X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

টিসিবি অকার্যকর, বাজারে কোনও প্রভাব নেই

শফিকুল ইসলাম
২৭ জুন ২০১৬, ১০:০৬আপডেট : ২৭ জুন ২০১৬, ১৫:৪১

রাজধানীতে টিসিবি’র ভ্রাম্যমাণ ট্রাক সেল

রমজানে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণ করতেই কার্যক্রম শুরু করেছিল সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ টিসিবি। রাজধানী ঢাকার পাশাপাশি সারাদেশে সীমিত আকারে অনেকটাই সাশ্রয়ী মূল্যে চিনি, সয়াবিন তেল, মসুর ডাল, ছোলা ও খেজুর বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিল টিসিবি। এর অংশ হিসেবে সারাদেশে টিসিবির নির্ধারিত ডিলারদের পাশাপাশি ১৭৯টি খোলা ট্রাকে করে এ সব পণ্য বিক্রি  শুরু করেছে টিসিবি। কিন্তু যে উদ্দেশ্যে টিসিবি তার কার্যক্রম শুরু করেছিল নানা সমস্যা, অনিয়ম, আর দুর্নীতির কারণে তা সফল হয়নি। দূরত্বজনিত কারণে বেশিরভাগ ডিলার পণ্য না ওঠানোর কারণে বেশিরভাগ জেলায় এর কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে। ফলে আগ্রহ থাকা সত্ত্বেও রাজধানী ও বিভাগীয় শহরগুলোর বাইরে খালি হাতে ফিরে গেছেন বেশিরভাগ ক্রেতা। এ কারণে বাজারে পণ্যের ঊর্ধ্বগতি রোধে কোনও প্রভাব ফেলতে পারেনি টিসিবি।

অভিযোগ পাওয়া গেছে, দেশের অনেক জায়গায় টিসিবির পণ্য পৌঁছেনি। টিসিবি’রআঞ্চলিক কার্যালয়গুলোর সঙ্গে দূরত্ব বেশি হওয়ায় পথখরচ বেশি পড়ায় ও মুনাফা না হওয়ার আশঙ্কায় এসব পণ্য তোলার ব্যাপারে আগ্রহ দেখাননি বেশিরভাগ ক্রেতা। সারাদেশ থেকে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন এসব তথ্য। আবার অনেক ডিলারই পণ্য তোলার পর এর মান নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছেন। ওজনেও কম দেওয়ার অভিযোগ করেছেন অনেক ডিলার। বেশিরভাগ ডিলার জানিয়েছেন, গত বছরের তুলনায় এ বছর কম পরিমাণ পণ্য দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় পণ্য পরিবহনের খরচ পোষাতে না পারা ও লোকসানের  সম্ভাবনা থাকায় তারা টিসিবি’র পণ্য উত্তোলনে আগ্রহ দেখাননি। বিভাগীয় সদরের আঞ্চলিক কার্যালয় থেকে পণ্য উঠিয়ে এলাকায় বিক্রি করতে গিয়ে লোকসানও গুনেছেন অনেকে।

টিসিবি সিরিজ

এ প্রসঙ্গে জানতে চাইলে টিসিবি ডিলার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জুয়েল আহমদ বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন,‘পণ্যের গুণগত মান ভালো নয়। ওজনে কম। মুনাফার হার কম। চিনি, সয়াবিন তেল, মসুর ডাল, ছোলা ও খেজুর দেওয়ার সিদ্ধান্ত থাকলেও অনেক স্থানেই এই ৬টি পণ্য সরবরাহ করা হয়নি। কোথাও তেল সরবরাহ করেছে। আবার কোথাও দেওয়া হয়নি। অনেক স্থানেই চিনি বা ছোলা সরবরাহ করা হয়নি। রাজধানীসহ সারাদেশের বেশিরভাগ এলাকায় খেজুর সরবরাহ করা হয়নি। পণ্য উত্তোলনের ক্ষেত্রে দূরত্ব বেশি হওয়ায় পরিবহন খরচ বেশি। তাই লোকসান হবে জেনে অনেক ডিলারই পণ্য তোলেননি। বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হলেও তারা কোনও উদ্যোগ নেয়নি। ফলে নিত্যপণ্যের বাজারে টিসিবির পণ্য মোটেও প্রভাব ফেলেনি বলে জানান তিনি। 

