজার ৬৪০ মার্কিন ডলার (৬৮ কোটি ৩৫ লাখ ৮৪ হাজার ২৩৬ টাকা প্রায়)।

এম ডি এস ফ্যাশন (উত্তরা, ঢাকা)

এই প্রতিষ্ঠানের ২০২০ সালে ১৮২টি রফতানি চালানে জালিয়াতির প্রমাণ পাওয়া গেছে। পণ্য চালানগুলোতে ১ হাজার ৩৭৬ মেট্রিক টন টি-শার্ট ছিল; যার অধিকাংশই সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, নাইজেরিয়া, কাতার ও ফিলিপাইনে রফতানি করা হয়েছে। রফতানি এসব পণ্যের মূল্য প্রায় ৫১ লাখ ৮২ হাজার ৫৮৬ মার্কিন ডলার (৪৪ কোটি ১ হাজার ৫৫১ টাকা প্রায়)।

হংকং ফ্যাশনস লিমিটেড (টঙ্গী, গাজীপুর)

২০১৮, ২০১৯ এবং ২০২০ সালে, তিন বছরে প্রতিষ্ঠানটির ১৫৬টি রফতানি চালানে জালিয়াতির প্রমাণ পাওয়া গেছে। এসব চালানে ১ হাজার ১৬১ মেট্রিক টন টি-শার্ট রফতানি করা হয়েছে। যার অধিকাংশেই সংযুক্ত আরব আমিরাত, কানাডা, কাতার, নাইজেরিয়া, কুয়েত ও মালয়েশিয়া প্রভৃতি দেশে রফতানি করা হয়েছে। আলোচ্য চালানগুলোতে রফতানিকৃত পণ্যের মূল্য প্রায় ৪৭ লাখ ৮৯ হাজার ৬০৬ মার্কিন ডলার (৪০ কোটি ৬৬ লাখ ৩৭ হাজার ৫৮৬ হাজার টাকা প্রায়)।

থ্রি-স্টার ট্রেডিং (বনানী, ঢাকা)

২০২০ সালে ১২০টি রফতানি চালানের জালিয়াতি করেছে এই প্রতিষ্ঠানটি, যার প্রমাণ পাওয়া গেছে। রফতানিকৃত পণ্য চালানগুলোতে ৮১৬ মেট্রিক টন টি-শার্ট রফতানি করেছে। যার অধিকাংশই মালয়েশিয়া, ফিলিপাইন, কানাডা, মিসর প্রভৃতি দেশে রফতানি করা হয়েছে। চালানগুলোতে রফতানিকৃত পণ্যের মূল্য প্রায় ৩০ লাখ ৫৩ হাজার ১০৮ মার্কিন ডলার (২৫ কোটি ১২ লাখ ৮ হাজার ৮৬৯ টাকা প্রায়)।

ফরচুন ফ্যাশন (মিরপুর, ঢাকা)

২০১৮ এবং ২০১৯ সালে ৫৯টি রফতানি চালানের জালিয়াতি করেছে এই প্রতিষ্ঠান, যার প্রমাণ পাওয়া যায়। রফতানিকৃত পণ্যচালানগুলোতে ৪৩৫ মেট্রিক টন টি-শার্ট রফতানি করেছে। এসব পণ্যের অধিকাংশই সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, ফিলিপাইন, মিসর ও কানাডাসহ বিশ্বের বিভিন্ন দেশে রফতানি করা হয়েছে। রফতানি হওয়া এসব পণ্যের মূল্য প্রায় ১৫ লাখ ২৪ হাজার ৮১৩ মার্কিন ডলার (১২ কোটি ৯৪ লাখ ৫৬ হাজার ৬২৩ টাকা প্রায়)।

অনুপম ফ্যাশন ওয়্যার লিমিটেড (কচুক্ষেত, ঢাকা)

