X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

মে মাসে মূল্যস্ফীতি কমলেও জুনে বাড়বে: পরিকল্পনামন্ত্রী

বাংলা ট্র্রিবিউন রিপোর্ট
১৩ জুন ২০১৬, ১৭:৩৩আপডেট : ১৩ জুন ২০১৬, ১৭:৪৪

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল চলতি ২০১৬ সালের মে মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্টের ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৫ শতাংশে। যা গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন। এর আগের মাসে অর্থাৎ এপ্রিল মাসে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৬১ শতাংশ।
একই সময়ে মে মাসে খাদ্য পণ্যের সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৮১ শতাংশ। এপ্রিলে এই হার ছিল ৩ দশমিক ৮৪ শতাংশ। আলোচিত মে মাসে খাদ্য বহির্ভূত পণ্যের সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৯২ শতাংশ। যা এপ্রিলে ছিল ৮ দশমিক ৩৮ শতাংশ।
সোমবার (১৩ জুন) বিকেলে রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) বরাত দিয়ে মূল্যস্ফীতির হালনাগাদ এ তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অনুষ্ঠানে পরিকল্পনা সচিব তারিক-উল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম, আইএমইডির সচিব ফরিদ উদ্দিন চৌধুরী, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াজেদ উপস্থিত ছিলেন।
পরিকল্পনা মন্ত্রী বলেন, মে মাসের মুল্যস্ফীতির এ হার গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন। সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা বাড়ানোয় কিছুটা প্রভাব বাজারে পড়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী।

তিনি বলেন, খাদ্য বহির্ভূত পণ্যে এবং খাদ্য জাতীয় পণ্যেও দাম কমায় মূল্যস্ফীতি কমেছে। সবজি ও ফসল ভাল হওয়ায়, আমদানি ব্যয় কমায় এবং দেশের অভ্যন্তরে তেলের দাম কমানোয় সার্বিক মূল্যস্ফীতি কমেছে। রোজার মাস হওয়ায় চলতি জুন মাসে স্বাভাবিকভাবে কিছু পণ্যের দাম বাড়তে পারে। ফলে জুনে মূল্যস্ফীতি কিছুটা বাড়তে পারে, তবে তা সহনীয় পর্যায়ে থাকবে।

বিবিএস-র তথ্যানুযায়ী, মে মাসে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৫৯ শতাংশ। যা এপ্রিলে ছিল ৪ দশমিক ৭৫ শতাংশ। খাদ্য পণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক শূণ্য ৮ শতাং। যা এপ্রিলে ছিল ৩ দশমিক ১১ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যে মে মাসে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৩২ শতাংশ; যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৮০ শতাংশ।

মে মাসে শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৭ দশমিক শূণ্য ৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ২২ শতাংশ। খাদ্যপণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৫১ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যে মে মাসে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৭৬ শতাংশে; যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ১১ শতাংশ।

/এসআই/ এপিএইচ/

আরও পড়ুন: 

স্কুলে স্কুলে ফুঁসে উঠছেন অভিভাবকরা, চাচ্ছেন প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ

কথা বলছেন না শ্যামল কান্তি

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
করুণ ব্যাটিংয়ে আবার হারলো বাংলাদেশ
করুণ ব্যাটিংয়ে আবার হারলো বাংলাদেশ
৬০ শতাংশ গাড়িচালক বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগছেন
ঢাকা আহছানিয়া মিশনের প্রতিবেদন৬০ শতাংশ গাড়িচালক বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগছেন
দেশে বেকারের সংখ্যা কত?
দেশে বেকারের সংখ্যা কত?
ছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
হরিরামপুর উপজেলা নির্বাচনছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
সর্বাধিক পঠিত
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
পুলিশ-সাংবাদিক-আইনজীবী স্টিকারের ছড়াছড়ি, ব্যবস্থা নিতে মাঠে নেমেছে পুলিশ
পুলিশ-সাংবাদিক-আইনজীবী স্টিকারের ছড়াছড়ি, ব্যবস্থা নিতে মাঠে নেমেছে পুলিশ