এ প্রসঙ্গে জানতে চাইলে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া সাংবাদিকদের সঙ্গে কথা বলতে অপরাগতা প্রকাশ করেছেন টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আবু সালেহ মো. গোলাম আম্বিয়া। তবে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবীর বলেছেন, টিসিবি এখন বাজার চাহিদার ২ থেকে ৩ শতাংশ পণ্য সরবরাহ করতে পারে। চাইলেও আমরা এর বেশি পণ্য সরবরাহ করতে পারি না। সব ধরনের ক্রেতার জন্যই এসব পণ্য উন্মুক্ত থাকলেও আমরা মূলত নিম্ন আয়ের মানুষকে কম দামে পণ্য দেওয়ার উদ্দেশ্য থেকেই এ কাজটি করে থাকি। তিনি দাবি করেন, ডিলারদের সব অভিযোগ সঠিক নয়। বিভিন্ন কারণে তালিকাভুক্ত কিছু ডিলার হয়তো পণ্য তোলেননি। কিন্তু তা হিসেবে ওঠার মতো নয়। এ সব ডিলারের হার খুবই নগন্য। পণ্যের গুণগত মান ভালো নয়- ডিলারদের এমন অভিযোগও মানতে নারাজ হুমায়ুন কবীর।

রাজধানীতে টিসিবি’র ভ্রাম্যমাণ ট্রাক সেল

চলতি রমজানে ১৭৯টি ট্রাকে করে রাজধানীসহ সারাদেশে খোলাবাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করছে টিসিবি। ওই কর্মকর্তা জানান, ১৭৯টি ট্রাকের মধ্যে ঢাকায় রয়েছে ৩২টি, চট্টগ্রামে ১০টি। অন্য বিভাগীয় শহরগুলোয় পাঁচটি করে  ট্রাক রয়েছে। বিভাগীয় শহর বাদে বাকি ৫৭ জেলার প্রতিটিতে দুটি করে ট্রাক টিসিবির নিজস্ব ব্যবস্থাপনায় পণ্য বিক্রি করছে। একই সঙ্গে ওই কর্মকর্তা জানান, সারাদেশে তিন হাজার ৫৪ জন ডিলারের মাধ্যমে যুগপৎভাবে পণ্য বিক্রি করছে টিসিবি। রমজান উপলক্ষে সারাদেশে টিসিবি ডিলারদের মাধ্যমে প্রতি কেজি ছোলা ৭০ টাকা, চিনি ৪৮ টাকা, মসুর ডাল ৮৯ টাকা ৯৫ পয়সা, সয়াবিন তেল প্রতি লিটার ৮০ টাকা এবং খেজুর প্রতি কেজি ৯০ টাকা দরে বিক্রি করছে।

টিসিবি জানিয়েছে, একজন ক্রেতা সর্বোচ্চ ৪ কেজি চিনি, ২ কেজি মসুর ডাল, ৫ লিটার সয়াবিন তেল, ৫ কেজি ছোলা ও ১ কেজি খেজুর কিনতে পারবেন। কিন্তু বিক্রেতারা একজন ক্রেতাকে সর্বোচ্চ ২ কেজি চিনি, ২ কেজি মসুর ডাল, ২ কেজি ছোলা এবং ৫ লিটার সয়াবিন তেল ক্রয়ের সুযোগ দিয়েছেন। রাজধানীর কোথাও কোনও ক্রেতা খেজুর কিনতে পারেননি। ডিলার ও ট্রাকের বিক্রেতারা জানিয়েছেন, টিসিবি থেকে তাদের খেজুর সরবরাহ করা হয়নি।

রাজধানীতে টিসিবি’র ভ্রাম্যমাণ ট্রাক সেল

টিসিবি সূত্র জানিয়েছে, টিসিবি চিনি, ছোলা, ভোজ্যতেল, মসুর ডাল ও খেজুর এই পাঁচটি পণ্যের দেশের মোট চাহিদার ২ থেকে ৩ শতাংশ মজুদ রেখে বাজারের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চেয়েছিল। তবে বিভিন্ন সীমাবদ্ধতায় তা সম্ভব হয়ে ওঠেনি। বিষয়টি স্বীকার করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ বিষয়ে বাংলা ট্রিবিউন-এর প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘টিসিবির সম্পদ সীমিত। এই সীমিত সম্পদ নিয়েই আমরা বাজারে নেমেছি। যতটুকু পারা যায়, যে কয়জন মানুষ সম্ভব সরকারি এ সুবিধা পাক, আমরা সে চেষ্টাই করছি।’