এই প্রতিষ্ঠানটি ২০২০ সালে ৪২টি রফতানি চালানের মাধ্যমে অর্থপাচার করেছে বলে প্রমাণ পাওয়া গেছে। রফতানিকৃত পণ্যচালানগুলোতে ১৯৫ মেট্রিক টন টি-শার্ট রফতানি করেছে। যার বেশিরভাগই সংযুক্ত আরব আমিরাত, বেলজিয়াম, নাইজেরিয়া, জর্জিয়া ও মালয়েশিয়াসহ প্রভৃতি দেশে রফতানি হয়েছে। রফতানি হওয়া এসব পণ্যের মূল্য ৮ লাখ ৭৭ হাজার ৪৭০ ডলার (৭ কোটি ৪৪ লাখ ৯৭ হাজার ২০৩ টাকা প্রায়)।

পিক্সি নিট ওয়্যারস লিমিটেড (টঙ্গী, গাজীপুর)

২০২০ সালে প্রতিষ্ঠানটি ২০টি রফতানি চালানের মাধ্যমে জালিয়াতি করেছে বলে প্রমাণ পাওয়া গেছে। পণ্যচালানগুলোতে ১৭০ মেট্রিক টন টি-শার্ট রফতানি করেছে। সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, কাতার, কুয়েত, ফিলিপাইন, নাইজেরিয়া ও শ্রীলংকা প্রভৃতি দেশেই এসব পণ্যের বেশিরভাগ পাঠানো হয়েছে। পণ্যগুলোর মূল্য প্রায় ৫ লাখ ৯৬ হাজার ২৮২ মার্কিন ডলার (৫ কোটি ৬ লাখ ২৪ হাজার ৩৪১ টাকা প্রায়।

স্টাইলাইজ বিডি লিমিটেড (শাহবাগ, ঢাকা)

প্রতিষ্ঠানটি ২০২০ সালে ১০টি রফতানি চালানে অর্থপাচার করেছে বলে প্রমাণ পাওয়া গেছে। এসব চালানে ৬৬ দশমিক ৮ মেট্রিক টন পণ্য ছিল। বেশিরভাগ পণ্য গেছে ফ্রান্স, কানাডা, রাশিয়া, স্লোভেনিয়া ও পানামায়। এসব পণ্যের মূল্য প্রায় ২ লাখ ৫৫ হাজার ৬২৯ মার্কিন ডলার (২ কোটি ১৭ লাখ ২ হাজার ৯০২ টাকা প্রায়।

ইডেন স্টাইল টেক্স (খিলক্ষেত, ঢাকা)

২০২০ সালে আটটি রফতানি চালানে জালিয়াতি করেছে বলে প্রমাণ পাওয়া যায়। রফতানিকৃত পণ্যচালানগুলোতে ৪২ মেট্রিক টন টি-শার্ট রফতানি করেছে ইডেন স্টাইল টেক্স। বেশিরভাগ পণ্যই রফতানি হয়েছে টোঙ্গা, ওমান, ব্রুনাই, মালয়েশিয়া, শ্রীলংকা প্রভৃতি দেশে। রফতানিকৃত পণ্যের মূল্য প্রায় ১ লাখ ৯৪ হাজার ৮ মার্কিন ডলার (১ কোটি ৬৪ লাখ ৭৭ হাজার ৮১৬ টাকা প্রায়)।

/জিএম/ইউএস/এমওএফ/
সম্পর্কিত
পোশাকশ্রমিকদের ৯ দাবি
তারেক রহমানের এপিএসসহ ৭ জনের অভিযোগ গঠন শুনানি অব্যাহত
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
সর্বশেষ খবর
২০ ঘণ্টা পর মুক্ত সৈয়দপুরের সেই উপজেলা চেয়ারম্যান প্রার্থী
২০ ঘণ্টা পর মুক্ত সৈয়দপুরের সেই উপজেলা চেয়ারম্যান প্রার্থী
স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে চলেছে রকমারি ডট কম
স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে চলেছে রকমারি ডট কম
বিছানায় পড়ে ছিল স্ত্রীর লাশ, ঘরের আড়ায় ঝুলছিলেন স্বামী
বিছানায় পড়ে ছিল স্ত্রীর লাশ, ঘরের আড়ায় ঝুলছিলেন স্বামী
রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ
রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ
সর্বাধিক পঠিত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
কান উৎসব ২০২৪এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া