তবে বাজার বিশ্লেষকরা বলেছেন, টিসিবির পক্ষে এত কম পরিমাণ পণ্য দিয়ে বাজারকে প্রভাবিত করা সম্ভব নয়। যে কারণে তারা কম দামে পণ্য বিক্রি করলেও বাজারে এর কোনও প্রভাব পড়ে না। কারণ, মোট জনগোষ্ঠীর খুব কম সংখ্যক ক্রেতারাই টিসিবির পণ্য কেনার সুযোগ পায়। বিশ্লেষকরা বলছেন টিসিবির পণ্যের মান নিয়ে সব সময়ই প্রশ্ন থেকে যায়।

টিসিবি সূত্র জানায়, এ বছর দুই হাজার টন সয়াবিন তেল বিক্রির পরিকল্পনা করেছে। রমজানে দেশে দেড় লাখ থেকে পৌনে দুই লাখ টন ভোজ্যতেলের চাহিদা আছে। প্রতিদিনের চাহিদা পাঁচ হাজার থেকে সাড়ে পাঁচ হাজার টন। কিন্তু, বাস্তবে দেশের বেশিরভাগ জেলা শহরে ভোজ্যতেল সরবরাহ করতে পারেনি টিসিবি।

রমজানে সারাদেশে টিসিবি’র কার্যক্রম

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার টিসিবি’র ১৫শ’ টন ছোলা সংগ্রহ করার কথা। তবে রমজানে ছোলার চাহিদা ৭০ থেকে ৮০ হাজার টন। তা ছাড়া বর্তমানে ২১ হাজার টন খেজুরের চাহিদা রয়েছে। এর মধ্যে রমজানে ১৬ থেকে ১৮ হাজার টন খেজুরের চাহিদা রয়েছে। কিন্তু বর্তমানে ১০০ টন খেজুর টিসিবিতে মজুদ আছে আর স্থানীয় বাজার থেকে আরও মজুদ করা হবে বলে জানা যায়। রমজান উপলক্ষে সাড়ে চার হাজার টন চিনি বিক্রির পরিকল্পনা করেছে টিসিবি। রমজানে চিনির চাহিদা দেড় লাখ টনের কিছু বেশি। চিনির ওপর শুল্ক আরোপ করায় বর্তমানে চিনির বাজার দর বেড়েছে। বর্তমানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনে ৫ হাজার টন চিনি মজুদ আছে। আর টিসিবিতে মজুদ আছে ১২শ’ টন। রমজানে মসুর ডালের চাহিদা থাকে ৪৫ থেকে ৫০ হাজার টন। প্রতিদিনের চাহিদা দেড় হাজার থেকে এক হাজার ৬৬০ টন। টিসিবি এবার দুই হাজার টন মসুর ডাল ভোক্তার কাছে বিক্রির উদ্যোগ নিয়েছে।

/এসআই/টিএন/

এ সংক্রান্ত আরও সংবাদ:

রোজায় ১৮ জেলায় পৌঁছায়নি টিসিবি’র পণ্য

রংপুর অঞ্চলের ডিলারদের অভিযোগ: ব্যাপক চাহিদা তবুও বন্ধ করা হয়েছে পণ্য সরবরাহ

চট্টগ্রামের ৬ জেলার মানুষ পাননি টিসিবি’র কোনও পণ্য

খুলনা অঞ্চলে পণ্য তুলেছেন মাত্র ২৩ শতাংশ ডিলার, দেওয়া হয়নি তেল-খেজুর

সম্পর্কিত
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
কোরিওগ্রাফার ইভানের বিরুদ্ধে প্রতিবেদন ২৩ মে
কোরিওগ্রাফার ইভানের বিরুদ্ধে প্রতিবেদন ২৩ মে
শহর থেকে গ্রামে ফেরা মানুষের সংখ্যা দুই বছরে দ্বিগুণ
শহর থেকে গ্রামে ফেরা মানুষের সংখ্যা দুই বছরে দ্বিগুণ
টানা দ্বিতীয় জয়ের খোঁজে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ
টানা দ্বিতীয় জয়ের খোঁজে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি